এফডিএ আরএসভি প্রতিরোধের জন্য প্রথম মাতৃত্বকালীন ভ্যাকসিন অনুমোদন করেছে, ফাইজারের একক-ডোজ অ্যাব্রিসভো
স্বাস্থ্য

এফডিএ আরএসভি প্রতিরোধের জন্য প্রথম মাতৃত্বকালীন ভ্যাকসিন অনুমোদন করেছে, ফাইজারের একক-ডোজ অ্যাব্রিসভো

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শিশুদের মধ্যে আরএসভি প্রতিরোধের জন্য গর্ভবতী মহিলাদের জন্য প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে, সংস্থাটি সোমবার ঘোষণা করেছে।

এফডিএ-এর প্রেস রিলিজ অনুযায়ী, জন্ম থেকে 6 মাস বয়স পর্যন্ত শিশুদের মধ্যে নিম্ন শ্বাসযন্ত্রের রোগ (LRTD) প্রতিরোধ করার জন্য Abrysvo একটি মাতৃত্বকালীন ভ্যাকসিন হিসাবে অনুমোদিত হয়েছে।

একক ডোজ ভ্যাকসিনটি গর্ভাবস্থার 32 এবং 36 সপ্তাহ থেকে ইনজেকশনের মাধ্যমে পরিচালিত হয়।

60 বা তার বেশি বয়স্কদের জন্য FDA দ্বারা অনুমোদিত প্রথম RSV ভ্যাকসিন

এই খবরটি 60 বছর বা তার বেশি বয়সের লোকেদের মধ্যে LRTD প্রতিরোধ করার জন্য Abrysvo-এর অনুমোদনের FDA-এর মে ঘোষণার পরে।

আরএসভি (শ্বাসযন্ত্রের সিনসিটিয়াল ভাইরাস) ফুসফুস এবং শ্বাসযন্ত্রের ট্র্যাক্টের সংক্রমণ ঘটাতে পারে। এটি শিশুদের মধ্যে খুব সাধারণ – আসলে, বেশিরভাগই 2 বছর বয়সের আগে ভাইরাস দ্বারা সংক্রামিত হয়।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শিশুদের মধ্যে আরএসভি প্রতিরোধের জন্য গর্ভবতী মহিলাদের জন্য প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে, সংস্থাটি সোমবার ঘোষণা করেছে। (iStock)

মায়ো ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, উচ্চ-ঝুঁকির গোষ্ঠী, যার মধ্যে 12 মাস বয়সী শিশু এবং তার চেয়ে কম বয়সী, বয়স্ক, যাদের হার্ট এবং ফুসফুসের রোগ রয়েছে এবং ইমিউনো কমপ্রোমাইজড ব্যক্তিরা গুরুতর অসুস্থতার জন্য বেশি সংবেদনশীল।

এফডিএ অনুসারে, RSV নিম্ন শ্বাসতন্ত্রের অসুস্থতার বিশ্বের সবচেয়ে ঘন ঘন কারণ।

এই প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝেইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

এটি মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুদের হাসপাতালে ভর্তির প্রধান কারণ

“আরএসভি থেকে ছয় মাস পর্যন্ত নবজাতকদের অবিলম্বে জন্মের সাথে সাথে রক্ষা করতে সাহায্য করার জন্য প্রথম এবং একমাত্র মাতৃত্বকালীন টিকা হিসাবে ABRYSVO-এর অনুমোদন বৈজ্ঞানিক সম্প্রদায় এবং জনস্বাস্থ্যের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসাবে চিহ্নিত,” বলেছেন অ্যানালিস্যা অ্যান্ডারসন, পিএইচডি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ফাইজার, একটি কোম্পানির প্রেস বিজ্ঞপ্তিতে.

ফাইজার সাইন

“আরএসভি থেকে ছয় মাস পর্যন্ত নবজাতকদের অবিলম্বে জন্মের সাথে সাথে রক্ষা করতে সাহায্য করার জন্য প্রথম এবং একমাত্র মাতৃত্বকালীন টিকা হিসাবে ABRYSVO-এর অনুমোদন বৈজ্ঞানিক সম্প্রদায় এবং জনস্বাস্থ্যের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসাবে চিহ্নিত,” বলেছেন অ্যানালিস্যা অ্যান্ডারসন, পিএইচডি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ফাইজার। (রয়টার্স/কার্লো অ্যালেগ্রি/ফাইল ফটো)

“আজ, একটি মাতৃত্বকালীন ভ্যাকসিন প্রদানের একটি দীর্ঘ-প্রত্যাশিত লক্ষ্য যা ছয় মাস বা তার কম বয়সী শিশুদের রক্ষা করতে সাহায্য করবে – যখন তারা RSV থেকে সম্ভাব্য গুরুতর পরিণতির সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে – অর্জন করা হয়েছে।”

বেশিরভাগ প্রাপ্তবয়স্ক এবং বয়স্ক, সুস্থ শিশুদের মধ্যে, RSV শুধুমাত্র সাধারণ সর্দি-কাশির মতোই হালকা লক্ষণ সৃষ্টি করে, যার জন্য সাধারণত চিকিৎসার প্রয়োজন হয় না।

ডঃ পিটার মার্কস

“আরএসভি শিশুদের মধ্যে অসুস্থতার একটি সাধারণ কারণ, এবং শিশুরা গুরুতর রোগের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে, যা হাসপাতালে ভর্তি হতে পারে,” বলেছেন পিটার মার্কস, এমডি, পিএইচডি, এফডিএ’স সেন্টার ফর বায়োলজিক্স ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক৷ (গেটি ইমেজ)

“আরএসভি শিশুদের মধ্যে অসুস্থতার একটি সাধারণ কারণ, এবং শিশুরা গুরুতর রোগের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে, যা হাসপাতালে ভর্তি হতে পারে,” বলেছেন পিটার মার্কস, এমডি, পিএইচডি, এফডিএ’স সেন্টার ফর বায়োলজিক্স ইভালুয়েশনের পরিচালক এবং গবেষণা, FDA এর প্রেস রিলিজে.

“এই অনুমোদনটি স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং গর্ভবতী ব্যক্তিদের এই সম্ভাব্য জীবন-হুমকির রোগ থেকে শিশুদের রক্ষা করার জন্য একটি বিকল্প প্রদান করে,” তিনি যোগ করেন।

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য কোভিড ভ্যাকসিন এবং বুস্টার দেখানো হয়েছে: ‘স্থানান্তরিত সুরক্ষা’

এফডিএ-র অনুমোদনটি ক্লিনিকাল গবেষণার প্রতিশ্রুতি দেওয়ার পরে আসে যা “গর্ভাবস্থায় টিকা দেওয়া সুস্থ ব্যক্তিদের মধ্যে জন্মগ্রহণকারী শিশুদের মধ্যে RSV-এর কারণে LRTD এবং গুরুতর LRTD-এর বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা, নিরাপত্তা এবং ইমিউনোজেনিসিটি পরিমাপ করে,” ফাইজার তার প্রকাশে বলেছে।

এই গবেষণার ফলাফল 2023 সালের এপ্রিলে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

3,500 জন গর্ভবতী মহিলার মধ্যে যারা ভ্যাকসিন পেয়েছিলেন, প্লেসিবোস প্রাপ্ত মহিলাদের তুলনায় তাদের শিশুদের জন্মের প্রথম তিন মাসের মধ্যে গুরুতর নিম্ন শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি 81% কম ছিল।

গোলাপী হাসপাতালের পায়ের পাতার সাথে শিশু কন্যা

এফডিএ অনুসারে, RSV হল বিশ্বের সবচেয়ে ঘন ঘন নিম্ন শ্বাসযন্ত্রের অসুস্থতার কারণ, এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুদের হাসপাতালে ভর্তির প্রধান কারণ। (iStock)

গর্ভবতী মহিলাদের মধ্যে যারা ভ্যাকসিন পেয়েছিলেন, তাদের মধ্যে সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া ছিল পেশী ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং ইনজেকশন সাইটে ব্যথা।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

প্লেসবো গ্রুপের তুলনায় অ্যাব্রিসভো গ্রহণকারী মায়েদের শিশুদের মধ্যে প্রিক্ল্যাম্পসিয়া, কম জন্ম ওজন, অকাল জন্ম এবং জন্ডিসের ঘটনা কিছুটা বেশি ছিল।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

গাড়ি থেকে মুদি আনলোড করার সময় আলাবামা মহিলাকে পাগলা শিয়াল কামড় দিয়েছে: ‘জনস্বাস্থ্য হুমকি’

News Desk

রোজায় বুক জ্বালাপোড়া, কী করবেন

News Desk

একজন ডককে জিজ্ঞাসা করুন: AI এবং স্বাস্থ্যসেবা সম্পর্কে 25টি জ্বলন্ত প্রশ্ন একজন বিশেষজ্ঞের দ্বারা উত্তর দেওয়া হয়েছে

News Desk

Leave a Comment