এফডিএ আল্জ্হেইমের রোগের জন্য নতুন ওষুধ অনুমোদন করেছে: ‘অর্থপূর্ণ ফলাফল’
স্বাস্থ্য

এফডিএ আল্জ্হেইমের রোগের জন্য নতুন ওষুধ অনুমোদন করেছে: ‘অর্থপূর্ণ ফলাফল’

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি নতুন ওষুধ অনুমোদন করেছে।

এলি লিলির কিসুনলা (ডোনানেমাব) হল একটি মাসিক ইনজেকশন যা প্রাপ্তবয়স্কদের জন্য প্রাথমিক লক্ষণীয় আল্জ্হেইমার রোগে আক্রান্তদের জন্য, কোম্পানির একটি প্রেস রিলিজ অনুসারে।

যোগ্য রোগীদের মধ্যে রয়েছে যারা হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতা (MCI) এবং যাদের নিশ্চিত অ্যামাইলয়েড প্যাথলজি সহ হালকা ডিমেনশিয়া আছে।

পরীক্ষামূলক আলঝেইমারের ওষুধ এফডিএ উপদেষ্টা প্যানেলের থাম্বস-আপ পেয়েছে: ‘অগ্রগতি হচ্ছে’

অ্যামাইলয়েড ফলকগুলিকে লক্ষ্য করার জন্য এটিই প্রথম ওষুধ – অ্যামাইলয়েড ফলকগুলি অপসারণ করা হলে থেরাপি বন্ধ করার সমর্থনের প্রমাণ সহ আলঝাইমার রোগীদের মস্তিষ্কে যে প্রোটিন তৈরি হয়, প্রায়শই স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় কার্যকারিতা নষ্ট করে৷

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি নতুন ওষুধ অনুমোদন করেছে। (আইস্টক)

“কিসুনলা প্রাথমিক লক্ষণীয় আল্জ্হেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য অত্যন্ত অর্থপূর্ণ ফলাফল প্রদর্শন করেছে, যাদের জরুরীভাবে কার্যকর চিকিৎসার বিকল্প প্রয়োজন,” অ্যানি হোয়াইট, লিলি নিউরোসায়েন্সের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্ট, এলি লিলি অ্যান্ড কোম্পানি, রিলিজে বলেছেন।

“আমরা জানি যে এই ওষুধগুলির সর্বাধিক সম্ভাব্য সুবিধা রয়েছে যখন লোকেরা তাদের রোগের আগে চিকিত্সা করা হয়, এবং আমরা সনাক্তকরণ এবং নির্ণয়ের উন্নতি করতে অন্যদের সাথে অংশীদারিত্বে কঠোর পরিশ্রম করছি।”

আমরা কি আল্জ্হেইমার রোগকে প্রতিহত করতে পারি? বিশেষজ্ঞরা ডিমেনশিয়া মোকাবেলার জন্য ‘নতুন দৃষ্টান্ত’ সুপারিশ করেন

ফক্স নিউজ ডিজিটাল আরও মন্তব্যের জন্য কোম্পানির সাথে যোগাযোগ করেছে।

কোম্পানির মতে, ওষুধটি অ্যামাইলয়েড ফলকের অত্যধিক জমা হওয়া এবং ধীর জ্ঞানীয় পতন দূর করার জন্য ডিজাইন করা হয়েছে।

গত মাসে এফডিএর পেরিফেরাল এবং সেন্ট্রাল নার্ভাস সিস্টেম অ্যাডভাইজরি কমিটির শুনানিতে ওষুধের পরামর্শক প্যানেলের সুপারিশ অনুসরণ করে এই অনুমোদন দেওয়া হয়েছে।

সেই শুনানিতে, এলি লিলি আধিকারিকরা ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলগুলি উপস্থাপন করেছিলেন যা দেখিয়েছিল যে ওষুধটি আলঝেইমারের প্রাথমিক পর্যায়ের কারণে হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের জন্য জ্ঞানীয় এবং কার্যকরী হ্রাসকে ধীর করে দেয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এলি লিলির ওয়েবসাইটে একটি প্রেস রিলিজ অনুসারে, 2023 সালের মে মাসে প্রকাশিত ফেজ 3 ট্রায়ালে, ডোনানেমাবকে “প্রাথমিক লক্ষণযুক্ত আলঝেইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে উল্লেখযোগ্যভাবে ধীর জ্ঞানীয় এবং কার্যকরী হ্রাস” দেখানো হয়েছিল।

এলি লিলি

এলি লিলির কিসুনলা (ডোনানেমাব) হল একটি মাসিক ইনজেকশন যা প্রাথমিক লক্ষণীয় আলঝেইমার রোগে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের জন্য। (আইস্টক)

এই গবেষণাটি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল দ্বারা প্রকাশিত হয়েছে।

কিসুনলার সবচেয়ে গুরুতর সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হল অ্যামাইলয়েড-সম্পর্কিত ইমেজিং অস্বাভাবিকতা (ARIA), যা অস্থায়ী মস্তিষ্কের ফুলে যাওয়া বা রক্তপাত হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও এই প্রভাব “সাধারণত সময়ের সাথে সাথে সমাধান হয়”, এটি জীবন-হুমকি হতে পারে, কোম্পানি বলেছে।

কিছু রোগী ওষুধের আধানের সময় বা তার পরেই মাথাব্যথা বা সম্ভাব্য গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া অনুভব করতে পারে।

আলঝেইমার রোগের প্রমাণ

বোস্টন, ম্যাসাচুসেটসের ব্রিগহাম অ্যান্ড উইমেন হাসপাতালের আলঝেইমার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টারে পিইটি স্ক্যানে একজন ডাক্তার আলঝেইমার রোগের প্রমাণ তুলে ধরেছেন। (রয়টার্স/ব্রায়ান স্নাইডার/ফাইল ফটো)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, যিনি ড্রাগ ট্রায়ালের সাথে জড়িত ছিলেন না, তিনি উল্লেখ করেছেন যে ডোনানেমাব বাজারে বর্তমান ওষুধ লেকেম্বির সাথে খুব মিল যা অ্যামাইলয়েড গঠনকে বাধা দেয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

ডেনোনেম্যাব “কিছুটা বেশি কার্যকর,” সিগেল উল্লেখ করেছেন, কারণ এটি লেকেম্বির জন্য 27% বনাম প্রায় 35% অ্যালঝাইমারের অগ্রগতি কমিয়ে দেয়।

“ফলক অপসারণে এটি ভাল হতে পারে,” তিনি বলেছিলেন।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com-এ।

Source link

Related posts

অভিনেতা ডলফ লুন্ডগ্রেন 8 বছরের ক্যান্সারের যুদ্ধ প্রকাশ করেছেন

News Desk

ভালো থাকুন: হার্টের স্বাস্থ্যের জন্য প্রতিদিন আপনার দাঁত ফ্লস করুন

News Desk

অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রভাব কী? | জটিল

News Desk

Leave a Comment