এফডিএ-এর পক্ষাঘাতগ্রস্ত শেলফিশের বিষের সতর্কতা সম্পর্কে কী জানতে হবে
স্বাস্থ্য

এফডিএ-এর পক্ষাঘাতগ্রস্ত শেলফিশের বিষের সতর্কতা সম্পর্কে কী জানতে হবে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে ভোক্তাদের ওরেগন এবং ওয়াশিংটন রাজ্যের শেলফিশ খাওয়া এড়ানো উচিত কারণ তারা বিষাক্ত পদার্থ দ্বারা দূষিত হতে পারে যা পক্ষাঘাতগ্রস্ত শেলফিশের বিষক্রিয়া সৃষ্টি করে। ওরেগন এবং ওয়াশিংটন তাদের উপকূলরেখায় শেলফিশ সংগ্রহ নিষিদ্ধ করেছে, তবে শেলফিশ ইতিমধ্যেই সারা দেশে বিতরণ করা হয়েছে।প্যারালাইটিক শেলফিশের বিষক্রিয়ায় এ পর্যন্ত অন্তত ৩১ জন অসুস্থ হয়ে পড়েছেন।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে যে ভোক্তাদের ওরেগন এবং ওয়াশিংটন রাজ্যের শেলফিশ খাওয়া এড়ানো উচিত কারণ তারা বিষাক্ত পদার্থ দ্বারা দূষিত হতে পারে যা পক্ষাঘাতগ্রস্ত শেলফিশের বিষক্রিয়া সৃষ্টি করে। রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের মতে, ওরেগনে এখনও পর্যন্ত অন্তত 31 জন অসুস্থ হয়ে পড়েছেন। ফেডারেল সংস্থার উপদেষ্টা সম্পর্কে কী জানতে হবে তা এখানে।

এফডিএ শেলফিশ সম্পর্কে কী বলেছিল?

সতর্কবার্তায় বলা হয়েছে যে 28 মে থেকে উত্তর ওরেগনের নেটার্টস এবং টিলামুক বে থেকে কাটা ঝিনুক এবং বে ক্ল্যাম এবং 26 মে থেকে দক্ষিণ ওয়াশিংটনের উইলাপা উপসাগরের আশেপাশের অঞ্চল থেকে সংগ্রহ করা শেলফিশ এড়াতে। তারা উচ্চ মাত্রার পক্ষাঘাতগ্রস্ত শেলফিশ পোয়সন দ্বারা দূষিত হতে পারে। , বা PSP, শেত্তলা দ্বারা উত্পাদিত একটি প্রাকৃতিকভাবে ঘটমান টক্সিন।

সেই সময়কালে সেই অঞ্চলগুলি থেকে সংগ্রহ করা ঝিনুকগুলি ওরেগন এবং ওয়াশিংটন ছাড়িয়ে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, হাওয়াই, নেভাদা, নিউ ইয়র্কে বিতরণ করা হয়েছিল। এফডিএ সেই রাজ্যগুলির রেস্তোরাঁ এবং খুচরা বিক্রেতাদের এটি পরিবেশন না করার জন্য সতর্ক করেছে।

মিশিগান হ্যাচারিতে রোগে আক্রান্ত হওয়ার পরে 31,000 সালমনকে হত্যা করেছে

এখন পর্যন্ত শেলফিশের বিষের প্রাদুর্ভাব সম্পর্কে আমরা কী জানি?

রাজ্যের মাছ ও বন্যপ্রাণী কর্মকর্তারা জানিয়েছেন, 17 মে ওরেগন উপকূলে শেলফিশে বিষাক্ত পদার্থের উচ্চ মাত্রা প্রথম সনাক্ত করা হয়েছিল।

তারপর থেকে, একটি পক্ষাঘাতগ্রস্ত শেলফিশের বিষের প্রাদুর্ভাব ওরেগনের অন্তত 31 জন লোককে অসুস্থ করেছে, ওরেগন স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে। সংস্থাটি 13 মে থেকে ওরেগন শেলফিশ সংগ্রহ করেছেন বা খেয়েছেন এমন ব্যক্তিদের তদন্তকারীদের প্রাদুর্ভাবের কারণ এবং অসুস্থ মানুষের সংখ্যা সনাক্ত করতে সহায়তা করার উদ্দেশ্যে একটি সমীক্ষা পূরণ করতে বলেছে।

ওরেগন কর্তৃপক্ষ ঝিনুক, রেজার ক্ল্যাম এবং বে ক্ল্যাম সংগ্রহের জন্য রাজ্যের সমগ্র উপকূলরেখা বন্ধ করে দিয়েছে। কৃষি কর্মকর্তারা বাণিজ্যিক ঝিনুক আহরণের জন্য এফডিএ উপদেষ্টার নাম সহ তিনটি উপসাগরও বন্ধ করে দিয়েছেন।

ঘাস এবং বার্ষিক ঝিনুক, বৃহৎ “মা” শাঁসের উপর ক্রমবর্ধমান বিছানা জুড়ে রোপণ করা, ওয়াশিংটনের টোকেল্যান্ডের কাছে উইলাপা উপসাগরে 1 মে, 2015-এ ভাটার সময় দেখা যায়। এফডিএ বলেছে যে ভোক্তাদের ওরেগন এবং ওয়াশিংটন রাজ্যের শেলফিশ এড়ানো উচিত কারণ তারা বিষাক্ত পদার্থ দ্বারা দূষিত হতে পারে যা প্যারালাইটিক শেলফিশের বিষক্রিয়া সৃষ্টি করে। (এপি ছবি/ইলাইন থম্পসন, ফাইল)

প্রতিবেশী ওয়াশিংটনের আধিকারিকরাও রাজ্যের প্রশান্ত মহাসাগরীয় উপকূলরেখাকে ঝিনুক, ঝিনুক, স্ক্যালপস এবং ঝিনুক সহ শেলফিশ সংগ্রহের জন্য বন্ধ করে দিয়েছে, ওয়াশিংটন স্টেট ডিপার্টমেন্ট অফ হেলথ শো দ্বারা উত্পাদিত এএ শেলফিশ সুরক্ষা মানচিত্র।

প্যারালাইটিক শেলফিশের বিষ কি?

প্যারালাইটিক শেলফিশ পয়জনিং, বা পিএসপি, স্যাক্সিটক্সিন দ্বারা সৃষ্ট, একটি প্রাকৃতিকভাবে ঘটতে থাকা টক্সিন যা শৈবাল দ্বারা উত্পাদিত হয়। স্যাক্সিটক্সিন একটি নিউরোটক্সিন, যার অর্থ এটি স্নায়ু টিস্যুর ক্ষতি করতে পারে।

ওরেগনের স্বাস্থ্য কর্মকর্তাদের মতে যারা উচ্চ মাত্রার স্যাক্সিটক্সিন দ্বারা দূষিত শেলফিশ খান তারা সাধারণত 30 থেকে 60 মিনিটের মধ্যে অসুস্থ বোধ করতে শুরু করেন। লক্ষণগুলির মধ্যে রয়েছে মুখ ও ঠোঁটের অসাড়তা, বমি, ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং গুরুতর ক্ষেত্রে অনিয়মিত হৃদস্পন্দন।

স্বাস্থ্য সংস্থার মতে, পিএসপির কোন প্রতিষেধক নেই। গুরুতর ক্ষেত্রে চিকিত্সার জন্য শ্বাস-প্রশ্বাসে সাহায্য করার জন্য যান্ত্রিক ভেন্টিলেটরের প্রয়োজন হতে পারে।

কর্তৃপক্ষ সতর্ক করেছে যে দূষিত শেলফিশ রান্না করা বা হিমায়িত করা বিষাক্ত পদার্থকে মেরে ফেলে না বা এটি খাওয়ার জন্য নিরাপদ করে না।

প্যারালাইটিক শেলফিশ বিষক্রিয়ার কারণ কী?

একটি “খুব বড়” অ্যালগাল ব্লুমের ফলে ওরেগনের উপকূলে পিএসপি টক্সিনের “অভূতপূর্ব মাত্রা” হয়েছে, ম্যাথিউ হান্টার, ওরেগন ডিপার্টমেন্ট অফ ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফের শেলফিশ প্রোগ্রাম ম্যানেজার, একটি ব্রিফিংয়ের সময় বলেছিলেন।

শেলফিশের মধ্যে বিষাক্ত পদার্থগুলি জমেছে, যা সেগুলি খেয়েছে এমন কিছু লোককে অসুস্থ করে তুলেছে।

যদিও ক্ষতিকারক অ্যালগাল ব্লুম তৈরির কারণগুলি ভালভাবে বোঝা যায় না, জাতীয় মহাসাগরীয় এবং বায়ুমণ্ডলীয় প্রশাসনের মতে, কিছু কারণ – প্রাকৃতিক প্রক্রিয়া এবং মানব ক্রিয়াকলাপ উভয়ের ফলেই – একটি ভূমিকা পালন করে বলে বিশ্বাস করা হয়।

“অধ্যয়নগুলি দেখায় যে বাতাস এবং জলের স্রোত অনুকূল হলে অনেক শৈবাল প্রজাতির বিকাশ ঘটে,” সংস্থাটি ক্ষতিকারক অ্যালগাল ব্লুম ব্যাখ্যা করার জন্য নিবেদিত একটি ওয়েবপেজে বলে৷ কিছু ফুল, এটি বলে, “ধীরগতির জল সঞ্চালন, অস্বাভাবিকভাবে উচ্চ জলের তাপমাত্রা এবং হারিকেন, বন্যা এবং খরার মতো চরম আবহাওয়ার ঘটনা” থেকে উদ্ভূত হয়৷

এজেন্সি অনুসারে, যখন সারগুলিতে ব্যবহৃত পুষ্টি, প্রধানত ফসফরাস এবং নাইট্রোজেন, জলের দেহে প্রবাহিত হয় তখন শেওলার বৃদ্ধি বাড়তে পারে।

কতদিন শেলফিশ খাওয়ার জন্য অনিরাপদ থাকবে?

ওরেগন কর্মকর্তারা বলেছেন যে শেলফিশের ধরণের উপর নির্ভর করে বিষের মাত্রা কমতে সপ্তাহ, মাস বা এমনকি এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।

ওরেগনের মাছ ও বন্যপ্রাণী কর্মকর্তা হান্টারের মতে ঝিনুক দ্রুত প্যারালাইটিক শেলফিশের বিষ জমা করতে পারে, কিন্তু দ্রুত তা থেকে নিজেদেরও মুক্ত করতে পারে। এই কারণে, বিষাক্ত পদার্থ নির্মূল করতে ঝিনুকের দুই সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত সময় লাগতে পারে।

রেজার ক্ল্যামস, তবে এটি করতে ধীর। হান্টার বলেন, বর্তমান উচ্চ মাত্রার টক্সিনের কারণে নিজেকে পরিষ্কার করতে তাদের কয়েক মাস থেকে এক বছর সময় লাগতে পারে।

প্যারালাইটিক শেলফিশের বিষ কতটা সাধারণ?

হান্টারের মতে, 1992 সালে রাজ্যে পূর্ববর্তী শেলফিশ সংগ্রহ বন্ধের কথা উল্লেখ করে, কয়েক দশক ধরে অরেগনে এই ধরনের উচ্চ মাত্রার প্যারালাইটিক শেলফিশ বিষ সনাক্ত করা যায়নি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তবে, পিএসপি বহু শতাব্দী ধরে আঞ্চলিক জলসীমায় প্রচলিত রয়েছে, তিনি বলেন।

প্রাদুর্ভাবের অর্থনৈতিক প্রভাব কী?

ফসল কাটা বন্ধ হয়ে যাওয়া প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিম মৎস্যসম্পদকে ধাক্কা দিতে পারে।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে শেলফিশ শিল্প প্রতি বছর এই অঞ্চলের অর্থনীতির জন্য $270 মিলিয়ন উপার্জন করে এবং প্রায় 3,200 জন লোককে নিয়োগ করে।

Source link

Related posts

IV থেরাপির উন্মাদনায় আমেরিকানরা তাদের শিরায় ভিটামিন পাম্প করছে: ফলাফলগুলি ‘বেশ নাটকীয়’

News Desk

ডাক্তাররা সরিয়ে দেন "বিশ্বের বৃহত্তম কিডনি পাথর" অবসরপ্রাপ্ত সৈনিক থেকে

News Desk

‘নতুন গাড়ির গন্ধ’ ভালোবাসেন? গবেষণায় বলা হয়েছে যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিকগুলি বিবেচনা করা উচিত

News Desk

Leave a Comment