এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রামিত পোল্ট্রি পাখির নিষ্পত্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন
স্বাস্থ্য

এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রামিত পোল্ট্রি পাখির নিষ্পত্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

সিডিসির প্রধান উপ-পরিচালক এবং অন্যান্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাসে সংক্রামিত পোল্ট্রি পাখি মারার সময় প্রতিরক্ষামূলক গিয়ার পরার গুরুত্ব তুলে ধরেন।সিডিসি বলেছে যে কলোরাডো ডিমের খামারে মুরগির নিষ্পত্তির সময় প্রতিরক্ষামূলক সরঞ্জামের অভাব সম্ভবত কর্মীদের মধ্যে পাঁচটি বার্ড ফ্লুতে অবদান রেখেছে, যদিও এখনও পর্যন্ত কোনও মানুষ বা পশুর ক্ষেত্রে সরাসরি এভিয়ান ফ্লুতে থাকা প্রাণীদের নিষ্পত্তির সাথে যুক্ত করা হয়নি।শিকার করা পাখিদের বেশিরভাগই কম্পোস্ট করা হয় বা কবর দেওয়া হয়, তবে কিছু ল্যান্ডফিলে নিয়ে যাওয়া হয়।

পোল্ট্রি এবং দুগ্ধ খামারগুলির মধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়া কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগকে বাড়িয়ে তুলেছে যে ভাইরাস দ্বারা সংক্রামিত হাঁস-মুরগি হত্যা এবং নিষ্পত্তি করার প্রক্রিয়া মানুষ এবং গবাদি পশুর জন্য ঝুঁকি তৈরি করতে পারে।

রয়টার্সের প্রাপ্ত তথ্য এবং কর্মকর্তাদের সাক্ষাতকার অনুসারে, খামারগুলিতে মৃতদেহগুলিকে ল্যান্ডফিলগুলিতে ফেলে দেওয়ার এবং মুরগি মারার পদ্ধতি ব্যবহার করার সাম্প্রতিক উদাহরণগুলি দেখায় যেগুলি কর্মীদের ভাইরাসের কাছাকাছি রাখে। রোগ বিশেষজ্ঞরা।

কলোরাডো ডিমের খামারে মুরগির কার্বন ডাই অক্সাইড দ্বারা শ্বাসরোধের সময় প্রচণ্ড তাপ যা প্রতিরক্ষামূলক সরঞ্জামগুলিকে চালু রাখা কঠিন করে তুলেছিল, সম্ভবত কর্মীদের মধ্যে পাঁচটি বার্ড ফ্লুতে অবদান রেখেছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে মানুষের ক্ষেত্রে সবচেয়ে বড় ক্লাস্টার, রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রগুলি (সিডিসি) এবং প্রতিরোধ এই সপ্তাহে ড.

একটি সম্ভাব্য প্রাদুর্ভাবে, বার্ড ফ্লু পরীক্ষা কি মানুষের জন্য উপলব্ধ? কি জানতে হবে

পরিস্থিতিটি অসুস্থ প্রাণীদের হত্যা করার সময় প্রতিরক্ষামূলক গিয়ারের পদ্ধতিগত ব্যবহারের প্রয়োজনীয়তা তুলে ধরে, সিডিসির প্রধান উপ-পরিচালক নীরভ শাহ মঙ্গলবার প্রাদুর্ভাবের বিষয়ে সাংবাদিকদের সাথে এক কলে বলেছিলেন।

কর্মীরা মুরগি মারার ফলে ভাইরাস শ্বাস নেওয়ার ঝুঁকি রয়েছে, এই প্রক্রিয়ার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ মাইকেল অস্টারহোম বলেছেন। কর্মীদের গোলাপী চোখ এবং শ্বাসকষ্ট সহ হালকা লক্ষণ ছিল।

“জনসংখ্যার কার্যক্রমে এই ব্যক্তিদের সুরক্ষার উপর স্পষ্টভাবে ফোকাস করা দরকার,” তিনি বলেছিলেন।

সিডিসি এবং অন্যান্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা কলোরাডো পোল্ট্রি ফার্মের পাঁচজন কর্মী ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করার পরে এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় সংক্রামিত প্রাণীদের সাথে কাজ করার সময় সক্রিয় সরঞ্জাম ব্যবহার করে কর্মীদের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। (রয়টার্স/মাইক ব্লেক)

এখনও অবধি, এভিয়ান ফ্লুতে আক্রান্ত প্রাণীদের নিষ্পত্তির সাথে সরাসরি যুক্ত কোনও মানুষ বা গবাদি পশুর ঘটনা ঘটেনি।

কলোরাডোর বার্ড ফ্লু কেস

বার্ড ফ্লু গত 2.5 বছরে প্রায় প্রতিটি মার্কিন রাজ্যে স্থানান্তরিত হয়েছে। কলোরাডো পোল্ট্রি শ্রমিক সহ মার্চ মাস থেকে পোল্ট্রি এবং দুগ্ধ কর্মীদের মধ্যে নয়টি মামলা হয়েছে।

গবাদি পশুর মধ্যে আরও বার্ড ফ্লু ছড়িয়ে পড়লে মানুষের সংক্রমণের সম্ভাবনা বাড়তে পারে, যদিও সাধারণ জনগণের জন্য ঝুঁকি এখনও কম, সিডিসির কর্মকর্তারা বলেছেন।

2022 সালের ফেব্রুয়ারি থেকে প্রায় 95 মিলিয়ন মুরগি, টার্কি এবং অন্যান্য হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছে এবং নিষ্পত্তি করা হয়েছে, রয়টার্স দ্বারা প্রাপ্ত ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার ডেটা অনুযায়ী জুনের শেষের দিকে মারা এবং নিষ্পত্তির পদ্ধতি দেখানো হয়েছে।

পাখিদের মধ্যে বার্ড ফ্লু মারাত্মক এবং সরকার একটি খামারে ভাইরাসটি ছড়িয়ে পড়লে পুরো পালকে হত্যা করতে চায়। সবচেয়ে মারাত্মক বছর ছিল 2022, কিন্তু 2023 সালের মতো 2024 সালে এখন পর্যন্ত প্রায় যতগুলি মুরগি নিষ্পত্তি করা হয়েছে, তথ্য দেখায়।

উদাহরণস্বরূপ, কলোরাডোতে অসুস্থ কর্মীরা মোবাইল গ্যাস চেম্বার গাড়ি দিয়ে পাখিদের হত্যা করছিল, মঙ্গলবারের কলে ইউএসডিএর প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য পরিদর্শন পরিষেবার কর্মকর্তা জুলি গাউথিয়ার বলেছেন।

গাউথিয়ার বলেন, গাড়িতে সাধারণত এক ডজন থেকে 50টি পাখি থাকতে পারে এবং কর্মীরা তাদের ব্যাচে শ্বাসরোধ করে। ইউএসডিএর একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি প্রাদুর্ভাবের প্রতিক্রিয়ার অংশ হিসাবে খামারের পদ্ধতির ব্যবহার পর্যালোচনা করেছে।

কলোরাডো জনস্বাস্থ্য ও পরিবেশ বিভাগের কমিউনিকেশন ডিরেক্টর অ্যানমারি হার্পার বলেছেন, 150 জনেরও বেশি কর্মী সংক্রামিত পোল্ট্রির সংস্পর্শে এসেছেন, 69 জনের লক্ষণ দেখা গেছে এবং পরীক্ষা করা হয়েছে এবং পাঁচজন ইতিবাচক ছিল।

ইউএসডিএ-র তথ্য দেখায় যে বেশিরভাগ মুরগি কলোরাডোতে ব্যবহৃত পোর্টেবল চেম্বারগুলির মতো শ্বাসরোধে বা পাখির উপর অগ্নিনির্বাপক ফেনা স্প্রে করে বা মুরগির শস্যাগারে বায়ুচলাচল বন্ধ করে দিয়ে মারা যায়।

অল্প সংখ্যককে আগ্নেয়াস্ত্র দিয়ে, সার্ভিকাল স্থানচ্যুতি বা অন্য উপায়ে হত্যা করা হয়।

বার্ড ফ্লুতে সংক্রমিত প্রাণীদের নিষ্পত্তি করা

ইউএসডিএ-এর তথ্য অনুযায়ী, বেশিরভাগ শিকার করা পাখি কম্পোস্ট করা হয়, হয় মুরগির বাড়িতে বা খামারে, অথবা কবর দেওয়া হয়। পাখিদের কম্পোস্ট করার জন্য, কৃষকরা কাঠের শেভিংসের মতো উপাদানে ঢেকে রাখে, উচ্চ তাপমাত্রায় কম্পোস্টের স্তূপ বজায় রাখে এবং মাঝে মাঝে খামারের সরঞ্জাম দিয়ে নাড়াচাড়া করে যা সাধারণত কয়েক সপ্তাহ সময় নেয়।

ফেডারেল এবং রাজ্যের আধিকারিকরা সর্বোত্তম নিষ্পত্তির পদ্ধতিগুলি নির্ধারণ করতে কৃষকদের সাথে কাজ করে, জন ক্লিফোর্ড বলেছেন, একজন প্রাক্তন ইউএসডিএ প্রধান পশুচিকিত্সক, এখন ইউএসএ পোল্ট্রি অ্যান্ড এগ এক্সপোর্ট কাউন্সিলের উপদেষ্টা, একটি শিল্প গ্রুপ৷

মিনেসোটা বোর্ড অফ অ্যানিমেল হেলথের কমপ্লায়েন্স ইউনিটের তত্ত্বাবধায়ক মায়া ওয়াকার বলেছেন, মৃতদেহ সরানো এবং সম্ভাব্য ভাইরাস ছড়ানো এড়াতে সাইটে কম্পোস্ট করা সবচেয়ে নিরাপদ।

বিরল ক্ষেত্রে, মৃতদেহগুলিকে ল্যান্ডফিলগুলিতে স্থানান্তরিত করা হয়, একটি প্রক্রিয়া যা কিছু ফেডারেল এবং রাষ্ট্রীয় নিয়মগুলি পূরণ করতে পারে।

রয়টার্সের প্রাপ্ত নিষ্পত্তি প্রক্রিয়ার ইউএসডিএ ডেটা এবং মিশিগান রাজ্যের রেকর্ড অনুসারে মিশিগানের ডিম উৎপাদনকারী হারব্রুকের পোল্ট্রি রেঞ্চ 15 এপ্রিল থেকে 8 জুনের মধ্যে প্রায় 2 মিলিয়ন মুরগির ব্যক্তিগত ল্যান্ডফিলগুলিতে নিষ্পত্তি করেছে।

হারব্রুক মন্তব্য করতে অস্বীকার করেছে।

2022 সাল থেকে সমস্ত পোল্ট্রির মাত্র 3% ল্যান্ডফিলগুলিতে নিষ্পত্তি করা হয়েছে এবং হারব্রুকের প্রাদুর্ভাব তাদের প্রায় দুই-তৃতীয়াংশের জন্য দায়ী, USDA ডেটা দেখায়।

হারব্রুকের নিষ্পত্তির পরপরই, একটি ল্যান্ডফিলের কাছাকাছি একটি দুগ্ধ খামার বার্ড ফ্লুর জন্য ইতিবাচক পরীক্ষা করে, এলাকার কৃষকদের জন্য উদ্বেগজনক। তবুও, পুরো জিনোম সিকোয়েন্সিং দেখায় যে নিষ্পত্তি করা হারব্রুকের মৃতদেহ সংক্রমণের কারণ হয়নি, অটোয়া কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তা অ্যাডলিন হ্যাম্বলি বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

বন্য পাখিরা পোল্ট্রি খামার এবং অন্যান্য প্রজাতির মধ্যে ভাইরাস ছড়িয়ে দিতে সাহায্য করেছে।

মিনেসোটার রাজ্যের পশুচিকিত্সক ব্রায়ান হোফস বলেছেন, তিনি ল্যান্ডফিলগুলিতে মৃত হাঁস-মুরগি নিষ্পত্তি করার সুপারিশ করবেন না।

“এটি মেথরদের জন্য রেস্তোরাঁ। এটি দুর্যোগের জন্য একটি রেসিপি হবে,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

সামরিক পাইলট এবং গ্রাউন্ড ক্রু ক্যান্সারের উচ্চ হার দেখাচ্ছে, পেন্টাগন গবেষণা প্রকাশ করে

News Desk

ডায়ান ফেইনস্টাইন জনসাধারণের জানার চেয়ে বেশি অসুস্থ ছিলেন যার কারণে মস্তিষ্কের প্রদাহের কারণে দাদ ছিল

News Desk

নিউইয়র্ক রাজ্যের বাইরের টেলিহেলথ গর্ভপাত পরিদর্শনের জন্য ডাক্তারদের রক্ষা করতে

News Desk

Leave a Comment