এমপক্স কি পরবর্তী কোভিড? সংক্রামক রোগ বিশেষজ্ঞরা মহামারী সম্ভাব্যতা সম্বোধন করেন
স্বাস্থ্য

এমপক্স কি পরবর্তী কোভিড? সংক্রামক রোগ বিশেষজ্ঞরা মহামারী সম্ভাব্যতা সম্বোধন করেন

এমপক্স (পূর্বে মাঙ্কিপক্স) একটি বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরী হিসাবে ঘোষণা করা হয়েছে, কেউ কেউ ভাবছেন যে ভাইরাসটি COVID-এর মতো মহামারীর ঝুঁকি তৈরি করে কিনা।

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (ডিআরসি) এবং একাধিক আফ্রিকান দেশে মামলার ঊর্ধ্বগতির ভিত্তিতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) 14 আগস্ট আনুষ্ঠানিকভাবে এমপিক্সের প্রাদুর্ভাবকে “আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি” ঘোষণা করেছে।

17 অগাস্ট পর্যন্ত, প্রাদুর্ভাব ঘোষণার পর থেকে এমপক্সের 545টি রিপোর্ট ছিল, যার মধ্যে 474টি নিশ্চিত হয়েছে, ডাব্লুএইচওর তথ্য অনুসারে।

আফ্রিকাতে MPOX একটি পাবলিক হেলথ ইমার্জেন্সি সহ, ভাইরাসের বর্ধিত ঝুঁকি সম্পর্কে আপনার যা জানা উচিত

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, লক্ষণগুলির মধ্যে শরীরের বিভিন্ন অংশে কখনও কখনও বেদনাদায়ক ফুসকুড়ি, জ্বর, ঠান্ডা লাগা, ক্লান্তি, পেশী ব্যথা, মাথাব্যথা, ফোলা লিম্ফ নোড এবং শ্বাসযন্ত্রের উপসর্গ অন্তর্ভুক্ত।

দুই ধরনের mpox আছে: ক্লেড 1 এবং ক্লেড 2।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন আনুষ্ঠানিকভাবে 14 আগস্ট এমপক্স প্রাদুর্ভাবেকে “আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থা” ঘোষণা করেছে। (আইস্টক)

2022 সালের বিশ্বব্যাপী প্রাদুর্ভাবের কারণ ক্লেড 2 ছিল স্ট্রেন, সিডিসি উল্লেখ করেছে। এই ধরনের জন্য বেঁচে থাকার হার 99.9% এর বেশি।

ক্লেড 1, যা ডিআরসি এবং আফ্রিকার বর্তমান প্রাদুর্ভাবের জন্য দায়ী, আরও গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর কারণ।

মাঙ্কিপক্স: ভাইরাস সম্পর্কে আপনার যা জানা উচিত – এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

“কিছু প্রাদুর্ভাব 10% পর্যন্ত অসুস্থ হয়ে মারা গেছে, যদিও সাম্প্রতিক প্রাদুর্ভাবের কারণে মৃত্যুর হার কম ছিল,” সিডিসি উল্লেখ করেছে।

জনস্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করার সময় ডব্লিউএইচওর মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, “এমপক্সের একটি নতুন ক্লেডের উত্থান, পূর্ব ডিআরসিতে এর দ্রুত বিস্তার এবং বেশ কয়েকটি প্রতিবেশী দেশে মামলার রিপোর্টিং খুবই উদ্বেগজনক।”

“লোকেরা একই বাসে থাকা বা মুদি দোকানে কারও সাথে দৌড়ে এমপিক্স ধরতে যাচ্ছে না।”

“ডিআরসি এবং আফ্রিকার অন্যান্য দেশে অন্যান্য এমপক্স ক্লেডের প্রাদুর্ভাবের উপরে, এটি স্পষ্ট যে এই প্রাদুর্ভাবগুলি বন্ধ করতে এবং জীবন বাঁচাতে একটি সমন্বিত আন্তর্জাতিক প্রতিক্রিয়া প্রয়োজন।”

এমপক্স কি পরবর্তী কোভিড?

যদিও স্বাস্থ্য আধিকারিকরা সম্ভাব্য মারাত্মক ভাইরাসের একটি নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, সর্বসম্মতি হল যে mpox কোভিডের মতো মহামারী হওয়ার সম্ভাবনা নেই – প্রাথমিকভাবে কারণ এটি একইভাবে ছড়িয়ে পড়ে না।

ফক্স নিউজ ডিজিটালের সাথে কথোপকথনের সময় বোস্টনের ব্রিঘাম এবং মহিলা হাসপাতালের সংক্রামক রোগের প্রধান ডাঃ ড্যানিয়েল কুরিটজকেস বলেন, “অবশ্যই নয়।”

অ্যান্টনি ফকির ওয়েস্ট নাইল ভাইরাস ডায়াগনসিস: মশাবাহিত রোগ সম্পর্কে কী জানতে হবে

“কোভিডকে যেটি এত সংক্রামক করে তুলেছে তা হল এটি একটি শ্বাসযন্ত্রের ভাইরাস যা অ্যারোসল দ্বারা ছড়িয়ে পড়ে, যাতে এমনকি নৈমিত্তিক যোগাযোগ – যুক্তিসঙ্গত সময়ের জন্য কারও সাথে একই ঘরে থাকা – মানে আপনি সেই ব্যক্তির কাছ থেকে (ভাইরাস) ধরতে পারেন”।

আরেকটি পার্থক্য হল যে কোভিড সংক্রামক হয় একজনের উপসর্গ দেখা দেওয়ার একদিন বা তার আগে থেকে, কুরিটজকেস উল্লেখ করেছেন।

মহিলা চুলকানি ফুসকুড়ি

এমপক্সের লক্ষণগুলির মধ্যে রয়েছে শরীরের বিভিন্ন অংশে কখনও কখনও বেদনাদায়ক ফুসকুড়ি, জ্বর, ঠাণ্ডা, ক্লান্তি, পেশী ব্যথা, মাথাব্যথা, লিম্ফ নোড ফোলা এবং শ্বাসকষ্টের লক্ষণ। (আইস্টক)

“বিপরীতভাবে, এমপিক্সের বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমণের জন্য ঘনিষ্ঠ যোগাযোগের (ত্বকের সাথে ত্বক) প্রয়োজন,” তিনি বলেছিলেন।

“কদাচিৎ, বিছানাপত্রের মতো ভারী দূষিত উপাদান সংক্রামক হতে পারে, তবে লোকেরা একই বাসে থাকা বা মুদি দোকানে কারও সাথে দৌড়ে এমপিক্স ধরতে যাচ্ছে না।”

মশাবাহিত রোগের বিস্তার রোধে উত্তর-পূর্ব শহরগুলি স্বেচ্ছায় লকডাউন জারি করে

যদিও এমপক্স কোভিডের তুলনায় অনেক কম সংক্রামক, এটি কুরিটজকেসের মতে, যৌন যোগাযোগের মাধ্যমে সম্ভাব্যভাবে “বিস্তৃতভাবে বিতরণ করা মহামারী” সৃষ্টি করতে পারে।

“এইচআইভি এখন মহামারী (বিশ্ব জুড়ে সমস্ত দেশে পাওয়া যায়), কিন্তু সংখ্যা যত বেশি, এটি নৈমিত্তিক যোগাযোগের মাধ্যমে সংক্রমণ হয় না,” তিনি বলেছিলেন। “এমপিওক্সের ক্ষেত্রেও একই কথা সত্য।”

ডেভেলপারের কাছে এমপক্স ভ্যাকসিনের শিশি রয়েছে

এমপক্সের সংক্রমণ রোধ করার জন্য, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এমন পুরুষদের জন্য টিকা দেওয়ার সুপারিশ করে যারা সমকামী, উভকামী বা পুরুষদের সাথে যৌন মিলন করে, বয়স 18 বা তার বেশি এবং অন্যান্য নির্দিষ্ট ঝুঁকি রয়েছে। (Getty Images এর মাধ্যমে PASCAL GUYOT/AFP)

ডঃ মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, প্রতিধ্বনিত করেছেন যে mpox “নতুন COVID নয়।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি সরাসরি যোগাযোগ বা যৌনতা, এবং চুম্বন এবং খুব কাছাকাছি শ্বাসপ্রশ্বাসের ফোঁটার মাধ্যমে ছড়িয়ে পড়ে, তবে শ্বাসযন্ত্রের বিস্তারের মাধ্যমে দীর্ঘ দূরত্বে নয়।”

‘জিকা-লাইক’ মশাবাহিত ভাইরাস ইউরোপে ছড়িয়ে পড়েছে, সতর্ক স্বাস্থ্য কর্মকর্তারা

“ক্লেড 1 বর্তমানে ডিআরসি এবং প্রতিবেশী আফ্রিকান দেশগুলিতে রয়েছে,” সিগেল বলেছিলেন।

“মার্কিন বর্জ্য জল বিশ্লেষণ সহ নজরদারি বাড়িয়েছে, কিন্তু এখনও পর্যন্ত এখানে (ক্লেড 1-এর) কোনও ঘটনা পাওয়া যায়নি।”

মাঙ্কিপক্স কণার রঙিন সংক্রমণ ইলেক্ট্রন মাইক্রোগ্রাফ

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস দ্বারা প্রদত্ত এই অবিকৃত চিত্রটি মেরিল্যান্ডের ফোর্ট ডেট্রিকের NIAID ইন্টিগ্রেটেড রিসার্চ ফ্যাসিলিটিতে একটি পরীক্ষাগারে সংক্রামিত কোষের (নীল) মধ্যে পাওয়া mpox কণার (লাল) একটি রঙিন সংক্রমণ ইলেক্ট্রন মাইক্রোগ্রাফ দেখায়। (এপি, ফাইলের মাধ্যমে NIAID)

ক্যালিফোর্নিয়ার লাইফ সায়েন্সেস কোম্পানি, ক্যালিফোর্নিয়ার লাইফ সায়েন্সেস কোম্পানির চিফ মেডিক্যাল অফিসার ডাঃ ব্র্যাড পারকিনস, সংক্রামক রোগ থেকে জীবন বাঁচানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে, পুনর্ব্যক্ত করেছেন যে এমপক্স কোভিড-১৯-এর তুলনায় ব্যক্তি-থেকে-ব্যক্তিতে ছড়ানোর জন্য “অত্যন্ত কম সংক্রামক”।

“এমপক্স প্রাথমিকভাবে ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে, সাধারণত ঘনিষ্ঠ যোগাযোগ সহ সরাসরি যোগাযোগের মাধ্যমে – তবে গড়ে, কোভিড -19 এর তুলনায় এমপিক্সের সাথে যোগাযোগের ফলে সংক্রামিত হওয়ার সংখ্যা কম,” তিনি বলেছিলেন। ফক্স নিউজ ডিজিটাল।

কে সবচেয়ে বেশি ঝুঁকিতে?

“যদিও এমপক্স যে কাউকে প্রভাবিত করতে পারে, তথ্যে দেখা গেছে যে পুরুষদের সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষরা অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত হয়, কালো এবং হিস্পানিক পুরুষদের মধ্যে একটি উল্লেখযোগ্য রোগের বোঝা সহ,” পারকিন্স উল্লেখ করেছেন।

“যারা সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের সচেতনতা এবং লক্ষ্যযুক্ত টিকা দেওয়ার পাশাপাশি এটি প্রাথমিক স্বীকৃতি এবং রোগ নির্ণয়ের গুরুত্ব তুলে ধরে।”

“যদিও mpox যে কাউকে প্রভাবিত করতে পারে, তথ্য দেখিয়েছে যে পুরুষদের সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষরা অসমভাবে প্রভাবিত হয়।”

অন্যান্য ভাইরাল সংক্রমণের মতো, যারা ইমিউনোকম্প্রোমাইজড বা খুব অল্প বয়সী তারা গুরুতর সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে, কুরিটজকেস অনুসারে।

“এমপিওক্সের জন্য, প্রধান উদ্বেগ হল এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের জন্য যারা বর্তমানে কার্যকর অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি পাচ্ছেন না,” তিনি যোগ করেছেন।

Mpox প্রাদুর্ভাব কঙ্গো

16 অগাস্ট, 2024-এ ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে একটি এমপক্স চিকিত্সা কেন্দ্রের পরামর্শ কক্ষের বাইরে রোগীরা অপেক্ষা করছেন৷ স্বাস্থ্যমন্ত্রী স্যামুয়েল-রজার কাম্বা একটি ভিডিও বার্তায় বলেছেন যে দেশটি “এর পর থেকে 15,664 টি সম্ভাব্য মামলা এবং 548 জন মৃত্যুর রেকর্ড করেছে৷ বছরের শুরুতে,” সমস্ত 26টি প্রদেশ প্রভাবিত। (গেটি ইমেজ)

সংক্রমণ পরিষ্কার হওয়ার পরেও, বেঁচে থাকা ব্যক্তিরা দীর্ঘমেয়াদী প্রভাব এবং জটিলতার মুখোমুখি হতে পারে, পারকিন্স সতর্ক করেছিলেন।

“দৃষ্টি প্রতিবন্ধকতা, এনসেফালাইটিস এবং দাগের মতো অবস্থার রিপোর্ট করা হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের এই দীর্ঘমেয়াদী সিক্যুয়েলগুলিকে বৈশিষ্ট্যযুক্ত এবং সম্বোধন করার জন্য গভীর গবেষণার প্রয়োজন।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এমপিক্সের সংক্রমণ রোধ করতে, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সমকামী, উভকামী বা পুরুষদের সাথে যৌন মিলনকারী, 18 বছর বা তার বেশি বয়সী এবং অন্যান্য নির্দিষ্ট ঝুঁকি রয়েছে এমন পুরুষদের জন্য টিকা দেওয়ার সুপারিশ করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই ঝুঁকিগুলির মধ্যে রয়েছে যৌন সংক্রামিত রোগের নতুন নির্ণয় এবং একাধিক যৌন সঙ্গীর সাম্প্রতিক ইতিহাস, অন্যদের মধ্যে।

“দ্বিতীয়, এবং সবচেয়ে স্পষ্টতই, এমপক্স ক্ষত আছে এমন লোকদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়াতে হবে,” কুরিটজকেস বলেছেন।

রক্তের নমুনা mpox

16 অগাস্ট, 2024-এ কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের একটি mpox চিকিত্সা কেন্দ্রে ডাক্তাররা একজন রোগীর কাছ থেকে নমুনা নিচ্ছেন৷ (গেটি ইমেজ)

“বড় সমস্যা হল বর্তমান প্রাদুর্ভাব শেষ করার জন্য মধ্য ও পশ্চিম আফ্রিকায় যাদের প্রয়োজন তাদের কাছে ভ্যাকসিন পাওয়া।”

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) ডিআরসি-তে JYNNEOS mpox ভ্যাকসিনের 50,000 ডোজ পাঠিয়েছে, সিগেল উল্লেখ করেছেন – “কিন্তু এই ভ্যাকসিনের এখনও বিশ্বব্যাপী ঘাটতি রয়েছে, যা বিস্তার বন্ধ করতে গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে, বিশেষ করে যদি প্রাদুর্ভাব ঘটে প্রশস্ত হয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

উপলব্ধ বর্তমান ভ্যাকসিন এবং অ্যান্টিভাইরাল চিকিত্সা ছাড়াও, পারকিন্স এমপিক্স ডায়াগনস্টিকস, থেরাপিউটিকস এবং প্রতিরোধমূলক ব্যবস্থাগুলিতে নতুন উদ্ভাবনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ব্রুক শিল্ডস বলেছেন অতিরিক্ত পানি পান করার ফলে তার খিঁচুনি হয়েছে: তাহলে কতটা বেশি?

News Desk

প্রজনন অধিকার বিশেষজ্ঞরা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে গর্ভপাত, আইভিএফ যুদ্ধের উপর গুরুত্ব দেন

News Desk

ট্রাম্প হত্যার প্রচেষ্টা ব্যাপক মানসিক স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন: ‘ভাইকারিস ট্রমা’

News Desk

Leave a Comment