এলেন ডিজেনারেসের অস্টিওপরোসিস রয়েছে: হাড়ের বেদনাদায়ক অবস্থা সম্পর্কে কী জানতে হবে তা এখানে
স্বাস্থ্য

এলেন ডিজেনারেসের অস্টিওপরোসিস রয়েছে: হাড়ের বেদনাদায়ক অবস্থা সম্পর্কে কী জানতে হবে তা এখানে

দীর্ঘ সময়ের টক শো হোস্ট এলেন ডিজেনারেস গত সপ্তাহে ঘোষণা করেছেন যে তিনি অস্টিওপরোসিস, সেইসাথে ওসিডি (অবসেসিভ-বাধ্যতামূলক ব্যাধি) এবং এডিএইচডি (মনোযোগ-ঘাটতি/হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার) রোগে আক্রান্ত হয়েছেন।

তার চূড়ান্ত Netflix বিশেষ “আপনার বিবেচনার জন্য” এর সময়, ডিজেনারেস, 66, তার ট্রিপল রোগ নির্ণয়ের কথা খুলেছিলেন, উল্লেখ্য যে তিনি তার ডাক্তারের দ্বারা সুপারিশকৃত হাড়ের ঘনত্ব পরীক্ষা করেছিলেন এবং জানতে পেরেছিলেন যে তার “সম্পূর্ণ-অস্টিওপরোসিস” হয়েছে।

“আমি এমনকি জানি না আমি এখন কিভাবে দাঁড়িয়ে আছি। আমি একটি মানুষের বালির দুর্গের মতো। আমি ঝরনায় ভেঙে যেতে পারতাম,” তিনি দর্শকদের বলেছিলেন।

এলেন ডিজেনারেস ‘অতিরিক্ত ব্যথা’-এর পরে 3টি স্বাস্থ্য রোগ নির্ণয় প্রকাশ করেছেন: ‘আমি গোসলের মধ্যে বিচ্ছিন্ন হয়ে যেতে পারি’

ডিজেনারেস স্বীকার করেছেন যে “বার্ধক্য সম্পর্কে সৎ হওয়া এবং দুর্দান্ত বলে মনে করা কঠিন।”

এলেন ডিজেনারেস 4 মে, 2021-এ অতিথি হিসেবে “দ্য লেট লেট শো উইথ জেমস কর্ডেন”-এ যোগ দেন। দীর্ঘ সময়ের টক শো হোস্ট গত সপ্তাহে ঘোষণা করেছিলেন যে তিনি অস্টিওপরোসিস, সেইসাথে OCD এবং ADHD-তে আক্রান্ত হয়েছেন। (টেরেন্স প্যাট্রিক/সিবিএস গেটি ইমেজের মাধ্যমে)

“একদিন আমার অসহ্য যন্ত্রণা হয়েছিল এবং আমি ভেবেছিলাম আমি একটি লিগামেন্ট বা কিছু ছিঁড়ে ফেলেছি, এবং আমি একটি এমআরআই করেছি, এবং তারা বলেছিল, ‘না, এটি কেবল বাত।’ আমি বললাম, ‘কিভাবে পেলাম?’ এবং তিনি বলেছিলেন, ‘ওহ এটা আপনার বয়সে ঘটে,'” সে বলল।

নিউ জার্সির দ্য ইনস্টিটিউট ফর কমপ্রিহেনসিভ স্পাইন কেয়ার-এর বোর্ড-প্রত্যয়িত মেরুদণ্ডের সার্জন ডাঃ গোলাহান ওকুবাদেজো, ডিজেনারেসের রোগ নির্ণয়ের উপর গুরুত্ব দিয়েছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এলেন এখনও দুর্দান্ত ভঙ্গি আছে এবং খুব সক্রিয় এবং স্বাস্থ্যকর বলে মনে হচ্ছে।”

সয়া দুধ হৃদরোগের ঝুঁকির কারণগুলি কমাতে পারে, গবেষণা দেখায়

“তার অস্টিওপরোসিসের মাত্রার উপর নির্ভর করে তার নির্ণয় করা হয়েছিল, তার স্বাভাবিক জীবনযাপনের একটি দুর্দান্ত সুযোগ রয়েছে,” তিনি বলেছিলেন।

“তার ডাক্তারের দ্বারা সুপারিশকৃত চিকিত্সা এবং জীবনধারার পরিবর্তনগুলি সম্পর্কে সুশিক্ষিত হওয়া এবং সেই নির্দেশাবলী অনুসরণ করে একজন দুর্দান্ত রোগী হওয়া তার জন্য গুরুত্বপূর্ণ।”

অস্টিওপরোসিস কি?

ন্যাশনাল ইনস্টিটিউট অফ আর্থ্রাইটিস অ্যান্ড মাস্কুলোস্কেলিটাল অ্যান্ড স্কিন ডিজিজেস অনুসারে অস্টিওপোরোসিস হল একটি “হাড়ের রোগ যা হাড়ের খনিজ ঘনত্ব এবং হাড়ের ভর কমে গেলে বা হাড়ের গঠন ও শক্তি পরিবর্তন হলে বিকাশ লাভ করে।”

সিডিসি অনুসারে, 50 বছর বা তার বেশি বয়সী প্রায় 20% মহিলাদের অস্টিওপরোসিস রয়েছে।

এই রোগের ফলে হাড়ের শক্তি কমে যেতে পারে, যা হাড় ভাঙার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

“অস্টিওপোরোসিস ঘটে যখন শরীর খুব বেশি হাড়ের ভর হারায় বা সুস্থ ঘনত্ব বজায় রাখার জন্য পর্যাপ্ত হাড় তৈরি করে না,” ওকুবাদেজো বলেন।

এর ফলে হাড় দুর্বল বা ভঙ্গুর হয়ে যায়।

“যদিও কিছু জনসংখ্যা অস্টিওপোরোসিসের জন্য বেশি ঝুঁকিপূর্ণ, তবে এটি প্রায়শই বার্ধক্য, বয়সের সাথে যুক্ত হরমোনের পরিবর্তন, জীবনযাত্রার কারণ বা খনিজ/ভিটামিনের ঘাটতির সাথে যুক্ত থাকে,” যোগ করেছেন ওকুবাদেজো৷

একটি নিতম্বের এক্স-রে এবং এলেন ডিজেনারেসের বিভক্ত চিত্র

মায়ো ক্লিনিক অনুসারে, অস্টিওপরোসিস রোগীদের মধ্যে সবচেয়ে সাধারণ বিরতি নিতম্ব, কব্জি এবং মেরুদণ্ডে ঘটে। (র্যান্ডি হোমস/ডিজনি জেনারেল এন্টারটেইনমেন্ট কন্টেন্ট গেটি ইমেজের মাধ্যমে; iStock)

অস্টিওপোরোসিস হাড়কে এতটাই দুর্বল এবং ভঙ্গুর হতে পারে যে পতন বা এমনকি কাশির মতো হালকা চাপও বিরতির কারণ হতে পারে, মায়ো ক্লিনিক রিপোর্ট করেছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, 50 বছর বা তার বেশি বয়সী মহিলাদের প্রায় 20% অস্টিওপরোসিস রয়েছে।

লক্ষণ এবং ঝুঁকির কারণ

মায়ো ক্লিনিকের মতে প্রাথমিক পর্যায়ে হাড়ের ক্ষয় সাধারণত কোনো উপসর্গ দেখায় না।

একবার হাড় দুর্বল হয়ে গেলে, এটি পিঠে ব্যথা, উচ্চতা হ্রাস, নতজানু ভঙ্গি এবং সহজে হাড় ভেঙে যেতে পারে।

টেসটোস্টেরন থেরাপি তাদের বয়স বাড়ার সাথে সাথে মহিলাদের যৌন চালনা বাড়াতে সাহায্য করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

অস্টিওপোরোসিস পুরুষ এবং মহিলাদের একইভাবে ঘটতে পারে, তবে মায়ো ক্লিনিক উল্লেখ করেছে যে বয়স্ক শ্বেতাঙ্গ এবং এশিয়ান মহিলারা যারা মেনোপজ শেষ করেছেন তাদের সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে।

ক্লিনিক উল্লেখ করেছে যে ছোট শরীরের ফ্রেমযুক্ত পুরুষ এবং মহিলারা বেশি সংবেদনশীল হন, কারণ তাদের “বয়স হওয়ার সাথে সাথে তাদের হাড়ের ভর কম থাকে”।

একই উত্স অনুসারে, হরমোনের ভারসাম্যহীনতা, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সার্জারি করানো, কম ক্যালসিয়াম গ্রহণ বা বিশৃঙ্খলাযুক্ত খাওয়ার অভিজ্ঞতা রয়েছে এমন লোকেদের ক্ষেত্রেও এই অবস্থা হওয়ার সম্ভাবনা বেশি।

মহিলা অস্বস্তিতে হাত ঘষছেন, সোফায় বসে বাতের ব্যথায় ভুগছেন

মায়ো ক্লিনিকের মতে, “অস্টিওপোরোসিস ঘটে যখন নতুন হাড়ের সৃষ্টি পুরানো হাড়ের ক্ষতির সাথে সামঞ্জস্য রাখে না।” (আইস্টক)

যাদের অস্টিওপরোসিসের পারিবারিক ইতিহাস রয়েছে তারাও উচ্চ ঝুঁকির সম্মুখীন হতে পারে।

যারা খিঁচুনি, গ্যাস্ট্রিক রিফ্লাক্স, ক্যান্সার এবং ট্রান্সপ্লান্ট প্রত্যাখ্যানের মতো অবস্থার জন্য কর্টিকোস্টেরয়েড ওষুধ গ্রহণ করেছেন তারা বেশি সংবেদনশীল, যেমন সেলিয়াক রোগ, প্রদাহজনক অন্ত্রের রোগ, কিডনি বা লিভারের রোগ, মাল্টিপল মাইলোমা এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস।

ওকুবাদেজোর মতে, হাড়ের ঘনত্ব পরীক্ষা বা ডেক্সা স্ক্যানের মাধ্যমে এই অবস্থা নির্ণয় করা যেতে পারে।

‘ভালো ঘুমের জন্য, আমি কীভাবে রাতের বেলা বাথরুম ভ্রমণ কমাতে পারি?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

“অস্টিওপরোসিসে আক্রান্ত রোগীদের ‘পাতলা’ হাড় থাকে, তাই পড়ে যাওয়া বা কম-তীব্রতার আঘাতের কারণে ফ্র্যাকচারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে,” ওকুবাদেজো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“কিছু রোগীর পিঠে ব্যথা হয়, অন্যদের মেরুদণ্ডে সাবক্লিনিকাল ‘মাইক্রোফ্র্যাকচার’ থাকতে পারে, ভঙ্গিতে পরিবর্তনের ফলে তারা কাইফোটিক (পিঠের উপরের অংশে নুয়ে পড়া) দেখা দেয়।”

চিকিত্সা এবং প্রতিরোধ

অস্টিওপোরোসিস জীবনধারার পছন্দের কারণে হতে পারে যেমন বসে থাকা, অত্যধিক অ্যালকোহল সেবন এবং তামাক ব্যবহার করা।

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন

মায়ো ক্লিনিকের প্রতিবেদনে বলা হয়েছে, “যারা অনেক বেশি সময় বসে থাকেন তাদের অস্টিওপরোসিসের ঝুঁকি বেশি থাকে যারা বেশি সক্রিয় থাকে।”

ডাক্তার একটি মানুষের মেরুদণ্ডের মহিলা রোগীর মডেল দেখান

অস্টিওপোরোসিসের লক্ষণগুলির মধ্যে রয়েছে পিঠে ব্যথা, উচ্চতা হ্রাস, নতজানু ভঙ্গি এবং সহজে হাড় ভেঙে যাওয়া। (আইস্টক)

ওকুবাদেজোর মতে প্রতিরোধের জন্য ব্যায়াম গুরুত্বপূর্ণ, কারণ নিয়মিত শক্তি প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে হাড়ের ঘনত্বকে শক্তিশালী করা যেতে পারে।

“এটি হাড়কে দুর্বল করে দেয় এমন পরিবেশগত এবং জীবনযাত্রার ঝুঁকির কারণগুলি হ্রাস করাও গুরুত্বপূর্ণ, যেমন ধূমপান বা অত্যধিক অ্যালকোহল সেবন,” তিনি যোগ করেছেন।

স্বাস্থ্যকর হাড়, বিশেষত ক্যালসিয়াম গ্রহণের জন্য ভাল পুষ্টিও অপরিহার্য, বিশেষজ্ঞরা পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মায়ো ক্লিনিক অনুসারে, 18 থেকে 50 বছর বয়সী পুরুষ এবং মহিলাদের প্রতিদিন 1,000 মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন। যখন মহিলারা 50 এবং পুরুষরা 70 এ পৌঁছায় তখন এটি 1,200 মিলিগ্রামে বৃদ্ধি পায়।

ক্যালসিয়ামের ভালো উৎসের মধ্যে রয়েছে কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য, সবুজ শাকসবজি, টফুর মতো সয়া পণ্য, ক্যালসিয়াম-ফর্টিফাইড সিরিয়াল এবং কমলার রস।

একজন শারীরিক থেরাপিস্টের সাহায্যে প্রতিরোধ ব্যান্ড ব্যবহার করে সিনিয়র মহিলা

হাড়কে শক্তিশালী করতে এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করার জন্য ব্যায়াম একটি ব্যাপকভাবে প্রস্তাবিত উপায়। (আইস্টক)

ক্লিনিক অনুসারে ভিটামিন ডি-এর পর্যাপ্ত মাত্রা — যা দুধ এবং মাছের পাশাপাশি সূর্যালোকের মতো কিছু খাবারে পাওয়া যেতে পারে — শরীরের ক্যালসিয়াম শোষণ করার এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতি করার ক্ষমতা বাড়াতে পারে।

অ্যালকোহল পান করা ছয় ধরনের ক্যান্সারের সাথে যুক্ত, বিশেষজ্ঞরা বলেছেন: ‘এটি বিষাক্ত’

অত্যধিক ক্যালসিয়াম, বিশেষ করে পরিপূরকগুলিতে, কিডনিতে পাথর এবং হৃদরোগের মতো জটিলতা সৃষ্টি করতে পারে, একই উত্স সতর্ক করেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

বিভিন্ন ওষুধ হাড়ের ভরকে শক্তিশালী ও রক্ষা করে অস্টিওপরোসিসের চিকিৎসায় সাহায্য করতে পারে।

“ভিটামিন ডি এবং ক্যালসিয়াম ছাড়াও, অস্টিওপোরোসিসের চিকিত্সার জন্য অন্যান্য ওষুধের মধ্যে রয়েছে বিসফসফোনেটস, হরমোন থেরাপি এবং নির্বাচনী ইস্ট্রোজেন রিসেপ্টর মডুলেটর,” ওকুবাদেজো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই ওষুধগুলি হাড়কে রক্ষা করে বা হাড়ের ঘনত্বকে সর্বাধিক করার এবং সামগ্রিকভাবে হাড়ের আঘাতের ঝুঁকি কমানোর জন্য এটিকে ব্যাক আপ করতে সাহায্য করে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ডিজেনারেসের কাছে পৌঁছেছে।

ফক্স নিউজ ডিজিটালের অ্যাশলে হিউম এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

স্প্লেন্ডায় একটি রাসায়নিক সুক্রালোজ নতুন গবেষণায় ‘উল্লেখযোগ্য স্বাস্থ্যগত প্রভাব’ সৃষ্টি করতে দেখা গেছে

News Desk

কেন ইমিউনোথেরাপি ক্যান্সার চিকিৎসার ‘চতুর্থ স্তম্ভ’ হিসেবে আবির্ভূত হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

এফডিএ চিনাবাদাম, দুগ্ধজাত খাবার, অন্যান্য খাবারের প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে অ্যালার্জির ওষুধ অনুমোদন করে

News Desk

Leave a Comment