ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধ অ্যালকোহল ব্যবহারের ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা পরামর্শ দেয়
স্বাস্থ্য

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধ অ্যালকোহল ব্যবহারের ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা পরামর্শ দেয়

সর্বশেষ ওজন কমানোর উন্মাদনা মানুষকে তাদের মদ্যপান নিয়ন্ত্রণ করতেও সাহায্য করতে পারে।

27 নভেম্বর দ্য জার্নাল অফ ক্লিনিক্যাল সাইকিয়াট্রিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে ওজেম্পিক এবং ওয়েগোভির মতো সেমাগ্লুটাইড চিকিত্সাগুলি অ্যালকোহল ব্যবহারের ব্যাধি (AUD) এর লক্ষণগুলি হ্রাস করতে দেখা গেছে।

ইউনিভার্সিটি অফ ওকলাহোমা (OU) এবং ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি (OSU) এর সহযোগী গবেষণায় ওজন কমানোর জন্য সেমাগ্লুটাইড চিকিত্সা গ্রহণকারী ছয় রোগীর অ্যালকোহল ইউজ ডিসঅর্ডার আইডেন্টিফিকেশন টেস্ট (AUDIT) স্কোরে “উল্লেখযোগ্য এবং উল্লেখযোগ্য হ্রাস” পাওয়া গেছে।

ওজেম্পিক ডায়াবেটিস এবং ওজন কমানোর ওষুধ আত্মহত্যার চিন্তার কিছু রিপোর্টের পরে তদন্তের অধীনে

অধ্যয়নের প্রধান লেখক ড. জেসি রিচার্ডস, স্থূলতা মেডিসিনের পরিচালক এবং OU-TU স্কুল অফ কমিউনিটি মেডিসিনের মেডিসিনের সহকারী অধ্যাপক, বলেছেন যে গবেষণাটি OSU কেন্দ্রের ফার্মাকোলজি এবং ফিজিওলজির অধ্যাপক ড. কাইল সিমন্সের সাথে তার কথোপকথনের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। স্বাস্থ্য বিজ্ঞানের জন্য।

রিচার্ডস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি উল্লেখযোগ্য সংখ্যক রোগীর কাছ থেকে শুনেছি যে (তারা) ওষুধ খাওয়ার সময় তাদের অ্যালকোহল গ্রহণ স্বতঃস্ফূর্তভাবে হ্রাস পেয়েছে।”

দ্য জার্নাল অফ ক্লিনিকাল সাইকিয়াট্রিতে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে ওজেম্পিক এবং ওয়েগোভির মতো সেমাগ্লুটাইড চিকিত্সাগুলি অ্যালকোহল ব্যবহারের ব্যাধির লক্ষণগুলি হ্রাস করতে দেখানো হয়েছে। (আইস্টক; সেবাস্টিয়ান বোজোন/এএফপি গেটি ইমেজের মাধ্যমে)

ব্যারিয়াট্রিক সার্জারি ক্লিনিকের কর্মচারী হিসাবে, রিচার্ডস উল্লেখ করেছেন যে অ্যালকোহল ব্যবহারের জন্য রোগীদের স্ক্রীন করা এটি আদর্শ।

ওজেম্পিক-ওয়েগোভি পিল পথে হতে পারে: ট্রায়াল নতুন ওজন কমানোর ট্যাবলেটের জন্য আশাব্যঞ্জক ফলাফল দেখায়

ক্লিনিকে, অনেক রোগীর অ্যালকোহল সেবনের জন্য ইতিবাচক পরীক্ষা করা হয়েছে, কখনও কখনও পরিমাণে।

পরে, সেমাগ্লুটাইড ওষুধ খাওয়ার সময়, তারা অ্যালকোহল গ্রহণের পরিমাণ হ্রাস করার কথা জানায়।

জেসি রিচার্ডস OU স্বাস্থ্য

ডাঃ জেসি রিচার্ডস ওকলাহোমার তুলসায় ক্লিনিকাল রিসার্চ অ্যান্ড নিউরোসায়েন্সের হার্ডেস্টি সেন্টারে ওউ হেলথের স্থূলতার ওষুধের পরিচালক। “আমি উল্লেখযোগ্য সংখ্যক রোগীর কাছ থেকে শুনেছি যে ওষুধ খাওয়ার সময় তাদের অ্যালকোহল গ্রহণ স্বতঃস্ফূর্তভাবে হ্রাস পেয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (OU স্বাস্থ্য)

রিচার্ডসের একজন রোগী – যিনি আগে প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করেছিলেন – এখন দুই ক্যানের বেশি বিয়ার পান করতে একটি নতুন অক্ষমতা শেয়ার করেছেন কারণ এটি “শুধু শোনাচ্ছে না।”

এই প্রতিক্রিয়াটি রোগীদের অ্যালকোহলের প্রতি বিদ্বেষ সম্পর্কে আরও জানতে রিচার্ডসের আগ্রহকে প্ররোচিত করেছিল, যা সরাসরি তার গবেষণার সাথে সম্পর্কযুক্ত।

অ্যালকোহল ব্যবহারের ব্যাধিতে আক্রান্ত প্রায় 2% লোক অনুমোদিত চিকিত্সায় রয়েছেন।

গবেষণায় দেখা গেছে যে এই প্রভাবটি “মস্তিষ্কের পুরস্কার পথের সমন্বয়ের মাধ্যমে মধ্যস্থতা করা হয়,” তিনি বলেন।

“GLP-1s আসলে ডোপামিন পরিবর্তন করছে, লোভ হ্রাস করছে এবং সেই বাধ্যতামূলক গ্রহণের বিভাগে জিনিসগুলি অর্জনের প্রেরণা হ্রাস করছে।”

মানুষ একটি বোতল থেকে পান

একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “তরল চিনি এবং তরল ক্যালরির পরিমাণ কমানো কার্যকর ওজন কমানোর সাথে দৃঢ়ভাবে জড়িত।” (আইস্টক)

গবেষণা থেকে সবচেয়ে আশ্চর্যজনক টেকঅ্যাওয়ে, রিচার্ডস বলেন, একই উল্লেখযোগ্য চিকিত্সা প্রতিক্রিয়া এমনকি খুব কম ডোজেও দেখা গেছে।

“আমরা দেখেছি যে এমনকি সেমাগ্লুটাইডের সর্বনিম্ন ডোজ – এক চতুর্থাংশ মিলিগ্রাম – রোগীদেরও যথেষ্ট তাৎপর্যপূর্ণ এবং তুলনামূলকভাবে … অ্যালকোহল গ্রহণে দ্রুত সূচনা হ্রাস পেয়েছে,” তিনি বলেছিলেন।

অধ্যয়ন করা ছয় রোগীর মধ্যে, একজন বাদে সবাই কম ডোজে ছিলেন – এক চতুর্থাংশ থেকে দেড় মিলিগ্রাম পর্যন্ত।

ওজেম্পিক, ওয়েগোভি পেট প্যারালাইসিস এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যাগুলির সাথে যুক্ত হতে পারে বড় আকারের গবেষণায়

“এবং এটি খুব উত্সাহজনক কারণ আমরা জানি যে এই ওষুধগুলির নিম্ন মাত্রা অনেক ভাল সহ্য করা হয়,” রিচার্ডস বলেছিলেন।

ফলাফলগুলি আশাব্যঞ্জক বলে মনে হলেও, ডাক্তার বলেছেন যে তিনি সরবরাহ এবং নিরাপত্তার সমস্যাগুলির কারণে এই সময়ে অ্যালকোহল ব্যবহার ব্যাধির জন্য রোগীদের সেমাগ্লুটাইড চিকিত্সা ব্যবহার করার পরামর্শ দেন না।

wegovy ইনজেকশন

Wegovy হল একটি ইনজেকশনযোগ্য প্রেসক্রিপশন ওজন কমানোর ওষুধ যা মানুষকে স্থূলতা মোকাবেলায় সাহায্য করেছে। (মাইকেল সিলুক/UCG/Getty Images এর মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

“যদি রোগীদের ওষুধের জন্য (স্থূলতা এবং ডায়াবেটিস) ইঙ্গিত থাকে এবং তারা অ্যালকোহল গ্রহণের সাথেও লড়াই করে থাকে … তাদের এই চিকিত্সায় থাকা সম্ভবত উপকারী হতে পারে,” রিচার্ডস বলেছিলেন।

“কিন্তু যেহেতু বিশ্বব্যাপী ওষুধের ঘাটতি হয়েছে, এবং যেহেতু আমাদের সম্ভাব্য পরীক্ষা নেই এবং স্থূলতা এবং ডায়াবেটিসে সুপ্রতিষ্ঠিত সুরক্ষা ডেটার বিপরীতে নির্দিষ্ট নিরাপত্তা কী তা জানি না, (আমি) এটি সুপারিশ করব না। AUD আছে এমন রোগীদের জন্য।”

ওজেম্পিক, ওয়েগোভি এবং গর্ভাবস্থার ঝুঁকি: সমস্যাটি সম্পর্কে আপনার যা জানা দরকার

অ্যালকোহলযুক্ত ব্যবহারের ব্যাধির জন্য তিনটি এফডিএ-অনুমোদিত ওষুধ রয়েছে যা বর্তমানে কম ব্যবহার করা হয়, ডাক্তার উল্লেখ করেছেন।

“দুর্ভাগ্যবশত, এই মুহুর্তে, AUD সহ প্রায় 2% লোক অনুমোদিত চিকিত্সার উপর রয়েছে,” তিনি বলেছিলেন।

হাতে পানীয় নিয়ে মানুষ

GLP-1 চিকিত্সার ওষুধ খাওয়ার সময় অ্যালকোহল গ্রহণের বিরুদ্ধে কোনও সতর্কতা নেই, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

প্রদত্ত যে মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে পাঁচ মিলিয়ন লোক সেমাগ্লুটাইড ওষুধ গ্রহণ করছে, যদি এটি প্রমাণিত হয় যে সেই ওষুধগুলি অ্যালকোহল ব্যবহারের ব্যাধিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলে, “ডিফল্টরূপে, তারা এই লক্ষণগুলিকে উন্নত করার জন্য সর্বাধিক ব্যবহৃত ওষুধে পরিণত হতে চলেছে – শুধু অনেক লোক ডায়াবেটিস বা স্থূলতার জন্য তাদের উপর রয়েছে এই সত্যের কারণে,” রিচার্ডস উল্লেখ করেছেন।

ওজেম্পিক, ওয়েগোভি এবং এই সমস্ত পাগল, প্রাণবন্ত স্বপ্ন: একটি সংযোগ আছে?

তিনি নিশ্চিত করেছেন যে দুটি চলমান ট্রায়ালের সাথে অতিরিক্ত গবেষণা চলছে।

“যেহেতু আমরা বাস্তব-বিশ্বের সেটিংয়ে অ্যালকোহল গ্রহণ এবং AUD উপসর্গের ক্লিনিক্যালি অর্থপূর্ণ হ্রাস দেখাতে সক্ষম হয়েছি, এই ধরনের ওষুধের জন্য এটি খুব ভাল নির্দেশ করে,” তিনি বলেছিলেন।

সামনের দিকে তাকিয়ে, রিচার্ড বলেছিলেন যে প্লাসিবো ওষুধ বা পরিবেশগত কারণগুলির তুলনায় AUD-তে ওষুধের প্রভাবের উচ্চ-মানের প্রমাণের প্রয়োজন রয়েছে।

ওজেম্পিক বাক্স

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা 2022 সালের শেষ প্রান্তিকে ওজেম্পিক এবং অনুরূপ ওষুধের জন্য নয় মিলিয়নেরও বেশি প্রেসক্রিপশন লিখেছেন, ডেটা দেখায়। (সেবাস্টিয়ান বোজোন/এএফপি গেটি ইমেজের মাধ্যমে)

যদিও এটা স্পষ্ট নয় যে GLP-1 প্রযোজকরা ভবিষ্যতে AUD রোগীদের কাছে ওষুধ বাজারজাত করবে কি না, রিচার্ডস বলেছিলেন যে এটি “নিরাপত্তা এবং কার্যকারিতা নির্ধারণ করা হলে এটি একটি প্রতিষ্ঠিত চিকিৎসা অনুশীলন হতে পারে।”

AUD এর সাথে লড়াই করা রোগীদের জন্য, রিচার্ডস তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে উপলব্ধ চিকিত্সা সম্পর্কে কথা বলার পরামর্শ দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি রোগীদের সতর্ক করে দিয়েছিলেন যে যদি তারা ক্ষুধা হ্রাস পায় এবং সাধারণত অ্যালকোহলে “একগুচ্ছ ক্যালোরি” গ্রহণ করে তবে আরও সুষম খাদ্যের দিকে নজর দেওয়া প্রয়োজন হতে পারে।

অবন্তিকা ওয়ারিং, 9amHealth-এর চিফ মেডিকেল অফিসার এবং সান ফ্রান্সিসকোতে একজন প্রশিক্ষিত চিকিত্সক এবং এন্ডোক্রিনোলজিস্ট, চিকিত্সকরা “ইতিমধ্যে অনুশীলনে যা দেখছেন” তা আরও সমর্থন করার জন্য OU এবং OSU গবেষণার ফলাফলের প্রশংসা করেছেন।

“যারা অ্যালকোহল ব্যবহারের ব্যাধির সাথে লড়াই করছেন তাদের GLP-1 ওষুধ শুরু করার আগে তাদের চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত।”

“GLP-1 ওষুধের অনেক প্রভাব রয়েছে যা আমরা এখনও শিখছি, এবং ক্ষুধা হ্রাস করার ক্ষমতা এবং অ্যালকোহল ব্যবহারের সাথে সম্পর্কিত পুরষ্কার সংকেতগুলি কেবলমাত্র কিছু সুবিধা,” তিনি বলেছিলেন।

“এটি আরও ক্লিনিকাল ট্রায়ালের জন্য একটি গুরুত্বপূর্ণ সূচনা বিন্দু,” তিনি যোগ করেছেন।

ওয়ারিং আরও সতর্ক করেছিলেন যে GLP-1 ওষুধগুলি বিশেষভাবে AUD-এর চিকিত্সার জন্য ব্যবহার করা উচিত নয়, কারণ তারা বমি বমি ভাব এবং ক্ষুধা পরিবর্তনের মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

একটি গ্লাস এবং ওয়াইন বোতল সঙ্গে মহিলা

অধ্যয়নের প্রধান লেখক বলেছেন, রোগীদের অ্যালকোহলের প্রতি বিদ্বেষ ওষুধের “সুবিধা সহ পার্শ্ব প্রতিক্রিয়া” ভারসাম্যের অংশ। (আইস্টক)

“যারা অ্যালকোহল ব্যবহারের ব্যাধির সাথে লড়াই করছেন তাদের GLP-1 ওষুধ শুরু করার আগে তাদের চিকিত্সকদের সাথে পরামর্শ করা উচিত যাতে তারা থেরাপিতে হাইড্রেটেড এবং নিরাপদ থাকতে পারে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ওয়ারিং উল্লেখ করেছেন যে চলমান ক্লিনিকাল ট্রায়ালগুলি যদি সেমাগ্লুটাইড চিকিত্সাগুলি AUD-এর জন্য কার্যকর বলে মনে করে, তবে চিকিৎসা সম্প্রদায়ের কাছে “অ্যালকোহল আসক্তির সাথে বসবাসকারী লোকদের সাহায্য করার জন্য আরেকটি হাতিয়ার থাকবে এবং আমরা এই ইতিমধ্যে জনপ্রিয় ওষুধগুলির প্রসারিত ব্যবহার দেখতে পাব।”

ফক্স নিউজ ডিজিটাল সেমাগ্লুটাইড ওষুধ এবং অ্যালকোহল ব্যবহারের ব্যাধির মধ্যে সম্ভাব্য যোগসূত্র সম্পর্কে মন্তব্যের জন্য নভো নরডিস্কের সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ই-সিগারেট বিক্রি বাড়ার সাথে সাথে ডাবল ফুসফুস ট্রান্সপ্লান্টের প্রয়োজন এমন তরুণ ভ্যাপার সতর্কবার্তা শেয়ার করে

News Desk

এফডিএ বন্ধ্যাত্বের সাথে সাহায্য করার জন্য প্রথম বাড়িতে জীবাণুমুক্ত গর্ভধারণ কিট অনুমোদন করে: ‘আমাকে গুজবাম্প দেয়’

News Desk

মাশরুম খাবেন কেন?

News Desk

Leave a Comment