ওজেম্পিক, ওয়েগোভি বড় আকারের গবেষণায় পেটের পক্ষাঘাত এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যাগুলির সাথে যুক্ত হতে পারে
স্বাস্থ্য

ওজেম্পিক, ওয়েগোভি বড় আকারের গবেষণায় পেটের পক্ষাঘাত এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যাগুলির সাথে যুক্ত হতে পারে

ওয়েগোভি এবং ওজেম্পিকের মতো জনপ্রিয় ওজন কমানোর ওষুধগুলি পাকস্থলীর পক্ষাঘাতের পাশাপাশি অন্যান্য গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থার ঝুঁকি বাড়াতে পারে, বৃহস্পতিবার JAMA-তে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে।

দ্য ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া (ইউবিসি) থেকে একটি প্রেস রিলিজ অনুসারে, এটি ছিল প্রথম বড় মহামারী সংক্রান্ত (রোগ সম্পর্কিত) গবেষণা যা অ-ডায়াবেটিক রোগীদের ওজন কমানোর জন্য বিশেষভাবে ওষুধ ব্যবহার করে এই বিরূপ প্রভাবগুলি পরীক্ষা করে।

ঝুঁকিটি সমস্ত সেমাগ্লুটাইডের সাথে যুক্ত ছিল, এক শ্রেণীর ওষুধ যা GLP-1 রিসেপ্টর অ্যাগোনিস্ট নামে পরিচিত — যার মধ্যে রয়েছে ওজেম্পিক (ডায়াবেটিস ব্যবস্থাপনার জন্য নির্ধারিত), ওয়েগোভি (ওজন কমানোর জন্য নির্ধারিত), রাইবেলসাস (টাইপ 2 ডায়াবেটিস) এবং সাক্সেন্ডা (ওজন কমানো)।

ওজেম্পিক ডায়াবেটিস এবং ওজন কমানোর ওষুধ আত্মহত্যার চিন্তার কিছু রিপোর্টের পরে তদন্তের অধীনে

পাকস্থলীর পক্ষাঘাত, যা আনুষ্ঠানিকভাবে গ্যাস্ট্রোপেরেসিস নামে পরিচিত, পাকস্থলীর স্নায়ু এবং পেশীকে খাদ্যকে ছোট অন্ত্রে স্থানান্তরিত করতে বাধা দেয়, যা হজম হওয়া থেকে বিরত রাখে, যেমন ক্লিভল্যান্ড ক্লিনিকের ওয়েবসাইটে বর্ণনা করা হয়েছে।

ওয়েগোভি এবং ওজেম্পিকের মতো জনপ্রিয় ওজন কমানোর ওষুধগুলি পাকস্থলীর পক্ষাঘাতের পাশাপাশি অন্যান্য গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অবস্থার ঝুঁকি বাড়াতে পারে, বৃহস্পতিবার JAMA-তে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে। (আইস্টক)

পাকস্থলীর পক্ষাঘাত ছাড়াও, ওষুধগুলি অগ্ন্যাশয়ের প্রদাহ (অগ্ন্যাশয়ের প্রদাহ) এবং অন্ত্রে বাধার একটি বৃহত্তর ঝুঁকির সাথে যুক্ত ছিল, যা খাদ্যকে ছোট বা বড় অন্ত্রের মধ্য দিয়ে যেতে বাধা দেয়, রিলিজে বলা হয়েছে।

UBC গবেষকরা আনুমানিক 16 মিলিয়ন মার্কিন রোগীদের স্বাস্থ্য বীমা দাবির রেকর্ড পরীক্ষা করেছেন যাদেরকে 14 বছরের ব্যবধানে (2006 এবং 2020 এর মধ্যে) ওজেম্পিক, ওয়েগোভি বা সেমাগ্লুটাইড বা লিরাগ্লুটাইড ওষুধ দেওয়া হয়েছিল।

গবেষকরা এই অবস্থাটি অস্থায়ী বা স্থায়ী কিনা তা মূল্যায়ন করতে পারেননি।

ওজন কমানোর আরেকটি ওষুধ, bupropion-naltrexone-এর তুলনায়, যারা GLP-1 অ্যাগোনিস্ট গ্রহণ করেন তাদের পেটের পক্ষাঘাত হওয়ার সম্ভাবনা 3.67 গুণ বেশি, তাদের প্যানক্রিয়াটাইটিসের ঝুঁকি 9.09 গুণ বেশি এবং অন্ত্রে বাধা হওয়ার সম্ভাবনা 4.22 গুণ বেশি।

ওজেম্পিক, ওয়েগোভি এবং এই সমস্ত পাগল, প্রাণবন্ত স্বপ্ন: একটি সংযোগ আছে?

পেটের পক্ষাঘাতের ক্ষেত্রে, গবেষকরা এই অবস্থাটি অস্থায়ী বা স্থায়ী কিনা তা নির্ধারণ করতে পারেননি।

“অন্যান্য সাংবাদিকদের কাছ থেকে এমন প্রতিবেদন রয়েছে যেখানে তারা এমন রোগীদের সাথে দেখা করেছে যাদের ওষুধ বন্ধ করার পরেও লক্ষণগুলি দূর হয়নি,” গবেষণার সহ-লেখক ডাঃ মাহিয়ার এটমিনান, ইউবিসি-তে চক্ষুবিদ্যা এবং ভিজ্যুয়াল সায়েন্সেস এবং মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক, ফক্সকে বলেছেন নিউজ ডিজিটাল।

এমন ওষুধ রয়েছে যা এই অবস্থার সাথে সাহায্য করার জন্য ব্যবহার করা যেতে পারে, তিনি যোগ করেছেন।

পেট ব্যাথা সঙ্গে মানুষ

পাকস্থলীর পক্ষাঘাত, যা আনুষ্ঠানিকভাবে গ্যাস্ট্রোপেরেসিস নামে পরিচিত, পাকস্থলীর স্নায়ু এবং পেশীকে খাদ্যকে ছোট অন্ত্রে স্থানান্তর করতে বাধা দেয়। (আইস্টক)

যদিও এই জটিলতাগুলি বিরল ছিল, গবেষকরা সেগুলি সম্পর্কে খুঁজে পেয়েছেন, লক্ষ লক্ষ মানুষ বিশ্বব্যাপী এই ওষুধগুলি ব্যবহার করছেন।

তারা উল্লেখ করেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে ডায়াবেটিস বা স্থূলতার জন্য জিএলপি-1 অ্যাগোনিস্ট ব্যবহার করা লোকের সংখ্যা 2022 সালে 40 মিলিয়নে পৌঁছেছে।

“এই ওষুধগুলি ক্রমবর্ধমানভাবে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠছে, এবং এটি সম্পর্কিত যে, কিছু ক্ষেত্রে, লোকেরা কেবল অনলাইনে যেতে পারে এবং এই ধরণের ওষুধগুলি অর্ডার করতে পারে যখন তারা সম্ভাব্য কী হতে পারে সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা নাও থাকতে পারে,” প্রথম লেখক মোহিত সোধি বলেছেন, রিলিজে ইউবিসির পরীক্ষামূলক ওষুধ প্রোগ্রামের একজন স্নাতক।

মার্কিন যুক্তরাষ্ট্রে ডায়াবেটিস বা স্থূলতার জন্য GLP-1 অ্যাগোনিস্ট ব্যবহার করা লোকের সংখ্যা 2022 সালে 40 মিলিয়নে পৌঁছেছে বলে জানা গেছে।

“এই ওষুধগুলির ব্যাপক ব্যবহারের পরিপ্রেক্ষিতে, এই প্রতিকূল ঘটনাগুলি, যদিও বিরল, ওজন কমানোর জন্য তাদের ব্যবহার করার বিষয়ে চিন্তা করা রোগীদের অবশ্যই বিবেচনা করা উচিত।”

গবেষকরা সুপারিশ করেন যে নিয়ন্ত্রক সংস্থা এবং ওষুধ প্রস্তুতকারীরা তাদের পণ্যগুলির জন্য সতর্কতা লেবেলগুলি আপডেট করার কথা বিবেচনা করে, যা বর্তমানে গ্যাস্ট্রোপেরেসিসের ঝুঁকি অন্তর্ভুক্ত করে না।

“এটি রোগীদের জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য যাতে তারা সময়মতো চিকিৎসা নিতে পারে এবং গুরুতর পরিণতি এড়াতে পারে,” সোধি বলেন।

ওজেম্পিক ওষুধ

23 ফেব্রুয়ারী, 2023-এ তোলা একটি ছবিতে ডেনিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি Novo Nordisk-এর তৈরি অ্যান্টি-ডায়াবেটিক ওষুধ Ozempic (semaglutide) দেখানো হয়েছে৷ (গেটি ইমেজ)

এই ঝুঁকি থাকা সত্ত্বেও ওষুধ সেবন করার সিদ্ধান্ত প্রতিটি রোগীর ব্যক্তিগত পরিস্থিতির উপর নির্ভর করবে, গবেষকরা বলেছেন।

“এই সিদ্ধান্ত পৃথকভাবে মূল্যায়ন করা উচিত,” Etminan বলেন. “এমন রোগী আছে যেখানে ওষুধের সুবিধা ঝুঁকির চেয়ে বেশি হতে পারে (খুব স্থূল ব্যক্তি), যেখানে অন্যান্য পরিস্থিতিতে (স্বাস্থ্যবান ব্যক্তিরা যারা মাত্র কয়েক পাউন্ড হারাতে চান), ঝুঁকিগুলি সুবিধার চেয়ে বেশি হতে পারে।”

“এটি রোগীদের জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য যাতে তারা সময়মত চিকিৎসা নিতে পারে এবং গুরুতর পরিণতি এড়াতে পারে।”

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা উল্লেখ করেছেন।

“সমস্ত বিষয়ের চিকিৎসা ইতিহাস নিশ্চিত করার জন্য আমাদের মেডিকেল চার্টে অ্যাক্সেস ছিল না,” এটমিনান বলেছেন। “এছাড়াও, আমরা পৃথক GLP-1 ওষুধের সাথে ঝুঁকির দিকে তাকাতে পারিনি, তবে এটি সম্ভবত এই ওষুধগুলির একটি শ্রেণির প্রভাব।”

ওজেম্পিক-ওয়েগোভি পিল পথে হতে পারে: ট্রায়াল নতুন ওজন কমানোর ট্যাবলেটের জন্য আশাব্যঞ্জক ফলাফল দেখায়

গবেষকরা নির্দিষ্ট গোষ্ঠীগুলিকে এই প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে কিনা তাও নির্ধারণ করেননি, তবে ইটমিনান বলেছেন যে তিনি সন্দেহ করেন যে যারা পূর্বে বিদ্যমান জিআই অবস্থার সাথে তাদের বেশি সংবেদনশীল হতে পারে।

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কার্ডিওলজিস্ট ডঃ আর্নস্ট ভন শোয়ার্জ, “অমরত্বের রহস্য” এর লেখক এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু উল্লেখ করেছেন যে এটি GLP-1 অ্যাগোনিস্টদের রোগীদের মধ্যে প্যানক্রিয়াটাইটিস, গ্যাস্ট্রোপেরেসিস এবং অন্ত্রে বাধার উচ্চতর প্রকোপ নিশ্চিত করেছে।

মহিলার পেট ব্যাথা

পাকস্থলীর পক্ষাঘাত ছাড়াও, ওষুধগুলি প্যানক্রিয়াটাইটিস এবং অন্ত্রে বাধার একটি বৃহত্তর ঝুঁকির সাথে যুক্ত ছিল। (আইস্টক)

“অন্যদিকে, এই ওষুধগুলি কার্ডিওভাসকুলার ইভেন্টগুলির ঝুঁকি কমাতে দেখানো হয়েছে যা 2016 সালে ওজেম্পিকের জন্য ডায়াবেটিস রোগীদের জন্য এবং 2023 সালে ওয়েগোভির জন্য দেখানো হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন৷

“GLP-1 অ্যাগোনিস্ট ব্যবহার করে অর্জিত ওজন হ্রাস, সেইসাথে উন্নত গ্লুকোজ নিয়ন্ত্রণ, কার্ডিওভাসকুলার ফলাফলের উপর উল্লেখযোগ্য সুবিধা রয়েছে বলে মনে হয়, তবে রোগীদের পেটের পার্শ্বপ্রতিক্রিয়ার তুলনামূলকভাবে ছোট ঘটনা সম্পর্কে অবহিত করা দরকার যেমনটি এই সমন্বিত গবেষণায় দেখা গেছে, “ভন শোয়ার্জ বলেছেন।

একটি ওজেম্পিক ইনজেকশন

এই ঝুঁকি থাকা সত্ত্বেও ওষুধ সেবন করার সিদ্ধান্ত প্রতিটি রোগীর স্বতন্ত্র অবস্থার উপর নির্ভর করবে, গবেষকরা বলেছেন। (আইস্টক)

“কার্ডিওভাসকুলার ঝুঁকির সুবিধাগুলি, তবে, পার্শ্ব প্রতিক্রিয়াগুলির ঝুঁকিকে ছাড়িয়ে যায় বলে মনে হয়।”

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ওজেম্পিকের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে “ইলিয়াস” কে তালিকাভুক্ত করেছে।

মায়ো ক্লিনিকের মতে, ইলিয়াস হল অন্ত্রের (অন্ত্র) স্বাভাবিকভাবে সংকোচন করতে এবং শরীর থেকে বর্জ্য সরাতে অক্ষমতা।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আগস্টে, লুইসিয়ানার একজন মহিলা ওজেম্পিক এবং ওয়েগোভির প্রস্তুতকারক নভো নরডিস্ক এবং লিলির বিরুদ্ধে মামলা করেন, যেটি অন্য একটি জিএলপি-1 অ্যাগোনিস্ট, মাউঞ্জারোকে তৈরি করে, দাবি করে যে সংস্থাগুলি “ওজেম্পিক এবং মাউঞ্জারো দ্বারা সৃষ্ট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইভেন্টের তীব্রতা হ্রাস করেছে — কখনই নয়। উদাহরণস্বরূপ, গ্যাস্ট্রোপেরেসিস (‘অচল পেট’) বা গ্যাস্ট্রোএন্টেরাইটিসের ঝুঁকি সম্পর্কে সতর্কতা।”

ওয়েগোভি ড্রাগ

ওয়েগোভি ওজন কমানোর ওষুধের জন্য ইঞ্জেক্টর কলমের একটি নির্বাচন 31 মার্চ, 2023-এ শিকাগো, ইলিনয়-এ এই ফটো চিত্রে দেখানো হয়েছে। (রয়টার্স/জিম ভন্ড্রুস্কা/ইলাস্ট্রেশন/ফাইল ফটো)

ওই মহিলা, যিনি গত মাসে মাউঞ্জারোতে যাওয়ার আগে এক বছরেরও বেশি সময় ধরে ওজেম্পিক ব্যবহার করেছিলেন, অভিযোগে বলা হয়েছে যে তিনি উভয় ওষুধ ব্যবহারের ফলে “গুরুতরভাবে আহত” হয়েছেন।

সেই সময়ে একটি বিবৃতিতে, নভো নরডিস্কের একজন মুখপাত্র ফক্স বিজনেসকে বলেছেন যে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ঘটনাগুলি “GLP-1 শ্রেণীর সুপরিচিত পার্শ্ব প্রতিক্রিয়া” এবং “তীব্রতা এবং স্বল্প সময়ের মধ্যে হালকা থেকে মাঝারি।”

“এই ওষুধগুলির ব্যাপক ব্যবহারের পরিপ্রেক্ষিতে, এই প্রতিকূল ঘটনাগুলি, যদিও বিরল, ওজন কমানোর জন্য তাদের ব্যবহার করার বিষয়ে চিন্তা করা রোগীদের অবশ্যই বিবেচনা করা উচিত।”

শুক্রবার, 6 অক্টোবর কোম্পানিটি ফক্স নিউজ ডিজিটালকে নীচের বিবৃতি প্রদান করেছে৷

“Novo Nordisk-এ, রোগীর নিরাপত্তা একটি শীর্ষ অগ্রাধিকার। আমরা আমাদের ওষুধের নিরাপত্তা প্রোফাইল ক্রমাগত নিরীক্ষণ করার জন্য মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করি। ওজনে ব্যবহারের জন্য নির্দেশিত Novo Nordisk-এর GLP-1RA ওষুধের জন্য FDA-অনুমোদিত পণ্যের লেবেলিং ব্যবস্থাপনা (স্যাক্সেন্ডা এবং ওয়েগোভি) তাদের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করে, যার মধ্যে রয়েছে প্যানক্রিয়াটাইটিস, তীব্র পিত্তথলির রোগ, ইলিয়াস এবং বিলম্বিত গ্যাস্ট্রিক খালি হওয়া।”

নভো নরডিস্ক সদর দপ্তর

5 ফেব্রুয়ারী, 2020-এ ডেনমার্কের কোপেনহেগেনে নভো নরডিস্ক সদর দফতরের বাইরে পতাকাগুলি দেখা যাচ্ছে৷ (রয়টার্স/জ্যাকব গ্রোনহোল্ট-পেডারসন/ফাইল ফটো)

“টাইপ 2 ডায়াবেটিসের (ওজেম্পিক, রাইবেলসাস এবং ভিক্টোজা) চিকিৎসার জন্য নির্দেশিত আমাদের GLP-1RA ওষুধের পণ্যের লেবেলিং-এ অনুরূপ তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে।

“নভো নরডিস্ক আমাদের সমস্ত GLP-1RA ওষুধের নিরাপত্তা এবং কার্যকারিতার পিছনে দাঁড়িয়ে আছে যখন পণ্যের লেবেলিং এবং অনুমোদিত ইঙ্গিতগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যবহার করা হয়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

নভো নরডিস্ক আরও বলেছে, “অধ্যয়নের ক্ষেত্রে, লেখকরা যেমন স্বীকার করেছেন, অধ্যয়নের সীমাবদ্ধতা রয়েছে, যার মধ্যে ইঙ্গিত এবং অন্যান্য কারণের দ্বারা সম্ভাব্য বিভ্রান্তি রয়েছে।”

কোম্পানিটি যোগ করেছে, “এটাও লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে গবেষণাটি 2006 থেকে 2020 সালের মধ্যে সংগৃহীত ডেটা বিশ্লেষণ করেছে। এই সময়ে, Wegovy বাজারে ছিল না; Saxenda প্রথম ডিসেম্বর 2014 সালে অনুমোদিত হয়েছিল। উপরন্তু, Victoza FDA ছিল -জানুয়ারী 2010-এ অনুমোদিত এবং Ozempic ডিসেম্বর 2017-এ FDA-অনুমোদিত হয়েছিল।”

ফক্স নিউজ ডিজিটালের ড্যানিয়েলা জেনোভেস এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ঘুমের সমস্যা হচ্ছে? এটি এই আশ্চর্যজনক কারণে হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

ভাল থাকুন: স্বাস্থ্য বিশেষজ্ঞের শীর্ষ টিপস দিয়ে গোলাপী চোখের চিকিত্সা করুন এবং প্রতিরোধ করুন

News Desk

কলোরাডো ডাক্তার নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারের জন্য পিং পং চিকিত্সার পরামর্শ দিয়েছেন: ‘ভালো কিছু করা’

News Desk

Leave a Comment