ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ, উপসর্গ, রোগ নির্ণয় এবং চিকিৎসার বিকল্প
স্বাস্থ্য

ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ, উপসর্গ, রোগ নির্ণয় এবং চিকিৎসার বিকল্প

ডিম্বাশয়ের ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা নারীর প্রজনন ব্যবস্থাকে প্রভাবিত করে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, একজন মহিলার জীবদ্দশায় ডিম্বাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি 87 জনের মধ্যে 1 জন।

এটি সাধারণত 63 বছরের বেশি বয়সী বয়স্ক মহিলাদের মধ্যে দেখা যায়।

‘স্মার্টফোন এক্সপোজার কি ব্রেন ক্যান্সার সৃষ্টি করে?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

ওভারিয়ান ক্যান্সার সচেতনতা মাস প্রতি সেপ্টেম্বর স্বীকৃত হয়। মাসব্যাপী এবং সারা বছর ধরে, ডিম্বাশয়ের ক্যান্সার সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই রোগ সম্পর্কে গুরুত্বপূর্ণ গবেষণা পরিচালনাকারী সংস্থাগুলিকে দান করা গুরুত্বপূর্ণ।

নীচে ডিম্বাশয়ের ক্যান্সার সম্পর্কে আরও তথ্য রয়েছে।

ডিম্বাশয়ের ক্যান্সার কি? ডিম্বাশয়ের ক্যান্সার সাধারণত কিভাবে সনাক্ত করা হয়? ডিম্বাশয় ক্যান্সারের প্রাথমিক সতর্কতা লক্ষণ কি? আমার যদি মনে হয় আমার লক্ষণ আছে তাহলে আমার কি করা উচিত? ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি হ্রাস সম্পর্কে আমার কী জানা উচিত? ঝুঁকির কারণ সম্পর্কে আমার কী জানা উচিত ডিম্বাশয়ের ক্যান্সারের জন্য? ওভারিয়ান ক্যান্সার কি নিরাময়যোগ্য? কোন বয়সে ওভারিয়ান ক্যান্সার সবচেয়ে সাধারণ?

সেপ্টেম্বর মাসকে ডিম্বাশয়ের ক্যান্সার সচেতনতা মাস হিসাবে স্বীকৃত। (আইস্টক)

1. ওভারিয়ান ক্যান্সার কি?

ডিম্বাশয়ের ক্যান্সার মহিলাদের জন্য নির্দিষ্ট একটি ক্যান্সার নির্ণয়। ডিম্বাশয় বা ফ্যালোপিয়ান টিউবে অস্বাভাবিক কোষ তৈরি হলে ক্যান্সারের ধরন পাওয়া যায়।

মহিলা প্রজনন ব্যবস্থায় দুটি ডিম্বাশয় রয়েছে, জরায়ুর প্রতিটি পাশে একটি। ডিম্বাশয় ডিম উৎপন্ন করে এবং ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন মুক্ত করে।

কিছু স্তন ক্যান্সারের রোগী অন্য ধরনের ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারে, গবেষণা প্রকাশ করে

যখন কোষগুলি, বিশেষত ডিম্বাশয়ে, একটি অনিয়ন্ত্রিত উপায়ে বৃদ্ধি পেতে শুরু করে, তখন সাধারণত ডিম্বাশয়ের ক্যান্সার সনাক্ত করা হয়।

2. ডিম্বাশয়ের ক্যান্সার সাধারণত কিভাবে সনাক্ত করা হয়?

ডিম্বাশয়ের ক্যান্সারের জন্য কোন স্ক্রীনিং পরীক্ষা নেই।

এসিএস বলেছেন যে একটি ব্যাপক স্ক্রীনিং পরীক্ষা বিকাশের প্রচেষ্টা “এখন পর্যন্ত খুব বেশি সাফল্য” দেয়নি।

সংস্থাটি, তবে, একটি ব্যাপক স্ক্রীনিং পরীক্ষার পরিবর্তে দুটি বিকল্প প্রদান করে: একটি ট্রান্সভ্যাজিনাল আল্ট্রাসাউন্ড (TVUS) এবং একটি CA-125 রক্ত ​​পরীক্ষা।

মহিলা প্রজনন অঙ্গের একটি মডেল ধারণ করছেন ডাক্তার

ওভারিয়ান ক্যান্সার একজন মহিলার প্রজনন অঙ্গকে প্রভাবিত করে। (আইস্টক)

একটি TVUS “যোনিতে একটি আল্ট্রাসাউন্ড ওয়ান্ড রেখে জরায়ু, ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয় দেখতে শব্দ তরঙ্গ ব্যবহার করে।” যদিও পরীক্ষাটি ডিম্বাশয়ে টিউমার সনাক্ত করতে পারে, তবে টিউমারটি সৌম্য কিনা তা সনাক্ত করতে অক্ষম।

CA-125 রক্ত ​​পরীক্ষা রক্তে CA-125 প্রোটিনের পরিমাণ পরিমাপ করে। গবেষকরা যখন ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত মহিলাদের মধ্যে প্রোটিনের উচ্চ মাত্রা খুঁজে পেয়েছেন, তখন ACS পরামর্শ দেয় যে “এন্ডোমেট্রিওসিস এবং পেলভিক প্রদাহজনিত রোগের মতো সাধারণ অবস্থা” সহ মহিলাদের মধ্যেও উচ্চ মাত্রার প্রোটিন পাওয়া গেছে এবং আরও উল্লেখ করা হয়েছে যে সমস্ত মহিলা এই রোগে আক্রান্ত হন না। CA-125 এর উচ্চ মাত্রার জন্য ডিম্বাশয়ের ক্যান্সার পরীক্ষা।

3. ডিম্বাশয়ের ক্যান্সারের প্রাথমিক সতর্কতা লক্ষণগুলি কী কী?

প্রাথমিক পর্যায়ে ডিম্বাশয়ের ক্যান্সারের কোনো নির্দিষ্ট লক্ষণ নেই, ডক্টর মাইকেল ওয়ারলি, বোস্টনের ব্রিঘাম এবং মহিলা হাসপাতালের একজন সার্জিক্যাল গাইনোকোলজিকাল অনকোলজিস্ট, পূর্বে ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

এই 17টি ক্যান্সারের ধরনগুলি GEN X এবং সহস্রাব্দের মধ্যে বেশি সাধারণ

ডিম্বাশয়ের ক্যান্সারের উপসর্গ প্রায়ই অস্পষ্ট, Worley বলেন.

একটি উপসর্গ হ’ল ওজন হ্রাস বা বৃদ্ধি।

অন্যান্য লক্ষণগুলির মধ্যে পেট ফোলা অন্তর্ভুক্ত থাকতে পারে; অন্ত্রের পরিবর্তন যেমন ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য; মূত্রাশয় পরিবর্তন যেমন ফ্রিকোয়েন্সি বা জরুরী বৃদ্ধি; পেটে অস্বস্তি এবং চাপ; এবং পূর্ণ অনুভূতির অনুভূতি, মিনেসোটার রচেস্টারের মায়ো ক্লিনিকের একজন গাইনোকোলজিক অনকোলজিস্ট ডাঃ জেমি বাক্কুম-গেমেজ, পূর্বে ফক্স নিউজকে বলেছিলেন।

4. আমি যদি মনে করি আমার উপসর্গ আছে তাহলে আমার কী করা উচিত?

প্রায়শই, ডিম্বাশয়ের ক্যান্সারের সাথে সম্পর্কিত লক্ষণগুলি চিহ্নিত করা মহিলাদের পক্ষে কঠিন হতে পারে কারণ অনেকগুলি লক্ষণই পিরিয়ড বা মেনোপজের মতো।

উপসর্গগুলি অব্যাহত থাকলে, একজন মহিলার পেলভিক আল্ট্রাসাউন্ডের জন্য একজন চিকিত্সা প্রদানকারীকে দেখা উচিত, বাক্কুম-গামেজ বলেন, যে মহিলাদের নির্ণয় করা হয়েছে তাদের একজন গাইনোকোলজিক অনকোলজিস্টকে দেখা উচিত।

একটি ওবি-জিওয়াইএন-এ যাওয়া “শুরু করার জন্য একটি ভাল জায়গা,” ওয়ার্লি বলেন, ব্যাখ্যা করে যে একটি আল্ট্রাসাউন্ড বা সিটি স্ক্যান কখনও কখনও অর্ডার করা যেতে পারে।

ক্র্যাম্প সহ মহিলা

ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণগুলি পিরিয়ড বা মেনোপজের সাথে আসা লক্ষণগুলির সাথে খুব মিল। (আইস্টক)

5. ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি হ্রাস সম্পর্কে আমার কী জানা উচিত?

BRCA-1 জিন সহ মধ্যবয়সী মহিলাদের জন্য, সিডিসি অনুসারে তাদের ফ্যালোপিয়ান টিউব বাঁধা এবং ডিম্বাশয় অপসারণের পরামর্শ দেওয়া হয়।

এটি বিআরসিএ-2 জিন সহ মহিলাদের জন্য বিভিন্ন বয়স নির্দেশিকা সহ সুপারিশ করা হয়।

ক্যান্সারের প্রবণতা প্রকাশ করা হয়েছে, যার মধ্যে সবচেয়ে সাধারণ রোগের ধরন এবং সবচেয়ে বড় ঝুঁকির কারণ রয়েছে

অন্যান্য দিকগুলি যা একজন মহিলার ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে তার মধ্যে রয়েছে জন্মদান, টিউবাল বন্ধন, হিস্টেরেক্টমি করা, বুকের দুধ খাওয়ানো এবং জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করা, বাক্কুম-গামেজ বলেন।

মৌখিক জন্মনিয়ন্ত্রণ হল ঝুঁকি কমানোর জন্য “সবচেয়ে সহজ উপায়”, ওয়ার্লি বলেন।

তিনি ব্যাখ্যা করেছেন, পদ্ধতিটি “বিআরসিএ মিউটেশন সহ লোকেদের জন্য তুলনামূলকভাবে ভাল কাজ করে,” উল্লেখ করে যে এটি সম্পর্কে বিরোধপূর্ণ তথ্য রয়েছে যা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং এই মহিলাদের তাদের ডাক্তারদের সাথে কথা বলা উচিত।

ACS অনুসারে, যারা পাঁচ বা তার বেশি বছর ধরে মৌখিক জন্ম নিয়ন্ত্রণ গ্রহণ করেন তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি প্রায় 50% কম থাকে। যে বলা হচ্ছে, বড়ি অন্যান্য ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া সঙ্গে আসে. অতএব, আপনার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে ঝুঁকি সম্পর্কে কথা বলা গুরুত্বপূর্ণ।

জন্মনিয়ন্ত্রণ বড়ি

মৌখিক জন্মনিয়ন্ত্রণ গ্রহণ করা ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি কমানোর একটি উপায়। (আইস্টক)

হিস্টেরেক্টমি থেকে ঝুঁকি হ্রাস “একটু বেশি বিতর্কিত,” ওয়ার্লি বলেছেন, পুরানো ডেটা ব্যাখ্যা করে যে পদ্ধতিটি ঝুঁকি হ্রাস করে না, যখন নতুন ডেটা বলে যে এটি সহায়ক। শুধু জরায়ু অপসারণ ডিম্বাশয়ের ঝুঁকি কমায়, তিনি বলেন.

উপরন্তু, একটি স্বাস্থ্যকর জীবনযাপন আপনার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। এর মধ্যে রয়েছে নিয়মিত ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার এবং ধূমপান এড়ানো।

6. ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকির কারণ সম্পর্কে আমার কী জানা উচিত?

ডিম্বাশয়ের ক্যান্সারের সবচেয়ে বড় ঝুঁকির কারণ হল বয়স, যেহেতু এটি সাধারণত বয়স্ক মহিলাদের মধ্যে পাওয়া যায়।

সিডিসি অনুসারে, পারিবারিক ইতিহাস, সন্তান না হওয়া এবং এন্ডোমেট্রিওসিস নির্ণয় ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকির কারণগুলির মধ্যে একটি।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

অন্যদের মধ্যে রয়েছে BRCA-1 বা BRCA-2 জিন, যা ডিম্বাশয় এবং স্তন ক্যান্সারের সাথে যুক্ত।

উপরন্তু, ককেশীয়দের ডিম্বাশয়ের ক্যান্সার নির্ণয়ের সম্ভাবনা বেশি।

ওয়ার্লির মতে, ঋতুস্রাবের প্রারম্ভিক সূচনা এবং দেরীতে মেনোপজও ঝুঁকির কারণ।

বাক্কুম-গেমেজ বলেন, ডিম্বাশয়, ফ্যালোপিয়ান টিউব ক্যান্সার এবং স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস সহ মহিলাদের “সত্যিই জেনেটিক কাউন্সেলর দেখার বিষয়ে চিন্তা করা উচিত।” “এটি সম্ভাব্য প্রতিরোধের দিকে পরিচালিত করতে পারে।”

জরায়ুতে ক্যান্সার

ডিম্বাশয়ের ক্যান্সারের সাথে যুক্ত সবচেয়ে বড় ঝুঁকির কারণ হল বয়স। (আইস্টক)

7. ওভারিয়ান ক্যান্সার কি নিরাময়যোগ্য?

একজন মহিলার মধ্যে ডিম্বাশয়ের ক্যান্সার যত আগে নির্ণয় করা হয়, রোগটি তত বেশি চিকিত্সাযোগ্য। সাধারণত, টিউমার এবং/অথবা কেমোথেরাপি অপসারণের জন্য অস্ত্রোপচারের মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সারের চিকিত্সা করা হয়।

ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির আয়ু গড় উপর ভিত্তি করে এবং উপস্থিত ক্যান্সারের প্রকারের উপর নির্ভর করেও ভিন্ন হয়।

ACS 2012 এবং 2018 সালের মধ্যে নির্ণয় করা মহিলাদের উপর ভিত্তি করে ডিম্বাশয়ের ক্যান্সারের জন্য আপেক্ষিক বেঁচে থাকার হারের রূপরেখা দেয়। পাঁচ বছরের বেঁচে থাকার হারগুলি ডিম্বাশয়ের ক্যান্সারের ধরন, আক্রমণাত্মক এপিথেলিয়াল, স্ট্রোমাল বা জীবাণু কোষের টিউমারের মধ্যে বিভক্ত করা হয় এবং এর উপর ভিত্তি করে সাজানো হয়। ক্যান্সারের পর্যায়, স্থানীয়, আঞ্চলিক এবং দূরবর্তী।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

স্থানীয় ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত কারো জন্য, ক্যান্সার ডিম্বাশয়ের বাইরে ছড়িয়ে পড়েনি। আঞ্চলিক ডিম্বাশয়ের ক্যান্সারে, এটি বাইরে কিন্তু ডিম্বাশয়ের কাছাকাছি ছড়িয়ে পড়েছে। সর্বশেষে, দূরবর্তী ডিম্বাশয়ের ক্যান্সারে, এটি শরীরের আরও দূরবর্তী অংশে, যেমন লিভার বা ফুসফুসে ছড়িয়ে পড়েছে।

এসিএস বলছে আক্রমণাত্মক এপিথেলিয়াল ডিম্বাশয়ের ক্যান্সারে তিনটি পর্যায়ের পাঁচ বছরের বেঁচে থাকার হার 50%। এর মানে হল যে এই ধরনের ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত মহিলারা তাদের নির্ণয়ের পরে কমপক্ষে পাঁচ বছর বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে এমন মহিলাদের তুলনায় 50% বেশি।

একজন মহিলা আল্ট্রাসাউন্ড করছেন

ডিম্বাশয়ের ক্যান্সারের চিকিৎসায় প্রাথমিক সনাক্তকরণ গুরুত্বপূর্ণ। (আইস্টক)

তিনটি পর্যায়ের একত্রিত ডিম্বাশয়ের স্ট্রোমাল টিউমারের বেঁচে থাকার হার হল 89%, উত্স অনুসারে, এবং ডিম্বাশয়ের জীবাণু কোষের টিউমারগুলির জন্য বেঁচে থাকার হার, সমস্ত স্তরের মিলিত, 92%।

সবশেষে, তিনটি পর্যায়ের ফ্যালোপিয়ান টিউব ক্যান্সারের জন্য পাঁচ বছরের বেঁচে থাকার হার 55%।

8. কোন বয়সে ডিম্বাশয়ের ক্যান্সার সবচেয়ে বেশি হয়?

ডিম্বাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ায় এমন একটি প্রধান কারণ হল বয়স।

40 বছরের কম বয়সী মহিলাদের জন্য, তাদের ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বিরল। ACS অনুসারে, সমস্ত ডিম্বাশয়ের ক্যান্সারের অর্ধেক 63 এবং তার বেশি বয়সী মহিলাদের মধ্যে পাওয়া যায়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সাধারণত, একজন মহিলার মেনোপজ হওয়ার পরে ডিম্বাশয়ের ক্যান্সার হয়।

অ্যান্ডি সাহাদেও এবং জো স্যাথমারি প্রতিবেদনে অবদান রেখেছিলেন।

অ্যাশলিন মেসিয়ার ফক্স নিউজ ডিজিটালের লেখক।

Source link

Related posts

‘পেপ্পা পিগের জন্য পেব্যাক’: ব্রিটিশ শিশু ইউটিউব শো দেখার পর আমেরিকান উচ্চারণে কথা বলছে৷

News Desk

পটাসিয়াম ক্লোরাইড ওষুধগুলি ব্যর্থতার কারণে প্রত্যাহার করা হয়েছে যা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে: FDA

News Desk

WHO, CDC ভাইরাসের নতুন বংশ ট্র্যাক করছে যা কোভিডের কারণ

News Desk

Leave a Comment