কম্পন ওজন কমানোর বড়ি ওজেম্পিক এবং ওয়েগোভির বিকল্প প্রদান করতে পারে, গবেষকরা বলছেন
স্বাস্থ্য

কম্পন ওজন কমানোর বড়ি ওজেম্পিক এবং ওয়েগোভির বিকল্প প্রদান করতে পারে, গবেষকরা বলছেন

একটি কম্পনকারী পিল সম্ভাব্য স্থূলতার চিকিত্সা হিসাবে প্রাথমিক গবেষণায় প্রতিশ্রুতি দেখিয়েছে।

এমআইটি (ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি) এর প্রকৌশলীদের দ্বারা তৈরি করা, ক্যাপসুলটি খাওয়ার আগে গিলে ফেলার উদ্দেশ্যে তৈরি করা হয় যাতে মস্তিষ্ককে শরীর পূর্ণ ভাবতে “চাল” দেওয়া যায় – যার ফলে ক্যালোরি খাওয়ার পরিমাণ হ্রাস পায়।

কম্পনগুলি “স্ট্রেচ রিসেপ্টর” সক্রিয় করে যা খাওয়ার পরে তৃপ্তি সনাক্ত করে, মস্তিষ্কে একটি সংকেত পাঠায় যে পেট ভরা না থাকলেও।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধগুলি অ্যালকোহল ব্যবহার ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণার পরামর্শ

22 ডিসেম্বর সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকরা প্রকাশ করেছেন যে যে প্রাণীরা খাওয়ার 20 মিনিট আগে বড়িটি গিলেছিল তারা পিলটি দেওয়া হয়নি তাদের তুলনায় 40% কম খাবার খেয়েছিল, এমআইটি থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তারা আরো ধীরে ধীরে ওজন বৃদ্ধি.

এমআইটি ইঞ্জিনিয়ারদের দ্বারা তৈরি একটি নতুন ভাইব্রেটিং পিল শীঘ্রই স্থূলতার চিকিত্সার বিকল্প হিসাবে কাজ করতে পারে। (গবেষকদের সৌজন্যে, এমআইটি নিউজ)

“যে কেউ ওজন কমাতে বা তাদের ক্ষুধা নিয়ন্ত্রণ করতে চায় তাদের জন্য, এটি প্রতিটি খাবারের আগে নেওয়া যেতে পারে,” বলেছেন প্রধান লেখক শ্রিয়া শ্রীনিবাসন, পিএইচডি, একজন এমআইটি স্নাতক ছাত্রী, যিনি এখন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বায়োইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক, প্রেসে বলেছেন মুক্তি.

“এটি সত্যিই আকর্ষণীয় হতে পারে যে এটি এমন একটি বিকল্প প্রদান করবে যা আমরা সেখানে অন্যান্য ফার্মাকোলজিকাল চিকিত্সার সাথে যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি দেখতে পাই তা কমিয়ে দিতে পারে,” তিনি আরও বলেন।

মাল্টিভিটামিনের আকারের ক্যাপসুলটিতে একটি ছোট অক্সাইড ব্যাটারি রয়েছে।

পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের ফ্যাটি লিভার রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

এটি গিলে ফেলার পরে, পেটের অ্যাসিডগুলি পিলের আবরণ দ্রবীভূত করে এবং কম্পনকারী মোটর সক্রিয় হয়।

কম্পনগুলি তখন রিসেপ্টরগুলিকে সক্রিয় করে যা ভ্যাগাস স্নায়ুকে উদ্দীপিত করে, যা মস্তিষ্কে পূর্ণতার সংকেত পাঠায়।

প্রাণীর গবেষণায়, এটি ইনসুলিনের উত্পাদনের পাশাপাশি একই হরমোনগুলিকে ট্রিগার করে যা খাওয়ার পরে পূর্ণতা পায়। এটি ঘেরলিনের মাত্রাও হ্রাস করে, হরমোন যা ক্ষুধার অনুভূতি তৈরি করে।

ডাঃ মার্ক সিগেল - ওজন কমানোর বড়ি

“মূল বিষয় হল এটি একটি স্মার্ট পিল হতে চলেছে যা এআই নিয়ন্ত্রণ করতে পারে এবং একটি কম্পিউটারে সংকেত পাঠাতে পারে যা তারপরে বিশ্লেষণ করা হয়, এটিকে কতটা কম্পিত করতে হবে তা বের করার চেষ্টা করার জন্য,” ডঃ মার্ক সিগেল (উপরে দেখানো হয়েছে) বলেছেন (ফক্স সংবাদ)

এমআইটি-এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর সহযোগী অধ্যাপক এবং ব্রিগহাম অ্যান্ড উইমেন’স হাসপাতালের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, সিনিয়র লেখক জিওভানি ট্র্যাভারসো বলেন, “আন্ত্রিক স্নায়ুতন্ত্রকে সংশোধন করে জৈবিক ওষুধ সরবরাহের সাথে যুক্ত কিছু চ্যালেঞ্জ এবং খরচ কাটিয়ে ওঠার আমাদের সম্ভাবনা রয়েছে।” রিলিজে

আশা করা যায় যে ভাইব্রেটিং পিল একদিন অন্যান্য পদ্ধতির বিকল্প হিসাবে কাজ করতে পারে – আক্রমণাত্মক অস্ত্রোপচার এবং ব্যয়বহুল ইনজেক্টেবল ওষুধ সহ – যারা ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে স্থূলতা নিয়ন্ত্রণে সফল হন না তাদের জন্য, ডাক্তাররা বলছেন।

মার্কিন প্রাপ্তবয়স্কদের প্রায় 30.7% বেশি ওজনের এবং 42.4% স্থূল।

“অনেক জনসংখ্যার জন্য, স্থূলতার জন্য আরও কার্যকর কিছু থেরাপি খুব ব্যয়বহুল। স্কেলে, আমাদের ডিভাইসটি একটি সুন্দর সাশ্রয়ী মূল্যের পয়েন্টে তৈরি করা যেতে পারে,” শ্রীনিবাসন বলেছিলেন।

“আমি দেখতে চাই যে এটি কীভাবে বিশ্বব্যাপী স্বাস্থ্য সেটিংসের লোকেদের যত্ন এবং থেরাপিকে রূপান্তরিত করবে যারা আজ উপলব্ধ আরও পরিশীলিত বা ব্যয়বহুল বিকল্পগুলির অ্যাক্সেস নাও পেতে পারে।”

গবেষকরা 2024 সালে মানব ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ক্যাপসুলগুলি পরীক্ষা করার লক্ষ্য রাখেন।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য এমআইটি গবেষকদের কাছে পৌঁছেছে।

ভাইব্রেটিং ওজন কমানোর বড়ি

মাল্টিভিটামিনের আকারের ক্যাপসুলটিতে একটি ছোট অক্সাইড ব্যাটারি রয়েছে। এটি গিলে ফেলার পরে, পেটের অ্যাসিডগুলি পিলের আবরণ দ্রবীভূত করে এবং কম্পনকারী মোটর সক্রিয় হয়। (গবেষকদের সৌজন্যে, এমআইটি নিউজ)

ডাঃ মার্ক সিগেল, NYU ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং একজন ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, ক্যাপসুল সম্পর্কে তার চিন্তাভাবনা শেয়ার করতে 29 ডিসেম্বর “আমেরিকার নিউজরুম”-এ যোগ দিয়েছিলেন, যাকে তিনি “চমৎকার” বলে অভিহিত করেছিলেন।

ফক্স নিউজ প্রোগ্রামে সিগেল বলেন, “মূল বিষয় হল এটি একটি স্মার্ট পিল হতে চলেছে যা এআই নিয়ন্ত্রণ করতে পারে এবং একটি কম্পিউটারে সংকেত পাঠাতে পারে যা তারপর বিশ্লেষণ করা হয়, এটিকে কতটা কম্পিত করতে হবে তা বের করার চেষ্টা করে।”

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

“এটি আপনার পেটে চার থেকে পাঁচ দিন থাকে এবং তারপর এটি চলে যায় এবং আপনি এটি অন্য একটি দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।”

সিগেল বড়িটিকে ওয়েগোভি এবং ওজেম্পিকের মতো ইনজেকশনযোগ্য সেমাগ্লুটাইডের সাথে তুলনা করেছেন।

“এই ওষুধগুলি পেট খালি করাকেও ধীর করে দেয় এবং আসলে একই প্রভাব ফেলে, তবে তারা ইনসুলিন এবং গ্লুকোজ ব্যবস্থাপনার উন্নতি করে এবং তারা আপনার মস্তিষ্ককে খেতে চাওয়া থেকে বিরত রাখে,” তিনি বলেছিলেন।

ডাক্তারের কাছে স্থূলতায় আক্রান্ত মহিলা

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, স্থূলতা স্ট্রোক, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এমনকি ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। (আইস্টক)

এই অতিরিক্ত সুবিধাগুলির প্রেক্ষিতে, সিগেল বলেছিলেন যে ওজেম্পিক এবং ওয়েগোভির ভাইব্রেটিং পিলের উপর একটি “মেটাবলিক সুবিধা” রয়েছে, তবে উল্লেখ করেছেন যে পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে সবাই সেই ওষুধগুলি সহ্য করতে পারে না।

“এটি খুব ভাল একটি বিকল্প হতে পারে,” তিনি বলেন. “আমি মনে করি এটি উত্তেজনাপূর্ণ এবং আমি মনে করি এটি 2024 সালের জন্য স্মার্ট পিল প্রযুক্তির পথে রয়েছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রায় 30.7% মার্কিন প্রাপ্তবয়স্কদের ওজন বেশি, 42.4% স্থূল এবং 9.2% গুরুতর স্থূলতা রয়েছে।

“যদি আপনার ওজন বৃদ্ধি পায়, (এটি) স্ট্রোক, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং এমনকি ক্যান্সারের ঝুঁকি বাড়ায়,” সিগেল ফক্স নিউজকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“মানুষের ব্যায়াম, সঠিক খাওয়া এবং ওজন কমানোর জন্য এইগুলি বিশাল কারণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

আগে নির্ণয় এবং চিকিত্সার জন্য আঙুলের চুন রক্ত ​​পরীক্ষার মাধ্যমে আলঝাইমার রোগ সনাক্ত করা যেতে পারে

News Desk

বিতর্ক-পরবর্তী জ্ঞানীয় উদ্বেগের মধ্যে, ডাক্তার মস্তিষ্কের শক্তি বাড়াতে 3টি প্রাকৃতিক সম্পূরক সুপারিশ করেন

News Desk

হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সুবিধাগুলি মাস্কের প্রয়োজনীয়তা বাদ দেওয়া উচিত, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন

News Desk

Leave a Comment