কানাডায় যারা মানসিক অসুস্থতায় ভুগছেন তাদের জন্য সাহায্যপ্রাপ্ত মৃত্যু শীঘ্রই একটি বাস্তবতা হতে পারে
স্বাস্থ্য

কানাডায় যারা মানসিক অসুস্থতায় ভুগছেন তাদের জন্য সাহায্যপ্রাপ্ত মৃত্যু শীঘ্রই একটি বাস্তবতা হতে পারে

এই গল্পটি আত্মহত্যা নিয়ে আলোচনা করেছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি আত্মহত্যার চিন্তা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে 988 বা 1-800-273-টক (8255) এ যোগাযোগ করুন।

নিউ ইয়র্ক টাইমস অনুসারে, মার্চ মাসে কার্যকর হওয়া একটি নতুন আইনের অধীনে, কানাডায় মানসিক অসুস্থতায় ভুগছেন এমন রোগীরা সহায়তায় মৃত্যুতে অ্যাক্সেস পেতে সক্ষম হবেন।

কানাডা ইতিমধ্যে দীর্ঘস্থায়ী এবং দীর্ঘস্থায়ী অসুস্থ রোগীদের বিকল্প অফার করে।

বিল C-7, যা 2021 সালের মার্চ মাসে পাস করা হয়েছে, স্বীকার করেছে যে “এটি উপযুক্ত কিনা তা নির্ধারণ করার জন্য আরও পরামর্শ এবং আলোচনার প্রয়োজন এবং যদি তাই হয়, তাহলে মৃত্যুতে চিকিৎসা সহায়তা (MAID) কীভাবে প্রদান করা যায় যাদের একমাত্র অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা মানসিক অসুখ.”

2 ফেব্রুয়ারী, 2023-এ, ফেডারেল সরকার ডাইং উইথ ডিগনিটি কানাডা অনুসারে, 17 মার্চ, 2024 পর্যন্ত যাদের একমাত্র চিকিৎসা মানসিক অসুস্থতা তাদের জন্য MAID যোগ্যতা বিলম্বিত করার পরিকল্পনা ঘোষণা করেছে।

এমপি ‘মৃত্যুর সংস্কৃতি’ সম্পর্কে সতর্ক করে দিয়ে কানাডা মানসিক অসুস্থতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য আত্মহত্যার অনুমতি দেবে

কানাডা বর্তমানে দীর্ঘস্থায়ী এবং দীর্ঘস্থায়ী অসুস্থ রোগীদের সহায়তায় মৃত্যু অফার করে। এখন, দেশটি মানসিক অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদেরও অনুশীলনটি দিতে পারে। (আইস্টক)

ডাইং উইথ ডিগনিটি কানাডা হল জাতীয় মানবাধিকার দাতব্য যেটি বলে যে এটি মৃত্যুর মান উন্নত করতে, জীবনের শেষ অধিকার রক্ষা করতে এবং কানাডিয়ানদের অবাঞ্ছিত কষ্ট এড়াতে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আইনটি পাস হলে, এটি কানাডাকে প্রায় অর্ধ ডজন দেশের মধ্যে একটি করে দেবে যা এই ধরণের অসুস্থতার পদ্ধতির অনুমতি দেয়।

নতুন নীতি ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার প্রশাসন সমালোচিত হয়েছে, কনজারভেটিভ পার্টির কিছু সদস্য সরকারকে “মৃত্যুর সংস্কৃতি” প্রচার করার অভিযোগ এনেছেন।

কানাডিয়ান সরকার রিপোর্ট করেছে 2022 সালে সমস্ত মৃত্যুর 4% জন্য ইউথানেশিয়া দায়ী

অটোয়ায় বক্তব্য রাখছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অটোয়া, অন্টারিওতে, মঙ্গলবার, 31 অক্টোবর, পার্লামেন্ট হিলে হাউস অফ কমন্সে বক্তৃতা করছেন৷ (অ্যাড্রিয়ান ওয়াইল্ড/এপির মাধ্যমে কানাডিয়ান প্রেস)

2023 সালে ডাইং উইথ ডিগনিটি কানাডা দ্বারা কমিশন করা একটি ইপসোস পোল দেখায় যে কানাডার একটি শক্তিশালী সংখ্যাগরিষ্ঠ, প্রায় 80%, বিলটিকে সমর্থন করে।

সমর্থকরা দাবি করেন যে মানসিকভাবে অসুস্থ ব্যক্তিদের একই মানবিক বিকল্পে প্রবেশাধিকার অস্বীকার করা তাদের যন্ত্রণার অবসান ঘটানো বৈষম্যের সমান।

তারা কীভাবে এটি পরিচালনা করতে পারে সে বিষয়ে উদ্বেগের জন্য সংসদ গত তিন বছর ধরে একটি সহায়ক মৃত্যু পাওয়ার বিকল্প হিসাবে মানসিক অসুস্থতা যুক্ত করতে বিলম্ব করেছে এবং যোগ করেছে যে এটি আবার বিলম্বিত হতে পারে। কানাডার বিদ্যমান সহায়তাকৃত মৃত্যু আইন শুধুমাত্র সেই ব্যক্তিদের জন্য প্রযোজ্য যারা দীর্ঘস্থায়ীভাবে অসুস্থ বা শারীরিক অক্ষমতা বা দীর্ঘস্থায়ী, নিরাময়যোগ্য অবস্থার সাথে বসবাস করছেন।

মিনেসোটা সহায়তায় আত্মহত্যার অ্যাক্সেসের প্রসারের কথা বিবেচনা করে, কিন্তু সমালোচকরা এটিকে ‘সহানুভূতিশীল’ ছাড়া অন্য কিছু বলে

আল্জ্হেইমার্সে আক্রান্ত মানুষ

মানসিক অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদের শীঘ্রই কানাডায় সহায়তায় মৃত্যুর প্রস্তাব দেওয়া হতে পারে। (আইস্টক)

2015 সালে, কানাডার সুপ্রিম কোর্ট সহকারী মৃত্যুকে অপরাধমূলক ঘোষণা করে, দাবি করে যে কানাডিয়ানদের অসহনীয় কষ্টের সাথে বাঁচতে বাধ্য করা স্বাধীনতা এবং নিরাপত্তার মৌলিক অধিকার লঙ্ঘন করে।

ডাচ সহায়তাকারী আত্মহত্যা কর্মী 1,000 জনেরও বেশি লোককে মারাত্মক মাদক মেল করার অপরাধে দোষী সাব্যস্ত

ফেডারেল স্বাস্থ্য মন্ত্রকের একটি প্রতিবেদন অনুসারে, গত বছর 13,000 টিরও বেশি কানাডিয়ান সহকারী মৃত্যু হয়েছে, যা আগের বছরের তুলনায় মোট 31% বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদনে দেখা গেছে যে এই সংখ্যার মধ্যে, 463 জন প্রকৃতপক্ষে গুরুতর অসুস্থ ছিলেন না, তবে অন্যান্য চিকিৎসাজনিত রোগে ভুগছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে ক্লিক করুন

টাইমসের মতে, একজন ব্যক্তিকে সাহায্যকারী মৃত্যুর জন্য মূল্যায়ন করতে হবে, এবং তাদের অবস্থা “অপ্রতিরোধ্য” বলে নির্ধারণ করা হবে।

ফক্স নিউজ ডিজিটাল এই গল্পে মন্তব্য করার জন্য ডাইং উইথ ডিগনিটি কানাডার কাছে পৌঁছেছে, কিন্তু এখনও ফিরে এসেছে।

Source link

Related posts

সিডিসি ডেটা অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহত্যার হার সর্বকালের উচ্চে পৌঁছেছে: ‘নিরব জনস্বাস্থ্য সংকট’

News Desk

নাক বন্ধ? ফেনাইলেফ্রিন সহ সাধারণ ওটিসি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট ট্যাবলেট আকারে কাজ করে না, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

‘দ্রুত বার্ধক্য’ এর কারণে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে, নতুন গবেষণায় দেখা গেছে: ‘অত্যন্ত উদ্বেগজনক’

News Desk

Leave a Comment