কানাডিয়ান দাবানলের ধোঁয়া ইয়াঙ্কি স্টেডিয়ামকে ঘিরে রেখেছে কারণ নিউ ইয়র্ক খারাপ বায়ুর গুণমান সম্পর্কে স্বাস্থ্য পরামর্শ জারি করেছে
খেলা

কানাডিয়ান দাবানলের ধোঁয়া ইয়াঙ্কি স্টেডিয়ামকে ঘিরে রেখেছে কারণ নিউ ইয়র্ক খারাপ বায়ুর গুণমান সম্পর্কে স্বাস্থ্য পরামর্শ জারি করেছে

শিকাগো হোয়াইট সোক্সের বিরুদ্ধে তাদের তিন-গেমের সিরিজের প্রথম জন্য মঙ্গলবার রাতে ব্রঙ্কসের ইয়াঙ্কি স্টেডিয়ামে যখন নিউ ইয়র্ক ইয়াঙ্কিজ মাঠে নেমেছিল, তখন কানাডায় চলমান দাবানলের ফলে তারা ভয়ঙ্কর কুয়াশায় ঢেকে গিয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিও এবং ফটোগুলি কুইবেক এবং উত্তর অন্টারিওতে জ্বলতে থাকা তীব্র দাবানলের ফলস্বরূপ নিউ ইয়র্কের আকাশকে গ্রাস করেছে এমন দুর্ভাগ্যজনক কুয়াশা দেখায়।

শিকাগো হোয়াইট সোক্স নিউ ইয়র্ক সিটির ব্রঙ্কস বরোতে 6 জুন, 2023-এ ইয়াঙ্কি স্টেডিয়ামে নিউইয়র্ক ইয়াঙ্কিজের বিপক্ষে হাফটাইমের আগে জাতীয় সঙ্গীতের জন্য দাঁড়িয়েছে। (সারা স্টিয়ার/গেটি ইমেজ)

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস মঙ্গলবার বিকেলে ঘোষণা করেছেন যে “বাতাসের মানের স্বাস্থ্য পরামর্শ” বুধবার রাত পর্যন্ত কার্যকর হবে, বাসিন্দাদের “বহিরের ক্রিয়াকলাপ সীমিত করার” আহ্বান জানিয়েছেন।

ইয়াঙ্কি অ্যারন বিচারক ডজার্সের বিরুদ্ধে তার উন্মাদ ক্যাচ থেকে আঙুলে চোট নিয়ে তালিকায় নামলেন

তিনি টুইটারে পোস্ট করা একটি বার্তায় বলেছেন, “আপনি যদি হার্ট বা শ্বাসকষ্টের সমস্যা নিয়ে নিউ ইয়র্কের বাসিন্দা হন তবে আজ আপনি যখন বাইরে থাকবেন তখন সতর্ক থাকুন।”

“কানাডায় দাবানলের ধোঁয়া আমাদের শহরের বাতাসকে প্রভাবিত করে, তাই একটি স্বাস্থ্যকর বায়ুর গুণমান সংক্রান্ত পরামর্শ জারি করা হয়েছে। আজই আপনার বাইরের ক্রিয়াকলাপগুলিকে পরম প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে সীমাবদ্ধ করার চেষ্টা করুন।”

সিরাকিউসের ইয়াঙ্কিস ট্রিপল-এ এবং নিউ ইয়র্ক মেটস অ্যাফিলিয়েট উভয়েই মঙ্গলবার রাতে তাদের গেম স্থগিত করেছে “নিম্ন বাতাসের গুণমান এবং সম্ভাব্য স্বাস্থ্য উদ্বেগের কারণে উদ্বেগের কারণে।”

কুয়াশাচ্ছন্ন অবস্থায় ইয়াঙ্কি স্টেডিয়াম

নিউ ইয়র্ক ইয়াঙ্কিজের #39 জোসে ট্রেভিনো, 6 জুন, 2023-এ ব্রঙ্কস, এনওয়াই-এ ইয়াঙ্কি স্টেডিয়ামে শিকাগো হোয়াইট সোক্সের বিপক্ষে হাফটাইমের আগে মাঠে নামেন বলে কানাডিয়ান দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়াশা পরিস্থিতির একটি সাধারণ দৃশ্য। ইয়র্ক সিটি। (সারা স্টিয়ার/গেটি ইমেজ)

FOXNEWS.COM-এ আরও ক্রীড়া কভারেজের জন্য এখানে ক্লিক করুন

যাইহোক, তিনি ইয়াঙ্কিস এবং হোয়াইট সোক্সের হয়ে খেলা চালিয়ে যান।

শিকাগো তার টানা চতুর্থ জয় অর্জন করেছে, এই বছরের একটি সিজন-সর্বোচ্চ, ইয়াঙ্কিসের বিরুদ্ধে 3-2 জয়ের সাথে। লুকাস জিওলিটো প্রথম ছয় ইনিংসে পিচ করেছিলেন, সাতটি স্ট্রাইক আউট করেছিলেন, তিনটি হাঁটা দিয়েছিলেন এবং 100 রান নিক্ষেপ করেছিলেন এবং তাকে কোনও আঘাতের অনুমতি ছাড়াই সরিয়ে দিয়েছিলেন।

ঘনিষ্ঠ লিয়াম হেন্ডরিক্সও ক্যান্সারের সাথে যুদ্ধ থেকে ফিরে আসার পর তার প্রথম সেভ পেয়েছিলেন।

“এটা প্রায় আমাকে সাহায্য করে যে স্টেডিয়ামটি এত জোরে,” হেন্ডরিক্স খেলার পরে বলেছিলেন। “আমি মনে করি এর পরে আমার একটু ভালো হওয়ার প্রবণতা। যে কারণেই হোক না কেন, এটি আমাকে একটু সাহায্য করেছে, আমি শুরুতে যা করেছিলাম তার চেয়ে একটু বেশি লকিং করে।”

কুয়াশাচ্ছন্ন অবস্থায় ইয়াঙ্কি স্টেডিয়াম

নিউ ইয়র্ক ইয়াঙ্কিজের #48 অ্যান্থনি রিজো, 6 জুন, 2023-এ ইয়াঙ্কি স্টেডিয়ামে শিকাগো হোয়াইট সক্সের বিপক্ষে দ্বিতীয় ইনিংসের সময় ডাগআউটে দৌড়ে যাওয়ার সময় কানাডিয়ান দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়াশা পরিস্থিতির একটি সাধারণ দৃশ্য নিউর ব্রঙ্কস বরোতে ইয়র্ক সিটি। (সারা স্টিয়ার/গেটি ইমেজ)

ফক্স নিউজ অ্যাপের জন্য এখানে ক্লিক করুন

ফক্স ওয়েদারের মতে, মঙ্গলবার রাতে “অস্বাস্থ্যকর” ধোঁয়া উত্তর-পূর্বের বেশিরভাগ অংশে ছেয়ে গেছে। নিউ ইয়র্কবাসীরা এমনকি একটি জ্বলন্ত গন্ধের গন্ধ পাওয়ার কথা জানিয়েছে যা ক্যাম্প ফায়ারের মতো গন্ধ।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

Source link

Related posts

শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করলো ফিফা

News Desk

সমশক্তির লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ ওয়েলস 

News Desk

লয়েড ম্যাকলেন্ডন ড্যারেল স্ট্রবেরিকে মেটসের মহত্ত্বের পথে রাখতে সাহায্য করেছিলেন

News Desk

Leave a Comment

কানাডিয়ান দাবানলের ধোঁয়া ইয়াঙ্কি স্টেডিয়ামকে ঘিরে রেখেছে কারণ নিউ ইয়র্ক খারাপ বায়ুর গুণমান সম্পর্কে স্বাস্থ্য পরামর্শ জারি করেছে
স্বাস্থ্য

কানাডিয়ান দাবানলের ধোঁয়া লক্ষ লক্ষ আমেরিকানদের জন্য বায়ুর গুণমানকে ব্যাহত করছে: ‘ফুসফুসের গভীরে ভ্রমণ করতে পারে’

সাম্প্রতিক পরিবেশ সুরক্ষা সংস্থা (EPA) প্রেস অনুসারে, কুইবেক এবং উত্তর অন্টারিওতে কানাডিয়ান দাবানলের কারণে নিউ ইংল্যান্ড রাজ্যের বায়ুর গুণমান লক্ষ লক্ষ আমেরিকানদের জন্য এই মুহূর্তে অস্বাস্থ্যকর হতে পারে – বিশেষ করে যাদের অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা রয়েছে – তাদের জন্য মুক্তি.

“6 জুন 24-ঘন্টা কণা দূষণ স্তরের ঘনত্বের জন্য ফেডারেল বায়ু মানের মানকে অতিক্রম করার পূর্বাভাস দেওয়া অঞ্চলগুলি হল: কানেকটিকাট, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার (রাজ্যের কেন্দ্রীয়, দক্ষিণ এবং পশ্চিম অংশ), রোড আইল্যান্ড এবং ভার্মন্ট,” বিবৃতিতে পড়ে

এই বছর কুইবেক প্রদেশে 387টি বনে আগুন লেগেছে, যা 197-এর 10-বছরের গড় থেকে প্রায় দ্বিগুণ, একটি কানাডিয়ান অলাভজনক SOPFEU অনুসারে যার লক্ষ্য হল আগুন প্রতিরোধ।

স্যাটেলাইট চিত্রগুলি দেখায় যে বিষাক্ত ধোঁয়া শিকাগো এবং ইন্ডিয়ানাপোলিস থেকে সিনসিনাটি এবং উইসকনসিনে প্রবাহিত হচ্ছে – সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে রবিবার উইসকনসিন থেকে পশ্চিম ভার্জিনিয়া পর্যন্ত ক্ষতিকারক বাতাসে মানুষ শ্বাস নিচ্ছে বলে পরামর্শ দিচ্ছে৷

নোভা স্কোটিয়া দাবানল পূর্ব উপকূলে বায়ুর গুণমান হ্রাস করছে

মঙ্গলবার, নিউইয়র্ক এবং নিউইয়র্ক সিটি এলাকা সহ উত্তর-পূর্বের লোকেরা “অস্বাস্থ্যকর” বাতাসে শ্বাস নিচ্ছিল কারণ এই অঞ্চলটি কানাডিয়ান দাবানলের ধোঁয়ায় আবৃত ছিল, অসংখ্য প্রতিবেদন অনুসারে, বিগ অ্যাপলের জন্য বায়ুর গুণমান সতর্কতা প্ররোচিত করে। এবং ফক্স ওয়েদার অনুসারে উত্তর-পূর্বের বেশিরভাগ অংশ।

স্থানীয় আধিকারিকরা নিউ ইয়র্কবাসীদের যে কোনও কঠোর বহিরঙ্গন কার্যকলাপ সীমিত করার পরামর্শ দিয়েছেন এবং যাদের শ্বাস নিতে সমস্যা হচ্ছে তাদের ভিতরে থাকার জন্য অনুরোধ করেছেন।

একজন অগ্নিনির্বাপক কর্মী 5 জুন, 2023-এ ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপসে একটি আবাসিক সম্পত্তির পিছনে ঘাসের আগুনে জল পরিচালনা করছেন। (ড্যারিল ডাইক/এপির মাধ্যমে কানাডিয়ান প্রেস)

নিউ ইংল্যান্ডের ধোঁয়া আগামী কয়েক দিনের মধ্যে “দীর্ঘদিন” হতে পারে, কিন্তু অবস্থানগুলি পরিবর্তিত হতে পারে, তাই EPA সুপারিশ করেছে যে লোকেরা বর্তমান বায়ুর মানের অবস্থার জন্য EPA নিউ ইংল্যান্ডের এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) এর সাথে যোগাযোগ রাখবে৷

“দাবানল আশেপাশের এলাকায় বায়ু দূষণ বাড়ায় এবং আঞ্চলিক বায়ুর গুণমানকে প্রভাবিত করতে পারে।”

“বৃহত্তর এবং আরও তীব্র দাবানল মার্কিন যুক্তরাষ্ট্রে, বিশেষ করে পশ্চিমে বৃহত্তর ধোঁয়া উৎপাদন এবং দীর্ঘস্থায়ী এক্সপোজারের সম্ভাবনা তৈরি করছে,” ইপিএ ফক্স নিউজ ডিজিটালকে বলেছে। “দাবানল আশেপাশের এলাকায় বায়ু দূষণ বাড়ায় এবং আঞ্চলিক বায়ুর গুণমানকে প্রভাবিত করতে পারে।”

বৃষ্টি নোভা স্কোটিয়ায় দাবানলের সাথে লড়াইয়ে আশা নিয়ে আসে কারণ উচ্ছেদ অব্যাহত রয়েছে

ফক্স নিউজ ডিজিটাল এই সমস্যা এবং ইপিএ সম্পর্কে একজন ফুসফুস বিশেষজ্ঞের সাক্ষাত্কার নিয়েছে যে কীভাবে দাবানলের ধোঁয়া আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এবং এর চারপাশে থাকাকালীন নিরাপদ থাকার জন্য কিছু সহায়ক টিপস দিতে।

‘এত বিপজ্জনক এটি আপনার জীবনকে ছোট করতে পারে’

আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন অনুসারে, কণা দূষণ হল বাতাসে খুব ছোট কঠিন এবং তরল কণার মিশ্রণ যা মানুষ প্রতিদিন শ্বাস নেয়।

“এটি এতটাই বিপজ্জনক যে এটি আপনার জীবনকে ছোট করে দিতে পারে,” অ্যাসোসিয়েশন তার ওয়েবসাইটে উল্লেখ করেছে।

“দাবানলের ধোঁয়া খুব ছোট পার্টিকুলেট ম্যাটার (PM) তৈরি করে – 2.5 মাইক্রন এবং ছোট – যা ফুসফুসের গভীরে যেতে পারে,” বলেছেন ডাঃ বলজিন্দর এস সিধু।

পূর্ববর্তী গবেষণা, যা 2000 থেকে 2007 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের 545টি কাউন্টিতে বায়ুর গুণমান পরীক্ষা করেছিল, দেখা গেছে যে লোকেরা – বিশেষ করে মহিলা এবং লোকেরা যারা শহুরে এবং ঘনবসতিপূর্ণ এলাকায় বাস করত – পরিষ্কার বাতাসের কারণে তাদের আয়ু গড়ে প্রায় চার মাস বৃদ্ধি পেয়েছে।

দাবানল অনেক ক্যালিফোর্নিয়া কাউন্টিতে ইনপেশেন্ট হেলথ কেয়ার সুবিধাগুলিকে হুমকির মুখে ফেলতে পারে, গবেষণা বলছে

এই কণাগুলি প্রায়ই দেখতে খুব ছোট হয়, কিন্তু মাত্রা বেশি হলে বায়ু অস্বচ্ছ হয়ে যায়।

বিজ্ঞানীরা তাদের আকারের উপর নির্ভর করে কণাগুলিকে মোটা, সূক্ষ্ম এবং অতি সূক্ষ্ম হিসাবে শ্রেণীবদ্ধ করেন।

কানাডায় দাবানল

5 জুন, 2023-এ ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপস-এ ঘাসের আগুনের উপর জল পরিচালনা করতে একজন দমকলকর্মীকে দেখানো হয়েছে। (ড্যারিল ডাইক/এপির মাধ্যমে কানাডিয়ান প্রেস)

মোটা কণা 2.5 মাইক্রন এবং 10 মাইক্রন ব্যাসের মধ্যে, সূক্ষ্ম কণাগুলি 2.5 মাইক্রন বা তার চেয়ে ছোট, এবং অতি সূক্ষ্ম কণাগুলি 0.1 মাইক্রনের চেয়ে ছোট।

“দাবানলের ধোঁয়া খুব ছোট কণা পদার্থ (PM) তৈরি করে – 2.5 মাইক্রোন এবং ছোট – যা ফুসফুসের গভীরে যেতে পারে,” বলেছেন ডাঃ বলজিন্দর এস সিধু, একজন পালমোনোলজিস্ট এবং ঘুম বিশেষজ্ঞ যিনি প্যাসিফিক কোস্ট ক্রিটিক্যাল কেয়ারের সহ-মালিক। দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় গ্রুপ।

“শিশু, গর্ভবতী মহিলা এবং বয়স্করা বিশেষ করে ধূমপানের জন্য ঝুঁকিপূর্ণ।”

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে বিশেষত দাবানলের ধোঁয়া থেকে সূক্ষ্ম কণা মানুষের জন্য আরও বিষাক্ত হতে পারে, অন্যান্য উত্স থেকে প্রাপ্ত সূক্ষ্ম কণার তুলনায় মানব স্বাস্থ্যের জন্য 10 গুণ বেশি ক্ষতিকারক।

ধোঁয়ার প্রভাব কি?

“দাবানলের ধোঁয়ার প্রভাব চোখ এবং শ্বাসযন্ত্রের জ্বালা থেকে শুরু করে ফুসফুসের কার্যকারিতা হ্রাস, ব্রঙ্কাইটিস, হাঁপানি এবং হৃদযন্ত্রের ব্যর্থতা বৃদ্ধি এবং অকাল মৃত্যু সহ আরও গুরুতর ব্যাধি পর্যন্ত হতে পারে,” ইপিএ বলেছে।

“শিশু, গর্ভবতী মহিলা এবং বয়স্করা ধূমপানের সংস্পর্শে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ,” সংস্থাটি যোগ করেছে।

“দাবানল থেকে নির্গমনের কারণে ধোঁয়ার সংস্পর্শে আসা ব্যক্তিদের হাসপাতাল এবং ক্লিনিকগুলিতে পরিদর্শন বৃদ্ধির কারণ হিসাবে পরিচিত।”

গত বছর 2021 সালের চেয়ে বেশি দাবানল দেখা গেছে

2021 সালের তুলনায় গত বছর আরও 10,000 দাবানল হয়েছে। (ফক্স সংবাদ)

আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট অনুসারে শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষাগুলি কাশি বা হাঁচি দিতে সক্ষম হয় বড় মোটা কণাগুলিকে, কিন্তু তারা ছোট সূক্ষ্ম বা অতি সূক্ষ্ম কণাগুলিকে বহিষ্কার করতে সক্ষম হয় না।

কিছু কণা ফুসফুসে “ফাঁদে” পড়ে, তবে কিছু এত ছোট যে তারা রক্ত ​​​​প্রবাহে যেতে সক্ষম, অ্যাসোসিয়েশন যোগ করেছে।

কণার আকার নির্বিশেষে, যেকোনো কণা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে, আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন যোগ করেছে।

NOAA স্পেস স্যাটেলাইট থেকে দেখা সবচেয়ে বড় ক্যালিফোর্নিয়া দাবানল

“আপনি যে পরিমাণ ধোঁয়া শ্বাস নেন তা কমাতে আমরা আপনাকে ধোঁয়া ইভেন্টের সময় বাইরে আপনার এক্সপোজার কমাতে উত্সাহিত করি,” ইপিএ বলেছে। “ধূমপায়ী হলে আপনার বহিরঙ্গন ব্যায়াম সীমিত করুন, অথবা আপনার ধোঁয়ার এক্সপোজার কমাতে কম-তীব্রতার ক্রিয়াকলাপ বেছে নিন,” সংস্থাটি যোগ করেছে।

যখন বাতাস দাবানলের ধোঁয়ায় পূর্ণ থাকে, তখন সিধু লোকেদের বাড়ির ভিতরে থাকার এবং জানালা বন্ধ রাখার পরামর্শ দেন।

“গৃহের ভিতরে থাকাকালীন, আপনার অন্দরের বাতাসকে ঠাণ্ডা এবং পরিষ্কার রাখার জন্য পদক্ষেপ নিন।”

ধোঁয়ার কারণে বাতাসের গুণমান দ্রুত পরিবর্তন হতে পারে, ইপিএ উল্লেখ করেছে।

“এয়ার কোয়ালিটি ইনডেক্স হল একটি মোট পরিমাপ যার মধ্যে PM, ওজোন, NO2, CO এবং সালফার ডাই অক্সাইড রয়েছে,” সিধু যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি ভালভাবে অধ্যয়ন করা হয়েছে যে 100-এর বেশি মাত্রা সমস্ত বয়সে হাঁপানি, সিওপিডি এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগের তীব্রতা বাড়াতে পারে, তবে বিশেষ করে শিশু এবং বয়স্কদের।”

EPA লোকেদের বর্তমান বায়ুর গুণমান এবং পূর্বাভাস সম্পর্কে আপ-টু-ডেট থাকতে উৎসাহিত করেছে।

যখন বাতাস দাবানলের ধোঁয়ায় পূর্ণ থাকে, তখন সিধু লোকেদের বাড়ির ভিতরে থাকার এবং জানালা বন্ধ রাখার পরামর্শ দেন।

“একটি N95 মাস্ক ব্যবহার করলে PM 0.3 (মাইক্রোন সাইজ) এর 95% এবং বড় ফিল্টার করা যায়,” তিনি বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ড্রাইভিং করলে, এয়ার কন্ডিশনার নিয়ন্ত্রণগুলি সামঞ্জস্য করুন যাতে বায়ু পুনঃসঞ্চালন হয়, তিনি বলেছিলেন।

তিনি আরও পরামর্শ দিয়েছেন যে লোকেরা তাদের গাড়ির কেবিন এয়ার ফিল্টারটি ভাল কাজের ক্রমে রয়েছে তা নিশ্চিত করুন এবং একটি HEPA ফিল্টারে আপগ্রেড করার কথা বিবেচনা করার পরামর্শ দেন।

Source link

Related posts

বাচ্চাদের চিৎকার করা তাদের মানসিকতার দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে, নতুন গবেষণা বলে: ‘একটি লুকানো সমস্যা’

News Desk

ওরেগনের স্বাস্থ্য কর্মকর্তারা 2015 সাল থেকে প্রথম মানব বুবোনিক প্লেগের ঘটনা নিশ্চিত করেছেন

News Desk

বছরের পর বছর ধরে ব্রিটিশ রাজপরিবারে ক্যান্সার নির্ণয়: ‘দ্য গ্রেট ইকুয়ালাইজার’

News Desk

Leave a Comment