কার্ডিওলজিস্ট আমেরিকান হার্ট মাসের জন্য গুগলে কিছু শীর্ষ হার্টের স্বাস্থ্য প্রশ্নের উত্তর দেন
স্বাস্থ্য

কার্ডিওলজিস্ট আমেরিকান হার্ট মাসের জন্য গুগলে কিছু শীর্ষ হার্টের স্বাস্থ্য প্রশ্নের উত্তর দেন

মানুষ হার্টের স্বাস্থ্য সম্পর্কে আগ্রহী – এবং সঙ্গত কারণে।

হৃদরোগ মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষ ও মহিলাদের প্রধান ঘাতক হিসাবে রয়ে গেছে – প্রতি বছর, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে প্রায় 695,000 মানুষ কার্ডিওভাসকুলার অবস্থার কারণে মারা যায়।

আমেরিকান হার্ট মাসের জন্য, ড. মার্থা গুলাটি, এমডি, একজন নেতৃস্থানীয় সিডারস সিনাই কার্ডিওলজিস্ট এবং আমেরিকান সোসাইটি অফ প্রিভেন্টিভ কার্ডিওলজির প্রেসিডেন্ট, গুগল ট্রেন্ডস অনুসারে, হার্টের স্বাস্থ্য সম্পর্কে সবচেয়ে বেশি গুগল করা কিছু প্রশ্ন শেয়ার করছেন৷

হৃদরোগে আক্রান্ত দুই মহিলাকে রোগ নির্ণয়ের জন্য লড়াই করতে হয়েছিল৷ তারা কীভাবে তাদের স্বাস্থ্যের জন্য সমর্থন করেছে তা এখানে

নীচে প্রশ্নগুলি রয়েছে — তারপরে ডাক্তারের উত্তরগুলি।

আপনি কি কখনও এই সমস্যা সম্পর্কে বিস্মিত? এক নজর দেখে নাও.

হৃদরোগ মার্কিন যুক্তরাষ্ট্রে পুরুষ এবং মহিলাদের প্রধান ঘাতক হিসাবে রয়ে গেছে – প্রতি বছর, দেশে প্রায় 695,000 মানুষ কার্ডিওভাসকুলার অবস্থার কারণে মারা যায়। (আইস্টক)

‘হার্ট অ্যারিথমিয়া কি?’

গুলাটি বলেন, হার্টবিটের ছন্দে অস্বাভাবিকতা দেখা দিলে হার্ট অ্যারিথমিয়া হয়।

“এর মানে হল আপনার হৃদস্পন্দন হয় খুব দ্রুত, একটি অবস্থা যা টাকাইকার্ডিয়া নামে পরিচিত, বা খুব ধীর, যা ব্র্যাডিকার্ডিয়া নামেও পরিচিত, বা অনিয়মিতভাবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

অ্যারিথমিয়াস জেনেটিক্স, স্ট্রেস, আগে থেকে বিদ্যমান হার্টের অবস্থা, বা জীবনযাত্রার অভ্যাস যেমন ধূমপান এবং খারাপ ডায়েটের কারণে হতে পারে।

তারা সব বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে, গুলাটি উল্লেখ করেছেন।

অল্পবয়সী প্রাপ্তবয়স্কদের জন্য হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায় যারা ভাইবোন হারিয়েছে, গবেষণায় দেখা গেছে

“সবচেয়ে সাধারণ ধরনের অ্যারিথমিয়া হল অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন, যা AFib নামেও পরিচিত,” তিনি বলেন।

“AFib হল একটি অনিয়মিত এবং প্রায়শই দ্রুত হৃদস্পন্দন যা স্ট্রোক, হার্ট ফেইলিওর এবং অন্যান্য হার্ট-সম্পর্কিত জটিলতার ঝুঁকি বাড়াতে পারে।”

সিডিসি অনুসারে, 2030 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 12.1 মিলিয়ন লোকের AFib থাকবে বলে আশা করা হচ্ছে।

‘হার্ট অ্যারিথমিয়াসের লক্ষণগুলো কী কী?’

গুলাটির মতে, অ্যারিথমিয়ার ধরন, তীব্রতা এবং ব্যক্তির স্বাস্থ্যের উপর নির্ভর করে হার্ট অ্যারিথমিয়াতে খুব আলাদা লক্ষণ থাকতে পারে।

কার্ডিয়াক পর্বের লক্ষণগুলির মধ্যে বুকে ব্যথা, অস্বস্তি, ক্লান্তি এবং মাথা ঘোরা অন্তর্ভুক্ত থাকতে পারে।

“যদিও এই উপসর্গগুলি উদ্বেগজনক এবং অবশ্যই উদ্বেগ সৃষ্টি করতে পারে, তবে তাদের কখন জরুরি হাসপাতালে যেতে হবে তা জানা গুরুত্বপূর্ণ,” ডাক্তার বলেছেন।

বুকে জড়িয়ে থাকা মহিলা

হৃদস্পন্দনের ছন্দে অস্বাভাবিকতা থাকলে হার্ট অ্যারিথমিয়া হয়। (আইস্টক)

অ্যারিথমিয়া লক্ষণগুলির একটি চ্যালেঞ্জ হল যে তারা আসতে এবং যেতে পারে, তিনি বলেন।

“কখনও কখনও, একজন রোগী একটি অ্যাপয়েন্টমেন্ট নেয় বা কার্ডিয়াক উপসর্গ অনুভব করার পরে হাসপাতালে আসে এবং যখন তারা একজন ডাক্তারের সাথে কথা বলে, তখন তাদের উপসর্গগুলি কমে যায়,” বলেছেন গুলাটি।

GOOGLE 2023 সালের সেরা 10টি স্বাস্থ্য অনুসন্ধান প্রকাশ করেছে — এবং বিশেষজ্ঞরা তাদের উত্তর দিয়েছেন

“যেসব রোগীর উপসর্গগুলি তাদের অভিজ্ঞতার সাথে আর উপস্থাপিত হয় না তাদের চিকিত্সা করা কঠিন, এবং এটি এমন রোগীদের জন্য ভীতিকর বা হতাশাজনক হতে পারে যারা কেবল তাদের শরীরে কী ঘটছে তা বুঝতে চায়।”

মেডিকেল-গ্রেডের ব্যক্তিগত ডিজিটাল স্বাস্থ্য সরঞ্জামগুলি এই চক্রটি ভাঙতে সাহায্য করতে পারে, তিনি বলেন; তারা রোগীদের সঠিক, রিয়েল-টাইম হার্ট ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয় যা তারা তাদের চিকিত্সকদের সাথে ভাগ করতে পারে।

হার্টের স্বাস্থ্য মনিটর

মেডিকেল-গ্রেডের ব্যক্তিগত ডিজিটাল স্বাস্থ্য সরঞ্জামগুলি রোগীদের সঠিক, রিয়েল-টাইম হার্ট ডেটা অ্যাক্সেস করতে দেয় যা তারা তাদের চিকিত্সকদের সাথে ভাগ করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“রোগীদের জন্য, এই সরঞ্জামগুলি তাদের হৃদয়ের স্বাস্থ্যের জন্য অতিরিক্ত মানসিক শান্তি এবং অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে,” গুলাটি বলেন।

“স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য, তারা রোগীর অবস্থা সম্পর্কে আরও ব্যাপক বোঝার প্রস্তাব দেয় এবং আমাদের সম্ভাব্যভাবে আরও সময়োপযোগী হস্তক্ষেপ বাস্তবায়ন করতে সক্ষম করে।”

‘হৃদপিণ্ডের ধড়ফড় কাকে বলে?’

গুলাটির মতে, এগুলি সাধারণত একটি দ্রুত, ফ্লাটারিং বা প্রচণ্ড হৃদস্পন্দন দ্বারা চিহ্নিত করা হয় এবং প্রায়শই বুক, গলা বা ঘাড়ে অনুভূত হতে পারে।

ধড়ফড়ের ট্রিগারগুলির মধ্যে চাপ, উদ্বেগ, হরমোনের পরিবর্তন বা ক্যাফিনের মতো উদ্দীপক অন্তর্ভুক্ত থাকতে পারে।

গুলাটি বলেন, “হৃদপিণ্ডের ধড়ফড়ানি সবসময়ই বিপদের কারণ হয় না।”

হৃদস্পন্দন

হৃদস্পন্দন সাধারণত একটি দ্রুত, ঝাঁকুনি বা প্রচণ্ড হৃদস্পন্দন দ্বারা চিহ্নিত করা হয় এবং প্রায়শই বুক, গলা বা ঘাড়ে অনুভূত হতে পারে। (আইস্টক)

রোগীরা অনলাইনে হোম ডিভাইসগুলি কিনতে পারে যা তাদের সহজেই লক্ষণগুলি রেকর্ড করতে, একটি পাঠ গ্রহণ করতে এবং তারা সম্ভাব্য জীবন-হুমকির অ্যারিথমিয়া অনুভব করছে কিনা তা নিশ্চিত করতে দেয়, ডাক্তার উল্লেখ করেছেন।

“তবে, আপনি যদি বুকের ব্যথা, অজ্ঞান হয়ে যাওয়া বা গুরুতর মাথা ঘোরা সহ হৃদস্পন্দন অনুভব করেন তবে অবিলম্বে চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেছেন।

‘কী কারণে হার্ট অ্যারিথমিয়া হয়?’

হার্ট অ্যারিথমিয়াতে অগণিত উপসর্গ থাকতে পারে — এছাড়াও বিভিন্ন কারণ থাকতে পারে।

লাইফস্টাইল অভ্যাস যেমন কার্যকলাপ স্তর, খাদ্য বা ধূমপান সামগ্রিক সুস্থতার উপর গুরুতর প্রভাব ফেলতে পারে, বিশেষ করে হার্টের স্বাস্থ্য, গুলাটি উল্লেখ করেছেন।

সপ্তাহান্তে বেশিক্ষণ ঘুমালে হার্ট অ্যাটাক প্রতিরোধে সাহায্য করতে পারে, গবেষণা বলছে

“স্বাস্থ্যের যত্ন প্রদানকারী হিসাবে, আমরা একটি ভাল খাদ্য এবং প্রতিদিনের ব্যায়ামের গুরুত্বের উপর জোর দিই, কারণ এটি আপনার হৃদয়কে ভাল অবস্থায় রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমায়,” তিনি বলেন।

তবে কিছু অনিয়ন্ত্রিত কারণ রয়েছে যা অ্যারিথমিয়াতে অবদান রাখতে পারে।

গুলাটি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এর মধ্যে একটি হল হৃদযন্ত্রের গঠনের অস্বাভাবিকতা, যা জন্মগত হতে থাকে, যার অর্থ আপনি এমন কিছু নিয়ে জন্মগ্রহণ করেন”।

“বয়স-সম্পর্কিত পরিবর্তনগুলি আমাদের হৃদয়ের কাজ করার উপায় এবং আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমের মাধ্যমে বৈদ্যুতিক আবেগ প্রবাহকে প্রভাবিত করতে পারে।”

“জন্মগত হার্টের অবস্থাগুলি হৃৎপিণ্ডের মধ্য দিয়ে বৈদ্যুতিক ক্রিয়াকলাপের সংকেতগুলিকে প্রভাবিত করতে পারে, যা হৃৎপিণ্ডের ছন্দকে প্রভাবিত করতে পারে।”

বয়স-সম্পর্কিত পরিবর্তনগুলি মানুষকে আরও সংবেদনশীল করে তুলতে পারে।

হার্টের ডাক্তার

একজন কার্ডিওলজিস্ট বলেন, “যদি আপনি বুকের ব্যথা, অজ্ঞান হয়ে যাওয়া বা গুরুতর মাথা ঘোরা সহ হৃদস্পন্দন অনুভব করেন তবে অবিলম্বে চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।” (আইস্টক)

“আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের হৃদয় পরিবর্তন হয়,” ডাক্তার বলেছিলেন। “এই বয়স-সম্পর্কিত পরিবর্তনগুলি, যদিও স্বাভাবিক, আমাদের হৃদয় যেভাবে কাজ করে এবং আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমের মাধ্যমে বৈদ্যুতিক আবেগ প্রবাহিত হয় তা প্রভাবিত করতে পারে।”

গুলাটির মতে, সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সা পেতে অ্যারিথমিয়াতে অবদান রাখে এমন নির্দিষ্ট কারণগুলি বোঝা গুরুত্বপূর্ণ।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যদিও জীবনধারা পছন্দগুলি সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে, বার্ধক্য এবং জন্মগত বা জেনেটিক কারণগুলি পরিচালনা করার জন্য প্রায়শই একটি বহুমুখী এবং ব্যক্তিগত পদ্ধতির প্রয়োজন হয়,” তিনি বলেছিলেন।

“আপনি আপনার হার্টের স্বাস্থ্য সম্পর্কে যত বেশি সক্রিয় হবেন, ততই ভাল। নিয়মিত চেক-আপ এবং পর্যবেক্ষণ এই কারণগুলি সনাক্ত করতে এবং পরিচালনা করতে সহায়তা করতে পারে।”

‘অ্যারিথমিয়ার চিকিৎসা কি?’

অ্যারিথমিয়ার চিকিত্সা প্রতিটি ব্যক্তির লক্ষণ এবং অবদানকারী কারণগুলির উপর নির্ভর করে পৃথক হবে, গুলাটি বলেছেন।

“আপনার ডাক্তারদের পক্ষে যতটা সম্ভব তথ্যের অ্যাক্সেস থাকা গুরুত্বপূর্ণ যাতে তারা আপনার যত্নের বিষয়ে সবচেয়ে সচেতন সিদ্ধান্ত নিতে পারে,” তিনি বলেছিলেন।

রোগীর সাথে হার্টের ডাক্তার

অ্যারিথমিয়ার চিকিত্সা প্রতিটি ব্যক্তির উপসর্গ এবং অবদানকারী কারণগুলির উপর নির্ভর করে ভিন্ন হবে। (আইস্টক)

প্রাথমিক সনাক্তকরণ এবং হস্তক্ষেপ দীর্ঘমেয়াদী পূর্বাভাসকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে এবং স্ট্রোক বা হৃদযন্ত্রের ব্যর্থতার মতো জটিলতার ঝুঁকি কমাতে পারে, ডাক্তার উল্লেখ করেছেন।

“তাই আমি চিকিত্সকদের রিয়েল-টাইম ডেটা প্রদানের গুরুত্বের উপর জোর দিই যে আপনি যখন এটি অনুভব করছেন তখন আপনি কী অনুভব করছেন,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি শুধুমাত্র আপনার অনন্য পরিস্থিতি এবং প্রয়োজনগুলির গভীরতর বোঝার উন্নতি করে না, তবে এটি আপনার ডাক্তারকে প্রতিদিনের অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে চিকিত্সা তৈরি করার অনুমতি দেয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

শিশুদের জন্য RSV ভ্যাকসিনের ঘাটতি: শিশুদের নিরাপদ রাখতে বাবা-মায়ের যা জানা দরকার

News Desk

কাঁঠাল খেলে সারবে যেসব রোগ

News Desk

লুপাস ব্রেকথ্রুতে, গবেষকরা বলছেন যে তারা অটোইমিউন রোগের কারণ কী তা খুঁজে পেয়েছেন

News Desk

Leave a Comment