কেটামাইন সম্পর্কে 5টি পৌরাণিক কাহিনী, ম্যাথিউ পেরির মৃত্যুর সাথে জড়িত ড্রাগ, ডাক্তারদের মতে
স্বাস্থ্য

কেটামাইন সম্পর্কে 5টি পৌরাণিক কাহিনী, ম্যাথিউ পেরির মৃত্যুর সাথে জড়িত ড্রাগ, ডাক্তারদের মতে

শুক্রবার ম্যাথিউ পেরির মৃত্যুর কারণ “কেটামিনের তীব্র প্রভাব” হিসাবে তালিকাভুক্ত হওয়ার পরে, বিশেষজ্ঞরা ওষুধের আশেপাশে থাকা ভুল ধারণাগুলি সম্পর্কে কথা বলছেন।

(অন্যান্য অবস্থা যা পেরির মৃত্যুতে অবদান রেখেছিল, ময়নাতদন্ত রিপোর্ট অনুসারে, “করোনারি ধমনী রোগ (এবং) বুপ্রেনরফ্রাইনের প্রভাব অন্তর্ভুক্ত ছিল।” এছাড়াও, “প্রেসক্রিপশন ওষুধ এবং আলগা বড়ি” বাসস্থানে পাওয়া গেছে, রিপোর্টে বলা হয়েছে।)

কেটামাইন প্রাথমিকভাবে অস্ত্রোপচারের সময় একটি চেতনানাশক হিসাবে ব্যবহৃত হয় – তবে সাম্প্রতিক বছরগুলিতে এটি চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়েছে।

কেটমাইন কী, সেই ড্রাগ যা ২৮ অক্টোবর ম্যাথু পেরিকে হত্যা করেছিল?

অ্যালকোহল অ্যান্ড ড্রাগ ফাউন্ডেশন (এডিএফ) কেটামিনকে একটি “ডিসোসিয়েটিভ ড্রাগ” হিসাবে বর্ণনা করে, যার অর্থ এটি মানুষকে তাদের শরীর বা শারীরিক পরিবেশ থেকে “বিচ্ছিন্ন বা বিচ্ছিন্ন” বোধ করে।

যদিও এটি একটি বিনোদনমূলক ওষুধ হিসাবে অবৈধভাবে ব্যবহার করা হয়, বিশেষজ্ঞরা বলছেন যে কেটামাইন সাধারণত বিপজ্জনক নয় যখন নির্ধারিত হিসাবে ব্যবহার করা হয়।

ম্যাথিউ পেরি ২৮শে অক্টোবর প্রশান্ত মহাসাগরীয় প্যালিসেডে তার বাড়িতে মারা যান। তার বয়স ছিল 54 বছর। (গ্রেগ ডিগুয়ার)

“ম্যাথিউ পেরির রক্তে পাওয়া কেটামিনের ঘনত্ব চেতনা হ্রাস এবং বাহ্যিক উদ্দীপনার প্রতি প্রতিক্রিয়াশীলতার অভাব ঘটাতে যথেষ্ট ছিল,” লুইস নেলসন, ইমার্জেন্সি মেডিসিন বিভাগের চেয়ার এবং রুটগার্স নিউ জার্সি মেডিকেল স্কুলের মেডিকেল টক্সিকোলজির প্রধান বলেছেন। ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া একটি বিবৃতি।

“এটি ব্যাখ্যা করে যে কেন তিনি পানির নিচে পড়ে গেলেন এবং জেগে উঠলেন না। কেটামিন সাধারণত কার্ডিয়াক বা শ্বাসযন্ত্রের প্রভাব থেকে মৃত্যু ঘটায় না, বরং সংশ্লিষ্ট আঘাতের কারণে।”

ম্যাথিউ পেরি মৃত্যুর কারণ ‘কেটামিনের তীব্র প্রভাব’ হিসেবে তালিকাভুক্ত

ডাঃ ব্যাঙ্কোল জনসন, সিইও এবং মিয়ামিতে Casa Privée-এর প্রতিষ্ঠাতা, একটি দ্বারস্থ চিকিৎসা সুবিধা, রোগীদের বিভিন্ন অবস্থা পরিচালনা করতে সাহায্য করার জন্য কেটামাইন ইনফিউশন থেরাপি প্রদান করেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তার মতে, পেরির মৃত্যু সম্ভবত বিনোদনমূলক কেটামাইন ব্যবহারের সাথে যুক্ত ছিল, যদিও তিনি অভিনেতার চিকিৎসা বা পরীক্ষা করেননি।

বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালের সাথে নিম্নলিখিত সাধারণ মিথ এবং ওষুধ সম্পর্কে ভুল ধারণা শেয়ার করেছেন।

মিথ নং 1: কেটামিন একটি নতুন চিকিত্সা

নিউ জার্সির ইনিশিয়া নোভা মেডিকেল সলিউশনের মেডিকেল ডিরেক্টর ডঃ প্যাট্রিক সুলিভানের মতে, বাস্তবে, ওষুধটি 10 ​​বছরেরও বেশি সময় ধরে বিষণ্নতা, পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার এবং ব্যথার জন্য ব্যবহার করা হয়েছে।

কেটামিন ঔষধ

অ্যালকোহল অ্যান্ড ড্রাগ ফাউন্ডেশন কেটামাইনকে একটি “ডিসোসিয়েটিভ ড্রাগ” হিসাবে বর্ণনা করে যার অর্থ এটি মানুষকে তাদের শরীর বা শারীরিক পরিবেশ থেকে “বিচ্ছিন্ন বা বিচ্ছিন্ন” বোধ করে। (আইস্টক)

এফডিএ 1970 সাল থেকে মানুষ এবং প্রাণী উভয়ের অ্যানেস্থেশিয়ার জন্য কেটামিন অনুমোদন করেছে, ডাক্তার উল্লেখ করেছেন।

সফল ক্লিনিকাল ট্রায়ালের পরে, এফডিএ 2019 সালে ওষুধটিকে চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতার ওষুধ হিসাবে অনুমোদন করে।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধগুলি অ্যালকোহল ব্যবহার ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণার পরামর্শ

সুলিভান ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এখানে শত শত গবেষণা রয়েছে যে এটি বহিরাগত রোগীদের সেটিংয়ে নিরাপদ এবং কার্যকরী হতে দেখায়।”

মিথ নং 2: কেটামিন শক্তিশালীভাবে আসক্ত

আমেরিকান আসক্তি কেন্দ্রগুলির ওয়েবসাইট অনুসারে কেটামাইন “অপব্যবহারের সম্ভাবনা এবং মানসিক এবং শারীরিক উভয় নির্ভরতার জন্য আইনত স্বীকৃত”।

জনসন, যাইহোক, উল্লেখ করেছেন যে কেটামাইন একটি “মাঝারিভাবে আসক্তিকারী পদার্থ”।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এমনকি দীর্ঘমেয়াদী ব্যবহারকারীরা সাধারণত শুধুমাত্র আচরণগত বা মনস্তাত্ত্বিক নির্ভরতা বিকাশ করে। শারীরিক নির্ভরতা ঘটতে পারে, তবে সাধারণত প্রত্যাহারের লক্ষণগুলি হালকা থেকে মাঝারি হয়।”

বিষন্ন মহিলা

এফডিএ 2019 সালে চিকিত্সা-প্রতিরোধী হতাশার ওষুধ হিসাবে কেটামিনকে অনুমোদন করেছে। (আইস্টক)

ফ্লোরিডায় আমেরিকান সোসাইটি অফ কেটামাইন ফিজিশিয়ানস, সাইকোথেরাপিস্টস অ্যান্ড প্র্যাকটিশনারস (ASKP3) এর সভাপতি ডাঃ সন্ধ্যা প্রসাদ বলেন, যখন নিরীক্ষিত ক্লিনিকাল সেটিংয়ে কেটামিন কম মাত্রায় ব্যবহার করা হয় তখন “আসক্তি, লালসা বা প্রত্যাহার করার ঝুঁকি খুবই কম” থাকে। .

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কেটামিনের অপব্যবহার ঘটে যখন এটি তত্ত্বাবধান বা পর্যবেক্ষণ ছাড়াই উচ্চ বা ঘন ঘন মাত্রায় স্ব-পরিচালিত হয়, যা আসক্তির দিকে পরিচালিত করে।”

মিথ নং 3: কেটামাইন স্ব-নির্ধারিত এবং অনলাইনে কেনা যায়

কেটামাইন শুধুমাত্র একজন লাইসেন্সপ্রাপ্ত এবং অভিজ্ঞ ডাক্তার দ্বারা প্রাপ্ত এবং পরিচালনা করা উচিত, জনসন বলেন।

“কেটামাইন ব্যবহার করার জন্য, গুরুতর বিষণ্নতা বা উদ্বেগ এবং/অথবা পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের একটি স্পষ্ট নির্ণয় স্থাপন করা গুরুত্বপূর্ণ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এর জন্য একজন বিশেষজ্ঞের প্রয়োজন এবং সঠিকভাবে স্ব-নির্ণয় করা যাবে না।”

“কেটামিনের অপব্যবহার ঘটে যখন এটি তত্ত্বাবধান বা পর্যবেক্ষণ ছাড়াই উচ্চ বা ঘন ঘন মাত্রায় স্ব-শাসিত হয়, যা আসক্তির দিকে পরিচালিত করে।”

যারা মনে করেন তারা কেটামাইন চিকিত্সা থেকে উপকৃত হতে পারে তাদের একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত, জনসন পরামর্শ দিয়েছেন।

জনসন বলেন, “কেটামাইন সাধারণত নিরাপদ হয় যখন একটি চিকিৎসা ব্যবস্থায় প্রশিক্ষিত স্বাস্থ্য পেশাদারদের দ্বারা পরিচালিত হয়।”

“সেই সেটিংসে, এটি IV রুট দ্বারা সর্বোত্তমভাবে বিতরণ করা হয়, যেখানে ডোজটি সঠিকভাবে গণনা করা যেতে পারে।”

IV আধান

একজন বিশেষজ্ঞ বলেন, “কেটামাইন সাধারণত নিরাপদ হয় যখন একটি চিকিৎসা ব্যবস্থায় প্রশিক্ষিত স্বাস্থ্য পেশাদারদের দ্বারা পরিচালিত হয়।” (আইস্টক)

ডাক্তারের প্রেসক্রিপশনের বাইরে কেটামিন কেনার সময়, একটি কলঙ্কিত পণ্য পাওয়ার ঝুঁকিও রয়েছে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। যদিও লোকেরা অনুমান করতে পারে যে তারা সরাসরি কেটামিন কিনছে, ড্রাগটি প্রায়শই কোকেন বা ফেনসাইক্লিডিন (পিসিপি) এর মতো উদ্দীপকের সাথে মিশ্রিত হয়, জনসন উল্লেখ করেছেন।

‘ফিল-গুড রাসায়নিক’ সহ আল্ট্রাপ্রসেসড খাবার সিগারেট এবং ড্রাগের মতোই আসক্তি হতে পারে, গবেষণার পরামর্শ

“এগুলি খুব উচ্চ রক্তচাপ এবং নাড়ির শক্তিশালী কার্ডিয়াক প্রভাব তৈরি করতে পারে এবং গুরুতর চিকিৎসা জটিলতার দিকে নিয়ে যেতে পারে,” তিনি বলেছিলেন।

মিথ নং 4: ইন্ট্রানাসাল বা মাইক্রো-ডোজিং বিনোদনমূলক ব্যবহারের জন্য নিরাপদ

কেটামিনের ছোট ডোজ ব্যবহার করা IV এর মাধ্যমে প্রদত্ত বড় ডোজগুলির চেয়ে নিরাপদ বলে মনে হতে পারে, জনসন সতর্ক করেছিলেন যে যখন এই ওষুধটি স্ব-শাসিত হয়, তখন নিরাপদ সীমা অতিক্রম করার ঝুঁকি থাকে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মোট ক্রমবর্ধমান ডোজ ডাক্তারিভাবে পরিচালিত শিরায় ডোজের একটি আদর্শ ডোজ থেকে বেশি হতে পারে।”

কেটামিন সিরিঞ্জ

যদিও কেটামিনের ছোট ডোজ ব্যবহার করা IV দ্বারা প্রদত্ত বড় ডোজগুলির চেয়ে নিরাপদ বলে মনে হতে পারে, একজন বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছিলেন যে যখন লোকেরা এটি স্ব-পরিচালন করে, তখন নিরাপদ সীমা অতিক্রম করার ঝুঁকি থাকে। (আইস্টক)

ইন্ট্রানাসাল ব্যবহার “আরো আক্রমনাত্মক ড্রাগ-অনুসন্ধান” আচরণের দিকে পরিচালিত করতে পারে, জনসন সতর্ক করেছিলেন, কারণ কেটামাইন গ্রহণের “উচ্চ” ব্যবহার ব্যবহারকারীর পরিবেশে সংকেতের সাথে যুক্ত থাকে – যা কোনও মেডিকেল অফিসে উপস্থিত নেই।

অন্যান্য ওষুধের মতো, যেমন অপিয়েটস বা বেনজোডিয়াজেপাইনস, কেটামিনের অপব্যবহারের সম্ভাবনা রয়েছে, সুলিভান সম্মত হন।

“কেটামাইন শুধুমাত্র একজন রোগী এবং একজন অভিজ্ঞ প্রেসক্রাইসারের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের সীমার মধ্যেই ব্যবহার করা উচিত,” তিনি বলেন, ASKP3 দ্বারা নিশ্চিত করা অবস্থানের উল্লেখ করে।.

মিথ নং 5: অভ্যাস ত্যাগ করা কঠিন

“কেটামাইন বন্ধ করা সাধারণত খুব কঠিন নয়, কারণ ওষুধের অর্ধেক জীবন তিন থেকে চার ঘন্টা থাকে এবং বেশিরভাগই একদিনে শরীর দ্বারা নির্মূল হয়,” জনসন বলেছিলেন।

“কেটামাইন শুধুমাত্র একজন রোগী এবং একজন অভিজ্ঞ ডাক্তারের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের মধ্যে ব্যবহার করা উচিত।”

কেটামিনের ক্রমান্বয়ে ডোজ টাইট্রেশন – যার পরিমাণ ধীরে ধীরে বাড়ানো বা হ্রাস করা হয় – ওষুধ শুরু এবং বন্ধ করার জন্য সুপারিশ করা হয়, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

যখন কেটামিন বিপজ্জনক হয়ে ওঠে

বিশেষজ্ঞদের মতে, কেটামিন কয়েকটি উপায়ে বিপজ্জনক হয়ে উঠতে পারে।

“প্রথম, যদি কোনও রোগীর ব্যথা বা মেজাজের জন্য বাড়িতে এটি ব্যবহার করার অ্যাক্সেস থাকে তবে এটি শারীরিক বা মানসিক নির্ভরতা বিকাশের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে,” সুলিভান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে কেটামিনের বাড়িতে ব্যবহার শুধুমাত্র বাছাই করা রোগীদের জন্য নির্ধারিত – যাদের নিয়মিত অফিস-টু-ফেস ভিজিটের সাথে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত।

“আরেকটি উপায় এটি বিপজ্জনক হয়ে উঠতে পারে যদি একজন রোগী একটি তত্ত্বাবধান না করা সেটিংয়ে খুব বেশি ডোজ ব্যবহার করেন, যেখানে তারা পড়ে যাওয়া বা ডুবে যাওয়ার মতো দুর্ঘটনার ঝুঁকিতে ফেলতে পারে,” বলেছেন সুলিভান।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অন্যান্য ওষুধের সাথে কেটামিন মেশানোও বিপজ্জনক হতে পারে, জনসন সতর্ক করেছিলেন।

উদাহরণস্বরূপ, যখন আফিটের সাথে মিশ্রিত করা হয়, তখন এটি একটি শক্তিশালী প্রশান্তিদায়ক প্রভাব ফেলতে পারে এবং উদ্দীপকের সাথে কেটামিনের সংমিশ্রণ কার্ডিওভাসকুলার প্রভাবকে আরও খারাপ করতে পারে, তিনি বলেছিলেন।

গম্ভীর চেহারা ম্যাথু পেরির ক্লোজ আপ

অভিনেতা ম্যাথিউ পেরিকে হলিউড, ক্যালিফোর্নিয়ায় 14 এপ্রিল, 2009-এ চিত্রিত করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট অনুসারে তার মৃত্যুতে অবদানকারী অন্যান্য অবস্থার মধ্যে রয়েছে “করোনারি আর্টারি ডিজিজ, বুপ্রেনরফ্রাইন প্রভাব।” এছাড়াও, তার বাসভবন থেকে “প্রেসক্রিপশন ওষুধ এবং আলগা বড়ি” পাওয়া গেছে। (GABRIEL BOUYS/AFP Getty Images এর মাধ্যমে)

বিশেষ করে, বুপ্রেনোরফিনের সাথে মিশ্রিত কেটামিন অবসাদ বাড়াতে পারে এবং প্রতিক্রিয়াহীনতার দিকে পরিচালিত করতে পারে, জনসন বলেন।

Buprenorphine, একটি ওষুধ যা ওপিওড ব্যবহারের ব্যাধির চিকিৎসার জন্য নির্ধারিত, তার মৃত্যুর সময় পেরির সিস্টেমে ছিল।

নির্দেশিকা শীঘ্রই প্রকাশ করা হবে

ASKP3 ঘোষণা করেছে যে এটি শীঘ্রই ওষুধের নিরাপদ ব্যবহারের জন্য নির্দেশিকা প্রকাশ করবে।

“ম্যাথিউ পেরির ময়নাতদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে, আমরা বাড়িতে কেটামাইন ব্যবহারের জন্য নির্দেশিকা তৈরি এবং প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা শুধুমাত্র একটি নির্দিষ্ট রোগীর প্রোফাইলের সাথে অনুশীলন করা উচিত এবং শুধুমাত্র একজন চিকিত্সকের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের প্রেক্ষাপটে এবং -অফিস ফলোআপ,” সংস্থাটি একটি প্রকাশিত বিবৃতিতে বলেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

প্রশাদের মতে, ওষুধের বিভিন্ন ব্যবহারের মধ্যে পার্থক্য বোঝা মানুষের জন্য গুরুত্বপূর্ণ।

“বাস্তবে, অবেদন বনাম হতাশা বনাম অপব্যবহারের জন্য কেটামাইন ব্যবহার করার উপায়গুলি ডোজ এবং ফ্রিকোয়েন্সির ক্ষেত্রে খুব আলাদা।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ফেন্টানাইল সংকট কীভাবে নিউ হ্যাম্পশায়ার ভোটারদের প্রভাবিত করেছে

News Desk

xylazine কি? হোয়াইট হাউস মাদকের মৃত্যুর বিরুদ্ধে লড়াইয়ের জন্য জাতীয় প্রতিক্রিয়া পরিকল্পনা চালু করেছে

News Desk

ফ্লোরিডা গত শীতের শিখরের কাছাকাছি জরুরী কক্ষে COVID-19 বৃদ্ধি দেখেছে

News Desk

Leave a Comment