কেন অ্যান্টিবায়োটিক রোগীদের তাদের ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে না: নতুন গবেষণা
স্বাস্থ্য

কেন অ্যান্টিবায়োটিক রোগীদের তাদের ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে না: নতুন গবেষণা

বেশিরভাগ রোগী যারা তীব্র ভাইরাল সংক্রমণে হাসপাতালে ভর্তি হন তাদের ডাক্তার বা স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ব্যাকটেরিয়া সহ-সংক্রমণের বিরুদ্ধে সতর্কতা হিসাবে অ্যান্টিবায়োটিক দেয়।

তবুও নতুন গবেষণা পরামর্শ দেয় যে এই অনুশীলনটি তাদের বেঁচে থাকার হার উন্নত করতে পারে না।

গবেষকরা 2017 থেকে 2021 সালের মধ্যে নরওয়ের একটি হাসপাতালে 2,100 জনেরও বেশি রোগীর বেঁচে থাকার উপর অ্যান্টিবায়োটিক ব্যবহারের প্রভাব তদন্ত করেছেন, রয়টার্স জানিয়েছে।

কার কাছ থেকে ‘নীরব মহামারী’ সতর্কবাণী: জীবাণুরোধী প্রতিরোধের কারণে অনেক লোককে হত্যা করছে ব্যাকটেরিয়া

গবেষকরা দেখেছেন যে সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের অ্যান্টিবায়োটিক দেওয়া 30 দিনের মধ্যে মৃত্যুর ঝুঁকি কমানোর সম্ভাবনা কম।

COVID-19 মহামারীর উচ্চতায়, কিছু দেশে প্রায় 70% COVID-19 রোগীদের জন্য অ্যান্টিবায়োটিকগুলি নির্ধারিত হয়েছিল, রয়টার্স আরও বলেছে।

গবেষকরা দেখেছেন যে সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের অ্যান্টিবায়োটিক দেওয়া 30 দিনের মধ্যে মৃত্যুর ঝুঁকি কমানোর সম্ভাবনা কম। (iStock)

এটি সুপারবাগ নামে পরিচিত অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী প্যাথোজেনগুলির আঘাতে সম্ভাব্যভাবে অবদান রেখেছে।

নতুন তথ্য আজ পর্যন্ত একটি মেডিকেল জার্নালে প্রকাশিত হয়নি।

সিডিসি ড্রাগ-প্রতিরোধী পাকস্থলী বাগ এর বিস্তার সম্পর্কে সতর্কতা জারি করে

এটি পরামর্শ দেয় যে “অ্যান্টিবায়োটিকের একটি বিশাল মাত্রায় ব্যবহার” হয়েছে, রয়টার্সের মতে, আকার্সাস ইউনিভার্সিটি হাসপাতাল এবং ইউনিভার্সিটি অফ অসলো, নরওয়ের প্রধান লেখক ডঃ ম্যাগ্রিট জার্লসডাটার হোভিন্ড বলেছেন।

এটি পরামর্শ দেয় যে “অ্যান্টিবায়োটিকের একটি বিশাল অত্যধিক ব্যবহার” রয়েছে।

অ্যান্টিবায়োটিকের অত্যধিক ব্যবহার এবং অপব্যবহারের কারণে জীবাণুগুলি অনেক চিকিত্সার বিরুদ্ধে প্রতিরোধী হয়ে উঠেছে।

বিজ্ঞানীরা এই উন্নয়নকে বৈশ্বিক স্বাস্থ্যের জন্য একটি বিরাট হুমকি বলে মনে করেন, কারণ উন্নয়নে প্রতিস্থাপন থেরাপির পাইপলাইন উদ্বেগজনকভাবে বিরল, রয়টার্সও উল্লেখ করেছে।

গবেষণা আগামী মাসে উপস্থাপন করা হবে

সর্বশেষ গবেষণাটি কোপেনহেগেনে আগামী মাসে ক্লিনিকাল মাইক্রোবায়োলজি এবং সংক্রামক রোগের ইউরোপীয় কংগ্রেসে উপস্থাপন করা হবে।

এতে এমন রোগীদের জড়িত যারা ফ্লু, আরএসভি বা কোভিড-১৯-এর মতো ভাইরাল সংক্রমণের জন্য অনুনাসিক বা গলার সোয়াবের মাধ্যমে ইতিবাচক পরীক্ষা করেছিলেন।

যাদের ব্যাকটেরিয়া সংক্রমণ নিশ্চিত হয়েছে তাদের বিশ্লেষণ থেকে বাদ দেওয়া হয়েছিল।

মোট, 2,111 রোগীর মধ্যে 63% তাদের হাসপাতালে থাকার সময় তাদের শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিক গ্রহণ করেছিল।

নতুন গবেষণায় এমন রোগীদের জড়িত যারা ফ্লু, আরএসভি বা কোভিড-১৯ এর মতো ভাইরাল সংক্রমণের জন্য অনুনাসিক বা গলার সোয়াবের মাধ্যমে ইতিবাচক পরীক্ষা করেছেন।

নতুন গবেষণায় এমন রোগীদের জড়িত যারা ফ্লু, আরএসভি বা কোভিড-১৯ এর মতো ভাইরাল সংক্রমণের জন্য অনুনাসিক বা গলার সোয়াবের মাধ্যমে ইতিবাচক পরীক্ষা করেছেন। (iStock)

সামগ্রিকভাবে, 30 দিনের মধ্যে 168 জন রোগী মারা গেছেন – যার মধ্যে শুধুমাত্র 22 জনকে অ্যান্টিবায়োটিক নির্ধারণ করা হয়নি।

লিঙ্গ, বয়স, রোগের তীব্রতা এবং রোগীদের মধ্যে অন্তর্নিহিত অসুস্থতার মতো কারণগুলির হিসাব করার পরে, গবেষকরা দেখেছেন যে তাদের হাসপাতালে থাকার সময় নির্ধারিত অ্যান্টিবায়োটিকগুলি অ্যান্টিবায়োটিক না দেওয়া ব্যক্তিদের তুলনায় 30 দিনের মধ্যে মারা যাওয়ার সম্ভাবনা দ্বিগুণ ছিল।

“চিকিৎসকদের অ্যান্টিবায়োটিক না দেওয়ার সাহস করতে হবে, সন্দেহ না করে এবং ঠিক ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক দেওয়ার পরিবর্তে।”

অসুস্থ রোগী এবং আরও অন্তর্নিহিত অসুস্থতা উভয়েরই অ্যান্টিবায়োটিক গ্রহণ এবং মারা যাওয়ার সম্ভাবনা বেশি ছিল, গবেষণা দল উল্লেখ করেছে।

আই ড্রপ ব্যাকটেরিয়াজনিত দূষণ ‘যেকোন জায়গায় ঘটতে পারে’ – এটির বিরুদ্ধে কীভাবে রক্ষা করা যায় তা এখানে

অন্যান্য কারণ যেমন রোগীদের ধূমপানের অবস্থাও ভূমিকা পালন করতে পারে, তারা বলেছে।

রয়টার্সের মতে, হোভিন্দ বলেছেন, “চিকিৎসকদের সন্দেহ করার পরিবর্তে অ্যান্টিবায়োটিক না দেওয়ার সাহস করতে হবে।”

সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের কি অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা উচিত?  একটি নতুন গবেষণা উত্তর নির্ধারণ করতে চাইছে.

সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের কি অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা উচিত? একটি নতুন গবেষণা উত্তর নির্ধারণ করতে চাইছে. (iStock)

এটির মতো একটি পূর্ববর্তী অধ্যয়নের সীমাবদ্ধতা রয়েছে।

এই কারণেই একটি ক্লিনিকাল ট্রায়াল, যা হোভিন্ড এবং সহকর্মীরা সম্প্রতি শুরু করেছিলেন, সাধারণ শ্বাসযন্ত্রের সংক্রমণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা উচিত কিনা তা নির্ধারণের জন্য প্রয়োজন, তিনি বলেছিলেন, রয়টার্স রিপোর্ট করেছে।

অ্যান্টিবায়োটিকের ঘাটতি মোকাবেলা করা

এদিকে, 2023 সালের জানুয়ারির শেষের দিকে, ইউরোপীয় রোগী এবং ভোক্তা গোষ্ঠীর একটি দল ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রককে বলেছিল যে এই অঞ্চলে কিছু বহুল ব্যবহৃত অ্যান্টিবায়োটিকের ঘাটতি মোকাবেলায় আরও কিছু করতে হবে, রয়টার্স দ্বারা প্রেরিত এবং পর্যালোচনা করা একটি চিঠি অনুসারে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) এর কাছে চিঠিটি এসেছে যখন অ্যামোক্সিসিলিন সহ অ্যান্টিবায়োটিকগুলি গত অক্টোবর থেকে স্বল্প সরবরাহে রয়েছে, যেমন রয়টার্স জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, দুই বছরের কোভিড বিধিনিষেধের পরে শ্বাসযন্ত্রের সংক্রমণের পুনরুত্থানের সাথে যুক্ত কিছু ওষুধের চাহিদা বেড়েছে।

রয়টার্স জানিয়েছে, দুই বছরের কোভিড বিধিনিষেধের পরে শ্বাসযন্ত্রের সংক্রমণের পুনরুত্থানের সাথে যুক্ত কিছু ওষুধের চাহিদা বেড়েছে। (iStock)

চিঠিতে বলা হয়েছে যে অন্যান্য অ্যান্টিবায়োটিকের সাথে অ্যামোক্সিসিলিন প্রতিস্থাপনের মতো পদক্ষেপগুলি অন্য কিছু ওষুধের সরবরাহকে চাপিয়ে দিয়েছে – এবং ঘাটতি মোকাবেলায় বর্তমান পদক্ষেপগুলি এই সংকটকে ধারণ করেনি।

দুই বছরের কোভিড বিধিনিষেধের পরে শ্বাসযন্ত্রের সংক্রমণের পুনরুত্থানের সাথে যুক্ত কিছু ওষুধের চাহিদা বেড়েছে, যা বিশ্বব্যাপী সরবরাহের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে।

COVID-19 মহামারীর উচ্চতায়, ওষুধ প্রস্তুতকারীরা আউটপুট কমিয়ে দেয়।

মহামারীর উচ্চতায় চাহিদা কমে গেলে ওষুধ প্রস্তুতকারীরাও আউটপুট কমিয়ে দেয়।

তবে চিঠিটি শীতকাল শেষ হওয়ার পরেও এই অঞ্চলে দীর্ঘস্থায়ী ঘাটতি সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগ তুলে ধরেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

একটি সম্পর্কিত বিষয়ে সাম্প্রতিক আরেকটি গবেষণায়, দুই বছর বা তার কম বয়সে নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ (LRTI) সংক্রামিত শিশুদের প্রাপ্তবয়স্কদের মতো একই অবস্থা থেকে অকালে মারা যাওয়ার সম্ভাবনা বেশি দেখা গেছে।

এই ধরনের সংক্রমণ মৃত্যুর এক-পঞ্চমাংশের সাথে যুক্ত ছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষণাটি লন্ডনের একদল গবেষক এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের ন্যাশনাল হার্ট অ্যান্ড লাং ইনস্টিটিউটের ডক্টর জেমস পিটার অ্যালিনসনের নেতৃত্বে পরিচালিত হয়েছিল। এটি মার্চের শুরুতে দ্য ল্যানসেটে প্রকাশিত হয়েছিল।

আট দশকের গবেষণায় মেডিক্যাল রিসার্চ কাউন্সিল ন্যাশনাল সার্ভে অফ হেলথ অ্যান্ড ডেভেলপমেন্টের তথ্য বিশ্লেষণ করা হয়েছে, যা ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের 3,589 জন অংশগ্রহণকারীকে অনুসরণ করেছে যাদের জন্ম 1946 সালের মার্চ মাসে।

ফক্স নিউজ ডিজিটালের মেলিসা রুডি, সেইসাথে রয়টার্স, এই নিবন্ধটিতে প্রতিবেদনে অবদান রেখেছেন।

মৌরিন ম্যাকি ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইলের ব্যবস্থাপনা সম্পাদক।

Source link

Related posts

কিছু ভেজি পাফে উচ্চ মাত্রার সীসা থাকে, কনজিউমার রিপোর্ট বলে

News Desk

বেনি টি-এর গরম সসগুলি অপ্রকাশিত গমের অ্যালার্জির ঝুঁকির জন্য প্রত্যাহার করা হয়েছে

News Desk

নতুন মা বিরল মাংস খাওয়া ব্যাকটেরিয়া থেকে প্রায় মারা যায়

News Desk

Leave a Comment