কেন ইমিউনোথেরাপি ক্যান্সার চিকিৎসার ‘চতুর্থ স্তম্ভ’ হিসেবে আবির্ভূত হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন
স্বাস্থ্য

কেন ইমিউনোথেরাপি ক্যান্সার চিকিৎসার ‘চতুর্থ স্তম্ভ’ হিসেবে আবির্ভূত হচ্ছে, বিশেষজ্ঞরা বলছেন

কয়েক দশক ধরে, ক্যান্সারের জন্য যাওয়া-আসা চিকিৎসা হল কেমোথেরাপি, রেডিয়েশন এবং সার্জারি – কিন্তু চতুর্থ বিকল্পটি আশাব্যঞ্জক ফলাফল দেখাচ্ছে।

ইমিউনোথেরাপি – যা কিছু বিশেষজ্ঞরা ক্যান্সারের চিকিত্সার “চতুর্থ স্তম্ভ” বলে অভিহিত করছেন – এটি একটি অপেক্ষাকৃত নতুন পদ্ধতি যা রোগের সাথে লড়াই করার জন্য রোগীর প্রতিরোধ ব্যবস্থার শক্তিতে ট্যাপ করে।

“যদি আমরা ঐতিহাসিকভাবে দেখি কিভাবে আমরা ক্যান্সারের চিকিৎসা করেছি, প্রাথমিকভাবে 20 শতকের বেশিরভাগ সময় এবং 21 শতকের প্রথম দিকে, ক্যান্সারের যত্ন ছিল এটিকে কেটে ফেলার জন্য অস্ত্রোপচার, এটিকে পোড়ানোর জন্য বিকিরণ বা এটিকে বিষাক্ত করার জন্য কেমোথেরাপি,” ড. মাইকেল জিনার, মিয়ামি ক্যান্সার ইনস্টিটিউটের সিইও এবং নির্বাহী মেডিকেল ডিরেক্টর, যা ব্যাপটিস্ট হেলথ সাউথ ফ্লোরিডার অংশ, ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে জানিয়েছেন।

নতুন ফুসফুস ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা উচ্চ-ঝুঁকিযুক্ত রোগীদের জন্য যোগ্যতা বাড়ায়: আপনার কি পরীক্ষা করা উচিত?

“এবং তারপরে, প্রায় 20 থেকে 25 বছর আগে, আমরা লক্ষ্যযুক্ত থেরাপি শুরু করি,” জিনার বলেছিলেন।

“আমরা খুঁজে বের করেছি যে কিছু ক্যান্সারের নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে যা আমরা একটি নির্দিষ্ট ওষুধের সাথে লক্ষ্য করতে পারি, শূন্য পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।”

ইমিউনোথেরাপি, যাকে কিছু বিশেষজ্ঞ ক্যান্সার চিকিত্সার “চতুর্থ স্তম্ভ” বলে অভিহিত করছেন, এটি একটি অপেক্ষাকৃত নতুন পদ্ধতি যা রোগের সাথে লড়াই করার জন্য রোগীর প্রতিরোধ ব্যবস্থার শক্তিকে ট্যাপ করে। ডানদিকে চিত্রিত অ্যান্থনি হল, 2022 সালে ফুসফুসের ক্যান্সারের জন্য ইমিউনোথেরাপি পেয়েছিলেন। (আইস্টক/অ্যান্টনি হল)

এই লক্ষ্যযুক্ত থেরাপি অবশেষে ব্যক্তিগতকৃত ক্যান্সারের যত্নের দিকে নিয়ে যায়, তিনি বলেন, এবং তারপরে “পরবর্তী দুর্দান্ত বিকাশ”।

ইমিউনোথেরাপি 40 থেকে 50 বছর ধরে বিকাশে ছিল, জিনার বলেছিলেন – “এবং অবশেষে এটি এখন প্রস্ফুটিত হয়েছে।”

“আমরা সার্জারি, রেডিয়েশন, কেমোথেরাপি, টার্গেটেড থেরাপি, এবং এখন শরীরের নিজস্ব কোষ এবং ইমিউন সিস্টেমকে ক্যান্সার চালু করার জন্য ইমিউনোথেরাপিতে চলে এসেছি, যা একটি বিদেশী পদার্থ।”

কিভাবে ইমিউনোথেরাপি কাজ করে

ক্যান্সার রোগীদের মধ্যে, ইমিউন সিস্টেম সাধারণত সুপ্ত থাকে, ম্যাসাচুসেটসের বোস্টনে স্ট্যান্ড আপ টু ক্যান্সার (SU2C) এর প্রধান বিজ্ঞান কর্মকর্তা জুলিয়ান অ্যাডামস, পিএইচডি ব্যাখ্যা করেছেন।

“ইমিউনোথেরাপি শরীরের ইমিউন সিস্টেমকে জাগ্রত করে, যা তখন ক্যান্সারকে লক্ষ্য করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

ফুসফুসের ক্যান্সার: প্রকার, লক্ষণ এবং চিকিৎসার বিকল্প

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, বলেছেন যে এই ধারণাটি হল যে ক্যান্সার “ইমিউন সিস্টেমের কাছে নিজেকে অদৃশ্য করে তোলে, যা বিদেশী আক্রমণকারীদের নির্মূল করার জন্য খুঁজছে।”

তিনি বলেন, ইমিউনোথেরাপি তারপর ক্যান্সারকে “আলো করে” যা রোগ প্রতিরোধ ব্যবস্থা দ্বারা ধ্বংসের জন্য চিহ্নিত করা যায়।

ইমিউনোথেরাপি এটি সম্পন্ন করার দুটি প্রধান উপায় রয়েছে, সিগেল বলেন।

ইমিউনোথেরাপি

“ইমিউনোথেরাপি শরীরের ইমিউন সিস্টেমকে জাগ্রত করে, যা তখন ক্যান্সারকে লক্ষ্য করে,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

প্রথমটি হল “চেকপয়েন্ট ইনহিবিটরস” ব্যবহারের মাধ্যমে, যা লক্ষ্যযুক্ত চিকিত্সা যা প্রোটিনগুলিকে ব্লক করে যা প্রতিরোধ ব্যবস্থাকে ক্যান্সার কোষের বিরুদ্ধে লড়াই করতে বাধা দেয়।

“চেকপয়েন্ট ইনহিবিটররা ক্যান্সারকে তার অদৃশ্য হয়ে যাওয়া কাজ থেকে বিরত রাখে,” সিগেল উল্লেখ করেছেন।

দ্বিতীয় ধরনের ইমিউনোথেরাপি টিউমারের পৃষ্ঠে পরিবর্তিত বা অস্বাভাবিক প্রোটিনকে লক্ষ্য করে, যা প্রায়শই এর বৃদ্ধির সাথে জড়িত, ডাক্তার বলেছেন।

“ঐতিহাসিকভাবে, ক্যান্সারের যত্ন ছিল এটিকে কেটে ফেলার জন্য অস্ত্রোপচার, এটিকে পোড়ানোর জন্য বিকিরণ বা এটিকে বিষাক্ত করার জন্য কেমোথেরাপি।”

এর মধ্যে রয়েছে CAR-T সেল থেরাপি, যার মধ্যে রয়েছে রোগীর শরীর থেকে T কোষ নামক ইমিউন কোষগুলিকে অপসারণ করা, ক্যান্সারের বিরুদ্ধে আরও কার্যকরভাবে লড়াই করার জন্য তাদের ল্যাবে পরিবর্তন করা – এবং তারপরে কোষগুলিকে রোগীর শরীরে ফিরিয়ে দেওয়া।

চিকিৎসার বাইরেও, ইমিউনোথেরাপি ক্যান্সারের ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রেও ব্যবহৃত হয়, অ্যাডামস উল্লেখ করেছেন, যা ক্যান্সারকে ফিরে আসা থেকে রক্ষা করার জন্য মওকুফ বা অস্ত্রোপচারের পরে রোগীদের চিকিত্সা করার উপায় হিসাবে আবির্ভূত হচ্ছে।

কর্মে ইমিউনোথেরাপি

স্ট্যান্ড আপ টু ক্যান্সার উভয় ধরণের ইমিউনোথেরাপির গবেষণাকে সমর্থন করেছে, অ্যাডামস বলেছেন।

একটি ক্লিনিকাল ট্রায়ালে, রেকটাল ক্যান্সারের রোগীরা যারা সম্প্রতি একটি প্রতিশ্রুতিবদ্ধ ইমিউনোথেরাপি ওষুধ পেয়েছেন তাদের প্রতিক্রিয়া 100% ছিল।

কেমো এবং রেডিয়েশন ব্যর্থ হলে নভেল ক্যান্সারের চিকিৎসা নতুন আশা দেয়: ‘মানুষের জীবনে বড় পরিবর্তন’

“বিকিরণ, সার্জারি বা কেমোথেরাপির প্রমিত চিকিত্সার প্রয়োজন ছাড়াই ট্রায়ালে 18 জন রোগীর সমস্ত ক্যান্সার অদৃশ্য হয়ে গিয়েছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“কোনও রোগীর মধ্যে ক্যান্সার ফিরে আসেনি, যাদের মধ্যে কেউ কেউ দুই বছর পর্যন্ত ক্যান্সারমুক্ত ছিলেন।”

SU2C দ্বারা সমর্থিত আরেকটি পরীক্ষায়, পেডিয়াট্রিক ক্যান্সার গবেষকরা শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে বি-সেল অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়া, যা রক্ত ​​ও অস্থি মজ্জার ক্যান্সারের চিকিৎসার জন্য একটি CAR T-সেল থেরাপি তৈরি করেছেন।

পরীক্ষার বাইরে, ক্রমবর্ধমান সংখ্যক রোগী কেমোথেরাপি এবং রেডিয়েশনের জায়গায় বা সংমিশ্রণে ইমিউনোথেরাপি গ্রহণ করছেন।

পরিবারের সাথে অ্যান্টনি হল

অ্যান্থনি হল (অনেক ডানে), তার পরিবারের কয়েকজনের সাথে ছবি, 2022 সালে স্টেজ 3 ফুসফুসের ক্যান্সার ধরা পড়ে এবং কেমো সহ ইমিউনোথেরাপি পেয়েছিলেন। (অ্যান্টনি হল)

অ্যান্টনি হল, 71, 2022 সালে স্টেজ 3 ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছিল, কারণ তার মেয়ে ইরিন লেমাস্টার ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ওহিওর বাবা এবং দাদা 2022 সালের সেপ্টেম্বরে কেমোথেরাপি এবং বিকিরণ শুরু করেছিলেন আট সপ্তাহের জন্য, মোট 12টি চিকিত্সা গ্রহণ করেছিলেন।

সার্ভিকাল ক্যান্সারের ওষুধ কেমথেরাপির তুলনায় বেঁচে থাকার হার 30% বাড়িয়ে দেয়: ‘গেম-চেঞ্জার’

“তিনি খুব ন্যূনতম পার্শ্ব প্রতিক্রিয়া সহ কেমো এবং বিকিরণে ভাল প্রতিক্রিয়া জানিয়েছিলেন,” লেমাস্টার বলেছিলেন।

তারপরে 2022 সালের নভেম্বরে, হল ইমিউনোথেরাপি শুরু করে — ইমফিনজি নামক ওষুধ দিয়ে, একটি প্রেসক্রিপশন ওষুধ যা ফুসফুসের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হয়।

“ইমিউনোথেরাপির সাথে তার খুব ইতিবাচক অভিজ্ঞতা ছিল,” লেমাস্টার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “চিকিৎসার পরে মাঝে মাঝে ক্লান্তি ছাড়াও তার কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না।”

অ্যান্টনি হল

হল, তার নাতির সাথে ডানদিকে চিত্রিত, ইমফিনজি নামক ওষুধের আকারে ইমিউনোথেরাপি পেয়েছিলেন, একটি প্রেসক্রিপশন ওষুধ যা ফুসফুসের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হয়। (অ্যান্টনি হল)

“এটি চুলের ক্ষতি করেনি, খাবারের প্রতি বিরূপতা এবং কেমোথেরাপির মতো ত্বকের প্রতি সংবেদনশীলতা সৃষ্টি করেনি,” তিনি যোগ করেছেন। “এটি তার শরীরে অনেক সহজ ছিল।”

ডাক্তার হলের পরিবারকে বলেছিলেন যে কেমো এবং ইমিউনোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত বয়স্ক পুরুষদের মধ্যে হালকা হয়।

“এটি চুলের ক্ষতি করেনি, খাবারের প্রতি বিরূপতা এবং কেমোথেরাপির মতো ত্বকের প্রতি সংবেদনশীলতা সৃষ্টি করেনি। এটি তার শরীরে অনেক সহজ ছিল।”

হল প্রতি তিন মাসে সিটি স্ক্যান পেয়েছে, যা দেখায় যে তার ক্যান্সার চিকিৎসায় সাড়া দিচ্ছে।

অক্টোবরে তার শেষ সিটি স্ক্যান, তবে তার আসল ভরের কিছু বৃদ্ধি প্রকাশ করে।

“সুতরাং, তার অনকোলজিস্টের মতে, তিনি ভবিষ্যতে এই ধরনের ইমিউনোথেরাপি পাবেন না,” লেমাস্টার বলেছেন।

অ্যান্টনি হল ইমিউনোথেরাপি শেষ করছেন

অ্যান্টনি হল তার ইমিউনোথেরাপি চিকিত্সার শেষ দিনে তার স্ত্রীর সাথে চিত্রিত হয়েছে। “ইমিউনোথেরাপি নিয়ে আমাদের খুব ইতিবাচক অভিজ্ঞতা ছিল,” তার মেয়ে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (অ্যান্টনি হল)

হল বর্তমানে বায়োপসি ফলাফলের জন্য অপেক্ষা করছে যাতে আরও চিকিত্সার জন্য একটি পরিকল্পনা আসে এবং তার সম্ভবত আরও একটি কেমোথেরাপি এবং রেডিয়েশনের প্রয়োজন হবে।

“বায়োপসি ফলাফলের উপর নির্ভর করে ভর অপসারণের জন্য তার অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে,” লেমাস্টার বলেছেন।

ইমিউনোথেরাপি বনাম কেমোথেরাপি

কেমোথেরাপির মাধ্যমে, অ্যাডামস বলেন, চিকিত্সা প্রাথমিকভাবে ক্যান্সার কোষগুলিকে নির্মূল করতে পারে, কিন্তু শেষ পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলতে পারে।

“কিছু ক্যান্সারে, ইমিউনোথেরাপি দীর্ঘমেয়াদী, টেকসই ক্ষমা প্রদান করতে পারে,” তিনি বলেছিলেন।

অ্যাডামসের মতে, কিছু ক্যান্সার – যেমন মেলানোমা, ফুসফুস এবং মূত্রাশয় – ইমিউনোথেরাপির জন্য “খুব প্রতিক্রিয়াশীল”।

ইমিউনোথেরাপি

কিছু ক্যান্সার অন্যদের তুলনায় ইমিউনোথেরাপির জন্য বেশি প্রতিক্রিয়াশীল, ডাক্তাররা বলে। (আইস্টক)

“অন্যান্য, যেমন অগ্ন্যাশয় এবং কোলন, ‘ঠান্ডা’ এবং খারাপভাবে প্রতিক্রিয়াশীল থাকে,” তিনি বলেছিলেন।

কিডনি এবং মেলানোমা সহ কিছু টিউমারের জন্য, ইমিউনোথেরাপি কেমো প্রতিস্থাপন করেছে, অ্যাডামস উল্লেখ করেছেন।

“তবে, অন্যান্য টিউমারে, যেমন ফুসফুসের ক্যান্সারে, কেমো এবং ইমিউনোথেরাপির সংমিশ্রণ কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পার্শ্বপ্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে, কেমো সাধারণত বমি বমি ভাব এবং ডায়রিয়ার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে, অ্যাডামস উল্লেখ করেছেন।

অন্যদিকে, ইমিউনোথেরাপি নির্দিষ্ট অটোইমিউন পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

“সাধারণত, উভয় পদ্ধতিই সহায়ক যত্নের সাথে পরিচালনা করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

ইমিউনোথেরাপির ভবিষ্যত

ক্যান্সারের যত্নের ল্যান্ডস্কেপে, ইমিউনোথেরাপি এখনও মোটামুটি তরুণ – মাত্র 15 বছর বয়সী, অ্যাডামস উল্লেখ করেছেন।

“আমাদের ক্যান্সারের চিকিত্সার জন্য এই ক্ষেত্রে আরও ভাল এবং আরও অগ্রগতির আশা করা উচিত,” অ্যাডামস বলেছিলেন।

ইমিউনোথেরাপি প্রাথমিকভাবে ব্লাড ক্যান্সারের জন্য ব্যবহৃত হয়, তবে বিশেষজ্ঞরা বলছেন যে এটি কঠিন টিউমারের চিকিত্সার দিকে এগিয়ে যাচ্ছে।

সিগেল উল্লেখ করেছেন যে নতুন ইমিউনোথেরাপিগুলি সর্বদা বিকশিত এবং বিকাশ করছে, যোগ করে যে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্ভবত এর বিকাশে ভূমিকা পালন করবে।

“এই মুহূর্তে, সেলুলার থেরাপিটি কেবলমাত্র তরল টিউমারগুলির জন্য ডিজাইন করা হয়েছে – মাল্টিপল মাইলোমা, লিম্ফোমা এবং লিউকেমিয়ার মতো রক্তের ক্যান্সার,” জিনার বলেন।

“আমরা স্তন ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার এবং কোলন ক্যান্সারের মতো কঠিন টিউমারগুলির জন্য ইমিউনোথেরাপি এবং সেলুলার থেরাপিতে চলে যাচ্ছি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমরা এখনও সেখানে নেই, তবে আমরা সেই দিকে এগিয়ে যাচ্ছি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নার্সরা ওহাইও মহিলাকে অনুপ্রাণিত করে যারা ক্যান্সারকে পরাজিত করে তাদের একজন হতে: ‘আমাদের তার মতো লোক দরকার’

News Desk

ভীতিকর নতুন ছত্রাক ‘ক্যান্ডিডা অরিস’: এটা কী? কে সংবেদনশীল?

News Desk

ফ্লোরিডার বাসিন্দারা অ্যামিবা খাওয়ার ফলে মানুষ মারা যাওয়ার পরে ট্যাপের জল সম্পর্কে সতর্ক করেছিলেন

News Desk

Leave a Comment