কেন কিছু সিনিয়রদের ‘ড্রাইভিং চুক্তিতে’ স্বাক্ষর করা উচিত এবং তাদের গাড়ির চাবি ঝুলিয়ে রাখতে সম্মত হওয়া উচিত
স্বাস্থ্য

কেন কিছু সিনিয়রদের ‘ড্রাইভিং চুক্তিতে’ স্বাক্ষর করা উচিত এবং তাদের গাড়ির চাবি ঝুলিয়ে রাখতে সম্মত হওয়া উচিত

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

কিছু বার্ধক্য চালক তাদের চাকার পিছনের সময় কখন শেষ হবে তা নির্ধারণে সহায়তা করার জন্য চুক্তিতে স্বাক্ষর করছেন।

এই “অগ্রিম নির্দেশাবলী” চালকদের নিরাপত্তা রক্ষা করতে এবং পরিবারগুলির জন্য প্রায়শই কঠিন সিদ্ধান্ত হতে পারে তা সহজতর করার জন্য।

কেএফএফ হেলথ নিউজের রিপোর্ট অনুসারে, মিশিগান বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি, নিউরোসার্জারি এবং জরুরী ওষুধের অধ্যাপক লুইস মরগেনস্টার, 61, তিনি 65 বছর বয়সে এই ধরনের একটি চুক্তিতে স্বাক্ষর করার পরিকল্পনা করেছেন।

বয়স্ক ড্রাইভারদের কখন গাড়ি চালানো বন্ধ করতে হবে?

নির্দেশ অনুসারে, যখনই তার সন্তানেরা সিদ্ধান্ত নেবে তখনই মর্গেনস্টার গাড়ি চালানো বন্ধ করবে।

“আমি স্বীকার করি যে আমি একটি নির্দিষ্ট সময়ে ড্রাইভিং সম্পর্কে সর্বোত্তম সিদ্ধান্ত নিতে পারব না, এবং আমি এটা স্পষ্ট করতে চাই যে আমি আমার সন্তানদের সেই দায়িত্ব নিতে বিশ্বাস করি,” Morgenstern কেএফএফ হেলথ নিউজকে বলেছেন।

কেএফএফ হেলথ নিউজের মাধ্যমে আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন অনুসারে, 2021 সাল পর্যন্ত 65 বছর বা তার বেশি বয়সের প্রায় 50 মিলিয়ন লোকের ড্রাইভিং লাইসেন্স ছিল, যা 2012 থেকে 38% বৃদ্ধি পেয়েছে। (আইস্টক)

Morgenstern এছাড়াও 2023 সালের নভেম্বরে আমেরিকান জেরিয়াট্রিক্স সোসাইটির জার্নালে প্রকাশিত একটি গবেষণার সহ-লেখক ছিলেন। এটি জ্ঞানীয় প্রতিবন্ধকতা সহ 635 জন ব্যক্তির গাড়ি চালানোর আচরণ পরিমাপ করেছে।

“আমি স্বীকার করি যে আমি একটি নির্দিষ্ট সময়ে গাড়ি চালানোর বিষয়ে সর্বোত্তম সিদ্ধান্ত নিতে পারব না।”

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে জ্ঞানীয় প্রতিবন্ধকতা সহ 61% বয়স্ক প্রাপ্তবয়স্করা এখনও গাড়ি চালাচ্ছেন – যদিও তাদের 36% যত্নশীল তাদের ড্রাইভিং ক্ষমতা সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন।

“নিঃসন্দেহে একদল লোক রয়েছে যারা গাড়ি চালাচ্ছে এবং করা উচিত নয় কারণ তারা নিজের এবং অন্যদের জন্য ঝুঁকিপূর্ণ,” মর্গেনস্টার বলেছেন।

সিনিয়র ড্রাইভিং সঙ্গে যুক্ত ঝুঁকি

ডেটা দেখায় যে ঝুঁকি বাড়ছে। আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন অনুসারে, 2021 সাল পর্যন্ত, 65 বছর বা তার বেশি বয়সী প্রায় 50 মিলিয়ন লোকের ড্রাইভার লাইসেন্স ছিল, যা 2012 থেকে 38% বৃদ্ধি পেয়েছে।

তাদের মধ্যে প্রায় 19 মিলিয়ন চালকের বয়স 75 বা তার বেশি।

চাবি ধরে থাকা বয়স্ক মহিলা

কিছু বয়স্ক প্রাপ্তবয়স্করা কখন তাদের গাড়ির চাবি ছেড়ে দেবে সে সম্পর্কিত চুক্তিতে স্বাক্ষর করছে, কেএফএফ হেলথ নিউজ জানিয়েছে। (আইস্টক)

2012 এবং 2021 এর মধ্যে, মোটর গাড়ির মৃত্যু 65 এবং তার বেশি বয়সী চালকদের সাথে জড়িত 34% বৃদ্ধি পেয়েছে। 2021 সালে গাড়ি দুর্ঘটনায় আহত সিনিয়রদের সংখ্যা 266,000 ছাড়িয়েছে, KFF হেলথ নিউজ জানিয়েছে।

বয়স্ক চালকদের মধ্যে সবচেয়ে বড় কিছু ঝুঁকি বিদ্যমান যারা তাদের ড্রাইভিং ক্ষমতায় হস্তক্ষেপ করে এমন চিকিৎসাগত অবস্থা তৈরি করে, যার মধ্যে ডিমেনশিয়া, পারকিনসন্স ডিজিজ, গ্লুকোমা এবং আর্থ্রাইটিস রয়েছে।

ছয়জন কিশোরের মধ্যে একজন নিদ্রাহীন ড্রাইভিং করতে স্বীকার করে, সমীক্ষায় দেখা গেছে: এটি ‘প্রতিবন্ধী ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে’

ওহাইওতে ওয়েস্টার্ন হিলসের বিকের ড্রাইভিং স্কুলের সভাপতি টিনা প্যাফ ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বড় নিরাপত্তা উদ্বেগের মধ্যে রয়েছে ফেন্ডার বেন্ডার যা তারা মনে রাখে না।”

“অবশ্যই, এটি একটি ডাকবাক্স বা একটি খুঁটি হতে পারে, তবে কখনও কখনও এটি একটি গাড়ি বা পথচারী।”

রাতে গাড়ি চালানোও বিপজ্জনক হতে পারে, তিনি উল্লেখ করেছেন, বয়স্ক ড্রাইভারদের ভিজ্যুয়াল প্রসেসিং গতি কমে গেছে।

বিধ্বস্ত গাড়ির সঙ্গে মানুষ

বিশেষজ্ঞদের মতে, বয়স্ক প্রাপ্তবয়স্কদের দুর্ঘটনায় জখম হওয়ার ঝুঁকি বেশি থাকে। (আইস্টক)

ড্রাইভিং করার সময় হারিয়ে যাওয়া সিনিয়র ড্রাইভারদের মধ্যে আরেকটি সাধারণ ঘটনা, প্যাফ বলেছেন, যিনি বিকের ড্রাইভার পুনর্বাসন কর্মসূচির প্রধান। এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের ড্রাইভিং দক্ষতা মূল্যায়ন করে যে চালকদের অপারেটিং যানবাহন থেকে “অবসর” নেওয়া উচিত কিনা তা নির্ধারণ করতে।

নাইজেল টুনাক্লিফ, কোস্টলাইন একাডেমির সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও, ক্যালিফোর্নিয়ায় সদর দপ্তর একটি জাতীয় ড্রাইভিং স্কুল, বয়স্ক ড্রাইভারদের সাথে যুক্ত সবচেয়ে বড় বিপদগুলির কিছু উল্লেখ করেছেন।

11টি শীতকালীন গাড়ির প্রয়োজনীয় জিনিস যা আপনি অ্যামাজনে খুঁজে পেতে পারেন যা আপনার জীবন বাঁচাতে পারে

এর মধ্যে রয়েছে শ্রবণশক্তি হ্রাস, তাদের পূর্ণ পরিবেশ গ্রহণে অসুবিধা, দুর্ঘটনার ক্ষেত্রে আঘাতের বেশি ঝুঁকি, পুরানো গাড়ির মডেলের ব্যবহার এবং চাকার পিছনে অভিজ্ঞতার অভাব, যা প্রায়শই একটি কারণ হয়ে ওঠে যখন একজন বয়স্ক প্রাপ্তবয়স্ক মানুষ হারায়। পত্নী এবং হঠাৎ করে একমাত্র চালক, তিনি উল্লেখ করেছেন।

‘কোন একক নয়, সর্বজনীন বয়স’

টুনাক্লিফ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “কোন একক, সর্বজনীন বয়স নেই” যেখানে মানুষের গাড়ি চালানো বন্ধ করা উচিত।

“এটি প্রায়শই এমন কিছু নয় যা আমরা আগে থেকে বলতে পারি। আমরা নিশ্চিতভাবে বলতে পারি না যে, উদাহরণস্বরূপ, কেউ 75 বছর বয়সে পৌঁছালে, তাদের স্বয়ংক্রিয়ভাবে এবং স্বেচ্ছায় গাড়ি চালানো থেকে দূরে সরে যাওয়া উচিত।”

তিনি যোগ করেছেন, “এটি পুরোপুরি যুক্তিযুক্ত – এবং সাধারণ – যে তারা সেই বয়সে দক্ষ এবং কার্যকর ড্রাইভার থাকবে।”

চাবি হস্তান্তর

একজন ড্রাইভিং বিশেষজ্ঞ পরামর্শ দেন যে একজন ব্যক্তি কীভাবে চাকার পিছনে চলছে তার একটি “প্রকৃত, উদ্দেশ্যমূলক মূল্যায়ন” এর উপর ভিত্তি করে পরিবারগুলি ড্রাইভিং সিদ্ধান্ত নেয়। (আইস্টক)

যদিও টুনাক্লিফ স্বীকার করেছেন যে বয়স-সম্পর্কিত প্রভাব যেমন দৃষ্টিশক্তি হ্রাস, শ্রবণশক্তি হ্রাস এবং গতিশীলতা হ্রাস ড্রাইভিংকে আরও বিপজ্জনক করে তুলতে পারে, সবাই একই বয়সে এই সীমাবদ্ধতাগুলি অনুভব করে না, যদি না হয়।

আগে থেকে একটি নির্বিচারে তারিখ নির্ধারণ করার পরিবর্তে, টুনাক্লিফ সুপারিশ করে যে পরিবারগুলি কীভাবে ব্যক্তি চাকার পিছনে চলছে তার একটি “প্রকৃত, উদ্দেশ্যমূলক মূল্যায়ন” এর ভিত্তিতে সিদ্ধান্ত নেয়।

“আমরা নিশ্চিতভাবে বলতে পারি না যে কেউ 75 বছর বয়সে পৌঁছানোর সাথে সাথে তাদের স্বয়ংক্রিয়ভাবে এবং স্বেচ্ছায় গাড়ি চালানো থেকে দূরে সরে যাওয়া উচিত।”

“উদাহরণস্বরূপ, বয়স্ক প্রাপ্তবয়স্কদের রিফ্রেশার কোর্স করানো শুধুমাত্র কখন ড্রাইভিং বন্ধ করতে হবে তার সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে না, তবে এটি তাদের ড্রাইভিং দক্ষতা আরও সাধারণভাবে উন্নত করতে পারে, এবং সেই পাঠগুলির মূল্যায়নগুলি পরিবারের সদস্যদের সাথে ভাগ করে নেওয়া যেতে পারে ড্রাইভিং-এর শেষ সিদ্ধান্ত,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ড্রাইভিং চুক্তির ধরন

অগ্রিম ড্রাইভিং নির্দেশাবলী বিভিন্ন ধরনের আছে.

কেএফএফ হেলথ নিউজ উল্লেখ করেছে, “কেউ একজন ব্যক্তিকে পরিবারের একজন সদস্য বা বন্ধুর নাম বলতে বলে যারা তাদের সাথে গাড়ি চালানো চালিয়ে যাওয়া নিরাপদ কিনা সে বিষয়ে কথা বলবে।”

এই ধরনের আইনত বাধ্যতামূলক নয়.

চাইল্ড কার সিটের নিরাপত্তা: এক্সপার্টরা দুর্ঘটনার হাত থেকে বাচ্চাদের রক্ষা করতে কী করবেন এবং করবেন না তা শেয়ার করেন

অন্য ধরনের চুক্তির মাধ্যমে, পরিবারের সদস্যরা সেই ব্যক্তিকে নিরাপদ উপায়ে গাড়ি চালানো চালিয়ে যেতে বা ব্যক্তিকে পরিবহনের বিকল্প উপায় খুঁজে পেতে সাহায্য করতে সম্মত হন।

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশন একটি অ-বাঁধাই নির্দেশিকা প্রকাশ করেছে যা ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের এই রোগের অগ্রগতির সাথে সাথে ড্রাইভিং-সম্পর্কিত উদ্বেগ প্রকাশ করার জন্য কাউকে মনোনীত করতে উত্সাহিত করে।

চুক্তির অংশে নিম্নলিখিতগুলি বলা হয়েছে: “আমি বুঝতে পারি যে আমি ভুলে যেতে পারি যে আমি আর ড্রাইভ করতে পারব না এবং ড্রাইভিং চালিয়ে যাওয়ার চেষ্টা করতে পারি৷ যদি এটি ঘটে তবে দয়া করে জেনে রাখুন যে আমি নিশ্চিত করতে সাহায্য করার জন্য আমার গাড়ি সরানো বা নিষ্ক্রিয় করা সহ সমস্ত পদক্ষেপকে সমর্থন করি৷ আমার নিরাপত্তা এবং অন্যদের নিরাপত্তা।”

বৃদ্ধ ড্রাইভিং

বয়স-সম্পর্কিত প্রভাব যেমন দৃষ্টিশক্তি হ্রাস, শ্রবণশক্তি হ্রাস এবং গতিশীলতা হ্রাস ড্রাইভিংকে আরও বিপজ্জনক করে তুলতে পারে, একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

প্যাফ বলেছিলেন যে তিনি মনে করেন অগ্রিম নির্দেশাবলী “একটি দুর্দান্ত ধারণা”, যদিও তার কিছু উদ্বেগ রয়েছে যে স্মৃতিশক্তিজনিত ব্যাধিযুক্ত লোকেরা এটি স্বাক্ষর করা মনে রাখবেন না।

“এটি প্রমাণ প্রদান করবে, তবে, একটি অসন্তুষ্ট প্রাপ্তবয়স্ক ড্রাইভারের সাথে আচরণ করা পরিবারগুলির জন্য,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই ধরনের চুক্তিগুলি সহায়ক প্রমাণিত হতে পারে যদি এটি সাইন করার সময় ড্রাইভার সুস্থ মনের হয়, তবে সতর্ক করে দিয়েছিলেন যে কিছু ক্ষেত্রে, স্মৃতিশক্তি-প্রতিবন্ধী অভিভাবক মনে করতে পারেন যে এটি “গড়া” বা “সবাই আমার বিরুদ্ধে।” এগুলি এমন আপত্তি যা তিনি সাধারণত শুনে থাকেন, তিনি বলেছিলেন।

“নিঃসন্দেহে একদল লোক রয়েছে যারা গাড়ি চালাচ্ছে এবং করা উচিত নয় কারণ তারা নিজের এবং অন্যদের জন্য ঝুঁকিপূর্ণ।”

দ্বন্দ্ব এবং অনিশ্চয়তা কমানোর জন্য, প্যাফ “পরিবারকে মিশ্রন থেকে বের করে আনতে” তৃতীয় পক্ষের ড্রাইভার পুনর্বাসন বিশেষজ্ঞের কাছ থেকে একটি আনুষ্ঠানিক মূল্যায়ন করার পরামর্শ দেয়।

Tunnacliffe বার্ষিক ড্রাইভিং পাঠে সিনিয়র ড্রাইভারদের তালিকাভুক্ত করার পাশাপাশি তাদের জ্ঞানীয় এবং শারীরিক ক্ষমতা সম্পর্কে খোলামেলা এবং সৎ কথোপকথন করার পরামর্শ দেয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“চুক্তির মডেলটি পুরানো চালকদের বিরুদ্ধে বিভ্রান্তিকর অনুমান এবং পক্ষপাতকে চ্যালেঞ্জ করে না, এবং এটি গুরুত্বপূর্ণ যে আমরা আরও বাস্তবসম্মত পদ্ধতি গ্রহণ করি যা তাদের নিরাপত্তা এবং তাদের স্বায়ত্তশাসন উভয়কেই সম্মান করে,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

চুল প্রতিস্থাপনের কথা ভাবছেন? এখানে অনেক আমেরিকান শিরোনাম হয়.

News Desk

‘বাবা জোকস’ বাচ্চাদের সুস্থ প্রাপ্তবয়স্কদের মধ্যে বিকাশ করতে সাহায্য করে: অধ্যয়ন

News Desk

ওয়ালমার্ট দ্বারা বিক্রি করা কুকুরের খাবার প্রত্যাহার করা হয়েছে কারণ এতে ধাতব টুকরা থাকতে পারে

News Desk

Leave a Comment