কোভিডের ঘটনা বেড়ে যাওয়ার সাথে সাথে প্রোবায়োটিকগুলি উপসর্গ এবং সংক্রমণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়
স্বাস্থ্য

কোভিডের ঘটনা বেড়ে যাওয়ার সাথে সাথে প্রোবায়োটিকগুলি উপসর্গ এবং সংক্রমণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

যারা COVID-19 এর বিরুদ্ধে টিকা পাননি, তাদের জন্য প্রোবায়োটিকগুলি ভাইরাসের বিরুদ্ধে একটি স্তরের সুরক্ষা দিতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়।

উত্তর ক্যারোলিনায় ডিউক হেলথের নেতৃত্বে র্যান্ডমাইজড, প্লেসবো-নিয়ন্ত্রিত গবেষণায় দেখা গেছে যে টিকা দেওয়া হয়নি এবং তাদের পরিবারে ভাইরাসের সংস্পর্শে এসেছেন তাদের মধ্যে প্রোবায়োটিকগুলির “কোভিড সংক্রমণকে বিলম্বিত করার এবং লক্ষণগুলি হ্রাস করার উল্লেখযোগ্য ক্ষমতা” রয়েছে। , একটি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী.

গবেষণাটি ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে প্রকাশিত হয়েছে।

নতুন কোভিড ভ্যারিয়েন্ট JN.1 এখন ইউএস কেসের 30% পর্যন্ত অন্তর্ভুক্ত: CDC

গবেষণার সহ-প্রধান পল বলেন, “যেসব রোগীদের মধ্যে কোভিডের উপসর্গ ছিল না, তারা যখন প্রোবায়োটিক গ্রহণ করা শুরু করে, আমরা অধ্যয়ন করেছি ল্যাকটোব্যাসিলাস প্রোবায়োটিক সময়ের সাথে সাথে কোভিড হওয়ার সম্ভাবনা 50% কমিয়ে দেয় এবং কোভিডের লক্ষণগুলিও 50% কমিয়ে দেয়,” গবেষণার সহ-প্রধান পল বলেছেন। উইসমায়ার, এমডি, ডিউকের অ্যানেস্থেসিওলজি বিভাগের ক্লিনিকাল গবেষণার সহযোগী ভাইস চেয়ার, ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে।

যারা COVID-19 এর বিরুদ্ধে টিকা পাননি, তাদের জন্য প্রোবায়োটিকগুলি ভাইরাসের বিরুদ্ধে একটি স্তরের সুরক্ষা দিতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়। (আইস্টক)

এই প্রভাব সব বয়সের শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা গেছে, তিনি উল্লেখ করেছেন।

ভ্যাকসিনগুলি ব্যাপকভাবে উপলব্ধ হওয়ার আগে 2020 সালের মার্চ মাসে শুরু হওয়া অন্ধ অধ্যয়নটিতে 182 জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল যারা টিকাবিহীন ছিল এবং সম্প্রতি তাদের পরিবারের এমন একজনের সংস্পর্শে এসেছিল যারা COVID-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল।

অংশগ্রহণকারীদের মধ্যে কেউই ভাইরাসের উপসর্গ অনুভব করেননি।

অন্ত্রের স্বাস্থ্য বাড়ানোর জন্য এগুলি হল সেরা প্রিবায়োটিক-প্যাকড খাবার, নতুন গবেষণায় দেখা গেছে

তাদের অর্ধেক একটি প্রোবায়োটিক পেয়েছে — ল্যাকটোব্যাসিলাস, যা দই, কেফির এবং কিমচিতে পাওয়া ব্যাকটেরিয়া — আর বাকি অর্ধেক একটি প্লাসিবো পিল পেয়েছে।

“এটি একটি সহজ, নিরাপদ প্রোবায়োটিক যা আমরা অধ্যয়ন করেছি, বিশেষত কালচারেল, যা আপনি দোকানে বা অ্যামাজনে কিনতে পারেন,” উইসমেয়ার উল্লেখ করেছেন।

অন্ত্রের স্বাস্থ্য বিভাজন

ওয়েবএমডি অনুসারে প্রোবায়োটিকগুলি হল জীবন্ত ব্যাকটেরিয়া এবং খামির যা পাচনতন্ত্রের জন্য উপকারী। এছাড়াও “ভাল” ব্যাকটেরিয়া হিসাবে উল্লেখ করা হয়, প্রোবায়োটিকগুলি অন্ত্রের স্বাস্থ্যে অবদান রাখে। (আইস্টক)

যে সমস্ত অংশগ্রহণকারীরা প্রোবায়োটিক গ্রহণ করেছিলেন তাদের মধ্যে কোভিড উপসর্গ বা ভাইরাস সংক্রামিত হওয়ার সম্ভাবনা প্লাসিবো গ্রুপের তুলনায় প্রায় অর্ধেক ছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

গবেষণা দল ফলাফল দ্বারা বিস্মিত হয়নি, Wischmeyer ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

“অনেক গবেষণা দেখায় যে প্রোবায়োটিকগুলি ভাইরাল সংক্রমণ অর্জন এবং ভাইরাল সংক্রমণের তীব্রতা উভয়ই উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে,” তিনি বলেছিলেন।

সর্দি, ফ্লু, কোভিড-১৯ এবং আরএসভি: কীভাবে ভিন্ন উপসর্গ শনাক্ত করবেন এবং নিরাপদ থাকবেন

2017 সালে নেচার জার্নালে প্রকাশিত স্বাস্থ্যকর শিশুদের একটি বড় গবেষণায় দেখা গেছে যে দৈনিক ল্যাকটোব্যাসিলাস প্রোবায়োটিক গ্রহণ করা ভাইরাল এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের পাশাপাশি মৃত্যুকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে, ডাক্তার উল্লেখ করেছেন।

অতিরিক্ত গবেষণায় দেখা গেছে যে প্রোবায়োটিকগুলি শ্বাসযন্ত্রের সংক্রমণকে 32% থেকে 50% পর্যন্ত কমাতে পারে এবং শ্বাসযন্ত্রের এবং ভাইরাল রোগের দৈর্ঘ্য কমাতে পারে দুই দিন বা তার বেশি লোকেদের যারা প্রতিদিন সেবন করেন, উইসমেয়ার যোগ করেছেন।

মহিলা কাশি

অতিরিক্ত গবেষণায় দেখা গেছে যে প্রোবায়োটিকগুলি 32% থেকে 50% পর্যন্ত শ্বাসযন্ত্রের সংক্রমণ কমাতে পারে এবং যারা প্রতিদিন সেবন করে তাদের শ্বাসযন্ত্র এবং ভাইরাল অসুস্থতার দৈর্ঘ্য কমাতে পারে। (আইস্টক)

গবেষকরা সুপারিশ করেন না যে লোকেরা এই ফলাফলগুলির আলোকে COVID ভ্যাকসিনগুলি এড়িয়ে যায় – তবে পরামর্শ দেয় যে প্রোবায়োটিকগুলি সুরক্ষার একটি অতিরিক্ত স্তর সরবরাহ করতে পারে।

“তথ্যগুলি দেখায় যে আপনি যখন একটি ভ্যাকসিন গ্রহণ করেন তখন একটি প্রোবায়োটিক গ্রহণ করলে ভ্যাকসিনের কার্যকারিতা উন্নত করা উচিত এবং এটিকে আরও ভালভাবে কাজ করা উচিত, যেমনটি কিছু প্রাথমিক গবেষণায় দেখানো হয়েছে,” উইসমেয়ার বলেছেন।

প্রোবায়োটিক কি?

ওয়েবএমডি অনুসারে প্রোবায়োটিকগুলি হল জীবন্ত ব্যাকটেরিয়া এবং খামির যা পাচনতন্ত্রের জন্য উপকারী।

এছাড়াও “ভাল” ব্যাকটেরিয়া হিসাবে উল্লেখ করা হয়, প্রোবায়োটিকগুলি অন্ত্রের স্বাস্থ্যে অবদান রাখে।

দই, কেফির, কুটির পনির, কম্বুচা এবং অন্যান্য – এবং সম্পূরকগুলির মাধ্যমেও সেগুলি গাঁজনযুক্ত খাবারের মাধ্যমে খাওয়া যেতে পারে।

ভালো থাকুন: একজন নিউট্রিশনাল থেরাপিস্টের 5টি সেরা টিপস দিয়ে আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করুন

প্রোবায়োটিকগুলি নিয়ন্ত্রক টি-কোষের উত্পাদন বাড়ায় (শ্বেত রক্ত ​​​​কোষ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে), প্রদাহ কমায়, সংক্রমণের বিরুদ্ধে ফুসফুসকে রক্ষা করে এবং অ্যান্টিভাইরাল জিন প্রকাশ করে যা COVID ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, গবেষণায় দেখা গেছে।

শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকি কমানোর পাশাপাশি, প্রোবায়োটিকের আরও অনেক উপকারিতা দেখানো হয়েছে, উইসমেয়ার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এর মধ্যে রয়েছে উন্নত অন্ত্রের স্বাস্থ্য, উন্নত রোগ প্রতিরোধ ক্ষমতা, ডায়রিয়া বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার ঝুঁকি হ্রাস এবং অটোইমিউন রোগের ঝুঁকি হ্রাস।

ডঃ ব্রেট অসবর্ন

ডাঃ ব্রেট অসবর্ন, একজন ফ্লোরিডার স্নায়ুবিজ্ঞানী এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ, ডিউক গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর তার ইনপুট দিয়েছেন। “এই ফলাফলটি প্রোবায়োটিকের পরিচিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির সাথে সারিবদ্ধ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (ড. ব্রেট অসবর্ন)

“উন্নত ওজন ব্যবস্থাপনা এবং বিষণ্নতা এবং অন্যান্য মস্তিষ্কের সুবিধার উন্নতির জন্য কিছু তথ্যও রয়েছে,” ডাক্তার যোগ করেছেন।

ডাঃ ব্রেট অসবর্ন, একজন ফ্লোরিডার স্নায়ুবিজ্ঞানী এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ, ডিউক গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর তার ইনপুট দিয়েছেন।

“এই ফলাফলটি প্রোবায়োটিকের পরিচিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির সাথে সারিবদ্ধ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

GOOGLE 2023 সালের সেরা 10টি স্বাস্থ্য অনুসন্ধান প্রকাশ করেছে — এবং বিশেষজ্ঞরা তাদের উত্তর দিয়েছেন

COVID-19 একটি “শক্তিশালী প্রদাহজনক প্রতিক্রিয়া” ট্রিগার করে যা ফুসফুস, হৃদয়, মস্তিষ্ক এবং পেরিফেরাল স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে, ওসবর্ন উল্লেখ করেছেন।

“প্ররোচিত প্রদাহ রোগের তীব্রতার একটি গুরুত্বপূর্ণ কারণ, ঠিক এই কারণেই মহামারীর প্রথম দিনগুলিতে প্রথম কার্যকর চিকিত্সা ছিল কর্টিকোস্টেরয়েড, শক্তিশালী প্রদাহ বিরোধী এজেন্ট,” তিনি বলেছিলেন। “যদিও প্রোবায়োটিকগুলি কম শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব দেয়, তবুও তারা প্রদাহ কমাতে অবদান রাখে।”

“আমরা বছরের পর বছর ধরে জানি যে কোভিড-এ অন্ত্র একটি প্রধান ভূমিকা পালন করে এবং কোভিড সহ অনেকেরই জিআই লক্ষণ দেখা দেয়।”

শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়া হ্রাস করার ফলে কম গুরুতর রোগের ফলাফল হতে পারে এবং টিস্যুর ক্ষতি হ্রাস হতে পারে, সম্ভাব্য দীর্ঘমেয়াদী প্রভাব কমিয়ে দেয়, ডাক্তার যোগ করেছেন।

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং একজন ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, যিনি ডিউক হেলথ গবেষণার সাথেও জড়িত ছিলেন না, তিনি সম্মত হয়েছেন যে এটি প্রত্যাশিত ফলাফল সহ একটি “ভালভাবে সম্পন্ন গবেষণা” ছিল।

“প্রোবায়োটিকগুলি দীর্ঘকাল ধরে শ্বাসযন্ত্রের ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ইতিবাচক প্রভাব দেখায়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ডাঃ.  মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, যিনি ডিউক হেলথ গবেষণার সাথেও জড়িত ছিলেন না, তিনি সম্মত হয়েছেন যে এটি প্রত্যাশিত ফলাফল সহ একটি “ভালভাবে সম্পন্ন গবেষণা” ছিল। (ড. মার্ক সিগেল)

“আমরা বছরের পর বছর ধরে জানি যে কোভিড-এ অন্ত্র একটি প্রধান ভূমিকা পালন করে, এবং কোভিড সহ অনেকেরই জিআই উপসর্গ দেখা দেয়,” সিগেল যোগ করেছেন। “কোভিডের কাছাকাছি থাকা অবস্থায় প্রোবায়োটিক গ্রহণ করা বেশিরভাগের জন্য সামান্য খারাপ দিক, এবং আমি মনে করি এটি একটি ভাল ধারণা।”

ডাক্তার নোট করেছেন যে সুবিধাগুলি সম্পর্কে আরও গবেষণা করা উচিত।

গবেষণাটি ছোট কিন্তু বিশ্বাসযোগ্য ছিল, গবেষক বলেছেন

গবেষণার প্রাথমিক সীমাবদ্ধতা ছিল তার ছোট আকার, গবেষকরা স্বীকার করেছেন।

“নমুনা আকারে সীমিত থাকা সত্ত্বেও, আমাদের গবেষণাটি এই ধারণাটিকে বিশ্বাস করে যে আমাদের সিম্বিওটিক জীবাণুগুলি COVID-19 এবং সম্ভাব্য ভবিষ্যতের অন্যান্য মহামারী রোগের বিরুদ্ধে লড়াইয়ে মূল্যবান অংশীদার হতে পারে,” উইসমেয়ার বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি বিশেষভাবে প্রাসঙ্গিক হতে পারে কম সম্পদযুক্ত দেশগুলিতে যেখানে টিকা দেওয়ার হার পিছিয়ে আছে এবং এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রেও, যেখানে COVID বুস্টারগুলি ব্যাপকভাবে অ্যাক্সেস করা হয় না।”

ওসবর্ন সম্মত হন, উল্লেখ করেন, “যদিও অধ্যয়নের সীমিত আকার পরিসংখ্যানগত তাত্পর্যকে বাধা দেয়, ফলাফলগুলি SARS-CoV-2 আক্রান্ত ব্যক্তিদের মধ্যে প্রোবায়োটিকের সম্ভাব্য প্রতিরক্ষামূলক প্রভাবের পরামর্শ দেয়।”

প্রোবায়োটিক আঠা

প্রোবায়োটিকগুলি নির্দিষ্ট খাবার বা সম্পূরকগুলির মাধ্যমে খাওয়া যেতে পারে। (Getty Images এর মাধ্যমে ড্যানিয়েল অ্যাকার/ব্লুমবার্গ)

গবেষণার উপর ভিত্তি করে, উইসমেয়ার বলেন, বিশ্বব্যাপী বেশিরভাগ মানুষ প্রতিদিনের প্রোবায়োটিক গ্রহণের মাধ্যমে উপকৃত হতে পারে যাতে তারা কেবলমাত্র COVID-এ আক্রান্ত হওয়ার এবং গুরুতর উপসর্গের সম্মুখীন হওয়ার ঝুঁকি কমাতে পারে না, বরং ইনফ্লুয়েঞ্জা, আরএসভি এবং অন্যান্য ভাইরাসের মতো অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকিও কমাতে পারে।

“আপনি যদি ইমিউনোসপ্রেসিভ ওষুধ গ্রহণ করেন, তাহলে প্রোবায়োটিক শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত, তবে আপনার ডাক্তার অনুমোদন করলে এটি নিরাপদ হতে পারে,” তিনি যোগ করেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে পাওয়া তথ্য অনুসারে, অন্যান্য শ্বাসযন্ত্রের অসুস্থতার সাথে কোভিড কেস এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে 20% এরও কম লোক আপডেট করা COVID ভ্যাকসিন পেয়েছে, সংস্থাটি রিপোর্ট করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ওজেম্পিক রোগীরা অস্ত্রোপচারের সময় বিপজ্জনক ঝুঁকির সম্মুখীন হতে পারে, ডাক্তাররা সতর্ক করেছেন

News Desk

হার্ট অ্যাটাক এড়াতে চান? কার্ডিওলজিস্টদের মতে, এগুলি সেরা এবং সবচেয়ে খারাপ খাবার

News Desk

ভূমধ্যসাগরীয়, মাইন্ড ডায়েট মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণ কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment