কোভিড মহামারী বিধিনিষেধ কিশোরদের মস্তিষ্কে ‘আতঙ্কজনক’ প্রভাব ফেলেছিল, নতুন গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

কোভিড মহামারী বিধিনিষেধ কিশোরদের মস্তিষ্কে ‘আতঙ্কজনক’ প্রভাব ফেলেছিল, নতুন গবেষণায় দেখা গেছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

শিশু এবং কিশোর-কিশোরীদের উপর মহামারীর নেতিবাচক প্রভাব – একাডেমিকভাবে, সামাজিকভাবে এবং অন্যথায় – অসংখ্য গবেষণায় দেখানো হয়েছে, এবং এখন সাম্প্রতিক দীর্ঘমেয়াদী প্রভাব তরুণ মস্তিষ্কের ত্বরান্বিত বার্ধক্য বলে মনে হচ্ছে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল 9 থেকে 17 বছর বয়সী 160 টি কিশোর-কিশোরীর উপর অধ্যয়ন করেছে। তারা 2018 সালে বয়ঃসন্ধিকালে মস্তিষ্কের গঠনের পরিবর্তনের উপর একটি ভিন্ন গবেষণার জন্য ডেটা সংগ্রহ করেছিল, কিন্তু কোভিড মহামারী সেই গবেষণায় বাধা দেয়।

“একবার মহামারী চলছে, আমরা চিন্তা করতে শুরু করেছি যে কোন মস্তিষ্কের ব্যবস্থা আমাদের অনুমান করতে দেবে যে মহামারী লকডাউন মস্তিষ্কে কী করেছে,” প্রধান লেখক নেভা করিগান, পিএইচডি, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একজন গবেষণা বিজ্ঞানী, এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আমেরিকানদের মধ্যে কোভিড ভ্যাকসিন অবিশ্বাস বাড়ছে, সমীক্ষার ফলাফল: ‘একটি ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত’

“আমাদের কিশোর-কিশোরীদের জন্য তাদের সামাজিক গোষ্ঠীতে না থেকে বাড়িতে থাকার মানে কী – স্কুলে নয়, খেলাধুলা না করা, আড্ডা দেওয়া নয়?”

গবেষকরা দেখেছেন যে মহামারীটি কিশোর-কিশোরীদের মস্তিষ্কের স্বাভাবিকের চেয়ে দ্রুত বয়সে পরিণত হয়েছে।

শিশু এবং কিশোরদের মানসিক স্বাস্থ্যের উপর মহামারীর নেতিবাচক প্রভাব অনেক গবেষণায় দেখানো হয়েছে। (আইস্টক)

“COVID-19 মহামারী লকডাউনের কারণে জীবনযাত্রার পরিবর্তনগুলি বয়ঃসন্ধিকালে মস্তিষ্কের বিকাশকে প্রভাবিত করেছে বলে মনে হয়, যার ফলে মস্তিষ্ক সাধারণের তুলনায় অনেক দ্রুত পরিপক্ক হয়,” করিগান ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই ত্বরান্বিত পরিপক্কতা পুরো মস্তিষ্ক জুড়ে আরও বিস্তৃত ছিল এবং পুরুষদের তুলনায় মহিলাদের জন্য ব্যাপকতা বড় ছিল।”

কোভিড মহামারী অল্পবয়সী মহিলাদের মধ্যে অ্যান্টিডিপ্রেসেন্ট ব্যবহারে বেড়েছে, গবেষণায় দেখা গেছে

গড়ে, 4.2 বছর বয়সী তরুণীদের মস্তিষ্ক স্বাভাবিকের চেয়ে দ্রুত এবং পুরুষের মস্তিষ্ক 1.4 বছর ত্বরান্বিত হয়েছিল।

মহিলা মস্তিষ্কের ত্রিশটি অঞ্চলে ত্বরিত বার্ধক্য দেখায়, পুরুষ মস্তিষ্কের মাত্র দুটি অঞ্চলের তুলনায়, গবেষকরা খুঁজে পেয়েছেন।

ফলাফলগুলি 9 সেপ্টেম্বর ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের কার্যপ্রণালীতে প্রকাশিত হয়েছিল।

মেয়ে মাস্ক হোমওয়ার্ক

গবেষকরা দেখেছেন যে মহামারীটি কিশোর-কিশোরীদের মস্তিষ্কের স্বাভাবিকের চেয়ে দ্রুত বয়সে পরিণত হয়েছে। (আইস্টক)

গবেষকরা বিশ্বাস করেন যে ত্বরান্বিত মস্তিষ্কের বার্ধক্যটি COVID-এর বিস্তার রোধে গৃহীত বিধিনিষেধমূলক ব্যবস্থার সাথে যুক্ত চাপের কারণে হয়েছিল, করিগান বলেছেন।

“উন্নয়নের সময় সেরিব্রাল কর্টেক্সের ত্বরান্বিত বিকাশ দীর্ঘস্থায়ী চাপের সাথে যুক্ত হওয়ার পূর্ববর্তী গবেষণা দ্বারা সু-প্রতিষ্ঠিত হয়েছে,” তিনি উল্লেখ করেছেন।

পিতামাতার জন্য সুপারিশ

কোরিগানের মতে, এই গবেষণাটি এই সত্যটি তুলে ধরে যে কিশোর-কিশোরীদের মস্তিষ্ক তাদের পরিবেশে চাপের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

“আমরা সুপারিশ করি যে মহামারী চলাকালীন কিশোর-কিশোরীদের পিতামাতারা তাদের কিশোর-কিশোরীদের সাথে সংযুক্ত থাকুন এবং বিষণ্নতা এবং উদ্বেগের লক্ষণগুলির দিকেও নজর রাখুন, কারণ ত্বরান্বিত কর্টিকাল পাতলা হয়ে যাওয়া এই এবং অন্যান্য নিউরোসাইকিয়াট্রিক ব্যাধিগুলির বিকাশের ঝুঁকি বাড়ায়,” তিনি পরামর্শ দিয়েছিলেন।

মহামারী হওয়ার পর থেকে ডিসফোরিয়া এবং খাওয়ার ব্যাধিগুলি আকাশচুম্বী হয়েছে, রিপোর্ট প্রকাশ করে: ‘লহরী প্রভাব’

“আমরা এটাও মনে করি যে অভিভাবকদের সচেতন হওয়া উচিত যে তাদের কিশোর-কিশোরীদের সামাজিক জীবন তাদের মস্তিষ্কের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এবং (তাদের উচিত) সহকর্মীদের সাথে স্বাস্থ্যকর কার্যকলাপকে উত্সাহিত করা উচিত।”

যদিও এই ফলাফলগুলি “আতঙ্কজনক” বলে মনে হচ্ছে, কোরিগান বলেছেন, এটি জানা যায়নি যে ত্বরিত বার্ধক্য কিশোরদের জীবন জুড়ে অবিরত মস্তিষ্কের বিকাশে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে কিনা।

“এটি স্পষ্ট নয় যে এই কিশোর-কিশোরীদের সেরিব্রাল কর্টেক্স যা ত্বরিত পরিপক্কতা দেখিয়েছে তা সময়ের সাথে তাদের বয়সের জন্য আরও উপযুক্ত পুরুত্বে ফিরে আসবে, বা এই প্রভাবগুলি স্থায়ী কিনা,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কিশোর ছেলের মুখোশ

ত্বরান্বিত বার্ধক্য কিশোর-কিশোরীদের জীবন জুড়ে অবিরত মস্তিষ্কের বিকাশে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে কিনা তা জানা নেই, একজন গবেষক উল্লেখ করেছেন। (আইস্টক)

তিনি আরও উল্লেখ করেছেন যে “কর্টিক্যাল থিনিং” বার্ধক্যজনিত একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং এটি আসলে মস্তিষ্ককে আরও দক্ষতার সাথে কাজ করতে দেয়।

“এটি স্পষ্ট নয় যে ত্বরিত পরিপক্কতার সমস্ত পরিণতি নেতিবাচক,” কোরিগান যোগ করেছেন।

সম্ভাব্য সীমাবদ্ধতা

গবেষকরা অধ্যয়নের বিভিন্ন সীমাবদ্ধতা স্বীকার করেছেন, প্রথমটি তার ছোট নমুনার আকার।

“যদিও আমরা লকডাউনের আগে 160 টি কিশোর এবং লকডাউন শেষ হওয়ার পরে 130 টি কিশোরের কাছ থেকে ডেটা সংগ্রহ করেছি, গবেষণা পরিচালনা করার সময় বড় নমুনাগুলি সর্বদা ভাল হয়,” করিগান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের কিশোর-কিশোরীদের জন্য তাদের সামাজিক গোষ্ঠীতে না থেকে বাড়িতে থাকার মানে কী – স্কুলে নয়, খেলাধুলা না করা, আড্ডা দেওয়া নয়?”

“এছাড়াও, যেহেতু অধ্যয়নটি প্রাথমিকভাবে কোভিড মহামারীর প্রভাবগুলির জন্য ডিজাইন করা হয়নি, তাই আমরা এমন আচরণগত ব্যবস্থা সংগ্রহ করিনি যা আমাদের নির্ধারণ করতে দেয় যে লকডাউনগুলির সাথে যুক্ত জীবনযাত্রার বিঘ্ন বা স্ট্রেসগুলি সবচেয়ে বড় অবদানকারী হতে পারে। কিশোর-কিশোরীদের দ্বারা অভিজ্ঞ মানসিক চাপের জন্য,” তিনি বলেছিলেন।

গবেষকরা শুধুমাত্র একটি সীমিত বয়সের পরিসর অধ্যয়ন করেছেন, তাই তারা নির্ধারণ করতে পারেনি যে ফলাফলগুলি অন্যান্য বয়সের জন্য প্রযোজ্য কিনা।

মস্তিষ্কের ধারণা

গড়ে, 4.2 বছর বয়সী তরুণীদের মস্তিষ্ক স্বাভাবিকের চেয়ে দ্রুত এবং পুরুষের মস্তিষ্ক 1.4 বছর ত্বরান্বিত হয়েছিল। (আইস্টক)

“অবশেষে, আমরা জানি না যে COVID-19 ভাইরাসের সংকোচন নিজেই এই ফলাফলগুলিতে অবদান রেখেছে কিনা, যদিও যে সম্প্রদায় থেকে আমাদের অধ্যয়নের নমুনাটি নেওয়া হয়েছিল সেখানে আমরা ভাইরাসের সংকোচনে লিঙ্গ বৈষম্যের কোনও রিপোর্ট পাইনি, “কোরিগান বলল।

‘ডাউনরেঞ্জ প্রভাব’

ফ্লোরিডার নিউরোলজিস্ট ডঃ ব্রেট ওসবর্ন এই গবেষণায় জড়িত ছিলেন না, তবে কিশোর-কিশোরীদের জন্য মহামারী-সম্পর্কিত চাপের “ক্ষতিকর পরিণতি” সম্পর্কে মন্তব্য করেছেন।

কিশোরের সাথে অভিভাবক

“আমরা সুপারিশ করি যে মহামারী চলাকালীন কিশোর বয়সী শিশুদের পিতামাতারা তাদের কিশোর-কিশোরীদের সাথে সংযুক্ত থাকুন এবং বিষণ্নতা এবং উদ্বেগের লক্ষণগুলির দিকেও নজর রাখুন,” একজন গবেষক বলেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “উচ্চ মাত্রার চাপ, প্রায়শই উচ্চ মাত্রার কর্টিসলের সাথে যুক্ত, মস্তিষ্কে বিপর্যয় সৃষ্টি করতে পারে।”

কর্টিসল, শরীরের প্রাথমিক স্ট্রেস হরমোন, সাধারণত তীব্র চাপের সময় অ্যাড্রিনাল গ্রন্থি দ্বারা নিঃসৃত হয়, ওসবর্ন ব্যাখ্যা করেছেন, তবে দীর্ঘ সময়ের জন্য উচ্চ মাত্রায় উপস্থিত থাকলে এটি ক্ষতিকারক হতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই দীর্ঘস্থায়ী উচ্চতা বিশেষ করে হিপ্পোক্যাম্পাস (মেমরির সাথে যুক্ত অঞ্চল) এবং প্রিফ্রন্টাল কর্টেক্সের মতো মস্তিষ্কের কাঠামোর জন্য ক্ষতিকর, যা সিদ্ধান্ত গ্রহণ এবং সামাজিক আচরণের মতো উচ্চ-স্তরের জ্ঞানীয় ফাংশনের জন্য দায়ী।”

“মহামারী শেষ হলেও, এটি শেষ নয়।”

অসবোর্নের মতে, উচ্চ কর্টিসল স্তরের দীর্ঘমেয়াদী এক্সপোজার স্মৃতিশক্তি, মানসিক নিয়ন্ত্রণ, আবেগ নিয়ন্ত্রণ, ফোকাস এবং ঘনত্বকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সময়ের সাথে সাথে, এই পরিবর্তনগুলি ব্যক্তিদের মানসিক স্বাস্থ্যের ব্যাধি যেমন বিষণ্নতা এবং উদ্বেগের জন্য প্রবণতা দেখাতে পারে, যা ইতিমধ্যে উচ্চ কর্টিসলের মাত্রার দ্বারা আরও বেড়ে যায়” তিনি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

সামগ্রিকভাবে, ওসবর্ন বলেছেন, গবেষণাটি COVID-19 মহামারীর “এখনও আরেকটি ডাউনরেঞ্জ প্রভাব” এর উপর আলোকপাত করেছে।

ডাক্তার যোগ করেছেন, “মহামারী শেষ হলেও, এটি শেষ নয়।”

Source link

Related posts

ক্যালিফোর্নিয়া হাসপাতালের মহিলা চিকিত্সকরা ওষুধের লিঙ্গ ব্যবধান গ্রহণ করেন

News Desk

দাবানলের ধোঁয়ায় মার্কিন শ্রমিকদের বছরে $100 বিলিয়ন বেতনের বেশি খরচ হয়

News Desk

কেন কিছু সিনিয়রদের ‘ড্রাইভিং চুক্তিতে’ স্বাক্ষর করা উচিত এবং তাদের গাড়ির চাবি ঝুলিয়ে রাখতে সম্মত হওয়া উচিত

News Desk

Leave a Comment