কোভিড লকডাউনের কারণে বাচ্চাদের দৃষ্টি সমস্যা বেড়েছে, 3 জনের মধ্যে 1 জন এখন অদূরদর্শী, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

কোভিড লকডাউনের কারণে বাচ্চাদের দৃষ্টি সমস্যা বেড়েছে, 3 জনের মধ্যে 1 জন এখন অদূরদর্শী, গবেষণায় দেখা গেছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

2023 সালে সারা বিশ্বের প্রায় 30% শিশু এবং কিশোর-কিশোরীদের অদূরদর্শী ছিল, একটি নতুন গবেষণা প্রকাশ করেছে।

ব্রিটিশ জার্নাল অফ অফথালমোলজিতে প্রকাশিত ফলাফল অনুসারে, নিকটদৃষ্টি (মায়োপিয়া) রোগ নির্ণয় পরবর্তী দুই দশকে আরও খারাপ হতে পারে বলে আশা করা হচ্ছে।

2050 সাল নাগাদ, বিশ্বব্যাপী প্রায় 740 মিলিয়ন তরুণ-তরুণী এই রোগে আক্রান্ত হবে বলে আশা করা হচ্ছে, চীনের সান ইয়াত-সেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর ইয়াজুন চেন ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

‘পিকলবল আমার দৃষ্টিশক্তি রক্ষা করেছে,’ ফ্লোরিডা মহিলা বলেছেন, 79: ‘আমি সত্যিই চিন্তিত ছিলাম’

“অধ্যয়নটি বিভিন্ন অঞ্চলে মায়োপিয়া হারে উল্লেখযোগ্য বৈষম্যকেও তুলে ধরে, পরামর্শ দেয় যে লিঙ্গ, জাতিসত্তা এবং সংস্কৃতির মতো কারণগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,” তিনি বলেছিলেন।

2023 সালে সারা বিশ্বের প্রায় 30% শিশু এবং কিশোর-কিশোরীদের অদূরদর্শী ছিল, একটি নতুন গবেষণা প্রকাশ করেছে। (আইস্টক)

“সুনির্দিষ্ট ঝুঁকিপূর্ণ জনসংখ্যার জন্য প্রতিরোধ এবং হস্তক্ষেপের কৌশলগুলি তৈরি করার জন্য এই বৈচিত্রগুলি বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

গবেষণায়, গবেষকরা 276টি গবেষণা বিশ্লেষণ করেছেন যাতে সমস্ত ছয়টি মহাদেশের 50টি দেশের 5.4 মিলিয়নেরও বেশি অংশগ্রহণকারী অন্তর্ভুক্ত ছিল।

অদূরদর্শিতার হার পূর্ব এশিয়ায় (৩৫.২২%), শহুরে এলাকায় (২৮.৫৫%), মহিলাদের মধ্যে (৩৩.৫৭%), কিশোরীদের মধ্যে (৪৭%) এবং উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের মধ্যে (৪৫.৭১%), সমীক্ষায় দেখা গেছে।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার চোখ খোলা রেখে পানির নিচে সাঁতার কাটা কি নিরাপদ?’

মায়োপিয়া গুরুতর বৃদ্ধির সময়কালে, বিশেষ করে শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে দ্রুত অগ্রগতি করতে পারে, চেন উল্লেখ করেছেন।

কোভিড-১৯ মহামারীর পরে মায়োপিয়ায় উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে, গবেষণায় দেখা গেছে।

2050 সাল নাগাদ, বিশ্বব্যাপী প্রায় 740 মিলিয়ন তরুণ ব্যক্তি মায়োপিয়ায় আক্রান্ত হবে বলে আশা করা হচ্ছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

2050 সাল নাগাদ, বিশ্বব্যাপী প্রায় 740 মিলিয়ন তরুণ ব্যক্তি মায়োপিয়ায় আক্রান্ত হবে বলে আশা করা হচ্ছে, গবেষকরা খুঁজে পেয়েছেন। (আইস্টক)

“মহামারী চলাকালীন, অনেক দেশ ভাইরাসের বিস্তার রোধে দেশব্যাপী লকডাউন প্রয়োগ করেছিল,” তিনি বলেছিলেন।

“দীর্ঘদিন অভ্যন্তরীণ জীবনযাপন শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য বহিরঙ্গন কার্যকলাপ হ্রাস করে এবং স্ক্রীনের সময় বাড়ায়, সম্ভাব্যভাবে এই জনসংখ্যার উপর চোখের বোঝা বাড়িয়ে দেয় এবং মায়োপিয়া সংকটকে আরও খারাপ করে।”

ছানি নিয়ে জন্ম নেওয়া নেব্রাস্কা শিশুটির দৃষ্টি বাঁচাতে ৩টি চোখের অস্ত্রোপচার করা হয়েছে: ‘আমি শুধু প্রার্থনা করছিলাম’

ডঃ মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, গবেষণায় জড়িত ছিলেন না তবে ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“ডায়েট একটি ভূমিকা পালন করতে পারে, তবে আমি মনে করি বৃদ্ধির সবচেয়ে বড় কারণ, বিশেষ করে মহামারী থেকে বেরিয়ে আসা, লকডাউন এবং আরও বাড়ির ভিতরে থাকার কারণে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“চিকিত্সা না করা মায়োপিয়া পরবর্তী জীবনে আরও গুরুতর দৃষ্টি সমস্যা হতে পারে।”

স্ক্রীনের সময় বৃদ্ধির সাথে, বাচ্চাদের এবং কিশোর-কিশোরীদের চোখের পেশীগুলিকে মানিয়ে নেওয়ার জন্য কম সুযোগ রয়েছে, সিগেল বলেছেন।

“উদাহরণস্বরূপ, কাছের দিকে তাকানো থেকে দূরে তাকানোর জন্য সামনে পিছনে যাওয়া, এবং বাড়ির ভিতরে থেকে বাইরে গিয়ে আলোর সাথে মিলিত হওয়া, এবং ব্যক্তিগতভাবে লোকেদের সাথে কথা বলা – এই সমস্তগুলি চোখের ছোট পেশীগুলিকে ব্যায়াম করে যা আপনাকে দৃষ্টিশক্তি থেকে দূরে রাখে,” তিনি যোগ করা হয়েছে

দীর্ঘমেয়াদী প্রভাবের সতর্কতা

ডাঃ জেসি উইলিংহাম, উত্তর চার্লসটন, সাউথ ক্যারোলিনার ব্রাইটার আউটলুক ভিশনের একজন চক্ষুরোগ বিশেষজ্ঞ, সতর্ক করেছেন যে অনাকাঙ্খিত দৃষ্টি সমস্যা শিশুদের জন্য শিক্ষাগত সমস্যা, সামাজিক এবং মানসিক সংগ্রাম, আচরণগত সমস্যা এবং দীর্ঘমেয়াদী চোখের স্বাস্থ্য সমস্যা সহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরিণতি হতে পারে।

মেয়ে ট্যাবলেট

আমি মনে করি বৃদ্ধির সবচেয়ে বড় কারণ, বিশেষ করে মহামারী থেকে বেরিয়ে আসা, লকডাউন এবং আরও বেশি বাড়ির ভিতরে থাকার কারণে,” ডঃ মার্ক সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“আমরা সকলেই বুঝি যে পরিষ্কারভাবে দেখতে পারা স্কুলের জন্য গুরুত্বপূর্ণ, তবে আমাদের শেখার জন্য অনেকগুলি ভিজ্যুয়াল দক্ষতা প্রয়োজন,” উইলিংহাম, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“অদূরদর্শিতা হল সবচেয়ে সাধারণ বিকাশগত দৃষ্টি সমস্যা, তবে প্রাথমিক দৃষ্টি সমস্যাগুলি ট্র্যাকিং অসুবিধা, চোখের ফোকাসকে খাপ খাইয়ে নেওয়ার দুর্বল ক্ষমতা বা একটি দল হিসাবে দুটি চোখ ব্যবহার করার ক্ষমতা বা অন্যান্য কার্যকরী সমস্যাগুলির সাথে শুরু হতে পারে যা অত্যধিক চাপ থেকে উদ্ভূত হয়। অল্প বয়সে ভিজ্যুয়াল সিস্টেম,” তিনি যোগ করেছেন।

অধ্যয়নের সীমাবদ্ধতা

গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল, চেন স্বীকার করেছেন।

“অন্তর্ভুক্ত অধ্যয়নের প্রধান সীমাবদ্ধতা হল ডিজাইন এবং ব্যবহার করা পদ্ধতিতে অসমতা,” তিনি বলেছিলেন।

চোখের ডাক্তারের কাছে ছেলে

অভিভাবকদের উচিত তাদের সন্তানদের অল্প বয়সে নিয়মিত চোখ পরীক্ষা করানো নিশ্চিত করা, গবেষক সুপারিশ করেছেন। (আইস্টক)

“অন্তর্ভুক্ত এপিডেমিওলজিক অধ্যয়নের গুণমান উচ্চ থেকে কম পক্ষপাতের ঝুঁকির মধ্যে, পর্যালোচনাগুলির মধ্যে এবং এর মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে।”

যে কোনও মহাদেশের মধ্যে দেশগুলির মধ্যে “ডেটার অসম বন্টন” হওয়ার সম্ভাবনাও রয়েছে, চেন বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ফলস্বরূপ, আমাদের রিপোর্ট করা ফলাফলগুলি পক্ষপাতদুষ্ট হতে পারে কারণ তারা মূলত সীমিত সংখ্যক দেশের তথ্য দ্বারা প্রভাবিত হয়েছিল।”

বিশ্লেষণে অন্তর্ভুক্ত অধ্যয়নগুলিও দূরদৃষ্টি মূল্যায়নের মানদণ্ড এবং পদ্ধতির পরিপ্রেক্ষিতে পরিবর্তিত হয়েছে, চেন উল্লেখ করেছেন।

ভিউ মধ্যে সমাধান আনা

বাড়িতে এবং স্কুলে একটি সহায়ক পরিবেশ তৈরি করা শিশুদের স্বাস্থ্যকর অভ্যাস গ্রহণ করতে উত্সাহিত করতে পারে যা তাদের দৃষ্টি রক্ষা করে, গবেষকরা বলেছেন।

মেয়েটি পর্দা কাঁপছে

অনাকাঙ্ক্ষিত দৃষ্টি সমস্যা শিশুদের জন্য বেশ কয়েকটি উল্লেখযোগ্য স্বাস্থ্যগত পরিণতি হতে পারে, একজন ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

তরুণদের মধ্যে মায়োপিয়ার প্রকোপ কমাতে সাহায্য করার জন্য বিশেষজ্ঞরা নিম্নলিখিত হস্তক্ষেপের প্রস্তাব দিয়েছেন।

1. বহিরঙ্গন কার্যকলাপ প্রচার

পরিবারের বাইরে খেলার সময়কে অগ্রাধিকার দেওয়া উচিত, চেন সুপারিশ করেছেন।

“স্কুলগুলি বহিরঙ্গন ক্রিয়াকলাপ সংগঠিত করতে পারে এবং খেলাধুলাকে উত্সাহিত করতে পারে, এমন একটি সংস্কৃতি তৈরি করতে পারে যা শারীরিক ব্যস্ততা এবং প্রাকৃতিক আলোর এক্সপোজারকে মূল্য দেয়,” তিনি বলেছিলেন।

2. স্ক্রিন টাইম ম্যানেজ করুন

খুব অল্পবয়সী বাচ্চাদের জন্য যারা এখনও স্কুল শুরু করেনি, উইলিংহাম শুধুমাত্র বন্ধুদের এবং পরিবারের সাথে ভিডিও-চ্যাট করার সময় স্ক্রিন টাইম দেওয়ার পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“স্কুল-বয়সী বাচ্চাদের জন্য, বাইরের সময়ের সাথে একের পর এক স্ক্রীন টাইম মেলানো এবং একবারে 20 মিনিটের বেশি স্ক্রীন সেশন সীমিত না করা হল ভাল নিয়ম,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“এছাড়াও নিশ্চিত করুন যে স্ক্রিন টাইম ergonomically সম্পন্ন হয়েছে, স্ক্রীন কমপক্ষে 12 ইঞ্চি দূরে রাখা এবং ভাল ভঙ্গি বজায় রেখে করা হয়েছে।”

3. নিয়মিত চোখের পরীক্ষার সময়সূচী করুন

অভিভাবকদের নিশ্চিত করা উচিত যে তাদের বাচ্চারা অল্প বয়স থেকেই নিয়মিত চোখ পরীক্ষা করে, চেন সুপারিশ করেন।

একটি ফোনে সোশ্যাল মিডিয়া অ্যাপ

স্ক্রীনের সময় বৃদ্ধির সাথে, বাচ্চাদের এবং কিশোর-কিশোরীদের চোখের পেশীগুলিকে মানিয়ে নেওয়ার সুযোগ কম থাকে, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (গেটি ইমেজ)

“প্রাথমিক সনাক্তকরণ এবং হস্তক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ চিকিত্সা না করা মায়োপিয়া পরবর্তী জীবনে আরও গুরুতর দৃষ্টি সমস্যা সৃষ্টি করতে পারে,” তিনি বলেছিলেন।

“মায়োপিয়ার অগ্রগতি ধীর করার লক্ষ্যে নতুন চিকিত্সা এবং প্রযুক্তি সম্পর্কে অবগত থাকাও উপকারী, যেমন বিশেষায়িত কন্টাক্ট লেন্স এবং চোখের ড্রপ।”

উইলিংহামের মতে, চোখের যত্ন প্রদানকারীকে বেছে নেওয়া গুরুত্বপূর্ণ, যিনি ভিজ্যুয়াল ডেভেলপমেন্ট বোঝেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“উন্নয়নশীল চক্ষুরোগ বিশেষজ্ঞদের এই এলাকায় আরও প্রশিক্ষণ এবং অভিজ্ঞতা রয়েছে এবং তারা সাধারণত OVDRA, অপটোমেট্রিক ভিশন ডেভেলপমেন্ট অ্যান্ড রিহ্যাবিলিটেশন অ্যাসোসিয়েশনের সাথে অনুমোদিত,” তিনি বলেন।

“যদি আপনার সন্তানের অদূরদৃষ্টির বিকাশের উচ্চ ঝুঁকি থাকে বা ইতিমধ্যেই অদূরদর্শী হয়, তাহলে TreeHouse Eyes-এর মতো প্রতিষ্ঠানের মাধ্যমে একজন মায়োপিয়া ব্যবস্থাপনা বিশেষজ্ঞ খোঁজার কথা বিবেচনা করুন।”

4. সম্প্রদায়ের উদ্যোগে অংশগ্রহণ করুন

চেনের মতে, দৃষ্টি স্ক্রীনিং ইভেন্ট বা শিক্ষামূলক প্রচারের মতো মায়োপিয়া প্রতিরোধের লক্ষ্যে কমিউনিটি প্রোগ্রামগুলির সাথে জড়িত হওয়া, প্রকোপ কমাতে সাহায্য করতে পারে।

ছেলে অনলাইনে পড়াশুনা করছে

“দীর্ঘদিন অভ্যন্তরীণ জীবনযাপন শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য বাইরের কার্যকলাপ হ্রাস করে এবং স্ক্রীনের সময় বাড়ায়, সম্ভাব্যভাবে এই জনসংখ্যার উপর চোখের বোঝা বাড়িয়ে দেয় এবং মায়োপিয়া সংকটকে আরও খারাপ করে,” একজন চক্ষু চিকিৎসক বলেছেন। (আইস্টক)

স্কুল পাঠ্যক্রমের সাথে দৃষ্টি শিক্ষাকে একীভূত করা এবং মায়োপিয়া প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করা জনস্বাস্থ্য প্রচারাভিযানকে সমর্থন করাও কার্যকর হতে পারে, তিনি যোগ করেন।

“এই সক্রিয় পদক্ষেপগুলি গ্রহণ করার মাধ্যমে, প্রত্যেকে মায়োপিয়ার প্রকোপ কমাতে এবং শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য স্বাস্থ্যকর দৃষ্টি প্রচারে অবদান রাখতে পারে,” চেন বলেছিলেন।

Source link

Related posts

ডিমেনশিয়া পরামর্শ: আপনার প্রিয়জনকে বলার জন্য এখানে 16টি নিরাপদ জিনিস রয়েছে

News Desk

মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতার হার আর বাড়ছে না, নতুন সিডিসি ডেটা পরামর্শ দেয়

News Desk

‘জয়পার্ডি’র মতো গেম শো দেখা! এবং ‘হইল অফ ফরচুন’ জ্ঞানীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

Leave a Comment