কোভিড-১৯ আবার বাড়ছে, বিশেষ করে মিডওয়েস্ট, মিড-আটলান্টিক, সিডিসি বলছে
স্বাস্থ্য

কোভিড-১৯ আবার বাড়ছে, বিশেষ করে মিডওয়েস্ট, মিড-আটলান্টিক, সিডিসি বলছে

বেশ কয়েকটি মূল COVID-19 প্রবণতা যা কর্তৃপক্ষ ট্র্যাক করে এখন সারা দেশে ত্বরান্বিত হচ্ছে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র শুক্রবার ঘোষণা করেছে। কয়েক মাসের মধ্যে দেখা গেছে ভাইরাসের বিস্তারের ক্ষেত্রে এটি প্রথম বড় দেশব্যাপী বৃদ্ধি।

বৃহত্তম বৃদ্ধি মিডওয়েস্ট এবং মিড-আটলান্টিকে, সংস্থাটি শুক্রবার আপডেট করা তার সাপ্তাহিক প্রতিবেদনে বলেছে, যদিও দেশের কার্যত সমস্ত অঞ্চল এখন ত্বরণ দেখছে।

জরুরী কক্ষ এবং বর্জ্য জলের নমুনা থেকে এজেন্সি দ্বারা রিপোর্ট করা ডেটা ইলিনয়, ইন্ডিয়ানা, মিশিগান, মিনেসোটা, ওহিও এবং উইসকনসিন বিস্তৃত অঞ্চলে এই মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বৃদ্ধির কিছু ট্র্যাক করেছে৷

এই মধ্য-পশ্চিমাঞ্চল জুড়ে নার্সিং হোমের বাসিন্দাদের সংক্রমণের হারও সাম্প্রতিক সপ্তাহগুলিতে বেড়েছে, দেশের অন্যান্য অংশের তুলনায় বেশি, গত শীতের COVID-19 তরঙ্গের শীর্ষ থেকে দেখা যায়নি এমন স্তরের কাছাকাছি।

“মনে রাখবেন আমাদের কোভিডের গ্রীষ্মের শেষের দিকের তরঙ্গ ছিল। আমরা সেখান থেকে নেমে এসেছি। আমরা আবার ফিরে যাচ্ছি, যা আমরা আবার আশা করছি, অনেক ভ্রমণ এবং থ্যাঙ্কসগিভিং-এ জমায়েতের পরে,” CDC ডিরেক্টর ডাঃ ম্যান্ডি কোহেন বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বলেছিলেন। হাউস কমিটির শুনানি।

প্রায় 2 মিলিয়ন আমেরিকান এখন এমন কাউন্টিতে বসবাস করছে যাকে “উচ্চ” স্তরের COVID-19 হাসপাতালে ভর্তি করা হয়েছে, যেখানে CDC ভাইরাস দ্বারা সৃষ্ট হুমকি রোধে জনসাধারণের মধ্যে মুখোশ এবং অন্যান্য সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে।

10 জনের মধ্যে 1 আমেরিকান এখন “মাঝারি” স্তরের হাসপাতালে ভর্তির সম্প্রদায়ে রয়েছে, যেখানে সংস্থাটি ঝুঁকিপূর্ণ আমেরিকানদের জন্য কিছু অতিরিক্ত সতর্কতার পরামর্শ দেয়।

কোহেন বলেছিলেন যে সংস্থাটি পূর্ববর্তী পতন এবং শীতকালীন ভাইরাসের মরসুমের সাথে সামঞ্জস্য রেখে সাম্প্রতিক সপ্তাহগুলিতে COVID-19 এর উত্থানের আগে ত্বরান্বিত হওয়া অন্যান্য শ্বাসযন্ত্রের অসুস্থতাগুলিও ট্র্যাক করছে।

সিডিসি পরিচালক ম্যান্ডি কোহেন হাউস কমিটির শুনানিতে সাক্ষ্য দিয়েছেন

সিডিসি পরিচালক ডঃ ম্যান্ডি কোহেন 30 নভেম্বর, 2023-এ হাউস ওভারসাইট অ্যান্ড ইনভেস্টিগেশন সাবকমিটির সামনে সাক্ষ্য দিচ্ছেন৷

/ গেটি ইমেজ

রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস, বা আরএসভি, এখন দক্ষিণের অনেক রাজ্যে “শিখরের কাছাকাছি” যেটি এই বছরের শুরুতে ছোট বাচ্চাদের মধ্যে প্রথম কেস এবং হাসপাতালে ভর্তি হওয়া দেখেছিল।

এই সপ্তাহে একটি হালনাগাদ প্রতিবেদনে, সিডিসির রোগের পূর্বাভাসকারীরা বলেছেন যে আরএসভি হাসপাতালে ভর্তি হওয়া প্রাক-মহামারী মরসুমের চেয়ে খারাপ স্তরে ছিল, তবে সম্ভবত গত বছরের তুলনায় “নিম্ন এবং পরবর্তী শীর্ষে” পৌঁছানোর পথে।

ফ্লু প্রবণতাও দেশব্যাপী ত্বরান্বিত হয়েছে, সংস্থাটি বলেছে, ডিসেম্বরে আরও প্রত্যাশিত বৃদ্ধির সাথে। যাইহোক, জরুরী কক্ষ থেকে পাওয়া তথ্য থেকে জানা যায় যে ইনফ্লুয়েঞ্জা এখনও সামগ্রিকভাবে COVID-19 মাত্রা ছাড়িয়ে যায়নি।

কোহেন বলেন, “যদিও এগুলি উভয়ই উপরে উঠছে এবং আমরা আরএসভির শীর্ষে আছি, কোভিড এখনও শ্বাসযন্ত্রের ভাইরাস যা হাসপাতালে সবচেয়ে বেশি সংখ্যক লোককে রাখছে এবং তাদের জীবন নিচ্ছে,” কোহেন বলেছিলেন।

কর্মকর্তারা বলছেন যে তারা অন্যান্য কারণের রিপোর্টের উপরও নজর রেখেছেন শিশুদের মধ্যে নিউমোনিয়ার মতো রোগ এই বছর, সাধারণ মাইকোপ্লাজমা ব্যাকটেরিয়া জন্য দায়ী যে ভাগ করা হয়েছে চীনের সাম্প্রতিক ঢেউ পেডিয়াট্রিক হাসপাতালে ভর্তি। স্বাস্থ্য কর্তৃপক্ষ অসুস্থ শিশুদের ক্ষেত্রে মাইকোপ্লাজমা নিউমোনিয়ার মিশ্রণেরও রিপোর্ট করেছে ওহিওতে.

বিদেশের বেশ কয়েকটি দেশও এই মরসুমে বাচ্চাদের মধ্যে ব্যাকটেরিয়া সংক্রমণের তীব্র বৃদ্ধি দেখেছে, যা বিশেষজ্ঞরা বলেছেন যে COVID-19 মহামারী চলাকালীন বিশ্বজুড়ে মূলত অদৃশ্য হয়ে গিয়েছিল। ডেনমার্ক সম্প্রতি সতর্ক করেছে যে এটি মাইকোপ্লাজমার মহামারী পর্যায়ে পৌঁছেছে।

কোহেন শুক্রবার সাংবাদিকদের সাথে এক ব্রিফিংয়ে বলেছিলেন যে মার্কিন প্রবণতাগুলি পরামর্শ দেয় যে শিশুদের মধ্যে শ্বাসকষ্টজনিত অসুস্থতাগুলি এখন পর্যন্ত “অসাধারণ” ছিল না।

ওহিওতে স্বাস্থ্য আধিকারিকরাও তাদের হাসপাতালে অস্বাভাবিক চাপ দেখেননি, তিনি বলেছিলেন, এবং প্রাদুর্ভাবের বেশিরভাগ শিশুরা “বাড়িতে সুস্থ হয়ে উঠছে।”

“আমরা দেখছি কোভিড এবং ফ্লু এবং আরএসভি পাশাপাশি কিছু নিউমোনিয়া, তবে আমরা যা দেখতে পাব তার আদর্শের বাইরে কিছুই নয়,” কোহেন বলেছেন, সারা দেশের পরীক্ষাগার এবং জরুরি কক্ষগুলির পরীক্ষা থেকে এজেন্সি দ্বারা বিশ্লেষণ করা ডেটা উদ্ধৃত করে।

ইনফ্লুয়েঞ্জার জন্য জরুরী কক্ষ পরিদর্শনের সাপ্তাহিক গণনা – যা, মহামারীর আগে একটি সিডিসি গবেষণায়, নিউমোনিয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে স্থান পেয়েছিল – সাম্প্রতিক মাসগুলিতে দেশব্যাপী স্কুল-বয়সী বাচ্চাদের মধ্যে বেড়েছে।

প্রাপ্তবয়স্কদের মধ্যে যা দেখা যায় তার বিপরীতে, শিশুদের জন্য জরুরি কক্ষ পরিদর্শনে ইনফ্লুয়েঞ্জার হার COVID-19 এর তুলনায় বহুগুণ বেশি থাকে।

“এই মুহুর্তে, আমরা যা দেখছি তা শীতকালীন শ্বাসযন্ত্রের ভাইরাসের মরসুমে এই মুহুর্তের বেশ সাধারণ,” কোহেন বলেছিলেন।

করোনাভাইরাস পৃথিবীব্যাপী

আরো মোর আলেকজান্ডার টিন

Source link

Related posts

ইবনে সিনা হাসপাতালের ঠিকানা, যোগাযোগ, ভর্তি প্রক্রিয়া এবং ডাক্তারদের লিস্ট

News Desk

যেসব ফলে দ্রুত ওজন কমে

News Desk

ব্রেকথ্রু হাড়ের ক্যান্সারের ওষুধ টিউমারের বৃদ্ধিকে ধীর করে দেয়, প্রাথমিক গবেষণায় বেঁচে থাকার প্রসারিত করে

News Desk

Leave a Comment