ক্যান্সারের ঝুঁকি কমাতে, অ্যালকোহল বাদ দিন, রিপোর্ট পরামর্শ দেয়: ‘কোনও নিরাপদ পরিমাণ নয়’
স্বাস্থ্য

ক্যান্সারের ঝুঁকি কমাতে, অ্যালকোহল বাদ দিন, রিপোর্ট পরামর্শ দেয়: ‘কোনও নিরাপদ পরিমাণ নয়’

যারা “শুষ্ক জানুয়ারী” এ অংশগ্রহণ করছেন তাদের জন্য অ্যালকোহল ছেড়ে দেওয়ার আরেকটি সম্ভাব্য সুবিধা আবির্ভূত হয়েছে।

28 ডিসেম্বর দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদন অনুসারে, অ্যালকোহলযুক্ত পানীয় ত্যাগ করা – বা খাওয়ার পরিমাণ হ্রাস করা – মৌখিক বা খাদ্যনালীর ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে পারে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি), বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অংশের গবেষকরা অ্যালকোহল সেবন এবং ক্যান্সারের ঘটনার মধ্যে সম্পর্ক নির্ধারণের জন্য একাধিক গবেষণা বিশ্লেষণ করেছেন।

‘শুষ্ক জানুয়ারি’ কি আসলেই আপনার স্বাস্থ্যের উন্নতি করে? এখানে কি জানা আছে

“তারিখ পর্যন্ত প্রকাশিত প্রাসঙ্গিক গবেষণা থেকে পর্যালোচনা করা প্রমাণের উপর ভিত্তি করে, ওয়ার্কিং গ্রুপ এই সিদ্ধান্তে পৌঁছেছে যে পর্যাপ্ত প্রমাণ রয়েছে যে, ক্রমাগত সেবনের সাথে তুলনা করে, অ্যালকোহলযুক্ত পানীয় সেবন হ্রাস বা বন্ধ করা মুখের ক্যান্সার এবং অন্ননালী ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে,” বলেছেন বিট্রিস লাউবি। ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে ফ্রান্সে ক্যান্সার প্রতিরোধের আইএআরসি হ্যান্ডবুকের প্রধান সিক্রেটান, পিএইচডি।

অ্যালকোহল গ্রহণ রোধ করা অন্যান্য ধরণের ক্যান্সারের ঝুঁকিও কমাতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

শুষ্ক জানুয়ারীতে অংশগ্রহণকারীদের জন্য, অ্যালকোহল ত্যাগ করার আরেকটি সম্ভাব্য সুবিধা একটি নতুন ক্যান্সার রিপোর্ট আকারে আবির্ভূত হয়েছে। (আইস্টক)

“অ্যালকোহলযুক্ত পানীয়ের ব্যবহার হ্রাস বা বন্ধ করা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে এমন প্রমাণ ল্যারিঞ্জিয়াল, স্তন এবং কোলোরেক্টাল ক্যান্সারের জন্য সীমিত ছিল,” লাউবি-সিক্রেটান উল্লেখ করেছেন।

পাঁচ থেকে নয় বছরের জন্য অ্যালকোহল সেবন বন্ধ করার ফলে মুখের ক্যান্সারের ঝুঁকি 34% কমে যায়, গবেষকরা খুঁজে পেয়েছেন।

কিছু খাবার এবং পানীয় সেবনে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে, গবেষণায় দেখা গেছে

10 থেকে 19 বছরের জন্য সম্পূর্ণরূপে অ্যালকোহল বাদ দিলে ঝুঁকি 55% কমে যায়।

খাদ্যনালী ক্যান্সারের জন্য, অ্যালকোহল ছাড়া পাঁচ থেকে 15 বছর ঝুঁকি 15% কমিয়ে দেয় — এবং 15 বছর বা তার বেশি অ্যালকোহল পরিহার করলে ঝুঁকি 65% কমে যায়।

খাদ্যনালী ক্যান্সার

খাদ্যনালী ক্যান্সারের জন্য, অ্যালকোহল ছাড়া পাঁচ থেকে 15 বছর ঝুঁকি 15% হ্রাস করে এবং 15 বছর বা তার বেশি অ্যালকোহল পরিহার করলে ঝুঁকি 65% কমে যায়। (আইস্টক)

যখন কেউ অ্যালকোহল পান করে, শরীর এটিকে অ্যাসিটালডিহাইডে বিপাক করে, যা একটি পরিচিত কার্সিনোজেন।

অ্যালকোহল নির্মূল করা এটি ঘটতে বাধা দেয়, গবেষকরা খুঁজে পেয়েছেন।

অ্যালকোহলে জিনোটক্সিসিটিও দেখানো হয়েছে, যার মানে এটি ডিএনএ-র ক্ষতি করে – যা ক্যান্সার হতে পারে।

অবশেষে, অ্যালকোহল সেবন ইমিউন এবং প্রদাহজনক সিস্টেমকে প্রভাবিত করতে পারে, লাউবি-সিক্রেটান উল্লেখ করেছেন।

মারাত্মক ত্বকের ক্যান্সারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ‘গ্রাউন্ডব্রেকিং’ ফলাফল দেখায়

পর্যালোচনার প্রধান সীমাবদ্ধতা হল যে শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক বিদ্যমান অধ্যয়ন পর্যালোচনা করার জন্য উপলব্ধ ছিল।

“ওয়ার্কিং গ্রুপটি অ্যালকোহল সেবন হ্রাস বা বন্ধ করার সাথে সম্পর্কিত ক্যান্সারের ঝুঁকি হ্রাসের পর্যালোচনার জন্য উপলব্ধ সীমিত সংখ্যক অধ্যয়নের বিষয়ে বিস্মিত হয়েছিল,” লাউবি-সিক্রেটান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তামাক ত্যাগের জন্য এই ধরনের গবেষণা প্রচুর, কিন্তু অ্যালকোহল সেবনের জন্য অনেক কম,” তিনি বলেছিলেন।

“এছাড়াও, খুব কম গবেষণায় অ্যালকোহল গ্রহণের পরিমাণ হ্রাস করার প্রভাবের তদন্ত করা হয়েছে, বেশিরভাগ গবেষণা বন্ধের দিকে তাকিয়ে আছে।”

মহিলা বিয়ার পান করছেন

28 ডিসেম্বর দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ প্রকাশিত একটি বিশেষ প্রতিবেদন অনুসারে, অ্যালকোহলযুক্ত পানীয় ত্যাগ করা – বা খাওয়ার পরিমাণ হ্রাস করা – মৌখিক বা খাদ্যনালীর ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে পারে। (আইস্টক)

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে এমনকি কম পরিমাণে অ্যালকোহল সেবন স্তন এবং অন্যান্য ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, যার মধ্যে রয়েছে মৌখিক, ফ্যারিঞ্জিয়াল এবং ইসোফেজিয়াল ক্যান্সার।

“এবং এখন আমাদের কাছে প্রমাণ রয়েছে যে অ্যালকোহলযুক্ত পানীয়ের ব্যবহার হ্রাস বা বন্ধ করা বর্তমানে যারা অ্যালকোহল সেবন করে তাদের জন্য সেবনের ফলে সৃষ্ট ঝুঁকি হ্রাস করতে পারে,” লাউবি-সিক্রেটান বলেছেন। “সংক্ষেপে, কম ভাল।”

সম্ভাব্য ক্যান্সার ব্রেকথ্রুতে, নতুন পাওয়া ‘কিল সুইচ’ ক্যান্সার কোষের মৃত্যুকে ট্রিগার করে: ‘এক-দুটি পাঞ্চ’

অ্যালকোহল সেবন একটি “প্রধান জনস্বাস্থ্য উদ্বেগ,” গবেষক উল্লেখ করেছেন।

“যত বেশি অ্যালকোহল গ্রহণ করা হয়, ক্যান্সার হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।”

“এটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ যে অ্যালকোহলযুক্ত পানীয় সেবনের ফলে ক্যান্সার হয়,” লাউবি-সিক্রেটান বলেছেন। “যত বেশি অ্যালকোহল গ্রহণ করা হয়, ক্যান্সার হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।”

বিয়ার, ওয়াইন এবং স্পিরিট সহ সমস্ত ধরণের অ্যালকোহলযুক্ত পানীয় ক্যান্সারের সাথে যুক্ত, তিনি যোগ করেছেন, তাদের গুণমান বা দাম নির্বিশেষে।

7 উপায়ে অ্যালকোহল পান করা আপনার অন্ত্রের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে: ‘শান্তির’ প্রভাব

ক্যালিফোর্নিয়ার সিটি অফ হোপ অরেঞ্জ কাউন্টির একজন মেডিকেল অনকোলজিস্ট এবং হেমাটোলজিস্ট, এমডি সুদর্শন কোলিমুত্তাথুইলাম, এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু বলেছিলেন যে তিনি ফলাফলগুলিকে আশ্চর্যজনক খুঁজে পাননি।

ফক্স নিউজ ডিজিটালকে তিনি বলেন, “প্রমাণের একটি ক্রমবর্ধমান সংস্থা অ্যালকোহল ব্যবহারকে বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।”

“যুক্তরাষ্ট্রের ক্যান্সার নির্ণয়ের প্রায় 6% এর সাথে অ্যালকোহল সেবন জড়িত,” তিনি যোগ করেছেন। “সংযোগ এবং প্রক্রিয়াগুলি এখনও সম্পূর্ণরূপে বোঝা যায় নি, তবে ডিএনএ, কোষ এবং লিভারের পুঞ্জীভূত ক্ষতি অন্তর্ভুক্ত করে।”

বিয়ার

বিয়ার, ওয়াইন এবং স্পিরিট সহ সমস্ত ধরণের অ্যালকোহলযুক্ত পানীয় ক্যান্সারের সাথে যুক্ত, গবেষক বলেছেন। (কেনজো ট্রিবোইলার্ড/এএফপি গেটি ইমেজের মাধ্যমে)

যদিও অ্যালকোহল সেবন নিশ্চিতভাবে প্রত্যেকের জন্য ক্যান্সারের দিকে পরিচালিত করে না, কোলিমুত্তাথুইলাম উল্লেখ করেছেন যে পান করার জন্য “কোন নিরাপদ পরিমাণ” নেই, ঠিক যেমন আপনি ধূমপান করতে পারেন এমন একটি নিরাপদ সংখ্যক সিগারেট নেই।

“সরলভাবে বলতে গেলে, যখন ক্যান্সার প্রতিরোধের কথা আসে, আপনি যত কম পান করেন, তত ভাল এবং মদ্যপান না করাই সর্বোত্তম,” তিনি পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যারা অ্যালকোহল পান করতে পছন্দ করেন তাদের জন্য, আমেরিকানদের জন্য 2020-2025 ডায়েটারি গাইডলাইন মহিলাদের জন্য প্রতিদিন একটি পানীয় এবং পুরুষদের জন্য প্রতিদিন দুটি পানীয় গ্রহণ সীমিত করার পরামর্শ দেয়।

“সুসংবাদটি হল যে অ্যালকোহল ব্যবহার আমরা ক্যান্সারের ঝুঁকির কারণগুলির মধ্যে কাজ করতে পারি,” কল্লিমুত্তাথুইলাম বলেছেন।

মহিলা জল পান করছেন

একজন মেডিক্যাল অনকোলজিস্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “রোগীদের প্রতি আমার সবচেয়ে ঘন ঘন সুপারিশগুলির মধ্যে একটি হল তাদের ক্যান্সার প্রতিরোধ বা চিকিত্সা পরিকল্পনার অংশ হিসাবে স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করা – এবং বজায় রাখা। (আইস্টক)

“একজন মেডিকেল অনকোলজিস্ট হিসাবে, রোগীদের প্রতি আমার সবচেয়ে ঘন ঘন সুপারিশগুলির মধ্যে একটি হল তাদের ক্যান্সার প্রতিরোধ বা চিকিত্সা পরিকল্পনার অংশ হিসাবে স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন করা – এবং বজায় রাখা।”

এই পরিবর্তনগুলির মধ্যে সাধারণত অ্যালকোহল সীমিত করা, ব্যবহার করা হলে তামাক ত্যাগ করা, আরও সবুজ, শাক সবজি এবং পুরো শস্য খাওয়া, উচ্চ প্রক্রিয়াজাত খাবার কমানো বা বাদ দেওয়া, স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা এবং শারীরিকভাবে সক্রিয় থাকা অন্তর্ভুক্ত রয়েছে, ডাক্তার বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনি যদি ক্যান্সারে আক্রান্ত রোগী হন বা ক্যান্সার থেকে বেঁচে যান তবে আপনার অ্যালকোহল গ্রহণ এবং প্রয়োজনে মদ্যপান কমাতে বা বাদ দেওয়ার উপায় সম্পর্কে আপনার ক্যান্সার বিশেষজ্ঞের সাথে কথা বলুন,” তিনি সুপারিশ করেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

এভারকেয়ার হাসপাতালের ডাক্তারদের নামের তালিকা,ঠিকানা ও মোবাইল নাম্বার

News Desk

উচ্চ রক্তচাপ কী? আসুন জেনে নেই উচ্চ রক্তচাপের লক্ষন ও প্রতিকার সম্পর্কে

News Desk

Stiff person syndrome patients share what it’s like to live with the rare disease

News Desk

Leave a Comment