ক্যান্সার কেন্দ্রগুলি জনপ্রিয় কেমো ওষুধের বড় সংকটে ভুগছে
স্বাস্থ্য

ক্যান্সার কেন্দ্রগুলি জনপ্রিয় কেমো ওষুধের বড় সংকটে ভুগছে

সাধারণ ক্যান্সারের ওষুধগুলি চলমান সরবরাহ শৃঙ্খলের সমস্যার কারণে কম চলছে, ডাক্তারদের রোগীদের চিকিত্সার বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য করছে।, একটি নতুন সমীক্ষা দেখায়

ন্যাশনাল কম্প্রিহেনসিভ ক্যান্সার নেটওয়ার্ক (NCCN) বলছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের 90% ক্যান্সার কেন্দ্র দুটি প্রধান ওষুধের ঘাটতি দ্বারা প্রভাবিত।

চিকিত্সকরা বলছেন এটিই প্রথম কেমোর অভাব নয় যা তারা মোকাবেলা করেছে, তবে এটি এখনও সবচেয়ে কঠিন হতে পারে।

“মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু সুযোগ-সুবিধা, আমরা বুঝি, আসলে কোনো কার্বোপ্ল্যাটিন বা সিসপ্ল্যাটিন উপলব্ধ নেই,” বলেছেন ডক্টর রবার্ট ডব্লিউ কার্লসন, NCCN-এর সিইও৷

কার্বোপ্ল্যাটিন, সিসপ্ল্যাটিন ড্রাগের ঘাটতি মার্কিন ক্যান্সার রোগীদের চিকিৎসায় প্রভাব ফেলছে: ‘অগ্রহণযোগ্য পরিস্থিতি’

গেইল লাসের কার্বোপ্ল্যাটিন দরকার ছিল, কিন্তু তার ডাক্তারের কাছে কোনটি ছিল না এবং তিনি নিশ্চিত নন যে তিনি এটি অন্য কোথাও খুঁজে পেতে সক্ষম হবেন কিনা। (ফক্স সংবাদ)

কার্লসন বলেছেন কার্বোপ্ল্যাটিন এবং সিসপ্ল্যাটিন হল দুটি সাধারণ কেমোথেরাপির ওষুধ কারণ তারা ফুসফুস এবং টেস্টিকুলার ক্যান্সারের মতো অনেক ধরনের ক্যান্সারের চিকিৎসা করে।

কিন্তু, এই মুহুর্তে, প্রতিটি রোগীর তাদের কাছে সহজ অ্যাক্সেস নেই।

“আমি উদ্বিগ্ন ছিলাম, কারণ আমি এটি দীর্ঘায়িত করতে চাইনি,” বলেছেন গেইল লাস, যিনি উত্তর ক্যারোলিনার শার্লটে স্টেজ 2 ফুসফুসের ক্যান্সারের জন্য চিকিত্সা করছেন৷

লাসের কার্বোপ্ল্যাটিন দরকার ছিল, কিন্তু তার ডাক্তারের কাছে কোনটি ছিল না এবং সে অন্য কোথাও এটি খুঁজে পাবে কিনা তা নিশ্চিত ছিল না। অবশেষে, তার ডাক্তার তাকে কাছের একটি হাসপাতালে কেমো নেওয়ার ব্যবস্থা করেন।

দুটি নতুন ক্যান্সার পিল বেঁচে থাকার হার বাড়ানো এবং পুনরাবৃত্তি রোধে ‘অভূতপূর্ব’ ফলাফল দেখায়

“সাধারণত, আমাদের মধ্যে একজন ওষুধটি পেতে পারে, কিন্তু এটি একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে,” ডাঃ জাস্টিন ফাভারো বলেছেন, শার্লটের অনকোলজি বিশেষজ্ঞের একজন হেমাটোলজিস্ট এবং অনকোলজিস্ট৷

আপাতত, ফাভারো বলেছেন যে ওষুধগুলি স্টেজ 1, 2 বা 3 ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের দেওয়া হচ্ছে। কারণ চিকিৎসার লক্ষ্য সেই পর্যায়ে ক্যান্সার নিরাময় করা। পর্যায় 4 হল যখন অন্যান্য চিকিত্সা বিকল্প বিবেচনা করা হয়।

“পর্যায়ে 4, রোগীদের যেখানে তারা অগত্যা নিরাময়যোগ্য নয়। একটি ওষুধের একটি ছোট পরিবর্তন বা অন্য একটি পদ্ধতিতে তাদের আয়ুষ্কাল কমিয়ে দেওয়া হবে না,” ফাভারো বলেন। এটি অগত্যা আদর্শ চিকিত্সা যা আমরা সাধারণত ব্যবহার করব তা নয়।”

একটি গ্রাফিক ঘাটতি দেখাচ্ছে

27টি মার্কিন ক্যান্সার কেন্দ্রের একটি জাতীয় ব্যাপক ক্যান্সার নেটওয়ার্ক সমীক্ষা দেখায় যে 93% কার্বোপ্ল্যাটিনের ঘাটতি রিপোর্ট করেছে, এবং 70% সিসপ্ল্যাটিনের ঘাটতি রিপোর্ট করেছে। (ফক্স সংবাদ)

এটি অনুমান করা হয় যে সিসপ্ল্যাটিন এবং অন্যান্য অনুরূপ প্ল্যাটিনাম-ভিত্তিক ওষুধগুলি আনুমানিক 10% থেকে 20% সমস্ত ক্যান্সার রোগীদের জন্য নির্ধারিত হয়, জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট অনুসারে।

কার্লসন ভবিষ্যদ্বাণী করেছিলেন, “এটি ভাল হওয়ার আগে এটি আরও খারাপ হতে চলেছে।”

ক্যান্সার, হাঁপানি, ট্রান্সপ্ল্যান্ট, ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসায় ওষুধের ঘাটতি

27টি মার্কিন ক্যান্সার কেন্দ্রের একটি NCCN সমীক্ষা দেখায় যে 93% কার্বোপ্ল্যাটিনের ঘাটতি রিপোর্ট করেছে এবং 70% সিসপ্ল্যাটিনের ঘাটতি রিপোর্ট করেছে।

“বর্তমান অনুমান হল যে প্রতি বছর 500,000 ক্যান্সার রোগী এই দুটি এজেন্টের অভাব দ্বারা প্রভাবিত হতে পারে,” কার্লসন বলেছিলেন।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি বলেছে যে এটি আপাতত সরবরাহ বাড়াতে সিসপ্ল্যাটিন আমদানি করতে একটি চীনা ওষুধ প্রস্তুতকারকের সাথে কাজ করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কার্বোপ্ল্যাটিন ড্রাগ লেবেল করা হচ্ছে

রেজিস্টার্ড ফার্মেসি টেকনিশিয়ান ডন ডেসলিপ ডেট্রয়েট, মিশিগান থেকে সীমান্তের ওপারে অন্টারিওর উইন্ডসর রিজিওনাল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন একজন ক্যান্সার রোগীর জন্য কার্বোপ্ল্যাটিনের একটি ডোজ লেবেল করেছেন। (Getty Images এর মাধ্যমে রিচার্ড লটেনস/টরন্টো স্টার)

“এফডিএ সম্ভাব্য প্রভাব স্বীকার করে যে কিছু পণ্যের প্রাপ্যতার অভাব স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং রোগীদের উপর হতে পারে,” এফডিএ ফক্স নিউজকে এক বিবৃতিতে বলেছে।

“যদিও এজেন্সি ওষুধ তৈরি করে না এবং ওষুধ তৈরি করতে, ওষুধ তৈরি করতে বা ওষুধের বন্টন পরিবর্তন করার জন্য কোনও ফার্মাসিউটিক্যাল কোম্পানির প্রয়োজন হতে পারে না, জনসাধারণের আশ্বস্ত হওয়া উচিত এফডিএ অসংখ্য নির্মাতা এবং অন্যান্যদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। সাপ্লাই চেইন বোঝার জন্য, প্রশমিত করতে এবং কিছু পণ্যের অন্তর্বর্তী বা হ্রাসকৃত প্রাপ্যতার প্রভাব প্রতিরোধ বা কমাতে।”

ডাঃ কার্লসন বলেছেন কখন পরিস্থিতির উন্নতি হবে তা জানা কঠিন।

অস্টিন ওয়েস্টফল 2021 সালে শার্লটের মাল্টিমিডিয়া রিপোর্টার হিসাবে ফক্স নিউজে যোগদান করেছিলেন।

Source link

Related posts

একজন মায়ের হৃদয়বিদারক গল্প, প্লাস ম্যামোগ্রাম নির্দেশিকা এবং ক্যান্সার প্রতিরোধকারী পুষ্টি

News Desk

ডাঃ অ্যান্টনি ফাউসি মহামারী, পক্ষপাতমূলক সমালোচক এবং "দেশের মানসিকতা"

News Desk

শীতকালীন রোগ ও তার প্রতিকার

News Desk

Leave a Comment