ক্যালিফোর্নিয়ার কিশোরী তার বিরল, জটিল শ্বাসনালী অস্ত্রোপচারের পরে আবার গেয়েছে: ‘এটি জীবন পরিবর্তনকারী ছিল’
স্বাস্থ্য

ক্যালিফোর্নিয়ার কিশোরী তার বিরল, জটিল শ্বাসনালী অস্ত্রোপচারের পরে আবার গেয়েছে: ‘এটি জীবন পরিবর্তনকারী ছিল’

গ্রেস ওভারম্যান, ফিডলটাউন, ক্যালিফোর্নিয়ার একজন আগ্রহী গায়ক, মিডল স্কুলে ছিলেন যখন তিনি তার কণ্ঠ হারাতে শুরু করেছিলেন — এবং এখন একটি বিরল, উচ্চ-ঝুঁকির অস্ত্রোপচার তাকে ফিরিয়ে দিয়েছে।

25 সপ্তাহে অকাল জন্মগ্রহণ করেন – “একটি বার্বি পুতুলের সঠিক আকার,” যেমন তার মা, ক্রিস্টেন ভ্যান কেম্পেন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন – ওভারম্যান সর্বদা ভোকাল কর্ডের সমস্যা নিয়ে লড়াই করেছেন।

শিশুর হৃদপিণ্ড এবং ফুসফুসের মধ্যে একটি খোলা বন্ধ করার জন্য অস্ত্রোপচারের সময়, তার একটি ভোকাল কর্ড স্থায়ীভাবে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে।

হেলিকপ্টার প্যারেন্টিং মা এবং বাবারা যা ভাবেন তার চেয়ে অনেক বেশি প্রাধান্য – এটি আমাদের বাচ্চাদের ক্ষতি করতে পারে, এখানে কেন

3 বছর বয়সে, ওভারম্যান ভোকাল কর্ডে স্নায়ু সংকেত পুনরুদ্ধার করার জন্য আরেকটি অস্ত্রোপচার করেছিলেন, যা তার জন্য তার একটি কার্যকরী কর্ড ব্যবহার করা সহজ করে তুলেছিল।

কিন্তু তারপরে মাধ্যমিক বিদ্যালয়ে, ওভারম্যান লম্বা হতে শুরু করলে, তার শ্বাসনালী প্রশস্ত হয়, যা তার পক্ষে কথা বলা এবং শ্বাস নেওয়া কঠিন করে তোলে।

গ্রেস ওভারম্যান, ফিডলটাউন, ক্যালিফোর্নিয়ার একজন আগ্রহী গায়ক, মিডল স্কুলে ছিলেন যখন তিনি তার কণ্ঠ হারাতে শুরু করেছিলেন – এবং তিনি এবং তার পরিবার একটি বিরল, উচ্চ-ঝুঁকির অস্ত্রোপচারের জন্য বেছে নিয়েছিলেন। (গ্রেস ওভারম্যান/আইস্টক)

ওভারম্যানের ডাক্তার কার্তিক বালাকৃষ্ণান, ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে স্ট্যানফোর্ড মেডিসিন চিলড্রেনস হেলথের একজন অটোল্যারিঙ্গোলজিস্ট (ইএনটি) এবং সার্জন ইন চিফ ফক্স নিউজকে বলেছেন, “মূলত, যখন সে তার বৃদ্ধির গতিতে আঘাত করেছিল, তখন হঠাৎ তার ভয়েস বক্সটি বড় হয়ে গিয়েছিল।” ডিজিটাল।

“এবং তাই তার ভোকাল কর্ডগুলি সেই অতিরিক্ত বিচ্ছেদের জন্য ক্ষতিপূরণ দিতে সক্ষম ছিল না।”

নেব্রাস্কা শিশুদের হাসপাতালে আত্মহত্যা প্রতিরোধ কর্মসূচি উৎসাহজনক, ‘জীবন রক্ষাকারী’ নোটের ওপর জোর দেয়

এর ফলে ওভারম্যানের কণ্ঠস্বর শ্বাসকষ্ট এবং রাস্পি হয়ে ওঠে।

তার প্রথম প্রেম, গান, অসম্ভব হয়ে ওঠে. তিনি আর শ্রেণীকক্ষে মৌখিকভাবে অংশগ্রহণ করতে সক্ষম হননি।

“আমাকে থামতে হবে এবং শব্দের মধ্যে শ্বাস নিতে হবে, এবং আমি আগের মতো নোট ধরে রাখতে পারিনি,” তিনি একটি সাক্ষাত্কারে ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন। “এটা হতাশাজনক ছিল।”

পরিবারের সাথে গ্রেস ওভারম্যান

গ্রেস ওভারম্যান (বাম থেকে দ্বিতীয়) তার পরিবারের সাথে চিত্রিত। তার কণ্ঠস্বর পুনরুদ্ধার করতে 2022 সালের জুনে তার অস্ত্রোপচার করা হয়েছিল। (গ্রেস ওভারম্যান/ক্রিস্টেন ভ্যান কেম্পেন)

এটি এমন একটি পর্যায়ে পৌঁছেছে যেখানে, এমনকি এটি উপলব্ধি না করেই, ওভারম্যান তার কণ্ঠস্বরকে একটি নিম্ন অক্টেভে নামিয়ে দিয়েছিলেন কেবল শোনার জন্য এবং তার কণ্ঠকে ভাঙা থেকে রক্ষা করার জন্য।

গান গাওয়ার পাশাপাশি, ওভারম্যান তার শ্বাসকষ্টের কারণে সকার এবং ট্র্যাকের মতো তার পছন্দের অন্যান্য ক্রিয়াকলাপে নিয়োজিত হওয়ার জন্য লড়াই করেছিলেন।

টেক্সাসের হাসপাতালে সফল অস্ত্রোপচারে যুক্ত যমজ মেয়েকে আলাদা করা হয়েছে

ওভারম্যানের মা সমাধান খুঁজতে শুরু করেছিলেন, কিন্তু এমন অনেক প্রদানকারী ছিল না যারা অনন্য পরিস্থিতি পরিচালনা করার জন্য সজ্জিত ছিল।

গ্রেস ওভারম্যান

গান গাওয়া এবং অভিনয় গ্রেস ওভারম্যানের আবেগের মধ্যে রয়েছে, যা তার কণ্ঠস্বর পুনরুদ্ধার করা তার জন্য এত গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি। (গ্রেস ওভারম্যান)

বাড়ির কাছাকাছি সমাধানের চেষ্টা করার পরে, ভ্যান কেম্পেনকে স্ট্যানফোর্ড চিলড্রেন হেলথ-এ বালাকৃষ্ণনের কাছে রেফার করা হয়েছিল।

হাসপাতালের অ্যারোডাইজেস্টিভ অ্যান্ড এয়ারওয়ে রিকনস্ট্রাকশন সেন্টারের অংশ ভয়েস অ্যান্ড সোয়ালো প্রোগ্রামে ওভারম্যানকে দেখা গেছে।

একটি সম্পূর্ণ মূল্যায়নের পরে, ওভারম্যান একটি “মধ্যম ভয়েস ডিসঅর্ডার” দ্বারা নির্ণয় করা হয়েছিল।

‘আরও আক্রমণাত্মক অস্ত্রোপচার’

ভয়েস এবং সোয়ালো দল তিনটি ভিন্ন অস্ত্রোপচারের বিকল্প প্রস্তাব করেছে।

দুটি সহজ ছিল, কিন্তু সম্ভবত একটি ছোট প্রভাব থাকবে।

তৃতীয় বিকল্পটি ছিল একটি বিরল, জটিল অস্ত্রোপচার যা ওভারম্যানের ভয়েস বক্সের ব্যবধানটি সাবধানে সংকুচিত করে – তাকে কথা বলার অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট, কিন্তু এতটা নয় যে এটি তার শ্বাস নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করবে।

ডাঃ.  কার্তিক বালাকৃষ্ণান

ডাঃ কার্তিক বালাকৃষ্ণান, একজন অটোল্যারিঙ্গোলজিস্ট (ইএনটি) এবং ক্যালিফোর্নিয়ার পালো অল্টোতে স্ট্যানফোর্ড মেডিসিন চিলড্রেনস হেলথের সার্জন ইন চিফ, ওভারম্যানের অস্ত্রোপচার করেন। (ডা. কার্তিক বালাকৃষ্ণান/স্ট্যানফোর্ড শিশু হাসপাতাল)

“এটি একটি আরও আক্রমনাত্মক অস্ত্রোপচার, যেখানে আমরা মূলত ভয়েস বক্সের পিছনের অংশটি আলাদা করে আবার একসাথে রাখি,” বালাকৃষ্ণান বলেছিলেন।

“আমরা আক্ষরিক অর্থে ভয়েস বক্সের পিছনে অর্ধেক ভাগ করেছিলাম।”

সার্জারিটি ওভারম্যানের গিলতে ক্ষমতাকে প্রভাবিত করার একটি উচ্চ ঝুঁকি তৈরি করেছিল – তবে যদি এটি কাজ করে তবে এটি স্থায়ীভাবে তার কণ্ঠস্বর পুনরুদ্ধার করার অনেক বেশি সম্ভাবনা ছিল।

“আমি এখন আমার কণ্ঠে অনেক বেশি আত্মবিশ্বাসী। অন্য লোকেরা কী ভাবে তা নিয়ে আমি আর ভয় পাই না।”

ঝুঁকি এবং সম্ভাব্য ফলাফল ওজন করার পরে, ওভারম্যান তৃতীয় বিকল্পটি বেছে নিয়েছিল।

শুধুমাত্র কয়েকটি অন্যান্য পেডিয়াট্রিক এয়ারওয়ে সেন্টার সার্জারি অফার করে, উল্লেখ্য বালাকৃষ্ণান, যিনি এটি বেশ কয়েকবার সম্পন্ন করেছেন।

“আপনি যখন ভয়েস বক্স এবং ভোকাল কর্ডগুলির কার্যকারিতা সম্পর্কে চিন্তা করেন, তখন তাদের খুলতে সক্ষম হতে হবে, আপনাকে শ্বাস নিতে দিতে হবে এবং তারপরে তাদের বন্ধ করতে হবে, আপনাকে কথা বলতে সাহায্য করতে হবে এবং তারপরে তাদেরও করতে হবে আপনি যখন গিলে ফেলবেন তখন বন্ধ করতে সক্ষম হবেন,” ডাক্তার বলেছেন।

গ্রেস ওভারম্যান

“তিনি প্রথম দিন থেকেই একজন যোদ্ধা হয়েছিলেন,” ক্রিস্টেন ভ্যান কেম্পেন তার মেয়ে গ্রেস ওভারম্যান (ছবিতে) সম্পর্কে বলেছিলেন। (গ্রেস ওভারম্যান)

চাবিকাঠি ছিল ওভারম্যানের কণ্ঠস্বর পুনরুদ্ধার করার জন্য যথেষ্ট পরিমাণে শ্বাসনালী সংকীর্ণ করা, ফুটবলের মতো শারীরিক ক্রিয়াকলাপের সময় পর্যাপ্ত বাতাস পাওয়ার ক্ষমতাকে ত্যাগ না করে।

“গ্রেস বেশ স্পষ্ট ছিল যে গান গাওয়া এবং পারফর্ম করা তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস,” বালাকৃষ্ণান বলেছিলেন – তাই এটিই তার সিদ্ধান্তকে পরিচালিত করেছিল।

শিশু এবং কিশোরদের মধ্যে ওজন কমানোর সার্জারি বাড়ছে, গবেষণায় দেখা গেছে: ‘শারীরস্থান পরিবর্তন করা’

2022 সালের জুন মাসে হওয়া অস্ত্রোপচারটি “সম্পূর্ণ সফলতা ছিল,” ডাক্তার বলেছিলেন।

ভ্যান কেম্পেন বলেন, “স্ট্যানফোর্ড একটি অসাধারণ হাসপাতাল এবং আমরা তাদের ক্ষমতার প্রতি খুব আত্মবিশ্বাসী বোধ করেছি।” “পথের প্রতিটি পদক্ষেপ, এটি একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা ছিল।”

অস্ত্রোপচারের কয়েকদিন পরে, ওভারম্যান লক্ষ্য করেন যে তার কণ্ঠস্বর আরও শক্তিশালী – এবং সময়ের সাথে সাথে, তার বক্তৃতা-ভাষা রোগ বিশেষজ্ঞ এবং ভয়েস প্রশিক্ষকের সাথে কাজ করার ফলে, তিনি আরও উন্নতি করেছেন।

‘মানুষ কী ভাববে আমি আর ভয় পাই না’

আজ, ওভারম্যান তার পিচ পরিসীমা দ্বিগুণ করেছে এবং তার শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা অনেক বেশি।

“এটি জীবন পরিবর্তন করেছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “আমি এখন আমার কণ্ঠে অনেক বেশি আত্মবিশ্বাসী। অন্য লোকেরা কী ভাবে তা নিয়ে আমি আর ভয় পাই না।”

ফ্রোজেনে তার পরিবারের সাথে গ্রেস ওভারম্যান

গ্রেস ওভারম্যানকে তার পরিবারের সাথে ব্রডওয়ে মিউজিক্যাল “ফ্রোজেন” এ চিত্রিত করা হয়েছে। (ক্রিস্টেন ভ্যান কাম্পেন / গ্রেস ওভারম্যান)

এখন হাই স্কুলের তার নতুন বছরে, ওভারম্যান সম্প্রতি একটি বাদ্যযন্ত্রের জন্য অডিশন দিয়েছে – এবং একটি অংশ পেয়েছে।

তিনি তার নতুন এবং উন্নত কণ্ঠে সপ্তাহে দুবার মহড়া উপভোগ করছেন।

“গ্রেসের এখন এই সম্পূর্ণ ভিন্ন পরিসর রয়েছে – তিনি কখনই সেই নোটগুলিকে আঘাত করতে সক্ষম হননি,” ভ্যান কেম্পেন বলেছিলেন। “একজন মা হিসাবে, তাকে সফল এবং আত্মবিশ্বাসী বোধ করা দেখতে সত্যিই মজা।”

যখন সে গান গায় না, ওভারম্যান লিখতে, পড়তে এবং ফুটবল খেলতে ভালোবাসে।

“এখন আমি আমার ভয়েসকে এমন কিছু হিসাবে দেখছি যা আমাকে ইতিবাচক উপায়ে সংজ্ঞায়িত করে – এটি সত্যিই আরও শক্তি।”

তার স্বপ্ন একদিন একটি ব্রডওয়ে মিউজিক্যালে থাকবেন – এবং এই সার্জারি তাকে এটি অর্জনের কাছাকাছি আনতে সাহায্য করেছে।

ভ্যান কেম্পেন বলেন, “সে ছোটবেলা থেকেই আমরা তাকে আশ্চর্যজনক গ্রেস বলে ডাকি, কারণ সে তার বিরুদ্ধে সেট করা প্রতিটি অদ্ভুত এবং প্রতিটি পরিসংখ্যানকে অস্বীকার করেছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“তিনি প্রথম দিন থেকেই একজন যোদ্ধা হিসাবে জন্মগ্রহণ করেছিলেন। যখন তিনি কিছু করার সিদ্ধান্ত নেন, তখন তা অন্য সবার গতিতে হয় না, তবে এটি 100% এবং তিনি নির্ভীক।”

সর্বোপরি, ভ্যান কেম্পেন পিতামাতাদের তাদের সন্তানদের সবচেয়ে বড় স্বাস্থ্যের উকিল হওয়ার আহ্বান জানান।

ইএনটি ডাক্তার

ওভারম্যানের একটি বিরল, জটিল অস্ত্রোপচার হয়েছিল যাতে তার ভয়েস বক্সের ফাঁকটি সাবধানে সংকুচিত করা জড়িত ছিল – তাকে কথা বলার অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট, কিন্তু এতটা নয় যে এটি তার শ্বাস নেওয়ার ক্ষমতাকে প্রভাবিত করবে। (iStock)

“আমি চিকিত্সকদের কাছ থেকে ‘না’ গ্রহণ করতে অস্বীকার করেছিলাম, কারণ আমি শুধু জানতাম যে তার গল্পে আরও অনেক কিছু রয়েছে এবং তার একটি কণ্ঠস্বর ছিল এবং তিনি এটি ব্যবহার করতে চলেছেন।”

ভ্যান কেম্পেন সবসময় তার মেয়েকে তার কণ্ঠস্বর নিয়ে বিব্রত বা লজ্জিত না হওয়ার জন্য বলেছে কারণ এটি ভিন্ন ছিল।

“আমি তাকে বলবো তার ভয়েসের একটা উদ্দেশ্য আছে। তার একটা ভয়েস আছে এবং সে একদিন সেটা ব্যবহার করবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ওভারম্যান বলেছিলেন যে তিনি আর তার ভয়েস সংগ্রামকে দুর্বলতা হিসাবে দেখেন না।

“আমি অন্য লোকেদের সাথে আমার কণ্ঠের তুলনা করতাম, কিন্তু এখন আমি এটিকে এমন কিছু হিসাবে দেখি যা আমাকে ইতিবাচক উপায়ে সংজ্ঞায়িত করে – এটি সত্যিই একটি শক্তির বেশি,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

গর্ভাবস্থা অল্পবয়সী মহিলাদের জন্য বার্ধক্য প্রক্রিয়াকে গতি দেয়, গবেষণা বলে: ‘উল্লেখযোগ্য অনুসন্ধান’

News Desk

IV থেরাপির উন্মাদনায় আমেরিকানরা তাদের শিরায় ভিটামিন পাম্প করছে: ফলাফলগুলি ‘বেশ নাটকীয়’

News Desk

টিম ওয়ালজ বলেছেন তিনি "গর্বিত" ছেলে গাসের, যিনি নিউরোডাইভারজেন্সের সাথে বসবাস করেন

News Desk

Leave a Comment