ক্রমবর্ধমান কোভিড মামলার মধ্যে ফাউসির মুখোশ বার্তায় চিকিত্সকরা শোনাচ্ছেন: ‘প্রসারণ কমাবে না’
স্বাস্থ্য

ক্রমবর্ধমান কোভিড মামলার মধ্যে ফাউসির মুখোশ বার্তায় চিকিত্সকরা শোনাচ্ছেন: ‘প্রসারণ কমাবে না’

ডাঃ অ্যান্টনি ফৌসি শনিবার একটি সাক্ষাত্কারে কোভিড-এর ক্ষেত্রে এবং হাসপাতালে ভর্তির ক্ষেত্রে মৌসুমী বৃদ্ধির আলোকে আমেরিকায় মুখোশ পরিধানে ফিরে আসার সম্ভাবনা সম্পর্কে কথা বলেছেন।

এখন, ফক্স নিউজ ডিজিটালের কাছে পৌঁছেছেন চিকিৎসকরা হোয়াইট হাউসের প্রাক্তন প্রধান চিকিৎসা উপদেষ্টার মন্তব্যের প্রতিক্রিয়া ভাগ করে নিচ্ছেন।

“আমি উদ্বিগ্ন যে লোকেরা (মাস্কিং) সুপারিশগুলি মেনে চলবে না,” ফাউসি সাক্ষাত্কারে বলেছিলেন।

FAUCI ‘সংশ্লিষ্ট’ লোকেরা সুপারিশগুলি প্রত্যাবর্তন করলে তা মেনে চলবে না: ‘আমি আশা করি’ তারা ‘মানে থাকবে’

“আমি আশা করব যে আমরা যদি এই পয়েন্টে পৌঁছে যাই যে মামলার পরিমাণ এমন এবং সিডিসি-র মতো সংস্থাগুলি সুপারিশ করে – সিডিসি কিছু বাধ্যতামূলক করে না – লোকেদের মুখোশ পরার পরামর্শ দেয়, আমি আশা করব যে লোকেরা সেই সুপারিশ মেনে চলবে এবং বিবেচনা করবে। নিজের এবং তাদের পরিবারের জন্য ঝুঁকি,” ডাক্তার সিএনএনকে বলেছেন।

ফৌসি অবশ্য ম্যান্ডেটে ফিরে আসার আহ্বান জানানোর চেয়ে কম পড়েছিলেন।

ডাঃ অ্যান্টনি ফৌসি কয়েকদিন আগে কোভিড-এর ক্ষেত্রে এবং হাসপাতালে ভর্তির ক্ষেত্রে মৌসুমী বৃদ্ধির আলোকে আমেরিকায় মুখোশ পরিধানে ফিরে আসার সম্ভাবনা সম্পর্কে কথা বলেছিলেন। কিছু চিকিত্সক মুখোশ পরার জন্য “সীমিত কার্যকারিতা ডেটা” নির্দেশ করেছেন, “বিশেষ করে এই রোগের বড় আকারের বিস্তারের বিষয়ে।” (গেটি ইমেজ)

“আমরা আদেশ বা কাউকে বাধ্য করার বিষয়ে কথা বলছি না, তবে যখন আপনার এমন একটি পরিস্থিতি থাকে যেখানে সমাজে মামলার পরিমাণ যুক্তিসঙ্গতভাবে উচ্চ স্তরে পৌঁছে যায়, তখন দুর্বল, বয়স্ক, অন্তর্নিহিত অবস্থার সাথে জড়িতরা আরও সংবেদনশীল হতে চলেছে, যদি তারা সংক্রামিত হয়, গুরুতর রোগে আক্রান্ত হওয়ার ফলে হাসপাতালে ভর্তি হতে হবে,” ফৌসি আরও বলেছিলেন।

ফ্লোরিডার নিউরোসার্জন বলেছেন, ‘বড় আকারের স্প্রেড’-এর বিরুদ্ধে মুখোশ অকার্যকর

ডাঃ ব্রেট অসবর্ন, ওয়েস্ট পাম বিচ, ফ্লোরিডার একজন বোর্ড-প্রত্যয়িত নিউরোসার্জন, তিনি একটি প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা এবং অ্যান্টি-এজিং সুবিধা, সেনোলিটিক্সেরও প্রতিষ্ঠাতা।

ক্রমবর্ধমান কোভিড কেস উল্লেখ করে, এই মার্কিন হাসপাতাল সিস্টেমগুলি এখন মাস্ক ম্যান্ডেটগুলি পুনঃস্থাপন করেছে

মাস্কিংকে রক্ষা করার ফৌসির মন্তব্যের প্রতিক্রিয়ায়, ওসবর্ন মুখোশের জন্য “সীমিত কার্যকারিতা ডেটা” নির্দেশ করেছিলেন – “বিশেষ করে মহামারীর সময় যেমনটি হয়েছিল রোগের বৃহৎ আকারের বিস্তারের বিষয়ে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

“আসুন মুখোশের ব্যবহার নির্বিশেষে এর মুখোমুখি হই, জনসংখ্যা SARS-COV-2 এর সংস্পর্শে আসবে, এবং এর রূপগুলি, যেমন ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে হয়,” অসবর্ন বলেছিলেন।

“এটি অনিবার্য এবং কোয়ারেন্টাইন, লকডাউন এবং অন্যান্য ব্যবস্থা থেকে স্বাধীন যা শুধুমাত্র মিথ্যা নিরাপত্তার বোধ তৈরি করে,” তিনি আরও বলেছিলেন।

ডঃ ব্রেট অসবর্ন

ডাঃ ব্রেট অসবর্ন, ওয়েস্ট পাম বিচ, ফ্লোরিডার একজন বোর্ড-প্রত্যয়িত নিউরোসার্জন, তিনি একটি প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা এবং অ্যান্টি-এজিং সুবিধা, সেনোলিটিক্সেরও প্রতিষ্ঠাতা। তিনি আজ মুখোশ ব্যবহার সম্পর্কে তার চিন্তা শেয়ার করেছেন। (ড. ব্রেট অসবর্ন)

ওসবর্ন উল্লেখ করেছেন যে মুখোশগুলি সেই ব্যক্তিদের জন্য “নিম্ন স্তরের সুরক্ষা” প্রদান করতে পারে যারা ধারাবাহিকভাবে তাদের পরিধান করে, “যদিও এটি এখন পর্যন্ত মাত্র দুটি এলোমেলো নিয়ন্ত্রিত ট্রায়াল দ্বারা সমর্থিত।”

অসবর্ন বলেন, “এই সীমিত কার্যকারিতা, আরএনএ ভাইরাসের সাধারণ অ্যান্টিজেনিক ড্রিফটের সাথে একটি কম প্যাথোজেনিক স্ট্রেনে, মুখোশের আদেশের আরেক দফাকে ন্যায্যতা দেয় না, বিশেষ করে যেহেতু সিডিসি সংখ্যা ক্রমবর্ধমান হাসপাতালে ভর্তির হারের সাথে সঙ্গতিপূর্ণ (এবং তাদের পরবর্তী পতন) ) এই গত ফেব্রুয়ারিতে।”

“মুখোশের ব্যবহার নির্বিশেষে, জনসংখ্যা ব্যাপকভাবে SARS-COV-2 – এবং এর রূপগুলি – যেমন ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে দেখা যায়।”

“এই বিরতিহীন ওঠানামা নতুন আদর্শ, তাই এটি আশা করুন – যেহেতু COVID-19 এখানে থাকার জন্য রয়েছে,” তিনি যোগ করেছেন।

যাদের জ্বর বা কোভিডের লক্ষণ রয়েছে এবং এখনও স্ক্রীনিং করা হয়নি, ওসবর্ন বলেছেন যে কোনও ঝুঁকিপূর্ণ লোককে সংক্রমণ থেকে রক্ষা করার জন্য তারা একটি মুখোশ পরা বিবেচনা করতে পারেন।

পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক ম্যান্ডেট

যাদের জ্বর বা কোভিডের উপসর্গ রয়েছে এবং এখনও স্ক্রীনিং করা হয়নি, ফ্লোরিডার ডাঃ ওসবর্ন বলেছেন যে কোনও ঝুঁকিপূর্ণ লোককে সংক্রমণ থেকে রক্ষা করার জন্য তারা মাস্ক পরার কথা বিবেচনা করতে পারেন। (iStock)

“যদিও, যোগাযোগ এড়ানো এবং আপনার হাত ধোয়ার জন্য আমি একটি মামলা করব,” তিনি বলেছিলেন।

“এগুলি সময়-পরীক্ষিত ব্যবস্থা যা আসলে অন্যান্য ফ্লু-জাতীয় অসুস্থতার বিস্তার কমাতে কাজ করে।”

অ্যারিজোনার চিকিত্সক বলেছেন, মাস্কগুলি বাচ্চাদের জন্য ‘বিঘ্নকারী’

ফাউসির ভাষ্যের জবাবে, অ্যারিজোনার স্কটসডেলের একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিত্সক ডাঃ শানা জনসন, স্কুলে মাস্কিংয়ে ফিরে আসার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

জনসন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মাস্কিং ম্যান্ডেটগুলি অসামঞ্জস্যপূর্ণভাবে শিশুদের শিক্ষাকে প্রভাবিত করে এবং ব্যাহত করে, বিশেষ করে যারা অটিজম আছে।”

ক্রমবর্ধমান কোভিড কেস উল্লেখ করে, এই মার্কিন হাসপাতাল সিস্টেমগুলি এখন মাস্ক ম্যান্ডেটগুলি পুনঃস্থাপন করেছে

“আমার অভিজ্ঞতায়, মাস্ক ম্যান্ডেটের অধীনে স্কুলগুলির একটি খুব ‘কালো এবং সাদা’ নীতি ছিল,” তিনি বলেছিলেন।

“আমি নিউরোডাইভারজেন্টের নিয়মানুবর্তিতা এবং লজ্জার পাশাপাশি প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ে শিশুদের যখন মুখোশ পরতে অসুবিধা হয় তখন সাধারণত বিকাশমান লক্ষ্য করেছি।”

অটিজম স্পেকট্রামের সমস্ত শিশু সংবেদনশীল সংবেদনশীলতার কারণে মুখোশ সহ্য করতে পারে না, জনসনও উল্লেখ করেছেন।

ফাইল: লিনউড, ক্যালিফে 12 জানুয়ারী, 2022-এ ওয়াশিংটন এলিমেন্টারি স্কুলে COVID-19 মহামারীর মধ্যে কিন্ডারগার্টেনাররা তাদের শিক্ষকের কথা শোনার সময় মুখোশ পরে।

জনসন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “মাস্কিং ম্যান্ডেটগুলি অসামঞ্জস্যপূর্ণভাবে শিশুদের শিক্ষাকে প্রভাবিত করে এবং ব্যাহত করে, বিশেষ করে যারা অটিজম আছে।” (এপি ফটো / মার্সিও হোসে সানচেজ, ফাইল)

“যদি তারা শৃঙ্খলাবদ্ধ হয়, মুখোশ পরতে বাধ্য হয় বা মাস্ক সহ্য না করার কারণে স্কুল থেকে বাড়ি পাঠানো হয়, তবে এটি তাদের অক্ষমতার কারণে তাদের বিরুদ্ধে পদ্ধতিগতভাবে বৈষম্য করছে,” তিনি বলেছিলেন।

যদিও মুখোশ পরা COVID-19 এর বিস্তারকে ধীর করে দিতে পারে, জনসন বলেছিলেন, “বেশিরভাগ শিশুদের মধ্যে কোভিড-সম্পর্কিত অসুস্থতার হালকা প্রকৃতির কারণে, স্কুলের শিশুদের উপর মুখোশের ভারী প্রয়োগ যুক্তিসঙ্গত নয়।”

মাস্ক একটি ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত, টেনেসির চিকিত্সক বলেছেন

ডাঃ লরা পার্ডি, টেনেসির ব্রেন্টউডের বোর্ড-প্রত্যয়িত ফ্যামিলি মেডিসিন চিকিত্সক, উল্লেখ করেছেন যে কোভিড এখন ঠান্ডা এবং ফ্লু মৌসুমের একটি ফিক্সচার।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা কোভিড কেস দেখতে যাচ্ছি কারণ এটি বছরের এমন সময় যখন লোকেরা আরও সহজে ভাইরাস ধরে এবং সংক্রমণ করে।” “আমি মনে করি যে আসল মহামারী চলাকালীন লোকেরা যা করেছিল ঠিক তাই করবে।”

কোভিড ভ্যাকসিন চ্যাম্পিয়নদের বিনামূল্যে পছন্দ প্রত্যাখ্যান করার জন্য সান ফ্রান্সিসকোর পুলিশ অফিসার ‘বিচ্ছিন্ন’: ‘আমি জানি আমি কে’

ডাক্তার বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে সরকার আবার মুখোশ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়ার “অনেকটি পয়েন্ট” আছে, “তবে, অবশ্যই, তারা এটির সুপারিশ করতে পারে।”

পার্ডি যোগ করেছেন, “লোকেরা যদি মনে করে যে তারা মুখোশ পরতে চায় বা প্রয়োজন, তবে তারা তা করবে – এবং যদি তারা না করে তবে তারা করবে না।”

ক্যালিফোর্নিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেছেন, মাস্কিং ছড়িয়ে পড়া কমবে না

ক্যালিফোর্নিয়া সান দিয়েগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ এবং গ্লোবাল পাবলিক হেলথ বিভাগের উদ্ভাবনের ভাইস চিফ ডঃ জন ডব্লিউ আয়ারস, পিএইচডি উল্লেখ করেছেন যে প্রাক-মহামারী, মাস্কিং বিশেষজ্ঞদের দ্বারা নিরুৎসাহিত করা হয়েছিল কারণ তখন প্রমাণগুলি নেতিবাচক ছিল। পরিধানকারীর জন্য প্রতিরক্ষামূলক প্রভাব।

হাঁটতে হাঁটতে মুখোশ পরা পরিবার

ক্যালিফোর্নিয়ার আয়ারস বলেছেন, “মাস্কিং নীতিগুলি সম্পর্কে ফাউসির দাবি, যার মধ্যে পুনঃব্যবহারযোগ্য কাপড়ের মুখোশ এবং সার্জিক্যাল মাস্ক অন্তর্ভুক্ত রয়েছে, COVID-19 এর বিস্তারকে কমাতে পারবে না,” ক্যালিফোর্নিয়ার আয়ারস বলেছেন। (iStock)

“উদাহরণস্বরূপ, 2011 সালে হ্যানয়, ভিয়েতনামের 14টি হাসপাতালে চার সপ্তাহ ধরে কাপড়ের মুখোশ পরিধানকারী স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি এলোমেলো গবেষণায় দেখা গেছে যে তারা নিয়ন্ত্রণের তুলনায় শ্বাসযন্ত্রের অসুস্থতা, পরীক্ষাগার-নিশ্চিত ভাইরাল সংক্রমণ এবং ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থতার বেশি হার অনুভব করেছে — যারা কাজ করার সময় স্বাভাবিক অনুশীলন অনুসরণ করেছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“২০২০ সালের জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় বলা হয়েছে যে ‘কাপড়ের (যেমন তুলা বা গজ) মাস্ক কোনো অবস্থাতেই বাঞ্ছনীয় নয়।'”

“মাস্কিং নীতিগুলি সম্পর্কে ফাউসির দাবি, যার মধ্যে পুনঃব্যবহারযোগ্য কাপড়ের মুখোশ এবং অস্ত্রোপচারের মুখোশ রয়েছে, কোভিড -19 এর বিস্তারকে কমাবে না।”

মহামারীর প্রথম দিকে এটি পরিবর্তিত হয়েছিল, তিনি বলেছিলেন, যখন “অনিশ্চয়তার প্রাচুর্য” ছিল।

“কাপড় বা পুনঃব্যবহারযোগ্য অস্ত্রোপচারের মুখোশ ব্যবহার করে কমিউনিটি মাস্কিংকে এই আশায় উত্সাহিত করা হয়েছিল যে বাস্তব-বিশ্বের সমর্থনকারী প্রমাণের অভাব সত্ত্বেও, আমরা সবাই মুখোশ পরলে একটি সম্প্রদায়ের সুবিধা হতে পারে,” আয়ার্স বলেছিলেন।

ডাঃ এ.এস.  অ্যান্টনি ফৌসি

“আমি উদ্বিগ্ন যে লোকেরা (মাস্কিং) সুপারিশগুলি মেনে চলবে না,” ফৌসি একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে বলেছিলেন – প্রচুর আলোচনার জন্ম দিয়েছে। (গেটি ইমেজ)

“এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এটি ফৌসি যে তর্ক করছেন তার বিপরীত,” ডাক্তার বলেছিলেন। “তিনি এখন বলছেন আপনি নিজেকে রক্ষা করার জন্য মুখোশ পরেন, যা প্রমাণ কখনও সমর্থন করে না – এবং বলে যে জনসংখ্যার উপর সম্প্রদায়ের মুখোশের সুবিধাগুলি শূন্য।”

আয়ার্স বলেছেন, “মাস্কিং নীতিগুলি সম্পর্কে ফাউসির দাবি, যার মধ্যে পুনঃব্যবহারযোগ্য কাপড়ের মুখোশ এবং সার্জিক্যাল মাস্ক রয়েছে, কোভিড-১৯ এর বিস্তারকে কমাবে না।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও কিছু পর্যবেক্ষণমূলক অধ্যয়ন এই ধারণাটিকে সমর্থন করেছে যে সম্প্রদায়ের মাস্কিং বিস্তারকে কমিয়ে দেবে, আয়ারস উল্লেখ করেছেন যে এই ধরণের অধ্যয়নগুলি “পক্ষপাতমূলক” এবং এলোমেলো পরীক্ষাগুলি হল “সোনার মান”।

“যথেষ্ট বাজেট থাকা সত্ত্বেও NIAID এবং Fauci মার্কিন যুক্তরাষ্ট্রে কমিউনিটি মাস্কিং সংক্রান্ত কোনো ট্রায়ালের জন্য অর্থায়ন করেনি,” তিনি বলেছিলেন।

“এটা আসলেই বোঝা যায় না যে আমরা কোনো ট্রায়াল করিনি। যখন মুখোশের কথা আসে, আমরা তাদের ব্যবহারকে সমর্থন বা নিরুৎসাহিত করার জন্য শক্তিশালী প্রমাণ সংগ্রহ করতে অস্বীকার করি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যেমন বলা হয়েছে, মাস্কিং নীতিগুলি সম্পর্কে ফাউসির দাবি, যার মধ্যে পুনঃব্যবহারযোগ্য কাপড়ের মুখোশ এবং অস্ত্রোপচারের মুখোশ অন্তর্ভুক্ত রয়েছে, তা COVID-19 এর বিস্তারকে কমাবে না,” আয়ারস বলেছিলেন।

“একটি শিশুকে মাস্ক না পরার জন্য স্কুল থেকে বাড়ি পাঠানো হয়েছে, 1,000 বছরের মুখোশের নীতির চেয়ে বেশি ক্ষতি হয়েছে।”

“তবে, ভবিষ্যত মুখোশের আদেশের জামানতগত ক্ষতি অবশ্যই তাদের কাল্পনিক সুবিধা গ্রহণ করবে,” ডাক্তার আরও বলেছিলেন।

“উদাহরণস্বরূপ, মাস্ক না পরার জন্য স্কুল থেকে বাড়ি পাঠানো একটি শিশু 1,000 বছরের মুখোশ পরার নীতির চেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

দৌড় কমাবে ভুঁড়ি

News Desk

হোম HPV পরীক্ষার মাধ্যমে সার্ভিকাল ক্যান্সারের মৃত্যু কমানো যেতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

মাত্র 11 মিনিটের ব্যায়াম প্রাথমিক মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন

News Desk

Leave a Comment