ক্র্যাটম ওভারডোজের দাবির মধ্যে, গ্রুপগুলি নিয়ন্ত্রণের জন্য আহ্বান জানায়, ওষুধের আরও ভাল পরীক্ষা করে
স্বাস্থ্য

ক্র্যাটম ওভারডোজের দাবির মধ্যে, গ্রুপগুলি নিয়ন্ত্রণের জন্য আহ্বান জানায়, ওষুধের আরও ভাল পরীক্ষা করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করার জন্য বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

মার্কিন যুক্তরাষ্ট্রে ওপিওড মহামারী সংকটের চতুর্থ তরঙ্গের আবহাওয়ার সাথে সাথে, আরও বেশি লোক নন-অপিওডের দিকে ঝুঁকছে — ক্র্যাটম নামে পরিচিত একটি প্রাকৃতিক প্রতিকার সহ — তাদের ব্যথার বিরুদ্ধে লড়াই করতে।

তবুও চিকিৎসা পরীক্ষক এবং করোনাররা দেখেছেন যে জানুয়ারী 2020 এবং ডিসেম্বর 2022 এর মধ্যে ক্র্যাটম 1.5% থেকে 1.7% ওভারডোজের মৃত্যুর কারণ।

এটি রাজ্যের অনিচ্ছাকৃত ড্রাগ ওভারডোজ রিপোর্টিং সিস্টেম (SUDORS) এর তথ্য অনুসারে যা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (CDC) ফক্স নিউজ ডিজিটালের সাথে ভাগ করেছে।

টিন ড্রাগের মাত্রাতিরিক্ত মাত্রা রেকর্ড করেছে, প্রাথমিকভাবে ফেন্টানাইল বিষক্রিয়া দ্বারা চালিত হয়েছে, নতুন রিপোর্ট বলছে

এখানে এই গুরুত্বপূর্ণ সমস্যাটি ঘনিষ্ঠভাবে দেখুন।

kratom কি?

ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডার লোমা লিন্ডা ইউনিভার্সিটির অভ্যন্তরীণ ও প্রতিরোধমূলক ওষুধের অধ্যাপক লরি করণ, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ক্র্যাটম একটি মিত্রাগিনা স্পেসিওসা, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে পাওয়া একটি দক্ষিণ-পূর্ব এশীয় গাছের পাতা থেকে উদ্ভূত হয়েছে।”

চিকিৎসা পরীক্ষক এবং করোনাররা দেখেছেন যে ক্র্যাটম – যা প্রায়শই ক্যাপসুল আকারে খাওয়া হয় – জানুয়ারী 2020 এবং ডিসেম্বর 2022 এর মধ্যে 1.5% থেকে 1.7% ওভারডোজের মৃত্যুর কারণ। (আইস্টক)

গাছের পাতায় 40 টিরও বেশি বিভিন্ন সক্রিয় যৌগ রয়েছে; সবচেয়ে প্রাথমিক হল মিট্রাজিনাইন, 7-হাইড্রোক্সিমিট্রাগিনাইন এবং স্পেসিওফোলিন।

উদ্ভিদটির দ্বৈত বৈশিষ্ট্য রয়েছে বলে মনে করা হয়।

ক্যালিফোর্নিয়া পয়জন কন্ট্রোল সিস্টেমের সান ডিয়েগো বিভাগের মেডিক্যাল ডিরেক্টর ডঃ রিচার্ড ক্লার্কের মতে, এটি কম মাত্রায় একটি উদ্দীপক প্রভাব তৈরি করে এবং বেশি মাত্রায় গ্রহণ করলে একটি ওপিওড-সদৃশ ব্যথানাশক প্রভাব তৈরি করে।

ক্লার্ক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “মস্তিষ্কের ওপিওড রিসেপ্টরগুলিতে এটির কার্যকলাপ রয়েছে (যেমন ওপিওড ব্যথানাশক), এবং সেই কারণে এটি ওপিওড ব্যথানাশক ওষুধের বিকল্প হিসাবে বা ওপিওড প্রত্যাহারের লক্ষণগুলিকে উন্নত করার একটি সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়েছে,” ক্লার্ক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

‘গ্যাস স্টেশন হেরোইন’ নিউ জার্সিতে হুমকি বাড়ছে, স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন: ‘বিপজ্জনক এবং আসক্তিকর’

আমেরিকানরা সাধারণত ক্রাটোম ব্যবহার করে দীর্ঘস্থায়ী ব্যথার স্ব-চিকিৎসার জন্য এবং ওপিওড প্রত্যাহারের লক্ষণগুলির সাথে লড়াই করতে সাহায্য করার জন্য, তিনি বলেছিলেন।

আলাবামা, আরকানসাস, ইন্ডিয়ানা, রোড আইল্যান্ড, ভারমন্ট এবং উইসকনসিন – ছয়টি রাজ্যে ওষুধটি নিষিদ্ধ করা হয়েছে – যদিও লোকেরা এখনও ক্র্যাটম পাতা থেকে তৈরি পণ্যগুলি অনলাইনে এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে দোকানে কিনতে পারে

Kratom সবুজ পাতা

Kratom একটি Mitragyna speciosa এর পাতা থেকে উদ্ভূত হয়, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে পাওয়া একটি দক্ষিণ-পূর্ব এশীয় গাছ। (আইস্টক)

“মার্কিন যুক্তরাষ্ট্রে ক্র্যাটম দখলের বিরুদ্ধে বর্তমানে কোন নির্দিষ্ট আইন নেই,” ক্লার্ক উল্লেখ করেছেন।

মাদকদ্রব্যের অপব্যবহারের উপর একটি 2022 জাতীয় সমীক্ষা অনুসারে, 12 বছর এবং তার বেশি বয়সী প্রায় দুই মিলিয়ন আমেরিকান গত বছরে ক্র্যাটম ব্যবহার করেছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর ওয়েবসাইট অনুসারে, “ক্র্যাটম বা এর দুটি প্রধান রাসায়নিক উপাদান রয়েছে এমন কোনও ওষুধ পণ্য নেই যা মার্কিন যুক্তরাষ্ট্রে বাজারে বৈধভাবে রয়েছে।”

“এফডিএ ক্র্যাটম বা এর দুটি প্রধান রাসায়নিক উপাদান, মিট্রাজিনাইন এবং 7-হাইড্রোক্সিমিট্রাগিনাইন (7-ওএইচ-মিট্রাগিনাইন) ধারণকারী কোনো প্রেসক্রিপশন বা ওভার-দ্য-কাউন্টার ড্রাগ পণ্য অনুমোদন করেনি।”

kratom এর সম্ভাব্য ঝুঁকি

যদিও বিক্রেতারা kratomকে নিরাপদ এবং “সমস্ত প্রাকৃতিক” হিসাবে বিজ্ঞাপন দিতে পারে, তবে রচনাটি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে এবং পণ্যের লেবেলিংকে সঠিকভাবে প্রতিফলিত নাও করতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করে দেন।

এটা অস্বাভাবিক যে kratom প্রধান বিষাক্ত প্রভাব সৃষ্টি করে, কিন্তু যখন লোকেরা প্রচুর পরিমাণে গ্রহণ করে বা অন্যান্য ওষুধের সাথে একত্রিত করে, তখন তারা হ্যালুসিনোজেনিক প্রতিক্রিয়া, খিঁচুনি, কোমা এবং বিরল ক্ষেত্রে মৃত্যু অনুভব করতে পারে, ক্লার্ক সতর্ক করেছেন।

“ব্যক্তিদের জন্য নির্ভরতা এবং ভারী ক্র্যাটম ব্যবহারের সাথে প্রত্যাহারের সম্ভাবনাও রয়েছে,” তিনি বলেছিলেন।

কেটমাইন সম্পর্কে 5টি মিথ, ডাক্তারদের মতে ম্যাথিউ পেরির মৃত্যুর সাথে ড্রাগটি জড়িত

করণের মতে, অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে বমি বমি ভাব, মাথা ঘোরা, বিভ্রান্তি এবং কম্পন অন্তর্ভুক্ত থাকতে পারে।

এফডিএ-র একজন মুখপাত্র ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ক্র্যাটম ব্যবহারের ঝুঁকি সম্পর্কে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের সতর্কতা সত্ত্বেও, এজেন্সি জনসাধারণের দ্বারা এর ব্যবহারের সাথে সম্পর্কিত প্রতিকূল ঘটনাগুলির বিষয়ে রিপোর্ট পেতে চলেছে।”

“যকৃতের বিষাক্ততা, খিঁচুনি এবং পদার্থ ব্যবহারের ব্যাধি (SUD) সহ গুরুতর প্রতিকূল ঘটনার ঝুঁকির কারণে এফডিএ গ্রাহকদের ক্র্যাটম ব্যবহার না করার জন্য সতর্ক করেছে।”

মাত্রাতিরিক্ত মৃত্যুতে Kratom এর ভূমিকা

2020 এবং 2022 সালের মধ্যে 144,189টি ওভারডোজ মৃত্যুর মধ্যে, SUDORS রিপোর্ট অনুসারে, 2,966 টি ক্ষেত্রে ক্র্যাটম “সনাক্ত” হয়েছিল, যার অর্থ পোস্টমর্টেম টক্সিকোলজি পরীক্ষায় কিছু পরিমাণ পদার্থ সনাক্ত করা হয়েছিল, এটি মৃত্যুর কারণ কিনা বা না। .

(SUDORS রিপোর্টে 30 টি রাজ্য এবং ওয়াশিংটন, ডিসি থেকে তথ্য অন্তর্ভুক্ত)

প্যারামেডিকস - জরুরী

Kratom 2,343 টি ক্ষেত্রে মৃত্যুর সাথে “জড়িত” ছিল – যার অর্থ চিকিৎসা পরীক্ষক এবং করোনাররা এটিকে মৃত্যুর কারণ হিসাবে তালিকাভুক্ত করেছেন। (আইস্টক)

Kratom 2,343 টি ক্ষেত্রে মৃত্যুর সাথে “জড়িত” ছিল, যার অর্থ চিকিৎসা পরীক্ষক এবং করোনাররা এটিকে মৃত্যুর কারণ হিসাবে তালিকাভুক্ত করেছেন।

ওভারডোজের ক্ষেত্রে পোস্ট-মর্টেম পরীক্ষায় যখন kratom পাওয়া যায়, তখন মৃত্যু প্রায় সবসময়ই একাধিক ওষুধের ফলে ঘটে থাকে – শুধু kratom নয়, বিশেষজ্ঞরা বলছেন।

“সবচেয়ে মারাত্মক ওভারডোজ সেই ব্যক্তিদের মধ্যে ঘটে যারা ক্র্যাটম ছাড়াও অন্যান্য পদার্থ গ্রহণ করেছে।”

করণ ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সবচেয়ে মারাত্মক ওভারডোজ সেই ব্যক্তিদের মধ্যে ঘটে যারা ক্র্যাটম ছাড়াও অন্যান্য পদার্থ গ্রহণ করেছে।”

অনেক ক্ষেত্রে, লোকেরা উদ্বেগ বা বিষণ্নতার জন্য ফেন্টানাইল, অ্যালকোহল বা ওষুধও গ্রহণ করত।

আইনজীবী দাবি বিরুদ্ধে কথা বলতে

আমেরিকান Kratom অ্যাসোসিয়েশন, ভার্জিনিয়া ভিত্তিক, আমেরিকানদের একটি নিরাপদ এবং দায়িত্বশীল উপায়ে kratom খাওয়ার অধিকার সমর্থন করে।

kratom-এর আইনজীবীরা উল্লেখ করেছেন যে গবেষণায় 300,000 এর বেশি প্রাণঘাতী ওভারডোজের একটি ছোট সংখ্যালঘুর মধ্যে পদার্থটি পাওয়া গেছে।

“গবেষণা দেখায় যে ক্র্যাটম সেবনের সাথে যুক্ত কার্যত প্রতিটি মৃত্যুর সাথে পলিড্রাগ ব্যবহার জড়িত, যা আশ্চর্যজনক কিছু নয় যে ড্রাগ ব্যবহারের ব্যাধিতে আক্রান্ত অনেকেই ক্র্যাটম তাদের আরও বিপজ্জনক ওষুধ বন্ধ করতে সাহায্য করে” ম্যাক হ্যাডো, পাবলিক পলিসির সিনিয়র ফেলো আমেরিকান ক্র্যাটম অ্যাসোসিয়েশনে, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

গাঢ় পটভূমিতে বোতল থেকে বড়ি ছিটকে বড়ি হাতে মহিলার হাত।

ওভারডোজের ক্ষেত্রে পোস্ট-মর্টেম পরীক্ষায় যখন kratom পাওয়া যায়, তখন প্রায় সবসময়ই একাধিক ওষুধের ফলে মৃত্যু ঘটে, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

“যদিও এটা সম্ভব যে একজন ভোক্তা ক্র্যাটম পণ্যের অপব্যবহার করে নিজেদের ক্ষতি করতে পারে, যেমন বাজারে ইতিমধ্যেই বেশিরভাগ ভোক্তা পণ্যের মতো, সেই অনুষ্ঠানগুলি উভয়ই বিরল এবং ক্র্যাটমের সুরক্ষা প্রোফাইলের সাথে সম্পর্কিত নয় যখন এটি দায়িত্বের সাথে সেবন করা হয়,” তিনি যোগ করেছেন।

এফডিএ আরও বলেছে যে শুধুমাত্র ক্র্যাটম ব্যবহারের ফলে মৃত্যু ঘটতে বিরল, এবং এই মৃত্যুগুলি সাধারণত অন্যান্য ড্রাগ ব্যবহারের সাথে সংমিশ্রণে ঘটে, এই উপসংহারে যে “মৃত্যুতে ক্র্যাটমের অবদান অস্পষ্ট,” যেমন তার ওয়েবসাইটে বলা হয়েছে।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধগুলি অ্যালকোহল ব্যবহার ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণার পরামর্শ

কর্নেল এন. স্ট্যানসিউ, নিউ হ্যাম্পশায়ার হাসপাতালের আসক্তি পরিষেবার পরিচালক এবং ডার্টমাউথের গিজেল স্কুল অফ মেডিসিনের সাইকিয়াট্রির সহকারী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তার জানা মতে, ক্র্যাটম একমাত্র জড়িত পদার্থ ছিল এমন কোনও মৃত্যু হয়নি। .

ডাক্তার বর্তমানে চিকিৎসা পরীক্ষকদের দ্বারা kratom দায়ী করা হয় যে overdoses পরীক্ষা একটি কাগজে কাজ করছেন.

এফডিএ সাইন

এজেন্সি ফক্স নিউজ ডিজিটালকে বলেছে, ক্র্যাটম সহ অননুমোদিত ড্রাগ পদার্থের ঝুঁকি থেকে জনসাধারণকে রক্ষা করা তার ওভারডোজ প্রতিরোধ ফ্রেমওয়ার্কের অংশ হিসাবে এফডিএর শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি। (রয়টার্স/অ্যান্ড্রু কেলি/ফাইল ফটো)

“এখন পর্যন্ত, আমি যা দেখছি তা হল রিপোর্টিং এবং পরীক্ষার ক্ষেত্রে অসাধারণ পরিবর্তনশীলতা রয়েছে,” স্ট্যানসিউ বলেছেন।

চিকিৎসা পরীক্ষকদের মধ্যে ব্যাপক পরীক্ষার অভাব রয়েছে, তিনি উল্লেখ করেছেন, বেশিরভাগ ল্যাবগুলি কেউ মারা যাওয়ার পরে ক্র্যাটমের সক্রিয় বিপাক পরীক্ষা করে না।

“দ্বিতীয় – এবং আরও সম্পর্কিত – আমি দেখছি যে আরও বিষাক্ত পদার্থ পাওয়া গেলেও, কেউ কেউ এটিকে ক্র্যাটম-শুধু মৃত্যু বলতে পারে,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

পরীক্ষায় নিয়ন্ত্রণের আহ্বান

আমেরিকান ক্র্যাটম অ্যাসোসিয়েশনের হ্যাডো দাবি করেছেন যে ক্র্যাটম ঝুঁকির সাথে যুক্ত “প্রচুর ভুল তথ্য” রয়েছে – এবং অতিরিক্ত মাত্রায় পদার্থের ভূমিকা আরও ভালভাবে নির্ধারণ করার জন্য স্ট্যান্ডার্ডাইজড টক্সিকোলজি টেস্টিং প্রোটোকলের জন্য যুক্তি দেয়।

৮ ফেব্রুয়ারী, তিনি উল্লেখ করেন, ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর সাউদার্ন ক্যালিফোর্নিয়া অনুরোধ করেছে যে এফডিএ সমর্থনকারী প্রমাণ উপস্থাপন করে যে ক্র্যাটম বিপজ্জনক।

আইনজীবী এবং বিশেষজ্ঞরা kratom এর পরীক্ষাকে ঘিরে আরও প্রবিধান এবং প্রমিতকরণের আহ্বান জানিয়েছেন। (গেটি ইমেজের মাধ্যমে ডন এমার্ট/এএফপি)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এফডিএ শুনানিতে উপস্থিত হতে অস্বীকার করে এবং মার্কিন অ্যাটর্নি আদালতকে ব্যাখ্যা করেছেন যে এফডিএ ‘এখনও ক্র্যাটম বিপজ্জনক কিনা তা নির্ধারণ করেনি,’ “

মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে, এফডিএ ফক্স নিউজ ডিজিটালকে বলে যে এটি “সম্ভাব্য, মুলতুবি বা চলমান মামলার বিষয়ে মন্তব্য করে না।”

এফডিএ সম্প্রতি একটি মানব ডোজ-অনুসন্ধান গবেষণা পরিচালনা করেছে, যা দেখা গেছে যে অংশগ্রহণকারীরা ক্র্যাটম গ্রহণ করার সময় কোন উল্লেখযোগ্য প্রতিকূল ঘটনা ঘটেনি, এমনকি উচ্চ মাত্রায়ও, হ্যাডো দাবি করেছেন।

“যকৃতের বিষাক্ততা, খিঁচুনি এবং পদার্থ ব্যবহারের ব্যাধি সহ গুরুতর প্রতিকূল ঘটনাগুলির ঝুঁকির কারণে এফডিএ গ্রাহকদের ক্র্যাটম ব্যবহার না করার জন্য সতর্ক করেছে।”

2024 সালের ফেব্রুয়ারিতে এফডিএ একটি বৈজ্ঞানিক সম্মেলনে যে ফলাফলটি উপস্থাপন করেছিল তা ছিল যে “ক্র্যাটম সমস্ত ডোজ স্তরে ভালভাবে সহ্য করা হয়েছে বলে মনে হচ্ছে,” হ্যাডো যোগ করেছেন।

“ডোজ-অনুসন্ধানের উপর এফডিএর বর্তমান পাইলট অধ্যয়নটি একটি ছোট নমুনায় পরিচালিত হয়েছিল এবং এখনও অন্ধ রয়েছে,” একজন এফডিএ মুখপাত্র উল্লেখ করেছেন, সতর্ক করে বলেছেন যে তথ্যটি প্রাথমিক এবং বৈধ নয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এফডিএ-র মুখপাত্র যোগ করেছেন, “ফলাফলের কোনো নিশ্চিত উপসংহার বা ব্যাখ্যা আঁকতে আমাদের চূড়ান্ত বিশ্লেষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে।”

“অবশেষে, আমরা আশা করি যে এই পাইলটের ডেটা তথ্যপূর্ণ হবে এবং বোটানিকাল ক্র্যাটমের ভবিষ্যতের গবেষণাকে সমর্থন করতে পারে।”

প্রেসক্রিপশন ওষুধ - ইনজেক্টেবল

kratom-এর আইনজীবীরা উল্লেখ করেছেন যে গবেষণায় 300,000 এর বেশি প্রাণঘাতী ওভারডোজের একটি ছোট সংখ্যালঘুর মধ্যে পদার্থটি পাওয়া গেছে। (আইস্টক)

এজেন্সি ফক্স নিউজ ডিজিটালকে বলেছে, ক্র্যাটম সহ অননুমোদিত ড্রাগ পদার্থের ঝুঁকি থেকে জনসাধারণকে রক্ষা করা তার ওভারডোজ প্রতিরোধ ফ্রেমওয়ার্কের অংশ হিসাবে এফডিএর শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এফডিএ মুখপাত্র বলেছেন, “বিজ্ঞান-ভিত্তিক, নিয়ন্ত্রক সিদ্ধান্ত গ্রহণকে এগিয়ে নিতে অর্থপূর্ণ গবেষণায় সক্রিয়ভাবে জড়িত থাকার জন্য আমরা ফেডারেল অংশীদারদের সাথে সহযোগিতা চালিয়ে যাব।”

“যেহেতু নতুন বৈজ্ঞানিক এবং বৈধ জ্ঞান আবির্ভূত হয় যা কঠোরভাবে পরিকল্পিত অধ্যয়নের উপর ভিত্তি করে, এজেন্সি জনসাধারণকে আপডেট করবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

জ্যাক হান্নার পরিবার তার আলঝেইমার রোগ নির্ণয়ের বিষয়ে মুখ খুলেছে

News Desk

ডব্লিউএইচও আফ্রিকায় এমপক্স প্রাদুর্ভাব বৈশ্বিক জরুরী কিনা তা সিদ্ধান্ত নিতে বিশেষজ্ঞদের সাহায্য করতে বলে

News Desk

আল্জ্হেইমের জন্য রক্ত ​​​​পরীক্ষা আপনার ডাক্তারের অফিসে আসতে পারে: কী জানতে হবে

News Desk

Leave a Comment