গবেষকরা অটিজম নির্ণয় করতে সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন, গবেষণা বলছে
স্বাস্থ্য

গবেষকরা অটিজম নির্ণয় করতে সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন, গবেষণা বলছে

গবেষকরা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার নির্ণয় করতে সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করার প্রস্তাব করছেন।

সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত একটি সাম্প্রতিক নিবন্ধে, ব্রাজিল, ফ্রান্স এবং জার্মানির গবেষকরা একটি মেশিন লার্নিং অ্যালগরিদম প্রশিক্ষণের জন্য চৌম্বকীয় অনুরণন ইমেজিং ব্যবহার করেছেন বলে জানা গেছে।

কাজটি – যেখানে “পরিমাণগত ডায়াগনস্টিক পদ্ধতি” প্রস্তাবিত হয়েছে – 500 জনের মস্তিষ্কের ইমেজিং ডেটার উপর ভিত্তি করে ছিল, যার মধ্যে 240 জনেরও বেশি অটিজম নির্ণয় করা হয়েছিল।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

ডেটাতে মেশিন লার্নিং কৌশল প্রয়োগ করা হয়েছিল।

“আমরা কার্যকরী চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এফএমআরআই) এবং ইলেক্ট্রোএনসেফালোগ্রাম (ইইজি) ডেটা সংগ্রহ করে আমাদের পদ্ধতির বিকাশ শুরু করেছি,” নিবন্ধটির শেষ লেখক এবং সাও পাওলোর গণিত ও কম্পিউটার বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ফ্রান্সিসকো রড্রিগেস ব্যাখ্যা করেছেন। একটি বিবৃতি

ডাক্তারদের অফিসে AI দেখায়, বিশেষজ্ঞদের সতর্কতার পরামর্শে বেশিরভাগ রোগীই অনুমতি দিচ্ছেন

সাও পাওলো ইউনিভার্সিটি 15 নভেম্বর, 2015, সাও পাওলো, ব্রাজিলে। (গেটি ইমেজের মাধ্যমে ফ্রেডেরিক সোলতান/কর্বিস)

“আমরা ASD এর সাথে এবং ছাড়া মানুষের মানচিত্র তুলনা করেছি এবং দেখেছি যে এই পদ্ধতি ব্যবহার করে রোগ নির্ণয় করা সম্ভব ছিল,” তিনি যোগ করেছেন।

মেশিন লার্নিং অ্যালগরিদম মানচিত্র দিয়ে খাওয়ানো হয়েছিল, এবং সিস্টেমটি নির্ধারণ করতে সক্ষম হয়েছিল কোন মস্তিষ্কের পরিবর্তনগুলি অটিজমের সাথে যুক্ত ছিল 95% এর উপরে গড় নির্ভুলতার সাথে।

যদিও পূর্ববর্তী গবেষণা মেশিন লার্নিং এর উপর ভিত্তি করে অটিজম নির্ণয়ের পদ্ধতির প্রস্তাব করে, নিবন্ধটি নোট করে যে এটি প্রায়শই একটি একক পরিসংখ্যানগত প্যারামিটার ব্যবহার করে যা মস্তিষ্কের নেটওয়ার্ক সংস্থা নয়।

একটি মস্তিষ্কের ধাঁধা

অটিজম মস্তিষ্কের পার্থক্যের কারণে একটি বিকাশগত অক্ষমতা। (আইস্টক)

ক্যালিফোর্নিয়ায় গুরুতর অটিজমে আক্রান্ত ব্যক্তি রুবিকের কিউব বিশ্বরেকর্ড: ‘আমাদের হৃদয়ে উচ্ছ্বাস’

এফএমআরআই ডেটা বিশ্লেষণ করে জ্ঞানীয়, মানসিক, শেখার এবং মেমরি প্রক্রিয়াগুলির সাথে যুক্ত মস্তিষ্কের নির্দিষ্ট অঞ্চলে পরিবর্তন দেখায় এবং অটিজম রোগীদের কর্টিকাল নেটওয়ার্কগুলি নিয়ন্ত্রণের তুলনায় বেশি বিচ্ছিন্নতা, তথ্যের কম বিতরণ এবং কম সংযোগ দেখায়।

“কয়েক বছর আগে পর্যন্ত, ASD-এর লক্ষণগুলির দিকে পরিচালিত করে এমন পরিবর্তনগুলি সম্পর্কে খুব কমই জানা ছিল। এখন, তবে, ASD রোগীদের মস্তিষ্কের পরিবর্তনগুলি নির্দিষ্ট আচরণের সাথে সম্পর্কিত বলে পরিচিত, যদিও শারীরবৃত্তীয় গবেষণা দেখায় যে পরিবর্তনগুলি দেখা কঠিন , হালকা ASD নির্ণয় করা অনেক কঠিন। আমাদের অধ্যয়ন অভিনব পদ্ধতির বিকাশের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আমাদের এই নিউরোডাইভারজেন্সের গভীর উপলব্ধি পেতে সাহায্য করতে পারে, “রড্রিগস বলেন।

সিডিসি বাহ্যিক

14 মার্চ, 2020-এ আটলান্টা, জর্জিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির সদর দফতর। (Elijah Nouvelage/Bloomberg এর মাধ্যমে Getty Images)

গবেষণাকে সমর্থনকারী সাও পাওলো রিসার্চ ফাউন্ডেশনের মতে, পদ্ধতিটি বিকাশের অধীনে রয়েছে এবং এটি বাস্তবায়নে কয়েক বছর সময় লাগবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, 36 জনের মধ্যে একজন শিশু অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে আক্রান্ত।

বিকাশজনিত অক্ষমতা নির্ণয় করা কঠিন হতে পারে কারণ এটি করার জন্য রক্ত ​​পরীক্ষার মতো কোনও মেডিকেল পরীক্ষা নেই।

জুলিয়া মুস্টো ফক্স নিউজ এবং ফক্স বিজনেস ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

লুপাস বিশেষজ্ঞ অটোইমিউন রোগ সম্পর্কে 7 টি সাধারণ পৌরাণিক কাহিনীকে উড়িয়ে দিয়েছেন: ‘মৃত্যুদণ্ড নয়’

News Desk

ভালো থাকুন: সুস্থ অন্ত্র এবং সুস্থ হার্টের জন্য প্রতিদিন আখরোট খান

News Desk

রাজা তৃতীয় চার্লস প্রস্টেট চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পান

News Desk

Leave a Comment