গর্ভাবস্থা অল্পবয়সী মহিলাদের জন্য বার্ধক্য প্রক্রিয়াকে গতি দেয়, গবেষণা বলে: ‘উল্লেখযোগ্য অনুসন্ধান’
স্বাস্থ্য

গর্ভাবস্থা অল্পবয়সী মহিলাদের জন্য বার্ধক্য প্রক্রিয়াকে গতি দেয়, গবেষণা বলে: ‘উল্লেখযোগ্য অনুসন্ধান’

মহিলারা তাদের সন্তানদের জন্য যে ত্যাগ স্বীকার করেন তার তালিকাটি আরও দীর্ঘ হয়েছে, কারণ একটি নতুন গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থা অল্পবয়সী মায়েদের বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে।

কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষণায় দেখা গেছে যে যে মহিলারা অতীতে গর্ভবতী ছিলেন তারা তাদের থেকে “জৈবিকভাবে বয়স্ক” দেখায় যারা কখনও সন্তান ধারণ করেনি।

বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কম গর্ভধারণের তুলনায় যাদের গর্ভধারণ বেশি ছিল তাদের মধ্যে প্রভাবটি জটিল ছিল।

পরীক্ষামূলক ওষুধ মেনোপজ-সম্পর্কিত লক্ষণগুলি সহজ করতে সাহায্য করতে পারে, গবেষকরা বলেছেন

ফিলিপাইনে 1,735 জন যুবকের (20 থেকে 22 বছর বয়সী) জন্য ডেটা সংগ্রহ করা হয়েছিল।

ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের চিকিৎসা যাত্রা প্রসিডিংস-এ ফলাফলগুলি প্রকাশিত হয়েছে।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থা অল্পবয়সী মায়েদের বার্ধক্যকে ত্বরান্বিত করতে পারে। (আইস্টক)

গবেষকরা স্বাস্থ্য, বার্ধক্য এবং মৃত্যুর ঝুঁকি সম্পর্কিত সেলুলার তথ্য বিশ্লেষণ করতে – “এপিজেনেটিক ঘড়ি” নামে পরিচিত নতুন ডিএনএ সরঞ্জামগুলি ব্যবহার করেছেন, রিলিজ বলেছে।

জৈবিক বার্ধক্যের উপর একই প্রভাব পিতাদের মধ্যে রিপোর্ট করা হয়নি, যা ইঙ্গিত করে যে প্রভাবটি গর্ভাবস্থা বা বুকের দুধ খাওয়ানোর সাথে সম্পর্কিত।

যে মহিলারা সপ্তাহে 8 টির বেশি অ্যালকোহলিক পানীয় পান করেন তারা হৃদরোগের ঝুঁকিতে বেশি: নতুন গবেষণা

“আমরা দেখেছি যে অল্পবয়সী মহিলাদের দ্বারা রিপোর্ট করা গর্ভধারণের সংখ্যা দ্রুত জৈবিক বার্ধক্যের সাথে যুক্ত ছিল একাধিক ব্যবস্থা ব্যবহার করে যা পরবর্তী জীবনে স্বাস্থ্য এবং মৃত্যুর পূর্বাভাস দেয়,” ক্যালেন রায়ান, পিএইচডি, কলম্বিয়া এজিং সেন্টারের সহযোগী গবেষণা বিজ্ঞানী এবং গবেষণার প্রধান লেখক। , ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

“সামাজিক এবং পরিবেশগত কারণগুলির একটি পরিসরের জন্য অ্যাকাউন্ট করার সময়ও এই প্রভাবগুলি বজায় ছিল, কিন্তু একই দল থেকে সমবয়সী পুরুষদের জন্য উপস্থিত ছিল না।”

গর্ভবতী মহিলা

কম গর্ভধারণের তুলনায় বেশি গর্ভধারণকারী মহিলাদের মধ্যে প্রভাবটি জটিল ছিল। (আইস্টক)

রায়ান বলেন, “তরুণ, উচ্চ প্রজনন ক্ষমতা সম্পন্ন মহিলাদের মধ্যে এর প্রভাব সবচেয়ে বেশি দেখা গেছে।”

“আমাদের ফলাফলগুলিও প্রথম যা একই মহিলাকে সময়ের সাথে অনুসরণ করে, প্রতিটি মহিলার গর্ভাবস্থার সংখ্যার পরিবর্তনগুলিকে তার জৈবিক বয়সের পরিবর্তনের সাথে সংযুক্ত করে।”

“আমরা শিশুদের জন্য ফলাফলের উপর এতটাই মনোনিবেশ করেছি যে আমরা প্রায়শই মায়ের যত্ন নিতে ভুলে যাই।”

গর্ভাবস্থার সংখ্যা আণবিক স্তরে পরিবর্তনের সাথে যুক্ত – যে কোনও স্বাস্থ্য পরিবর্তন সনাক্ত করার অনেক আগে – এটি একটি “উল্লেখযোগ্য অনুসন্ধান,” রায়ান বলেছিলেন।

“এটি হাইলাইট করে যে আমরা যখন বার্ধক্য প্রক্রিয়া অধ্যয়ন করি তখন আমরা কীভাবে গর্ভাবস্থা এবং মহিলাদের স্বাস্থ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ দিকগুলিকে উপেক্ষা করে চলেছি।”

গর্ভবতী মহিলা

গবেষকরা স্বাস্থ্য, বার্ধক্য এবং মৃত্যুর ঝুঁকি সম্পর্কিত সেলুলার তথ্য বিশ্লেষণ করতে – “এপিজেনেটিক ঘড়ি” নামে পরিচিত নতুন ডিএনএ সরঞ্জামগুলি ব্যবহার করেছেন। (আইস্টক)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন চিকিৎসা অবদানকারী, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলগুলি পর্যালোচনা করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রভাবগুলি এতটা উচ্চারিত নয়, তবে তারা গর্ভাবস্থা সম্পর্কে আমরা যা জানি তার সাথে সামঞ্জস্য রেখে – একটি প্রদাহের সময়কাল, সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, দ্রুত কোষের টার্নওভার এবং বৃদ্ধি স্ট্রেস এবং বিপাকীয় ফাংশন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সাম্প্রতিক বছরগুলিতে গর্ভপাত পিলের ব্যবহার বেড়েছে, নতুন রিপোর্ট প্রকাশ করেছে: ‘উল্লেখযোগ্য বৃদ্ধি’

“এই সবই সেলুলার বার্ধক্যে অবদান রাখে, যেখানে বিপাকীয় ফাংশনগুলি হ্রাস পেতে শুরু করে।”

সিগেল উল্লেখ করেছেন যে প্রভাবগুলি সময়ের সাথে বিপরীত হতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য দীর্ঘমেয়াদী গবেষণা করা দরকার।

স্টাডি সীমাবদ্ধতা

রায়ানের মতে গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল।

কলম্বিয়ার অধ্যয়নের ব্যক্তিরা “বেশ অল্পবয়সী,” তিনি বলেছিলেন, এবং যেখানে ব্যবস্থাগুলি তৈরি করা হয়েছিল তার চেয়ে ভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রেক্ষাপট থেকে এসেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

রায়ান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ফিলিপাইনের প্রেক্ষাপটে নারীদের বয়স হিসাবে স্বাস্থ্যের ফলাফলে জৈবিক বার্ধক্যের এই পদক্ষেপগুলি কতটা অনুবাদ করে তা আমাদের অধ্যয়ন চালিয়ে যেতে হবে,” রায়ান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“বার্ধক্য প্রক্রিয়ায় গর্ভাবস্থার ভূমিকা এবং প্রজননের অন্যান্য দিক সম্পর্কে আমাদের এখনও অনেক কিছু শিখতে হবে।”

স্বামীর সাথে গর্ভবতী মহিলা

জৈবিক বার্ধক্যের উপর একই প্রভাব পিতাদের মধ্যে রিপোর্ট করা হয়নি, যা ইঙ্গিত করে যে প্রভাবটি গর্ভাবস্থা বা বুকের দুধ খাওয়ানোর সাথে সম্পর্কিত। (আইস্টক)

সামগ্রিক প্রভাবগুলি ছোট ছিল, রায়ান বলেন, এবং তারা সম্ভাব্যভাবে, উচ্চ উর্বরতা এবং স্বাস্থ্যসেবা এবং পর্যাপ্ত পুষ্টিতে অবিশ্বস্ত অ্যাক্সেসের সাথে যুক্ত হতে পারে।

এটি এখনও স্পষ্ট নয় যে ত্বরিত বার্ধক্য কীভাবে মহিলাদের স্বাস্থ্য বা মৃত্যুহারে প্রভাব ফেলবে যখন তারা বড় হয়।

“নতুন মায়েদের জন্য দৃঢ় চিকিৎসা, সামাজিক এবং পুষ্টিগত সহায়তা দীর্ঘমেয়াদে সর্বদা সর্বোত্তম নীতি।”

“এখানে বার্তাটি সর্বনাশ এবং বিষণ্ণতা নয় – তবে এটি এই সত্যটিকে তুলে ধরে যে আমরা শিশুদের জন্য ফলাফলের উপর এতটাই মনোনিবেশ করেছি যে আমরা প্রায়শই মায়েদের যত্ন নিতে ভুলে যাই,” তিনি বলেছিলেন।

উপাখ্যানমূলক গল্পের উপর নির্ভর করার পরিবর্তে, রায়ান বলেছিলেন যে তিনি আশা করেন যে এই ধরনের অধ্যয়নগুলি গর্ভাবস্থার দ্বারা কীভাবে, কখন এবং কী পরিমাণে নারীর জীববিজ্ঞান পরিবর্তিত হয় – এবং সম্ভবত সেই প্রভাবগুলি প্রশমিত করার উপায়গুলির দিকে নির্দেশ করে সে সম্পর্কে আরও ভাল বোঝার প্রচার করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

রায়ান যোগ করেছেন, “নতুন মায়েদের জন্য দৃঢ় চিকিৎসা, সামাজিক এবং পুষ্টি সহায়তা দীর্ঘমেয়াদে সর্বদা সর্বোত্তম নীতি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

News Desk

Mpox প্রাদুর্ভাব যা কঙ্গোতে দ্রুত ছড়িয়ে পড়ছে তা রোগের একটি নতুন রূপ হতে পারে

News Desk

বার্ষিক স্তন ক্যান্সার স্ক্রীনিং মৃত্যুর কম ঝুঁকির সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment