গ্রীষ্ম হল টিক সিজন, কিন্তু এই টিপস আপনাকে রক্তচোষা বাগ এড়াতে সাহায্য করতে পারে
স্বাস্থ্য

গ্রীষ্ম হল টিক সিজন, কিন্তু এই টিপস আপনাকে রক্তচোষা বাগ এড়াতে সাহায্য করতে পারে

মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে টিক সিজন শুরু হচ্ছে, এবং বিশেষজ্ঞরা সতর্ক করছেন যে রক্তচোষাকারীরা আগের মতোই প্রচুর হতে পারে।

অন্য একটি হালকা শীত এবং অন্যান্য অনুকূল কারণের অর্থ সম্ভবত 2024 সালের টিক জনসংখ্যা গত বছরের সমান বা তার চেয়ে বেশি হবে, কিছু গবেষক বলেছেন।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের সুজানা ভিসার বলেছেন, “এটি খুব খারাপ এবং এটি আরও খারাপ হচ্ছে।”

টিক কামড় এবং লাইম রোগ: টিক যদি আপনাকে বা আপনার পোষা প্রাণীকে কামড়ায় তাহলে কি করবেন

ক্রমবর্ধমান বিভিন্ন ধরনের টিক্স নতুন ভৌগলিক এলাকায় ঠেলে দিচ্ছে, অস্বাভাবিক রোগ নিয়ে আসছে। উপসাগরীয় উপকূল টিক এবং একা তারকা টিক মত বহিরাগত দক্ষিণ প্রজাতি নিউ ইয়র্ক এবং অন্যান্য উত্তর রাজ্যে সনাক্ত করা হচ্ছে, উদাহরণস্বরূপ.

তবে বিশেষজ্ঞরা যে টিকটি সম্পর্কে সবচেয়ে বেশি সতর্ক করেছেন তা হল একটি সাধারণ কালো পায়ের টিক, যা প্রধানত বনে পাওয়া যায় এবং লাইম রোগ ছড়ায়। মে মাসে সংক্রমণের হার সর্বোচ্চ হতে শুরু করে এবং মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা অনুমান করেন যে প্রায় অর্ধ মিলিয়ন লাইম রোগের সংক্রমণ বার্ষিক হয়।

এই বছর কী প্রত্যাশিত এবং কীভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন তা এখানে দেখুন।

27 ডিসেম্বর, 2011-এ নিউইয়র্কের ওকডেলের কননেটকোট স্টেট পার্কে একটি প্রাপ্তবয়স্ক হরিণের টিক, যা কালো পায়ের টিক নামেও পরিচিত, একটি নখের উপর হামাগুড়ি দিচ্ছে৷ (গেটি ইমেজের মাধ্যমে বিল ডেভিস/নিউজডে আরএম)

তথ্য টিক করুন

টিক্স হল ছোট, আট-পায়ের রক্তচোষা পরজীবী – আরাকনিড, পোকামাকড় নয় – যা প্রাণী এবং কখনও কখনও মানুষকে খাওয়ায়। কিছু টিক্স জীবাণু দ্বারা সংক্রামিত হয় যা অসুস্থতা সৃষ্টি করতে পারে এবং তারা কামড় দিলে সেই জীবাণু ছড়িয়ে পড়ে।

এক বছর থেকে পরের বছর পর্যন্ত কতগুলি টিক্স রয়েছে তার কোনও ব্যাপকভাবে স্বীকৃত অনুমান নেই, তবে একটি বৈজ্ঞানিক ঐক্যমত রয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের বড় অংশে এগুলি ক্রমবর্ধমান সাধারণ স্বাস্থ্যের ঝুঁকি।

ব্ল্যাকলেগড টিকস – এটি হরিণ টিক নামেও পরিচিত, যেহেতু তারা হরিণকে খাওয়ায় – মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বার্ধে সবচেয়ে সাধারণ টিকগুলির মধ্যে রয়েছে এগুলি বহু শতাব্দী আগে প্রচুর ছিল, তারপরে যখন বন কেটে হরিণ শিকার করা হয়েছিল, এবং হরিণের পাশাপাশি ফিরে আসা হয়েছিল তখন এটি হ্রাস পেয়েছে এবং জঙ্গলযুক্ত শহরতলির। টিকগুলি নিউ ইংল্যান্ড এবং মিডওয়েস্টের পকেট থেকে বিস্তৃত পরিসরে ছড়িয়ে পড়েছে।

টিক জনসংখ্যার চক্র সারা বছর ধরে এবং তাদের সংখ্যা কয়েকটি কারণের উপর নির্ভর করে। তারা উষ্ণ, আর্দ্র আবহাওয়া পছন্দ করে এবং হালকা শীতের পরে আরও কিছু দেখা যায়। খাবারের জন্য আরও হরিণ এবং ইঁদুর পাওয়া যায়।

সামগ্রিকভাবে, ব্ল্যাকলেগড টিক জনসংখ্যা অন্তত চার দশক ধরে প্রসারিত হচ্ছে, গবেষকরা বলছেন।

“এটি ধীর গতিতে একটি মহামারী,” বলেছেন রেবেকা আইজেন, একজন সিডিসি গবেষণা জীববিজ্ঞানী এবং টিক বিশেষজ্ঞ।

2024 টিক সিজন পূর্বাভাস

টিক ঋতুর তীব্রতায় আবহাওয়া ভূমিকা পালন করতে পারে।

খুব ঠাণ্ডা, শুষ্ক শীত জনসংখ্যাকে কমিয়ে দিতে পারে, কিন্তু সাম্প্রতিক শীতকাল মৃদু হয়েছে — জলবায়ু পরিবর্তনের কিছু বৈশিষ্ট্য।

কানেকটিকাট এগ্রিকালচারাল এক্সপেরিমেন্ট স্টেশনের একজন টিক গবেষক স্কট উইলিয়ামস বলেছেন: “শীতকাল আর টিক জনসংখ্যাকে সীমাবদ্ধ করে না।”

টিকগুলি তাপ সহ্য করতে পারে তবে শুষ্ক গ্রীষ্মে প্রায় হাইবারনেট করার প্রবণতা থাকে। মেইন হেলথ ইনস্টিটিউট ফর রিসার্চের ভেক্টর ইকোলজিস্ট চাক লুবেলজাইক বলেছেন, 2020 থেকে 2022 সালের মধ্যে মেইনে এটি ঘটেছিল।

কিন্তু গত বছর ছিল একটি খুব ভেজা বছর, এবং মেইন-এ টিক ক্রিয়াকলাপ বহুগুণ বেড়েছে – দেশে লাইম রোগের সর্বোচ্চ প্রকোপ সহ রাজ্য। আবহাওয়া পরিষেবার ভবিষ্যদ্বাণী উচ্চ তাপমাত্রা এবং বৃষ্টিপাতের জন্য আহ্বান জানায়, তাই “কাগজে, অন্তত, এটি টিক্সের জন্য একটি খুব ভাল বছর হতে পারে,” লুবেলসিক বলেছেন।

উইসকনসিনে, হালকা শীতের কারণে প্রাপ্তবয়স্কদের টিকগুলি স্বাভাবিকের চেয়ে দীর্ঘ ছিল। উইসকনসিন ডিপার্টমেন্ট অফ হেলথ সার্ভিসেসের একজন কীটতত্ত্ববিদ জিয়া লি বলেছেন, টিক নিম্ফগুলি বের হতে শুরু করেছে, এবং একটি ভেজা বসন্ত জনসংখ্যা শক্তিশালী হওয়ার সম্ভাবনার মঞ্চ তৈরি করছে।

একইভাবে নিউ ইয়র্ক।

“এটি গত বছরের মতোই খারাপ হবে, বা আরও খারাপ হবে,” বলেছেন সারাভানান থাঙ্গামানি, যিনি সিরাকিউসের SUNY আপস্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে টিক্স এবং টিকবোন রোগ নিয়ে গবেষণা করেন৷

লাইম রোগ কি?

সমস্ত টিক রোগ সৃষ্টিকারী জীবাণু দ্বারা সংক্রামিত হয় না – প্রায় 20% থেকে 30% কালো লেগযুক্ত টিক নিম্ফ যা এই বসন্তে এবং গ্রীষ্মে উত্তর-পূর্ব এবং মধ্য-পশ্চিমে আবির্ভূত হয় সেই ব্যাকটেরিয়া বহন করবে যা লাইম রোগ সৃষ্টি করে, বিশেষজ্ঞদের অনুমান।

লাইম রোগের লক্ষণগুলি কামড়ের তিন থেকে 30 দিনের মধ্যে শুরু হয় এবং এতে জ্বর, মাথাব্যথা, ক্লান্তি এবং ষাঁড়ের চোখের মতো ফুসকুড়ি অন্তর্ভুক্ত থাকতে পারে। যদি আপনি কামড় পান এবং লক্ষণগুলি বিকাশ করেন তবে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করার জন্য একজন ডাক্তারের সাথে দেখা করুন।

কিভাবে আপনার টিক বন্ধ রাখা

বিশেষজ্ঞরা বলছেন, টিক কামড় এড়াতে পদক্ষেপ নেওয়া সবচেয়ে ভালো।

আপনি যদি বাইরে যান, তাহলে জঙ্গলযুক্ত এলাকা এবং যেখানে ঘাসের বৈশিষ্ট্যগুলি জঙ্গলযুক্ত এলাকায় রক্তপাত শুরু করে তা নোট করুন। টিকগুলি গোড়ালি-স্তরের গাছপালাগুলিতে তাদের উপরের পাগুলি প্রসারিত করে থাকে, একটি অবিশ্বাস্য কুকুর বা মানুষের জন্য অপেক্ষা করে।

পথের মাঝখানে হাঁটার চেষ্টা করুন, হালকা রঙের এবং পারমেথ্রিন-চিকিত্সা করা পোশাক পরুন এবং এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ)-এর নিবন্ধিত পোকামাকড় নিরোধক ব্যবহার করুন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

টিক্সের জন্য কিভাবে চেক করবেন

আপনি যখন ভিতরে আসেন, টিক্সের জন্য পরীক্ষা করুন। এগুলি মানুষের শরীরের যে কোনও জায়গায় পাওয়া যায়, তবে সাধারণ দাগের মধ্যে রয়েছে কোমরের চারপাশে, হাঁটুর পিছনে, আঙুল এবং পায়ের আঙ্গুলের মাঝখানে, আন্ডারআর্মে, পেটের বোতামে এবং ঘাড় বা চুলের রেখার চারপাশে।

অল্প বয়সে এগুলি দেখতে আরও শক্ত হয়, তাই সাবধানে দেখুন এবং অবিলম্বে চিমটি দিয়ে তাদের টেনে তুলুন।

CDC বিশ্লেষণের জন্য পরীক্ষামূলক পরিষেবাগুলিতে পৃথক টিক পাঠানোর সুপারিশ করে না, কারণ একজন ব্যক্তি একাধিক টিক কামড় পেতে পারে এবং পরীক্ষিত টিক থেকে পাওয়া ফলাফলগুলি যথেষ্ট তথ্য নাও হতে পারে।

Source link

Related posts

কেটামাইন থেরাপি অভিজ্ঞদের মধ্যে গুরুতর বিষণ্নতার চিকিৎসায় কার্যকর দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

‘ক্ষুধার্ত না থাকলে সকালের নাস্তা বাদ দেওয়া কি খারাপ?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

News Desk

নিউইয়র্কের মহিলারা এখন প্রেসক্রিপশন ছাড়াই জন্মনিয়ন্ত্রণ কিনতে পারবেন, হোচুল ঘোষণা করেছেন

News Desk

Leave a Comment