ঘুম এবং ভ্রমণ সবসময় মিশ্রিত হয় না: রাস্তায় বিশ্রাম নিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে 7 টি টিপস রয়েছে
স্বাস্থ্য

ঘুম এবং ভ্রমণ সবসময় মিশ্রিত হয় না: রাস্তায় বিশ্রাম নিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে 7 টি টিপস রয়েছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

ইউএস প্রাপ্তবয়স্কদের অর্ধেকেরও বেশি এই বছর গ্রীষ্মকালীন ছুটি নেওয়ার পরিকল্পনা করেছে, সমীক্ষায় দেখা গেছে – কিন্তু অনেকের জন্য, ছুটির সময়টি ততটা স্বস্তিদায়ক নাও হতে পারে যতটা তারা আশা করেছিল।

বিশেষজ্ঞরা বলছেন, আনন্দ বা ব্যবসার জন্য ভ্রমণ হোক না কেন, বাড়ি থেকে দূরে ঘুমের লড়াইয়ের অভিজ্ঞতা মানুষের পক্ষে সাধারণ। তবুও রাস্তায় চলাকালীন আপনার বিশ্রাম উন্নত করার কিছু উপায় রয়েছে।

কেন ভ্রমণ ঘুমের সাথে হস্তক্ষেপ করে?

বেশিরভাগ মানুষের জন্য, ছুটির প্রথম রাতে ঘুমের সাথে লড়াই করা একটি প্রাকৃতিক বেঁচে থাকার প্রক্রিয়ার অংশ, বিশেষজ্ঞ বলেছেন।

পুষ্টিবিদদের মতে প্রধান থিম পার্কে পুরো পরিবারের জন্য স্বাস্থ্যকর খাবারের আইটেম

“আমাদের মস্তিষ্ক ‘রক্ষক মোডে’ প্রবেশ করে, বিশেষ করে যখন আমরা পরিবারের সাথে ভ্রমণ করি,” মার্টিন সিলি, সিইও এবং ইউকেতে ম্যাট্রেস নেক্সট ডে-এর ঘুম বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন৷

“একটি অপরিচিত জায়গায়, আমাদের মস্তিষ্ক সহজাতভাবে আরও সতর্ক হয়ে যায়, আমাদের জাগ্রত রাখতে এবং নিজেদের বা আমাদের প্রিয়জনদের রক্ষা করার জন্য প্রস্তুত রাখতে অ্যাড্রেনালিন বাড়ায়।”

জেট ল্যাগ, ট্রিপ লজিস্টিক এবং পরিবর্তনের সময়সূচী ঘুমের সাথে হস্তক্ষেপ করতে পারে, বিশেষজ্ঞরা একমত হয়েছেন। (আইস্টক)

নিউ ইয়র্কের ওয়েস্পার-এর একজন স্নায়ুবিজ্ঞানী এবং ঘুম বিশেষজ্ঞ ডাঃ চেলসি রোহরশেইব সম্মত হন যে বিদেশী পরিবেশে ঘুমানো মস্তিষ্ককে উচ্চ সতর্কতার দিকে রাখে এবং প্রায়শই প্রথম কয়েক দিনের জন্য হালকা ঘুম এবং ঘুমের মান খারাপ হয়।

ট্রেইলে ট্র্যাজেডি এড়াতে এই 9টি নিরাপদ হাইকিং টিপস অনুসরণ করুন

একটি অপরিচিত পরিবেশ একজন ব্যক্তির ঘুমের চক্রকেও ফেলে দিতে পারে, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, কারণ বিছানা এবং ঘুমানোর জায়গা বাড়ির তুলনায় অনেক আলাদা হতে পারে, যার জন্য সাধারণত একটি সামঞ্জস্যের সময় প্রয়োজন হয়।

“ভ্রমণের সময় আপনার গদি, বালিশ এবং বিছানার ধরণের উপর আপনার প্রায় কোনও নিয়ন্ত্রণ নেই এবং আপনি এটি অস্বস্তিকর বলে মনে করতে পারেন,” রোহরশেইব বলেছিলেন।

ঘুম ত্রিপল বিভক্ত

ভ্রমণের সময় ঘুমের উন্নতির জন্য বিশেষজ্ঞরা সাতটি টিপস শেয়ার করেছেন। (আইস্টক)

যদি একটি ভিন্ন সময় অঞ্চলে ভ্রমণ করা হয়, তাহলে এটি সার্কাডিয়ান ছন্দকে ব্যাহত করতে পারে, যা শরীরের 24-ঘন্টা জৈবিক ঘড়ি।

“আপনার নতুন ঘুম এবং জাগ্রত সময়ের সাথে সামঞ্জস্য করা আপনার পক্ষে খুব কঠিন হতে পারে, যা এক সপ্তাহ পর্যন্ত খারাপ ঘুমের কারণ হয়,” ডাক্তার উল্লেখ করেছেন।

ঘুমিয়ে পড়ার জন্য সংগ্রাম করছেন? দ্রুত বন্ধ করার জন্য এই সহজ কৌশলটি ব্যবহার করে দেখুন

এই সমস্ত কারণগুলি দিনের ঘুম, জ্ঞানীয় দুর্বলতা, কম শক্তি এবং মেজাজ যোগ করতে পারে, বিশেষজ্ঞ সতর্ক করেছেন।

স্লিপ ফাউন্ডেশনের বিশেষজ্ঞদের মতে, ডায়েট এবং ব্যায়ামের রুটিনে পরিবর্তন, পরিবর্তিত সময়সূচী এবং ট্রিপ লজিস্টিক সম্পর্কে চাপ এবং উদ্বেগও ঘুমের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

ভ্রমণের সময় ভাল ঘুম পেতে 7 টি টিপস

“সৌভাগ্যবশত, অ্যাড্রেনালিনের মাত্রা কমাতে এবং আরও স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য আপনার মস্তিষ্ককে ‘কৌশলে’ করার উপায় রয়েছে,” সিলি বলেন।

1. বাড়ি থেকে পরিচিত আইটেম আনুন

সিলি বাড়িতে আপনার বেডরুম থেকে এমন কিছু নেওয়ার পরামর্শ দেন যা আপনার মস্তিষ্ক নিরাপদ পরিবেশে ঘুমানোর সাথে যুক্ত হবে।

এই সময়ের পরে ঘুমাতে যাওয়া খারাপ মানসিক স্বাস্থ্যের দিকে নিয়ে যেতে পারে, একটি স্ট্যানফোর্ড গবেষণায় দেখা গেছে

“আপনার বিছানা থেকে বালিশের কেসটি আপনার স্যুটকেসের কোনও জায়গা নেবে না এবং এটি আপনার লন্ড্রি ডিটারজেন্টের মতো গন্ধ পাবে – এটি আপনার মস্তিষ্ক এবং শরীরকে শিথিল করার জন্য এটি আদর্শ করে তোলে,” তিনি পরামর্শ দেন।

স্মৃতিকে ট্রিগার করার ক্ষেত্রে গন্ধ খুব শক্তিশালী, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

“সুতরাং আপনি যদি বাড়িতে আপনার বিছানার একই গন্ধে ঘেরা থাকেন তবে আপনার মস্তিষ্ক সম্ভবত আরও নিরাপদ এবং স্বাচ্ছন্দ্য বোধ করতে শুরু করবে।”

2. আপনার বাড়ির পরিবেশ নকল করুন

Seeley যতটা সম্ভব আপনার বাড়ির পরিবেশের সাথে সাদৃশ্য রাখার জন্য আপনার ঘুমের জায়গা সেট করার পরামর্শ দেয়।

মেয়ে ঘুমাচ্ছে

একজন বিশেষজ্ঞ আপনার নিজের বালিশ, সেইসাথে একটি স্লিপ মাস্ক এবং ইয়ারপ্লাগ নিয়ে আসার পরামর্শ দিয়েছেন, যাতে আরও ভাল বিশ্রামের প্রচার করা যায়। (আইস্টক)

তিনি পরামর্শ দেন যে আপনি যদি বাড়িতে একটি ব্যবহার করেন তবে এর মধ্যে একটি ছোট রাতের আলো আনা, ঘরের তাপমাত্রা আপনার পছন্দ অনুসারে সামঞ্জস্য করা এবং অপরিচিত শব্দগুলিকে ব্লক করার জন্য একটি সাদা গোলমাল মেশিন ব্যবহার করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

“এই ছোট সামঞ্জস্যগুলি নতুন স্থানটিকে আরও পরিচিত বোধ করতে সাহায্য করতে পারে, যা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করবে,” সিলি বলেছেন।

বিরল স্লিপ ডিসঅর্ডার কারণে মানুষ ঘুমিয়ে থাকার সময় রান্না করে খাবার খেতে পারে

রোহরশেইব আপনার নিজের বালিশ, সেইসাথে একটি স্লিপ মাস্ক এবং ইয়ারপ্লাগ আনার পরামর্শ দেন।

“আপনি নিশ্চিত হতে পারেন না যে আপনার থাকার জায়গাগুলিতে পর্যাপ্ত ব্ল্যাকআউট ব্লাইন্ড বা সাউন্ডপ্রুফিং থাকবে,” তিনি বলেছিলেন।

3. আপনার প্রথম রাত পর্যন্ত দিনে সক্রিয় থাকুন

সিলি আপনার শরীরের অভ্যন্তরীণ ঘড়ি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য দিনের বেলা বাইরে সময় কাটানোর পরামর্শ দেন।

“সেটা সাঁতার কাটা, হাইকিং বা পায়ে হেঁটে স্থানীয় দর্শনীয় স্থানগুলি অন্বেষণ করা হোক না কেন, শারীরিক পরিশ্রম রাতে ভাল ঘুমের উন্নতি করতে সাহায্য করতে পারে,” তিনি পরামর্শ দেন।

মানুষ বিমানে ঘুমাচ্ছে

যদি একটি ভিন্ন সময় অঞ্চলে ভ্রমণ করা হয়, তবে এটি সার্কাডিয়ান ছন্দকে ব্যাহত করতে পারে, যা শরীরের 24-ঘন্টা জৈবিক ঘড়ি, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

“এছাড়াও, প্রাকৃতিক সূর্যালোকের এক্সপোজার আপনার সার্কেডিয়ান ছন্দকে শক্তিশালী করতে সাহায্য করে, আপনার জন্য রাতে ঘুমিয়ে পড়া সহজ করে তোলে।”

একবার আপনি আপনার গন্তব্যে পৌঁছে গেলে, আপনার ভ্রমণের গন্তব্যে ঘুম থেকে ওঠার প্রথম ঘন্টার মধ্যে সূর্যালোকের পর্যাপ্ত এক্সপোজার পাওয়া চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ, রোহরশেইব উল্লেখ করেছেন, কারণ এটি আপনার অভ্যন্তরীণ ঘড়ি পুনরায় সেট করতে সহায়তা করবে।

4. আপনার স্বাভাবিক শয়নকালের রুটিনে লেগে থাকুন

সিলির মতে, আপনার স্বাভাবিক শয়নকালের রুটিন বজায় রাখা মস্তিষ্কে একটি সংকেত পাঠায় যে এটি বন্ধ করার সময়।

তিনি পরামর্শ দিয়েছিলেন, “আপনি বাড়িতে ঘুমের আগে একই ক্রিয়াকলাপে নিযুক্ত হন, তা বই পড়া, উষ্ণ গোসল করা বা শান্ত সঙ্গীত শোনা হোক না কেন।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই ধারাবাহিকতা আপনার মস্তিষ্ককে ঘুমের জন্য প্রস্তুত করতে সাহায্য করে।”

শিশুদের সাথে ভ্রমণ করলে, Seeley তাদের নিয়মিত রুটিনে লেগে থাকতে উৎসাহিত করার পরামর্শ দেন — যেমন তাদের দাঁত ব্রাশ করা, ঘুমানোর সময় গল্প পড়া বা একটি প্রিয় খেলনা দিয়ে আলিঙ্গন করা — যাতে তারা আরও নিরাপদ এবং বিছানার জন্য প্রস্তুত বোধ করতে পারে।

ছোট ছেলে বিছানায় yawns

যদি বাচ্চাদের সাথে ভ্রমণ করেন, বিশেষজ্ঞরা তাদের নিয়মিত রুটিনে লেগে থাকতে উৎসাহিত করার পরামর্শ দেন যাতে তারা আরও নিরাপদ এবং বিছানার জন্য প্রস্তুত বোধ করে। (আইস্টক)

“আপনার মস্তিষ্ক আপনার স্বাভাবিক ঘুমের সময় পরিবেশের সাথে যুক্ত করে যা ঘুমিয়ে পড়া এবং ঘুমিয়ে থাকা সহজ করে তুলবে,” তিনি বলেছিলেন।

5. আপনার প্রথম রাত পর্যন্ত দিনে সক্রিয় থাকুন

আপনার শরীরের অভ্যন্তরীণ ঘড়ি নিয়ন্ত্রণে সাহায্য করতে দিনের বেলা বাইরে সময় কাটান, বিশেষজ্ঞরা সুপারিশ করেন।

“তা সাঁতার কাটা, হাইকিং বা পায়ে স্থানীয় দর্শনীয় স্থানগুলি অন্বেষণ করা হোক না কেন, শারীরিক পরিশ্রম রাতে ভাল ঘুমের উন্নতি করতে সাহায্য করতে পারে,” সিলি পরামর্শ দেন।

“এছাড়াও, প্রাকৃতিক সূর্যালোকের এক্সপোজার আপনার সার্কেডিয়ান ছন্দকে শক্তিশালী করতে সাহায্য করে, আপনার জন্য রাতে ঘুমিয়ে পড়া সহজ করে তোলে।”

6. আপনার সময়সূচী সামঞ্জস্য করুন

আপনি যদি আপনার টাইম জোনের বাইরে ভ্রমণ করেন, তাহলে ট্রানজিশন সহজ করতে রোহরশেইব আপনার প্রস্থানের আগের দিনগুলিতে আপনার ঘুমের সময়সূচী সামঞ্জস্য করার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ভ্রমণ করার সময় আপনি ঘুমাতে চান এমন সময়ে মেলাটোনিনের কম ডোজ গ্রহণ করে আপনি আপনার জৈবিক ঘড়ি পুনরায় সেট করতে সহায়তা করতে পারেন,” রোহরশেইব পরামর্শ দেন।

ফোনে মানুষ

বিশেষজ্ঞরা ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার এড়িয়ে চলার পরামর্শ দেন। (আইস্টক)

“আপনি চলে যাওয়ার আগে এক সপ্তাহের জন্য মেলাটোনিন গ্রহণ করা আপনাকে আপনার জৈবিক ঘড়ি দ্রুত পুনরায় সেট করতে সাহায্য করতে পারে।”

7. স্ক্রীন টাইম সীমিত করুন

“ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপের মতো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা এড়িয়ে চলুন,” সিলি বলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“স্ক্রিন থেকে নির্গত নীল আলো আপনার শরীরের মেলাটোনিন উৎপাদনে হস্তক্ষেপ করতে পারে, যে হরমোন আমাদের ঘুম নিয়ন্ত্রণ করে।”

রোহরশেইব আপনার গন্তব্যে ঘুমাতে যাওয়ার এক ঘন্টা আগে – বিশেষ করে ইলেকট্রনিক ডিভাইস থেকে – উজ্জ্বল আলো এড়ানোর পরামর্শ দেন।

Source link

Related posts

প্রজনন অধিকার বিশেষজ্ঞরা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে গর্ভপাত, আইভিএফ যুদ্ধের উপর গুরুত্ব দেন

News Desk

ফ্লু নির্ণয় উল্লেখযোগ্যভাবে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

এফডিএ বলে যে সীসাযুক্ত এই 6টি দারুচিনি পণ্য ফেলে দিতে

News Desk

Leave a Comment