চিনাবাদাম এলার্জি প্রতিরোধের জন্য, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে বাচ্চাদের কম বয়সে মিশ্রিত চিনাবাদাম মাখন খাওয়ানো যেতে পারে
স্বাস্থ্য

চিনাবাদাম এলার্জি প্রতিরোধের জন্য, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে বাচ্চাদের কম বয়সে মিশ্রিত চিনাবাদাম মাখন খাওয়ানো যেতে পারে

একটি নতুন গবেষণায় বলা হয়েছে, 4 মাস বয়সী শিশুদের জন্য চিনাবাদামের মাখন প্রবর্তন করা শিশুদের মধ্যে চিনাবাদামের অ্যালার্জির হার নাটকীয়ভাবে হ্রাস করতে পারে।

দ্য জার্নাল অফ অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজিতে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে 4 মাস বয়সী শিশু যাদের মারাত্মক একজিমা ছিল এবং 6 মাস বয়সী শিশুদের হালকা বা কোন একজিমা নেই তাদের খাবার খাওয়ার সময় চিনাবাদামের অ্যালার্জি 77% হ্রাস পেয়েছে। .

(যাদের একজিমা, একটি ত্বকের অবস্থা যা শুষ্ক, চুলকানি ত্বক এবং ফুসকুড়ি দ্বারা চিহ্নিত, তাদের খাদ্য অ্যালার্জি হওয়ার ঝুঁকি বেশি থাকে, মায়ো ক্লিনিক অনুসারে।)

বাচ্চাদের ডায়েটে চিনাবাদাম প্রবর্তন করার জন্য 12 মাস পর্যন্ত অপেক্ষা করার সময়, অ্যালার্জির হার মাত্র 33% কমে যায়।

তিলের অ্যালার্জি মায়েদের এফডিএ নির্দেশিকাগুলিতে শর্টকাটগুলি বন্ধ: ‘আমাদের বাচ্চাদের জীবনকে হুমকির মুখে ফেলা’

কিংস কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অফ সাউদাম্পটন এবং ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার রিসার্চের গবেষকরা গবেষণাটি পরিচালনা করেছেন।

তারা একাধিক গবেষণা থেকে বিদ্যমান ডেটা বিশ্লেষণ করেছে যা শিশু এবং ছোট বাচ্চাদের চিনাবাদাম অ্যালার্জির ঝুঁকির কারণগুলি মূল্যায়ন করেছে।

একটি নতুন গবেষণায় বলা হয়েছে, চার মাস বয়সী শিশুদের চিনাবাদামের মাখনের সাথে পরিচিত করা শিশুদের মধ্যে চিনাবাদামের অ্যালার্জির হার নাটকীয়ভাবে কমিয়ে দিতে পারে। যাইহোক, অভিভাবকদের কিছু সতর্কতা সম্পর্কে জানা উচিত। (iStock)

“সমস্ত জনসংখ্যার মধ্যে চিনাবাদামের অ্যালার্জি কার্যকরভাবে প্রতিরোধ করার জন্য, চিনাবাদামযুক্ত খাবারের ব্যবহারকে সমগ্র শিশু জনগোষ্ঠীর সর্বজনীনভাবে উত্সাহিত করা উচিত,” গবেষণার প্রধান গবেষক ডঃ গিডিয়ন ল্যাক বলেছেন, কিংস কলেজ লন্ডনের পেডিয়াট্রিক অ্যালার্জির অধ্যাপক ড. ফক্স নিউজ ডিজিটাল সঙ্গে একটি সাক্ষাৎকার.

পিনাট বাটার কাপ মাঙ্কি ব্রেড রেসিপি ভাইরাল হয়েছে: ‘পরিবার প্রিয়’

“প্রকৃত অর্থে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর 75,000 নতুন শিশু চিনাবাদাম এলার্জি তৈরি করে – এটি 10 ​​বছরে 750,000 নতুন কেস,” তিনি চালিয়ে যান।

“প্রাথমিক সার্বজনীন চিনাবাদাম প্রবর্তনের নীতি প্রতি বছর 60,000 শিশুকে চিনাবাদাম এলার্জি বিকাশ থেকে বাধা দেবে এবং 10 বছরের মধ্যে 600,000 কেস প্রতিরোধ করবে।”

একজন খাদ্য অ্যালার্জিস্ট ডায়েটিশিয়ান একটি শিশুর জন্য একটি মসৃণ টেক্সচার তৈরি করতে দুই চা চামচ পিনাট বাটারের সাথে কয়েক টেবিল চামচ উষ্ণ পানি, বুকের দুধ বা ফর্মুলা মেশানোর পরামর্শ দেন।

একজন খাদ্য অ্যালার্জিস্ট ডায়েটিশিয়ান একটি শিশুর জন্য একটি মসৃণ টেক্সচার তৈরি করতে দুই চা চামচ পিনাট বাটারের সাথে কয়েক টেবিল চামচ উষ্ণ পানি, বুকের দুধ বা ফর্মুলা মেশানোর পরামর্শ দেন। (iStock)

শেরি কোলম্যান কলিন্স, একজন খাদ্য অ্যালার্জি ডায়েটিশিয়ান এবং আটলান্টা মেট্রোপলিটন এলাকার বিশেষজ্ঞ, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে শৈশবকালে চিনাবাদাম প্রবর্তনের সুবিধাগুলি বেশ কয়েকটি গবেষণা দ্বারা সমর্থিত।

কলিন্স নতুন গবেষণায় জড়িত ছিলেন না।

“আমাদের কাছে ইতিমধ্যে প্রমাণ ছিল যে জীবনের প্রথম বছরে চিনাবাদামের মাখন প্রবর্তন করা উপকারী, তবে এই গবেষণাটি আমাদেরকে কখন (এটি) প্রবর্তন করতে হবে তার একটি সংকীর্ণ উইন্ডো দেয়,” তিনি বলেছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, যত আগে তত ভালো

অধ্যয়নের ফলাফলের উপর ভিত্তি করে, ডক্টর ল্যাক 4 মাস বয়সে অ্যাকজিমা এবং সংখ্যালঘু অ-শ্বেতাঙ্গ শিশুদের এবং 6 মাস বয়সের মধ্যে কম ঝুঁকিপূর্ণ শিশুদের জন্য চিনাবাদামযুক্ত খাবার প্রবর্তনের পরামর্শ দেন।

শুষ্ক, চুলকানি ত্বক এবং ফুসকুড়ি দ্বারা চিহ্নিত একজিমা সহ শিশুদের খাদ্য অ্যালার্জি হওয়ার ঝুঁকি বেশি থাকে।

শুষ্ক, চুলকানি ত্বক এবং ফুসকুড়ি দ্বারা চিহ্নিত একজিমা সহ শিশুদের খাদ্য অ্যালার্জি হওয়ার ঝুঁকি বেশি থাকে। (iStock)

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এবং সংক্রামক রোগ এবং আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স উভয়ই এই বয়সের পরিসরে শিশুদের চিনাবাদাম চালু করার সুপারিশ সমর্থন করে।

4 থেকে 6 মাস বয়সী শিশুদের চিনাবাদাম খাওয়ার সময় অ্যালার্জিতে 77% হ্রাস পেয়েছিল।

“অধিকাংশ চিনাবাদাম এলার্জি জীবনের প্রথম বছরে খুব তাড়াতাড়ি বিকাশ লাভ করে,” ডাঃ ল্যাক বলেন।

“এটি একজিমা এবং অ-শ্বেতাঙ্গ শিশুদের মধ্যে আগে এবং আরও বেশি সাধারণভাবে বিকাশ করে, যারা তাই প্রাথমিক পরিচয় সম্পর্কে সহায়তা এবং শিক্ষা থেকে উপকৃত হতে পারে।”

নিরাপদে চিনাবাদাম মাখন প্রবর্তন

যদিও পুরো বাদাম শিশুদের জন্য শ্বাসরোধের ঝুঁকি, চিনাবাদামের খাবার চালু করার অন্যান্য নিরাপদ উপায় রয়েছে।

চিনাবাদাম মাখন সাধারণত সবচেয়ে সহজ উপায়, কারণ বেশিরভাগ লোকের প্যান্ট্রিতে এটি ইতিমধ্যেই রয়েছে। কিন্তু কলিন্স উল্লেখ করেছেন যে অপরিশোধিত চিনাবাদাম মাখনও শ্বাসরোধের ঝুঁকি তৈরি করতে পারে – তাই এটিকে প্রথমে “স্পিন” করতে হবে।

আপনার অ্যালার্জির প্রতিক্রিয়া হলে কী করবেন: লক্ষণ, কারণ এবং প্রতিরোধ

“একটি শিশুর জন্য একটি মসৃণ টেক্সচার তৈরি করতে দুই চা চামচ পিনাট বাটারের সাথে কয়েক টেবিল চামচ উষ্ণ জল, বুকের দুধ বা ফর্মুলা মেশান,” তিনি সুপারিশ করেন।

আরেকটি বিকল্প হল চিনাবাদাম পাফগুলি অফার করা যা বুকের দুধ বা জল দিয়ে নরম করা হয়েছে, বা বিশুদ্ধ ফলের সাথে মিশ্রিত করা হয়েছে।

গবেষণার সীমাবদ্ধতা ছিল, গবেষক বলেছেন

ডঃ অভাব উল্লেখ করেছেন যে গবেষণাটি দুটি বড় চিনাবাদাম প্রতিরোধ গবেষণা থেকে ডেটা ব্যবহার করে সঞ্চালিত হয়েছিল।

পিনাট বাটার পাফগুলি বুকের দুধ বা জল দিয়ে নরম করা বা পিউরিড ফলের সাথে একত্রিত করা, বাচ্চাদের নিরাপদে চিনাবাদাম পরিচয় করিয়ে দেওয়ার একটি উপায়।

পিনাট বাটার পাফগুলি বুকের দুধ বা জল দিয়ে নরম করা বা পিউরিড ফলের সাথে একত্রিত করা, বাচ্চাদের নিরাপদে চিনাবাদাম পরিচয় করিয়ে দেওয়ার একটি উপায়। (iStock)

তাদের মধ্যে একটি গুরুতর একজিমা সহ উচ্চ-ঝুঁকিপূর্ণ শিশুদের উপর পরিচালিত হয়েছিল, যারা সাধারণত শিশু জনসংখ্যার প্রায় 2% নিয়ে গঠিত।

আরেকটি অধ্যয়ন একটি সাধারণ-ঝুঁকিপূর্ণ সাধারণ জনসংখ্যার মধ্যে পরিচালিত হয়েছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“উভয় অধ্যয়নের ডেটা একত্রিত করার জন্য সাধারণ জনসংখ্যার উচ্চ ঝুঁকিপূর্ণ শিশুদের প্রকৃত অনুপাতের জন্য সামঞ্জস্য করা প্রয়োজন,” ডঃ ল্যাক বলেন।

“গুরুত্বপূর্ণভাবে, এই দুটি গবেষণার প্রতিটির কাঁচা ডেটা জীবনের প্রথম বছরে চিনাবাদামের অ্যালার্জির বিকাশের একই প্যাটার্ন দেখায়। এটি আমাদের পরিসংখ্যানগতভাবে তৈরি পদ্ধতি থেকে প্রাপ্ত সিদ্ধান্তকে সমর্থন করে এবং নিশ্চিত করে।”

সন্দেহ হলে পিতামাতার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত

যদিও ডক্টর. অভাব বিশ্বাস করেন যে বেশিরভাগ শিশুর 4 মাস বয়সের মধ্যে চিবানো এবং গিলে খাওয়ার জন্য বিকাশগতভাবে প্রস্তুত হওয়া উচিত, তবে কঠিন খাবারের জন্য শিশুর প্রস্তুতি সম্পর্কে কোন সন্দেহ থাকলে পিতামাতাদের একজন শিশু বিশেষজ্ঞ বা অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা উচিত।

“এলার্জিটি আগে ধরা ভাল… একটি শিশু যত বড় হবে, অ্যালার্জি দেখা দিলে প্রতিক্রিয়া তত বেশি তীব্র হবে।”

যদিও জীবনের প্রথম কয়েক মাসে বাচ্চাদের অ্যালার্জি হওয়া সম্ভব – বিশেষ করে যদি তাদের তীব্র বা অনিয়ন্ত্রিত একজিমা থাকে – কলিন্স উল্লেখ করেছেন যে অল্প বয়সে চিনাবাদামের মাখনের তীব্র প্রতিক্রিয়া বিরল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এবং অ্যালার্জিটি আগে ধরা ভাল, কারণ একটি শিশু যত বড় হবে, অ্যালার্জি দেখা দিলে প্রতিক্রিয়া তত বেশি তীব্র হবে,” তিনি ব্যাখ্যা করেছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নতুন রক্ত ​​​​পরীক্ষার মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সার প্রাথমিকভাবে সনাক্ত করা যেতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

ভার্জিনিয়া মেনিনোকোকাল রোগের রাজ্যব্যাপী প্রাদুর্ভাব ঘোষণা করেছে: ‘বিরল কিন্তু গুরুতর’

News Desk

ই-সিগারেট বিক্রি বাড়ার সাথে সাথে ডাবল ফুসফুস ট্রান্সপ্লান্টের প্রয়োজন এমন তরুণ ভ্যাপার সতর্কবার্তা শেয়ার করে

News Desk

Leave a Comment