চোখের ড্রপ রিকল চলতে থাকলে, আপনার দৃষ্টি রক্ষা করার জন্য আপনাকে যা জানা দরকার তা এখানে
স্বাস্থ্য

চোখের ড্রপ রিকল চলতে থাকলে, আপনার দৃষ্টি রক্ষা করার জন্য আপনাকে যা জানা দরকার তা এখানে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সম্প্রতি আরও 27টি পণ্যের দেশব্যাপী স্বেচ্ছায় প্রত্যাহার করার ঘোষণা দিয়ে এই বছর চোখের ড্রপ প্রত্যাহার করার একটি তরঙ্গ দেখা দিয়েছে।

27 অক্টোবর, সংস্থাটি 26টি পণ্যের একটি তালিকা প্রকাশ করেছে যা গ্রাহকদের ক্রয় করা উচিত নয় এবং “চোখের সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি যার ফলে আংশিক দৃষ্টিশক্তি হ্রাস বা অন্ধত্ব হতে পারে” এর কারণে তাদের ব্যবহার বন্ধ করা উচিত।

কয়েক দিন পরে, এফডিএ তালিকায় আরও একটি পণ্য যুক্ত করেছে।

FDA সতর্কতার পরে আরও চোখের ড্রপগুলি প্রত্যাহার করা হয়েছে৷

পণ্যগুলি নিম্নলিখিত ব্র্যান্ডের অধীনে বাজারজাত করা হয়, সংস্থাটি তার ঘোষণায় বলেছে:

সিভিএস হেলথলিডার (কার্ডিনাল হেলথ)রাগবি (কার্ডিনাল হেলথ) রাইট এড টার্গেট আপ এবং আপভেলোসিটি ফার্মা

এই বছর চোখের ড্রপ প্রত্যাহার একটি তরঙ্গ দেখা গেছে, FDA দেশব্যাপী 27টি পণ্যের স্বেচ্ছামূলক প্রত্যাহার ঘোষণা করেছে। (আইস্টক)

এফডিএ উল্লেখ করেছে, “চক্ষু সংক্রান্ত ওষুধ পণ্য ব্যবহারকারীদের ক্ষতির সম্ভাব্য উচ্চ ঝুঁকি তৈরি করে কারণ চোখের উপর প্রয়োগ করা ওষুধ শরীরের কিছু প্রাকৃতিক প্রতিরক্ষাকে বাইপাস করে।”

সংস্থাটি “উৎপাদন কেন্দ্রে অস্বাস্থ্যকর পরিস্থিতি এবং সুবিধার মধ্যে গুরুতর ওষুধ উত্পাদন এলাকার পরিবেশগত নমুনা থেকে ইতিবাচক ব্যাকটেরিয়া পরীক্ষার ফলাফলের কারণে” সমস্ত নির্দিষ্ট পণ্যগুলিকে প্রত্যাহার করার জন্য প্রস্তুতকারকদের আহ্বান জানিয়েছে৷

ভোক্তাদের উচিত পণ্য “সঠিকভাবে বাতিল” করা, FDA সুপারিশ করেছে।

RITE AID 15টি রাজ্যে 154টি দোকান বন্ধ করছে: এখানে তালিকাটি রয়েছে

আমেরিকান অপটোমেট্রিক অ্যাসোসিয়েশন (AOA) এর প্রেসিডেন্ট ডঃ রোনাল্ড বেনার, “প্রত্যাহারে সাম্প্রতিক বৃদ্ধি অস্বাস্থ্যকর এবং নিম্নমানের উত্পাদন সুবিধার কারণে সম্ভাব্য ব্যাকটেরিয়া দূষণের সাথে যুক্ত করা হয়েছে যা উত্পাদনে প্রয়োজনীয় FDA ‘ভাল অনুশীলন’ পূরণ করেনি” মিসৌরিতে, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে চোখের ড্রপগুলি যখন তৈরি করা হয় এবং সঠিকভাবে ব্যবহার করা হয় তখন নিরাপদ।”

চোখের ড্রপ ব্যবহার করা হচ্ছে

27 অক্টোবর, সংস্থাটি 26টি পণ্যের একটি তালিকা প্রকাশ করেছে যা গ্রাহকদের ক্রয় করা উচিত নয় এবং “চোখের সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি যার ফলে আংশিক দৃষ্টিশক্তি হ্রাস বা অন্ধত্ব হতে পারে” এর কারণে তাদের ব্যবহার বন্ধ করা উচিত। (আইস্টক)

3 নভেম্বর, এফডিএ ঘোষণা করেছে যে কার্ডিনাল হেলথ ইনকর্পোরেটেড এবং হার্ভার্ড ড্রাগ গ্রুপ এলএলসি তাদের পণ্যগুলির জন্য স্বেচ্ছায় প্রত্যাহার জারি করেছে৷

15 নভেম্বর, কিলিচ হেলথকেয়ার ইন্ডিয়া লিমিটেড তার নিজস্ব স্বেচ্ছাসেবী প্রত্যাহার করার সাথে এটি অনুসরণ করেছে।

সিভিএস, রাইট এইড এবং টার্গেট সবাই বলেছে যে তারা তাদের দোকানের তাক এবং ওয়েবসাইট থেকে পণ্যগুলি সরিয়ে ফেলবে, এফডিএ জানিয়েছে।

সিভিএস দোকানের তাক থেকে জনপ্রিয় কোল্ড মেডিসিন টেনে আনে

“যে রোগীদের এই পণ্যগুলি ব্যবহার করার পরে চোখের সংক্রমণের লক্ষণ বা উপসর্গ রয়েছে তাদের উচিত তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা বা অবিলম্বে চিকিৎসা সেবা নেওয়া উচিত,” এফডিএ তার ঘোষণায় বলেছে।

এই পর্যন্ত, অক্টোবর প্রত্যাহার সম্পর্কিত প্রতিকূল ঘটনাগুলির কোন রিপোর্ট নেই।

গোলাপী চোখ

চোখের সংক্রমণের সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে চোখ বা চোখের পাতা লাল হওয়া, চোখের ব্যথা বা জ্বালা এবং চোখ জল হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে। (আইস্টক)

বছরের শুরুতে, তবে, জানুয়ারী 2023 ইজরিকেয়ার বা ডেলসাম ফার্মার কৃত্রিম অশ্রু প্রত্যাহার করার ফলে 18 টি রাজ্যে 81 জন লোক সংক্রমণের রিপোর্ট করেছিল, বেনার উল্লেখ করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এখন পর্যন্ত, 14 জন অন্ধ হয়ে গেছে, চারজন এন্যুক্লেশনের প্রয়োজন এবং চারজন মারা গেছে।”

এফডিএ শুধুমাত্র সুপারিশ করতে পারে এবং বাধ্যতামূলক প্রত্যাহার করার ক্ষমতা নেই – যা পৃথক খুচরা বিক্রেতা এবং নির্মাতাদের উপর ছেড়ে দেওয়া হয়।

ভোক্তাদের কি করা উচিত

দূষিত কৃত্রিম অশ্রু ব্যবহার চোখের সংক্রমণের ঝুঁকি বাড়ায় যা অন্ধত্ব বা মৃত্যু হতে পারে, বেনার সতর্ক করে দিয়েছিলেন।

“যে রোগীরা এই পণ্যগুলি ব্যবহার করেছেন এবং/অথবা চোখের সংক্রমণের লক্ষণ বা উপসর্গ রয়েছে তাদের অবিলম্বে চিকিৎসা সেবা নেওয়া উচিত,” তিনি বলেছিলেন।

OTC ড্রাগস, মেডিক্যাল ডিভাইসের ফ্যামিলি ডলার রিকল 23 টি রাজ্যে

“কিছু চোখের সংক্রমণ আরও জটিলতা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যদি চিকিত্সা না করা হয়।”

একটি সম্ভাব্য চোখের সংক্রমণের লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, তিনি বলেন।

চোখ বা চোখের পাতা লাল হওয়া চোখের ব্যথা বা জ্বালা জলজল চোখ আপনার চোখে কিছু অনুভব করা (বিদেশী শরীরের সংবেদন) আলোর প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি ঝাপসা দৃষ্টি সিনিয়র মানুষের চোখের পরীক্ষা

এমনকি যদি কেউ এই উপসর্গগুলির কোনও অভিজ্ঞতা না করে তবে প্রত্যাহার করা পণ্যগুলির কোনও ব্যবহার করে থাকে তবে বেনার বলেছিলেন যে তাদের একটি বিস্তৃত পরীক্ষার জন্য তাদের চক্ষু বিশেষজ্ঞকে দেখা উচিত। (আইস্টক)

এমনকি যদি কেউ এই উপসর্গগুলির কোনটি অনুভব না করে তবে প্রত্যাহার করা পণ্যগুলির একটি ব্যবহার করে থাকে, বেনার বলেছিলেন যে ব্যক্তির চোখের সামনের পৃষ্ঠটি মূল্যায়ন করার জন্য একটি বিস্তৃত পরীক্ষার জন্য তাদের চক্ষু বিশেষজ্ঞকে দেখা উচিত।

“আপনি যদি (একটি) পণ্য ব্যবহার করে থাকেন বা আপনার চোখে কোনো নতুন এবং/অথবা দীর্ঘস্থায়ী জ্বালা অনুভব করে থাকেন, তাহলে AOA.org-এ যান আপনার কাছাকাছি অপটোমেট্রির AOA ডাক্তারের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য,” তিনি সুপারিশ করেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যে কেউ প্রত্যাহার করা চোখের ড্রপগুলির মালিক তাদের পণ্যগুলি ফেলে দেওয়ার জন্য FDA-এর নির্দেশিকা অনুসরণ করা উচিত, যার মধ্যে সেগুলিকে ড্রাগ টেক-ব্যাক সাইটে নিয়ে যাওয়া জড়িত হতে পারে, বেনার উল্লেখ করেছেন।

FDA এছাড়াও স্বাস্থ্যসেবা পেশাদারদের এবং রোগীদের প্রতিকূল ঘটনা বা কোনো ওষুধের গুণমানের সমস্যা FDA-এর MedWatch অ্যাডভার্স ইভেন্ট রিপোর্টিং প্রোগ্রামে রিপোর্ট করতে উৎসাহিত করে।

ভোক্তারা ওভার-দ্য-কাউন্টার (OTC) চোখের ড্রপ দিয়ে নিজেদের চিকিত্সা করার আগে, AOA তাদের স্থানীয় চক্ষু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার এবং প্রত্যাহার করা পণ্যগুলির একটি আপ-টু-ডেট তালিকার জন্য FDA-এর ওয়েবসাইট চেক করার পরামর্শ দেয়।

বেদনাদায়ক চোখ সহ মহিলা

প্রত্যাহার করা চোখের ড্রপগুলির মালিক যে কেউ পণ্যগুলি ফেলে দেওয়ার জন্য FDA-এর নির্দেশিকাগুলি অনুসরণ করা উচিত, যার মধ্যে সেগুলিকে ড্রাগ টেক-ব্যাক সাইটে নিয়ে যাওয়া জড়িত হতে পারে। (আইস্টক)

“আপনার চক্ষুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলার সময়, বর্তমানে ব্যবহৃত যে কোনও নির্ধারিত এবং ওভার-দ্য-কাউন্টার ওষুধ শেয়ার করা এবং তাদের পেশাদার মতামত জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ,” বেনার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এটি একটি উপযুক্ত চিকিত্সা পরিকল্পনা রয়েছে তা নিশ্চিত করতেও সহায়তা করতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য সমস্ত জড়িত কোম্পানি এবং এফডিএর কাছে পৌঁছেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিভিএস হেলথ ফক্স নিউজ ডিজিটালকে পণ্যের প্রত্যাহার সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি প্রদান করেছে: “এফডিএ দ্বারা বিজ্ঞপ্তি পাওয়ার পর, আমরা অবিলম্বে সিভিএস হেলথ ব্র্যান্ড আই প্রোডাক্টস পোর্টফোলিওর মধ্যে ভেলোসিটি ফার্মা দ্বারা সরবরাহ করা সমস্ত পণ্যের দোকানে এবং অনলাইনে বিক্রয় বন্ধ করে দিয়েছি।”

“যে গ্রাহকরা এই পণ্যগুলি কিনেছেন তারা সম্পূর্ণ অর্থ ফেরতের জন্য সেগুলি CVS ফার্মেসিতে ফেরত দিতে পারেন। আমরা যে পণ্যগুলি অফার করি তা নিরাপদ, উদ্দেশ্য হিসাবে কাজ এবং গ্রাহকদের সন্তুষ্ট করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং এই বিষয়ে FDA-কে সম্পূর্ণ সহযোগিতা করছি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

মস্তিষ্কের অ্যানিউরিজমযুক্ত ব্যক্তিদের কিছু মানসিক স্বাস্থ্য ব্যাধি হওয়ার ঝুঁকি বেশি, গবেষণায় দেখা গেছে

News Desk

বয়স্ক প্রাপ্তবয়স্ক মহিলা যত্নশীলদের অ-যত্নদাতাদের তুলনায় কম মৃত্যুর হার রয়েছে, গবেষণায় দেখা গেছে: ‘উদ্দেশ্যের অনুভূতি’

News Desk

কোভিড লকডাউন 10 বছর বয়সী শিশুদের মধ্যে এডিএইচডি ঝুঁকি বাড়িয়েছে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment