চ্যাটজিপিটি, খাবার পরিকল্পনা এবং খাবারের অ্যালার্জি: বিশেষজ্ঞদের সতর্কবার্তা হিসাবে ‘রোবো ডায়েট’ নিরাপত্তা পরিমাপ করা গবেষণা
স্বাস্থ্য

চ্যাটজিপিটি, খাবার পরিকল্পনা এবং খাবারের অ্যালার্জি: বিশেষজ্ঞদের সতর্কবার্তা হিসাবে ‘রোবো ডায়েট’ নিরাপত্তা পরিমাপ করা গবেষণা

যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়বস্তু তৈরি থেকে শুরু করে স্বাস্থ্যসেবা পর্যন্ত সবকিছুতে প্রবেশ করেছে, মেনুতে “রোবো রেসিপি” কি পরবর্তী হতে পারে?

একটি পোলিশ গবেষণায় খাবার পরিকল্পনায় AI এর সম্ভাব্যতা অন্বেষণ করা হয়েছে – বিশেষ করে খাদ্যের এলার্জি আছে এমন লোকদের জন্য – মিশ্র ফলাফলের সাথে।

পোল্যান্ডের পজনান ইউনিভার্সিটি অফ ইকোনমিক্স অ্যান্ড বিজনেস-এর গবেষকরা ChatGPT-এ প্রম্পট প্রবেশ করেছেন – OpenAI দ্বারা তৈরি করা AI-চালিত বড় ভাষা মডেল (LLM) – নির্দিষ্ট খাবারের অ্যালার্জির জন্য খাবারের সুপারিশ পেতে৷

চ্যাটজিপিটি লাইফ হ্যাকস: ব্যবহারকারীরা কীভাবে এআই-জেনারেটেড রেসিপি এবং খাবারের পরিকল্পনা থেকে মুদির তালিকা তৈরি করছে

“চ্যাটজিপিটি – কমপক্ষে যে সংস্করণটি 2023 সালের জানুয়ারিতে পরীক্ষা করা হয়েছিল – সাধারণত খাদ্য অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের জন্য সুষম খাদ্য পরিকল্পনা তৈরি করেছিল, তবে সেগুলি সবই নিরাপদ ছিল না,” গবেষণার প্রধান গবেষক পাওয়েল নিসজকোটা, যা জার্নালে প্রকাশিত হয়েছিল পুষ্টি, ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

প্রতি বছর, প্রায় 30,000 লোক খাদ্য অ্যালার্জির প্রতিক্রিয়া নিয়ে জরুরি কক্ষে যান এবং তাদের থেকে 150 থেকে 200 জন মারা যান, গবেষণায় দেখা গেছে।

খাবার পরিকল্পনার জন্য এআই-এর সম্ভাব্যতা – বিশেষত খাদ্য অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের জন্য – মিশ্র ফলাফল সহ একটি নতুন গবেষণায় অন্বেষণ করা হয়েছিল। (আইস্টক)

এই ঝুঁকির কথা মাথায় রেখে গবেষকরা রেসিপি সাজেশন তৈরি করতে ChatGPT ব্যবহার করার নিরাপত্তা নির্ধারণ করেছেন।

“চ্যাটজিপিটি খাদ্য পেশাদারদের জন্য একটি সহায়ক হাতিয়ার হতে পারে, যেমন ডায়েটিশিয়ান, যারা এটি কখন বিভ্রান্তিকর তা সনাক্ত করতে পারে,” নিসকোজোটা বলেছেন।

“সাধারণ লোকেরা কখনও কখনও ভুলভাবে অনুমান করতে পারে যে ChatGPT বা অনুরূপ মডেলগুলি সঠিক, শুধুমাত্র কারণ তারা তাদের প্রতিক্রিয়াগুলিতে আত্মবিশ্বাসী বলে মনে হয়।”

“আমি নিজে দেখেছি যে এটি কীভাবে ব্যবহারকারীদের পুষ্টিবিদের সাথে দেখা করার খরচ সম্পর্কে চিন্তা না করে খাদ্য পরিকল্পনার অন্তহীন বৈচিত্র্যের অনুরোধ করতে সাহায্য করেছে।”

গবেষকরা 14টি খাদ্য অ্যালার্জেনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন।

এর মধ্যে রয়েছে গ্লুটেন (গম, রাই, বার্লি এবং ওটস), ডিম, মাছ, ক্রাস্টেসিয়ান (যেমন চিংড়ি, কাঁকড়া এবং লবস্টার), মোলাস্ক (যেমন ঝিনুক এবং ঝিনুক), চিনাবাদাম, সয়াবিন, দুধ এবং দুগ্ধজাত দ্রব্য, বাদাম ( যেমন বাদাম, হ্যাজেলনাট এবং আখরোট), সেলারি, সরিষা, তিল, সালফার ডাই অক্সাইড এবং সালফাইটস (প্রতি মিলিয়নে 10 অংশের বেশি ঘনত্বে) এবং লুপিন, নিউট্রিশন জার্নালে প্রকাশিত ফলাফলের আলোচনা অনুসারে।

বাদামের দুধ

ChatGPT বাদাম-মুক্ত ডায়েটে বাদাম দুধ অন্তর্ভুক্ত করেছে – যা বাদাম এলার্জিযুক্ত লোকেদের জন্য সম্ভবত খুব বিপজ্জনক হতে পারে। (আইস্টক)

তারা 28 জানুয়ারী ChatGPT-এ চারটি ভিন্ন খাদ্য বিধিনিষেধের ভিত্তিতে প্রম্পট প্রবেশ করেছে।

চ্যাটবট তার অন্তর্নির্মিত অ্যালগরিদম এবং ইন্টারনেটে প্রকাশিত বিপুল পরিমাণ খাদ্যতালিকাগত তথ্যের উপর ভিত্তি করে প্রতিক্রিয়া তৈরি করেছে।

এরপরে, মানব পুষ্টিতে স্নাতকোত্তর ডিগ্রি সহ একজন যোগ্য ডায়েটিশিয়ান প্রতিক্রিয়াগুলি মূল্যায়ন করেছেন।

যা ChatGPT ভালো করেছে

পীযূষ ত্রিপাঠি, ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে স্কয়ারের একজন প্রধান প্রকৌশলী, তার নিজস্ব ডায়েট অ্যাপ, গেনগুই তৈরি করতে BERT নামে আরেকটি বড় ভাষার মডেল ব্যবহার করেছেন। (তিনি পোলিশ গবেষণায় জড়িত ছিলেন না।)

তিনি বলেছিলেন যে তিনি খাবারের পরিকল্পনার জন্য এলএলএম ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হিসাবে নমনীয়তা দেখেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি নিজে দেখেছি যে কীভাবে এটি ব্যবহারকারীদের পুষ্টিবিদের সাথে দেখা করার খরচ নিয়ে চিন্তা না করে খাদ্য পরিকল্পনার অন্তহীন বৈচিত্র্যের অনুরোধ করতে সাহায্য করেছে।”

মানসিক স্বাস্থ্য সহায়তার জন্য কিশোররা স্ন্যাপচ্যাটের ‘মাই এআই’-এর দিকে ঝুঁকছে — যার বিরুদ্ধে ডাক্তাররা সতর্ক করেছেন

“উপাদানের তালিকা, পুষ্টির তথ্য এবং ব্যবহারকারীর পছন্দগুলি বিশ্লেষণ করে, ChatGPT বিকল্প উপাদানের পরামর্শ দিতে পারে এবং উপযুক্ত খাবারের বিকল্পগুলির উপর বিস্তারিত তথ্য প্রদান করতে পারে,” ত্রিপাঠি চালিয়ে যান।

“এছাড়া, ChatGPT-এর মতো প্রযুক্তি 24/7 উপলব্ধ এবং তাৎক্ষণিকভাবে প্রশ্ন এবং কথোপকথনের উত্তর দিতে পারে।”

গবেষণার লেখকরা এআই-উত্পন্ন পরামর্শের কিছু নির্দিষ্ট শক্তিও উল্লেখ করেছেন।

একটি ল্যাপটপে ChatGPT লোগো

“সাধারণ মানুষ কখনও কখনও ভুলভাবে অনুমান করতে পারে যে ChatGPT বা অনুরূপ মডেলগুলি সঠিক, শুধুমাত্র কারণ তারা তাদের প্রতিক্রিয়াগুলিতে আত্মবিশ্বাসী বলে মনে হয়,” গবেষক বলেছেন। (গেটি ইমেজের মাধ্যমে গ্যাবি জোন্স/ব্লুমবার্গ)

“খাবারগুলি বিভিন্ন খাদ্য-ভিত্তিক খাদ্যতালিকায় নির্দেশিত মৌলিক সুপারিশ অনুসারে তৈরি করা হয়েছিল, যেমন মাছ এবং হাঁস-মুরগির পক্ষে মাংসের ব্যবহার সীমিত করা বা প্রতিটি খাবারে শাকসবজি বা ফল রাখা,” তারা বলেছে।

প্রতিক্রিয়াগুলিতে কিছু সহায়ক টিপস এবং নির্দেশিকাও অন্তর্ভুক্ত ছিল, যেমন সাবধানে লেবেল পড়ার গুরুত্ব লক্ষ্য করা।

খাবার পরিকল্পনার জন্য ChatGPT-এর সম্ভাব্য ত্রুটি

পোলিশ অধ্যয়নের প্রাথমিক মানদণ্ড ছিল নিরাপত্তা, যা পরিমাপ করে যে নির্দিষ্ট খাবারের অ্যালার্জেন প্রস্তাবিত খাবারের বাইরে ছিল কিনা।

“56টি ক্ষেত্রে চারটির মধ্যে (7.1%), খাবারের মধ্যে একটি নিষিদ্ধ অ্যালার্জেন (বাদাম-মুক্ত খাবারে বাদাম) অন্তর্ভুক্ত ছিল,” নিসজোটা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিশেষত, ChatGPT বাদাম-মুক্ত ডায়েটে বাদাম দুধ অন্তর্ভুক্ত করে, যা বাদাম এলার্জিযুক্ত লোকেদের জন্য সম্ভবত খুব বিপজ্জনক হতে পারে।

চ্যাটজিপিটি ব্লাইন্ড স্টাডিতে প্রকৃত ডাক্তারদের চেয়ে ভালো চিকিৎসা পরামর্শ দিতে পাওয়া গেছে: ‘এটি একটি গেম চেঞ্জার হবে’

আরেকটি উদ্বেগের বিষয় ছিল যে কিছু খাবারে প্রয়োজনীয় মাত্রার পুষ্টি সরবরাহ করার জন্য ক্যালোরির পরিমাণ খুব কম ছিল, ফলাফলের আলোচনায় উল্লেখ করা হয়েছে।

“অধিকাংশ প্রস্তাবিত মেনুতে, শুধুমাত্র একজন স্বাস্থ্য পেশাদারের তত্ত্বাবধানে একটি সাধারণ বিবৃতি দেওয়া হয়েছিল, একটি উল্লেখযোগ্য ক্যালোরি সীমাবদ্ধতা সম্পর্কে কোন সতর্কতা ছাড়াই,” লেখক লিখেছেন।

খাবারে বৈচিত্র্যের অভাব আরেকটি সমস্যা ছিল, যা সুপারিশকৃত ডায়েটে ধারাবাহিকভাবে লেগে থাকার জন্য বাধা হতে পারে।

মহিলা রান্না করছেন

এই একক গবেষণার উপর ভিত্তি করে, Niszczota নিশ্চিত করেছেন যে কিছু ঝুঁকি রয়েছে যে বড় ভাষার মডেলগুলি পুষ্টি সংক্রান্ত পরামর্শ তৈরি করতে পারে যা খাবারের অ্যালার্জিতে ভোগা লোকেদের জন্য বিপজ্জনক। (আইস্টক)

“অধ্যয়নে ব্যবহৃত সংস্করণ (চ্যাটজিপিটি) খাবারের ঘন ঘন পুনরাবৃত্তি সহ একঘেয়ে মেনু তৈরি করে, যা সম্ভবত দীর্ঘ সময়ের জন্য অনুসরণ করা হবে না,” উল্লেখ করেছেন নিসকোজোটা।

এই একক গবেষণার উপর ভিত্তি করে, তিনি নিশ্চিত করেছেন যে কিছু ঝুঁকি রয়েছে যে বড় ভাষার মডেলগুলি পুষ্টি সংক্রান্ত পরামর্শ তৈরি করতে পারে যা খাদ্য অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিপজ্জনক।

“আরেকটি ঝুঁকি হল যে লোকেরা মানসিক শর্টকাট নিতে পারে, এই ভেবে যে জেনারেটিভ এআই থেকে খাদ্যতালিকাগত পরামর্শ সঠিক কারণ এটি একটি আত্মবিশ্বাসী উপায়ে বিতরণ করা হয়,” তিনি সতর্ক করেছিলেন।

ChatGPT এর মিথস্ক্রিয়াতে ছবিগুলি অন্তর্ভুক্ত করার ক্ষমতারও অভাব রয়েছে – যা Niszczota বিশ্বাস করে যে এটি খাবারের সুপারিশের জন্য আরও উপযোগী করে তুলবে।

“অ্যালার্জি সহ একজন ব্যক্তি যদি চ্যাটবট দ্বারা তৈরি খাবারের পরিকল্পনা অনুসরণ করে এবং প্রতিক্রিয়া ভোগ করে, তবে কোন ক্ষতির জন্য কাকে দায়ী করা উচিত তা স্পষ্ট নয়।”

“উদাহরণস্বরূপ, তাদের খাদ্যাভ্যাস ট্র্যাক করতে সাহায্য করার জন্য, লোকেরা তাদের খাবারের ফটো তুলতে পারে এবং এআইকে প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করতে পারে,” তিনি বলেছিলেন।

কোনো সম্ভাব্য আইনি প্রভাবও অস্পষ্ট, উল্লেখ করেছেন ত্রিপাঠি।

“অ্যালার্জি সহ একজন ব্যক্তি যদি চ্যাটবট দ্বারা তৈরি খাবারের পরিকল্পনা অনুসরণ করে এবং প্রতিক্রিয়া ভোগ করে, তবে কোন ক্ষতির জন্য কাকে দায়ী করা উচিত তা স্পষ্ট নয়,” তিনি বলেছিলেন।

অধ্যয়ন কিছু সীমাবদ্ধতা অন্তর্ভুক্ত

ওপেনএআই-এর রিলিজ নোট অনুসারে, জানুয়ারী 2023 থেকে, যখন অধ্যয়নটি পরিচালিত হয়েছিল, ChatGPT মোট সাতবার আপডেট করা হয়েছে।

এর মানে হল যে কেউ আজ একই প্রম্পট প্রবেশ করে খুব ভিন্ন প্রতিক্রিয়া পেতে পারে।

তুলনামূলকভাবে অল্প সংখ্যক প্রম্পটও ফলাফলকে সীমিত করেছে, নিসজোটা বলেছেন।

“যেহেতু আমরা আমাদের বিশ্লেষণ পরিচালনা করেছি, OpenAI (সক্ষম) একটি API এর মাধ্যমে ChatGPT অ্যাক্সেস করার ক্ষমতা, যা গবেষকদের একই প্রম্পট – বা প্রম্পটের বিভিন্নতা – অনেকবার জিজ্ঞাসা করতে দেয়,” তিনি ব্যাখ্যা করেছিলেন।

ChatGPT এবং Google Bard লোগোগুলির একটি চিত্র

গবেষক উল্লেখ করেছেন যে তার দল শুধুমাত্র ChatGPT-এর উপর নির্ভর করে — তবে অন্যান্য কোম্পানির অন্যান্য বৃহৎ ভাষার মডেল রয়েছে, যেমন Google Bard, যা মূল্যায়ন করা উচিত, তিনি বলেন। (জোনাথন রা/নূরফটো গেটি ইমেজের মাধ্যমে)

“ভবিষ্যত অধ্যয়নগুলি এটিকে পুঁজি করবে এবং আরও বৈধ হয়ে উঠবে।”

অতিরিক্তভাবে, গবেষণায়, চ্যাটজিপিটি এর প্রতিক্রিয়া দেওয়ার পরে আর কোনও মিথস্ক্রিয়া হয়নি।

“বাস্তবে, বৃহৎ ভাষার মডেলের সাথে মিথস্ক্রিয়া একাধিক প্রম্পট এবং প্রতিক্রিয়া নিয়ে গঠিত,” Niszczota উল্লেখ করেছেন। “এগুলি বিভিন্ন আউটপুট তৈরি করতে পারে। উদাহরণস্বরূপ, ChatGPT-এর সাথে কথোপকথনের সময়, আমরা কম একঘেয়ে ডায়েট অর্জন করতে পারি।”

চ্যাটজিপিটি এবং স্বাস্থ্যসেবা: এআই চ্যাটবোট কি রোগীর অভিজ্ঞতা পরিবর্তন করতে পারে?

গবেষক আরও উল্লেখ করেছেন যে তার দল শুধুমাত্র ChatGPT-এর উপর নির্ভর করে, কিন্তু অন্যান্য কোম্পানির অন্যান্য বৃহৎ ভাষার মডেল রয়েছে, যেমন Google Bard, যা মূল্যায়ন করা উচিত।

“আরও গুরুত্বপূর্ণভাবে, মানুষ প্রকৃতপক্ষে বৃহৎ ভাষার মডেল থেকে খাদ্যতালিকাগত পরামর্শ কীভাবে ব্যবহার করে তা সনাক্ত করার জন্য অনুদৈর্ঘ্য অধ্যয়ন প্রয়োজন,” তিনি যোগ করেন।

এক দানা লবণের সাথে AI খাদ্যতালিকাগত পরামর্শ নিন, বিশেষজ্ঞরা বলছেন

ব্যক্তিগতকৃত খাদ্য পরামর্শের জন্য ChatGPT ব্যবহার করার সময়, ত্রিপাঠী বলেছিলেন যে আপনার স্বাস্থ্যের অবস্থা, খাদ্যতালিকাগত পছন্দ এবং জীবনযাত্রার অভ্যাস সম্পর্কে সঠিক এবং সম্পূর্ণ তথ্য প্রদান করা গুরুত্বপূর্ণ।

যদিও এটি করার পরেও, তিনি বলেছিলেন যে একটি এলএলএম-এর খাদ্য সুপারিশগুলি মানুষের ইনপুটকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না।

আঠামুক্ত

গবেষকরা গ্লুটেন, ডিম, মাছ, ক্রাস্টেসিয়ানস, চিনাবাদাম, সয়াবিন, দুধ এবং দুগ্ধজাত পণ্য, বাদাম, সেলারি, সরিষা, তিল, সালফার ডাই অক্সাইড এবং সালফাইটস এবং লুপিন সহ 14 টি খাদ্য অ্যালার্জেনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন। (আইস্টক)

“চ্যাটবটগুলির মধ্যে ব্যক্তিদের সাথে যোগাযোগ করার এবং তাদের নির্দিষ্ট চাহিদা এবং উদ্বেগগুলি বোঝার ক্ষমতা নেই,” তিনি বলেছিলেন।

“এটি সহানুভূতি এবং বোঝার অভাবের দিকে পরিচালিত করতে পারে, যা অ্যালার্জি সহ লোকেদের সাথে আচরণ করার সময় গুরুত্বপূর্ণ হতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

উদাহরণস্বরূপ, একটি এআই মডেল অ্যালার্জির তীব্রতা বা একজন ব্যক্তির স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করতে সক্ষম নাও হতে পারে, ত্রিপাঠি সতর্ক করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সর্বোপরি, তিনি বজায় রেখেছিলেন যে ChatGPT দ্বারা পরিবেশিত খাবারগুলি পেশাদার চিকিৎসা পরামর্শের বিকল্প হিসাবে বিবেচিত হবে না।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

এআই ডেন্টিস্টদের আরও গহ্বর এবং মাড়ির রোগ ধরতে সহায়তা করে: এটি ‘নিরপেক্ষ’ এবং ‘আরও সঠিক’ নির্ণয় দেয়

News Desk

সিকেল সেল রোগের জন্য ‘উল্লেখযোগ্য’ জিন-সম্পাদনা চিকিত্সা এফডিএ দ্বারা অনুমোদিত

News Desk

পি.এল.আই.ডি (সায়াটিকা) কোমরে তীব্র ব্যথা

News Desk

Leave a Comment