ছয়জন কিশোরের মধ্যে একজন তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং স্বীকার করে, সমীক্ষায় দেখা গেছে: এটি ‘প্রতিবন্ধী ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে’
স্বাস্থ্য

ছয়জন কিশোরের মধ্যে একজন তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং স্বীকার করে, সমীক্ষায় দেখা গেছে: এটি ‘প্রতিবন্ধী ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে’

অনেক কিশোর-কিশোরী বলে যে তারা তন্দ্রাচ্ছন্ন থাকা অবস্থায় গাড়ি চালিয়েছে — এবং তারা বিশ্বাস করে যে এটি মাতাল অবস্থায় বা বিভ্রান্ত হয়ে গাড়ি চালানোর মতো বিপজ্জনক নয়।

এটি ওয়াশিংটন, ডিসিতে ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন (এনএসএফ) থেকে 2023 সালের ড্রোসি ড্রাইভিং সার্ভেতে প্রকাশিত ফলাফলগুলির মধ্যে একটি, যা 1,124 আমেরিকান কিশোর-কিশোরীদের তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং সম্পর্কে মনোভাব এবং আচরণগুলি অন্বেষণ করেছে৷

জরিপে দেখা গেছে যে ছয়জন কিশোরের মধ্যে একজন তাদের প্রথম দুই বছরে চাকার পিছনে তন্দ্রাচ্ছন্ন অবস্থায় গাড়ি চালিয়েছে।

কিশোর এবং সামাজিক মিডিয়া: আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশন নিরাপদ ব্যবহার এবং ‘নির্দেশনা’-এর জন্য নির্দেশিকা জারি করে

কিশোর-কিশোরীদের একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ (95%) স্বীকার করেছে যে তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং বিপজ্জনক — তবে তারা এটিকে মাতাল ড্রাইভিং, মাদকাসক্ত ড্রাইভিং বা বিভ্রান্ত ড্রাইভিংয়ের মতো বিপজ্জনক বলে মনে করে না।

“এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং দুর্বল ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে — ঠিক যেমন মাতাল, মাদকাসক্ত এবং বিভ্রান্ত ড্রাইভিং,” জোসেফ ডিজিরজেউস্কি, পিএইচডি, NSF-এর গবেষণা ও বৈজ্ঞানিক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট, ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন৷

একটি নতুন সমীক্ষা অনুসারে, আশ্চর্যজনক সংখ্যক কিশোর-কিশোরীরা বলে যে তারা তন্দ্রা অনুভব করার সময় গাড়ি চালিয়েছে — এবং তারা বিশ্বাস করে যে এটি মাতাল অবস্থায় বা বিভ্রান্ত হয়ে গাড়ি চালানোর মতো বিপজ্জনক নয়। (আইস্টক)

তন্দ্রাচ্ছন্ন গাড়ি চালানোর কারণ হিসাবে, বেশিরভাগ কিশোর-কিশোরী তাদের ঘুম বঞ্চনার সবচেয়ে বড় কারণ হিসাবে স্কুলের কাজ এবং চাকরিকে উদ্ধৃত করেছে।

“তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং হল দুর্বল ড্রাইভিং, দ্ব্যর্থহীনভাবে — ঠিক যেমন মাতাল, মাদকাসক্ত এবং বিভ্রান্ত ড্রাইভিং।”

যে কিশোর-কিশোরীরা চাকরি করেছেন তারা বলেছেন যে তারা ক্লান্ত হওয়ার সময় গাড়ি চালানোর সম্ভাবনা দ্বিগুণ ছিল, এই বিন্দুতে যে তাদের “চোখ খোলা রাখতে খুব কষ্ট হয়েছিল।”

স্টাডি সীমাবদ্ধতা

জরিপটির একটি প্রধান সীমাবদ্ধতা ছিল, ডিজিরজেউস্কি উল্লেখ করেছেন – যা তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিংয়ের সম্ভাব্য আন্ডার রিপোর্টিং।

“তবে, এর মানে হবে যে তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং এর প্রকৃত হার আমরা যা খুঁজে পেয়েছি তার চেয়েও বেশি, সমস্যাটি বর্তমানে বিশ্বাস করার চেয়ে আরও ব্যাপক হতে পারে”।

কিশোর ছেলে গাড়ি চালাচ্ছে

বেশিরভাগ কিশোর যারা তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়েছিল তারা তাদের ঘুমের অভাবের জন্য স্কুলের কাজ এবং চাকরিকে সবচেয়ে বড় অপরাধী হিসাবে উল্লেখ করেছিল। (আইস্টক)

“আমরা আশ্চর্যজনক কিছু খুঁজে পেয়েছি যে যদিও মোটর গাড়ির দুর্ঘটনা কিশোর-কিশোরীদের মধ্যে মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ, তবে বেশিরভাগ কিশোর-কিশোরী মাতাল, মাদকাসক্ত এবং বিভ্রান্ত হয়ে গাড়ি চালানোকে আরও বিপজ্জনক হিসাবে চিহ্নিত করেছে,” ডিজিরজেউস্কি উল্লেখ করেছেন।

“স্পষ্টতই, আরও শিক্ষার সুযোগ আছে।”

অনলাইন বিপদগুলি আজ বাচ্চাদের জন্য প্রবল – কেন অভিভাবকদের তাদের সাইবার নিরাপদ রাখতে হবে

তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং সম্পূর্ণরূপে প্রতিরোধযোগ্য, ডিজিরজেউস্কি বলেন, তরুণ চালকদের একটি গাড়ি চালানোর আগে প্রয়োজনীয় পরিমাণ ঘুমের গুরুত্ব সম্পর্কে শেখানোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

1,349 প্রাপ্তবয়স্কদের একটি সংশ্লিষ্ট সমীক্ষায়, NSF দেখেছে যে প্রাপ্তবয়স্কদের ঘুমন্ত অবস্থায় গাড়ি চালানোর সম্ভাবনা বেশি ছিল – 10 জনের মধ্যে ছয়জন এটি করেছে।

নিরাপদ ড্রাইভিং জন্য টিপস

তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং প্রতিরোধ করা “প্রত্যেকের দায়িত্ব,” ডিজিরজেউস্কি জোর দিয়েছিলেন৷

“চাকার পিছনে থাকাকালীন তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং সতর্কতা চিহ্নগুলির জন্য সর্বদা সন্ধানে থাকুন,” তিনি পরামর্শ দেন৷

মায়ের সাথে কিশোর ড্রাইভার

তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং প্রতিরোধ করার জন্য, বিশেষজ্ঞরা এমন একজন সহচরের সাথে গাড়ি চালানোর পরামর্শ দেন যিনি সতর্কতা চিহ্নগুলি সন্ধান করতে পারেন এবং প্রয়োজন অনুসারে গাড়ি চালাতে সহায়তা করতে পারেন। (আইস্টক)

এই লক্ষণগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে রাস্তার উপর ফোকাস করতে অসুবিধা হওয়া, হাঁচি দেওয়া, ঘন ঘন পলক ফেলা, গত কয়েক মাইল চালিত মনে রাখতে সমস্যা হওয়া, লেন বজায় রাখতে অসুবিধা হওয়া, লেজ কাটা — বা সাধারণ ট্র্যাফিক ঘটনাগুলির সাথে বিরক্ত হওয়া।

ডিজিরজেউস্কি বলেন, যদি এই পরিস্থিতিগুলির মধ্যে কোনটি ঘটে থাকে, তবে একটি নিরাপদ স্থানে টেনে নেওয়া গুরুত্বপূর্ণ, এবং কিছু বিশ্রাম নিন, প্রসারিত করুন বা ক্যাফিনযুক্ত পানীয় পান করুন।

“যখন আপনি নিশ্চিত হন যে গাড়ি চালানো নিরাপদ, শুধুমাত্র তখনই রাস্তায় ফিরে যান,” তিনি বলেছিলেন।

ঘুমের অভাব 78% প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্যের সাথে আপস করছে, সমীক্ষায় দেখা গেছে

আপনার ভ্রমণের আগের রাতে প্রস্তাবিত পরিমাণে ঘুমানোও অপরিহার্য, বলেছেন ডিজিরজেউস্কি।

NSF প্রাপ্তবয়স্কদের জন্য প্রতি রাতে সাত থেকে নয় ঘণ্টা এবং কিশোরদের জন্য আট থেকে 10 ঘণ্টা ঘুমের পরামর্শ দেয়।

“ক্যাফিন পান করার সময়, জানালা দিয়ে গড়িয়ে পড়া এবং জোরে গান বাজানো আপনাকে আপনার গন্তব্যে নিরাপদে যেতে সাহায্য করতে পারে, তারা ঘুমের বিকল্প নয়।”

“একজন সঙ্গীর সাথে দীর্ঘ ভ্রমণের পরিকল্পনা করুন যিনি কেবল ক্লান্তির প্রাথমিক সতর্কতা লক্ষণগুলিই দেখতে পারেন না, প্রয়োজনে গাড়ি চালাতেও সহায়তা করতে পারেন,” ডিজিরজেউস্কি পরামর্শ দেন।

“একজন ভাল ড্রাইভিং সঙ্গী হল এমন কেউ যে আপনার সাথে কথা বলার জন্য জাগ্রত থাকে এবং আপনার সতর্কতা সম্পর্কে সচেতন থাকে।”

গাড়ি দুর্ঘটনা

AAA ফাউন্ডেশন ফর ট্র্যাফিক সেফটি অনুসারে, তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং প্রতি বছর হাজার হাজার গাড়ি দুর্ঘটনার কারণ হয়, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 6,400 লোক মারা যায়। (আইস্টক)

যখন একটি দীর্ঘ ভ্রমণে, তিনি প্রতি 100 মাইল বা দুই ঘন্টা পর পর নিয়মিত স্টপ শিডিউল করার পরামর্শ দেন।

“মনে রাখবেন, যখন (পান করা) ক্যাফেইন, জানালা দিয়ে গড়িয়ে পড়া এবং জোরে গান বাজানো আপনাকে আপনার গন্তব্যে নিরাপদে যেতে সাহায্য করতে পারে, তারা ঘুমের বিকল্প নয়।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

AAA ফাউন্ডেশন ফর ট্র্যাফিক সেফটি অনুসারে, সমস্ত মোটর গাড়ির দুর্ঘটনার প্রায় 20% তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিংয়ের সাথে সম্পর্কিত।

তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং-সম্পর্কিত দুর্ঘটনার মধ্যে, তাদের মধ্যে 20% কিশোর এবং 16 থেকে 24 বছর বয়সী তরুণ প্রাপ্তবয়স্কদের জড়িত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তন্দ্রাচ্ছন্ন ড্রাইভিং প্রতি বছর হাজার হাজার গাড়ি দুর্ঘটনার কারণ হয়, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 6,400 মানুষ মারা যায়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

পারকিনসন রোগের লক্ষণগুলি ব্যায়ামের সাথে অদৃশ্য হয়ে গেছে, মানুষ দাবি করেছে: ‘এটি ব্যবহার করুন বা এটি হারান’

News Desk

কৃতজ্ঞতা অনুশীলন শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের উন্নতি করতে পারে, বিশেষজ্ঞ বলেছেন: ‘গভীর প্রভাব’

News Desk

নেব্রাস্কা শিশুদের হাসপাতালে আত্মহত্যা প্রতিরোধ কর্মসূচি উত্সাহিত, ‘জীবন রক্ষাকারী’ নোটের উপর জোর দেয়

News Desk

Leave a Comment