ছোট বাচ্চাদের কানের সংক্রমণ তাদের জন্য বিলম্বিত বক্তৃতা হতে পারে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

ছোট বাচ্চাদের কানের সংক্রমণ তাদের জন্য বিলম্বিত বক্তৃতা হতে পারে, গবেষণায় দেখা গেছে

দীর্ঘস্থায়ী কানের সংক্রমণ শিশুর ভাষা বিকাশে বিলম্ব করতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শৈশবকালীন সংক্রমণ কীভাবে বক্তৃতাকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে একটি গবেষণা শুরু করেছেন।

2023 সালের নভেম্বরে ইন্টারন্যাশনাল জার্নাল অফ পেডিয়াট্রিক অটোরিনোলারিঙ্গোলজিতে প্রকাশিত গবেষণা অনুসারে, কানের পর্দার পিছনে তরল জমা হওয়ার কারণে প্রাথমিক কানের সংক্রমণ (ওটিটিস মিডিয়া) শ্রবণশক্তি নষ্ট করার সম্ভাবনা রয়েছে।

হিয়ারিং এইড ব্যবহার লোকেদের তাদের জীবন বাড়াতে সাহায্য করতে পারে, USC স্টাডির সন্ধান

গবেষকরা 5 থেকে 10 বছর বয়সী 117টি শিশুর শ্রবণ প্রক্রিয়াকরণ এবং ভাষার বিকাশের তদন্ত করেছেন, যাদের মধ্যে দীর্ঘস্থায়ী কানের সংক্রমণের ইতিহাস রয়েছে এবং নেই।

যে শিশুরা 3 বছর বয়সের আগে বেশ কয়েকটি কানের সংক্রমণের সম্মুখীন হয়েছিল তাদের শব্দভাণ্ডার কম ছিল এবং একই রকম শব্দের সাথে মিল করা কঠিন ছিল।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুসারে, প্রাথমিক কানের সংক্রমণের ফলে বক্তৃতায় দেরি হতে পারে। (আইস্টক)

এই শিশুদেরও শব্দের পরিবর্তন সনাক্ত করতে একটি কঠিন সময় ছিল, যা মস্তিষ্কের শ্রবণ প্রক্রিয়াকরণ কেন্দ্রে একটি সমস্যা নির্দেশ করতে পারে।

অধ্যয়নের সহ-লেখক এবং ইউএফ অধ্যাপক সুসান নিট্রুয়ার, পিএইচডি, ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে ফলাফলগুলি নিয়ে আলোচনা করেছেন।

“অধিকাংশ শিশুদের জন্য, ভাষার বিকাশ এতটাই অনায়াসে উদ্ভাসিত হতে দেখা যায় যে এটি কী অসাধারণ কীর্তি তা আমাদের জন্য দৃষ্টিশক্তি হারানো সহজ,” তিনি বলেছিলেন।

অ্যামোক্সিসিলিনের ঘাটতি অব্যাহত থাকায়, প্রেসক্রিপশন কমে গেছে, গবেষণায় দেখা গেছে

“এবং কানের সংক্রমণ শিশু এবং ছোট বাচ্চাদের মধ্যে এত সাধারণ যে তাদের সম্পূর্ণ সৌম্য হিসাবে দেখা সহজ,” তিনি যোগ করেছেন।

গবেষণাটি “দুটি কিছুটা অভিনব অনুসন্ধান” উন্মোচন করেছে, নিট্রুয়ার উল্লেখ করেছেন।

ছোট মেয়ের কান ডাক্তার চেক করেছেন

অভিভাবকদের তাদের বাচ্চাদের কানের সংক্রমণের ইতিহাসের দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ, গবেষণার প্রধান গবেষক বলেছেন (ছবিতে নেই)। (আইস্টক)

প্রথম আবিষ্কার হল বক্তৃতায় উপস্থিত অ্যাকোস্টিক সংকেতের নিদর্শনগুলি সনাক্ত করার দরিদ্র ক্ষমতার সাথে কানের সংক্রমণের সংস্থান।

“কেন্দ্রীয় শ্রবণ পথগুলি জন্মের পরে বিকশিত হয়,” গবেষক বলেছেন।

“যদি শিশুর জন্য পর্যাপ্ত শ্রবণ ইনপুট উপলব্ধ না হয় – যা কানের সংক্রমণের কারণে শ্রবণশক্তি হ্রাসের সাময়িক সময়ের সাথে ঘটে – শ্রবণ পথের বিকাশ বিলম্বিত হয় এবং এই শোনার ক্ষমতাগুলি সঠিকভাবে বিকাশ করে না।”

টিকটোক ভাইরাল হওয়ার সাথে সাথে ‘ট্রমাটিক’ অভিজ্ঞতায় একজন মহিলার কান থেকে মাকড়সা হামাগুড়ি দিচ্ছে: ‘কান্নাকাটি, ছুড়ে মারা’

দ্বিতীয় অনুসন্ধানটি বোঝায় যে শাব্দ নিদর্শনগুলির এই দুর্বল স্বীকৃতি শিশুদের শব্দাংশের মতো উপাদানগুলি সহ নির্দিষ্ট বক্তৃতা শব্দগুলি সনাক্ত করার ক্ষমতাকে বাধা দেয়।

“তাদের বয়স বাড়ার সাথে সাথে, তারা যে ভাষার মুখোমুখি হয়, বিশেষ করে স্কুলে, ভাষা কাঠামোর সেই স্তরের উপর আরও জটিল এবং নির্ভরশীল হয়ে ওঠে।”

“এটি একটি সমালোচনামূলক অনুসন্ধান,” Nittrouer বলেছেন। “ভাষা অর্জনের প্রাথমিক সময়কালে, শিশুদের উচ্চারণগত গঠন – স্বতন্ত্র বক্তৃতা শব্দের প্রতি গভীর সংবেদনশীলতা থাকে না বা প্রয়োজন হয় না।”

তিনি যোগ করেছেন, “কিন্তু বয়স বাড়ার সাথে সাথে, তারা যে ভাষাটির মুখোমুখি হয়, বিশেষ করে স্কুলে, তা আরও জটিল এবং সেই স্তরের ভাষা কাঠামোর উপর নির্ভরশীল হয়ে ওঠে এবং শব্দে স্বতন্ত্র বক্তৃতা শব্দগুলিকে সঠিকভাবে এবং দ্রুত চিনতে পারে।”

স্পিচ থেরাপিস্ট বাচ্চাদের সাথে কাজ করে

গবেষণার একটি “সমালোচনামূলক ফলাফল” ছিল যে কানের সংক্রমণের কারণে বক্তৃতা শব্দের দুর্বল সনাক্তকরণ হতে পারে, প্রধান গবেষক বলেছেন। (আইস্টক)

এর মানে হল যে শিশুরা তাদের ভাষার বিকাশে বিলম্বিত এবং চ্যালেঞ্জের সম্মুখীন হয় তারা বড় হওয়ার সাথে সাথে “শক্তিশালী চ্যালেঞ্জের সম্মুখীন হবে”, নিট্রুয়ার বলেছেন।

“শিশু তাড়াতাড়ি (কানের সংক্রমণ) এর প্রভাবগুলি ‘কাটিয়ে উঠবে’ বা ‘বড়বে’ এমন ধারণার বিপরীতে, এই প্রভাবগুলি আসলে তীব্র হতে পারে,” তিনি বলেছিলেন।

“আমাদের অবশ্যই প্রতিটি কানের সংক্রমণকে গুরুত্ব সহকারে নিতে হবে।”

Nittrouer পিতামাতা এবং যত্নশীলদেরকে বাচ্চাদের বয়সের সাথে সাথে পড়ার অক্ষমতা সহ “ভাষা-শিক্ষা, একাডেমিক এবং মনোযোগী অসুবিধাগুলির” জন্য নিরীক্ষণ করতে উত্সাহিত করেছিলেন।

“এর অর্থ এই যে আমাদের অবশ্যই প্রতিটি কানের সংক্রমণকে গুরুত্ব সহকারে নিতে হবে,” তিনি যোগ করেছেন।

অন্যান্য প্রারম্ভিক স্বাস্থ্যের ইতিহাসগুলিও একটি শিশুর বক্তৃতাকে বিলম্বিত করতে পারে, Nittrouer বলেছেন – যার অর্থ “প্রাথমিক বিদ্যালয়ের বছরগুলি অতীত” ভাষা বিকাশের জন্য বাচ্চাদের পর্যবেক্ষণ করা উচিত।

তিনি আরও বলেছিলেন যে “এই ধরনের পরিস্থিতি থেকে উদ্ভূত সমস্যাগুলি শুধুমাত্র স্কুলের ভাষার চাহিদা বৃদ্ধির সাথে নিজেকে উপস্থাপন করতে পারে।”

স্পিচ থেরাপিস্ট এবং ছোট ছেলে

কানের সংক্রমণ প্রাথমিক শৈশবে শ্রবণপথের বিকাশে বিলম্ব করতে পারে, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

সিডারস সিনাই গুয়েরিন চিলড্রেনস পেডিয়াট্রিক অটোল্যারিঙ্গোলজিস্ট অভিতা রেড্ডি, এমডি, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি মনে করেন যে তার দৃষ্টিতে গবেষণাটি “অধ্যুষিত।”

“পরীক্ষায় খুব কম বিষয় অধ্যয়ন করা হয়েছিল এবং তবুও তাদের থেকে একটি বিস্তৃত উপসংহার টানেন,” লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক ডাক্তার ইমেলের মাধ্যমে বলেছিলেন। “যখন একটি গবেষণায় তাদের পরীক্ষায় এমন কয়েকটি বিষয় থাকে, তখন প্রায়শই বিভ্রান্তিকর ভেরিয়েবল দ্বারা উপসংহারগুলি সহজেই তির্যক হতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

রেড্ডি আরও উল্লেখ করেছেন যে অধ্যয়ন করা রোগীদের নির্বাচিত জনসংখ্যা “সম্পর্কিত” ছিল, কারণ গবেষণায় এমন শিশুদের দিকে নজর দেওয়া হয়েছিল যাদের বাবা-মায়ের দ্বারা সংজ্ঞায়িত হিসাবে অনেক কানের সংক্রমণ ছিল না।

“(এটি) শিশুর ওটিটিস মিডিয়ার ধরণ সম্পর্কে অনেক উদ্বেগের পরিচয় দিতে পারে, কারণ দুটি প্রকার রয়েছে – তীব্র ওটিটিস মিডিয়া এবং দীর্ঘস্থায়ী ওটিটিস মিডিয়া সহ ইফিউশন – যা রোগীদের ভাষার বিকাশে খুব আলাদা প্রভাব ফেলতে পারে,” তিনি বলেছেন

ডাক্তার ছোট মেয়ের কান পরীক্ষা করছে

গবেষকদের ফলাফল অনুসারে, শিশু বড় হওয়ার সাথে সাথে প্রাথমিক কানের সংক্রমণের প্রভাব “তীব্রতর” হতে পারে। (আইস্টক)

রেড্ডি বলেন যে রোগীদের কানের সংক্রমণের অভিজ্ঞতা ছিল তাদের সংজ্ঞা ছিল “আরও বেশি উদ্বেগজনক,” যেহেতু লেখক স্পষ্টতই এমন রোগীদের অধ্যয়ন করেছেন যারা কখনও কানের টিউব পাননি।

“পরীক্ষার সময় রোগীর কানের টিউব ছিল কিনা, তাদের কত সেট ছিল বা তাদের কানের টিউবগুলির জন্য কী ইঙ্গিত ছিল তা তারা উল্লেখ করেনি,” তিনি বলেন।

বিশেষজ্ঞ বলেছেন যে তার মতে, পিতামাতার এই গবেষণা থেকে উপসংহার টানা উচিত নয় এবং তিনি বিশ্বাস করেন না যে গবেষণাটি ইএনটি যত্নের ভবিষ্যতের উপর প্রভাব ফেলবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমরা জানি যে নির্দিষ্ট কিছু রোগীদের মধ্যে বারবার তীব্র ওটিটিস মিডিয়া ইউস্টাচিয়ান টিউবের কর্মহীনতার কারণে হতে পারে (আমাদের দেহের একটি টিউব যা নাকের পিছনের মধ্য কানের স্থানকে সংযুক্ত করে) … (যা), যদি তাড়াতাড়ি চিকিত্সা না করা হয় তবে এটি হতে পারে পরিবাহী শ্রবণশক্তি হ্রাস (শ্রবণ স্নায়ুতে শব্দ প্রেরণ করার ক্ষমতা) আকারে শ্রবণশক্তির সাথে আজীবন সমস্যা,” রেড্ডি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ডাক্তাররা এই বছরের ফ্লু মৌসুমের আগে টিকা দেওয়ার আহ্বান জানান, যা ‘মোটামুটি খারাপ’ হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

News Desk

স্বাস্থ্য সপ্তাহান্তে রাউন্ডআপে পরিষেবা কুকুর, চিকিৎসা সংক্রান্ত ভুল তথ্য, আশ্চর্যজনক অস্ত্রোপচার এবং আরও মূল গল্প অন্তর্ভুক্ত

News Desk

গবেষকরা বলছেন, মৌমাছিরা ফুসফুসের ক্যান্সার শনাক্ত করতে পারে

News Desk

Leave a Comment