‘জয়পার্ডি’র মতো গেম শো দেখা! এবং ‘হইল অফ ফরচুন’ জ্ঞানীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন
স্বাস্থ্য

‘জয়পার্ডি’র মতো গেম শো দেখা! এবং ‘হইল অফ ফরচুন’ জ্ঞানীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

গ্রীষ্মের পুনঃরায়নের পরে, গেম শোগুলি এই মাসে আপনার পছন্দের নতুন পর্বগুলি সম্প্রচার করবে৷

তা হোক না কেন অংশগ্রহণকারীদের “দাম সঠিক”-এ “কাম অন ডাউন” দেখা, নতুন শো হোস্ট রায়ান সিক্রেস্টের সাথে “হুইল অফ ফরচুন”-এ শব্দের ধাঁধা সমাধান করা, বা “জয়পার্ডি!”-তে বন্ধু এবং পরিবারের বিরুদ্ধে আপনার তুচ্ছ জ্ঞান প্রমাণ করা। – আপনি যে সুবিধাগুলি কাটাচ্ছেন তা বিনোদনের বাইরে যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে গেম শো আপনার সমস্যা সমাধানের দক্ষতা বাড়াতে পারে, স্মৃতিশক্তি উন্নত করতে পারে এবং আপনার মনকে শক্তিশালী করতে পারে।

উদ্বেগের সাথে সমৃদ্ধ হচ্ছে: মানসিক স্বাস্থ্যের অবস্থা আলিঙ্গন করার বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ

কেন গেম শো দেখা সত্যিই মজা এবং গেমের চেয়ে বেশি সে সম্পর্কে এখানে আরও কিছু রয়েছে।

গেমটি কীভাবে মনের স্বাস্থ্য বাড়ায়?

আপনি হয়তো বুঝতে পারবেন না, কিন্তু আপনি যখন গেম শো দেখছেন তার সাথে ইন্টারঅ্যাক্ট করেন, আপনার মন আসলে তথ্য প্রক্রিয়াকরণ করে এবং কাজ করে।

কেন জেনিংসকে “জয়পার্ডি!” হোস্টিং দেখানো হয়েছে। তিনি 2023 সালের ডিসেম্বরে স্থায়ী প্রধান হোস্ট হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি “জয়পার্ডি!”তে দীর্ঘতম জয়ের রেকর্ডটি ধরে রেখেছেন। টানা ৭৪টি জয়। (গেটি ইমেজের মাধ্যমে এরিক ম্যাকক্যান্ডলেস/এবিসি)

আমেরিকান একাডেমি অফ নিউরোলজির একজন ফেলো, FAAN, MD, Glen R. Finney বলেছেন, “গেম শোতে অনেকগুলি জ্ঞানীয়ভাবে উদ্দীপক বৈশিষ্ট্য রয়েছে যা জ্ঞানীয় সুবিধা প্রদান করতে পারে।”

তিনি পেনসিলভানিয়ার উইলকস-বারে গেইজিঞ্জার হেলথের সাথে মেমরি এবং কগনিশন প্রোগ্রামের পরিচালকও।

7টি স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবর্তন যা বিষণ্নতার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে, গবেষণা বলছে: ‘অসাধারণ উপকারিতা’

তিনি উল্লেখ করেছেন যে গেম শোতে প্রায়শই প্রতিযোগীদের এবং বাড়িতে যারা খেলার জন্য গভীর মনোযোগ দিতে হয়, গেমের জন্য প্রদত্ত তথ্য দ্রুত প্রক্রিয়া করতে হয় এবং হয় সমস্যা-সমাধান বা জ্ঞান স্মরণ করতে হয়, অথবা উভয়ই গেম শো টাস্কের উত্তর দিতে হয়।

গেম শোতে প্রায়শই প্রতিযোগী এবং যারা বাড়িতে খেলছেন তাদের গভীর মনোযোগ দিতে এবং গেমের জন্য প্রদত্ত তথ্য দ্রুত প্রক্রিয়া করার প্রয়োজন হয়।

“এটি একটি আকর্ষক এবং উপভোগ্য উপায়ে মস্তিষ্কের অসংখ্য নেটওয়ার্ককে নিযুক্ত করে, যা শেখারও উন্নতি করে,” যোগ করেছেন ফিনি।

সান্তা মনিকা ফেরিস হুইলের মতো জ্বলছে ভান্না হোয়াইট এবং রায়ান সিক্রেস্ট পয়েন্টে "ভাগ্যের চাকা" চাকা

ভান্না হোয়াইট এবং রায়ান সিক্রেস্ট ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকাতে 30 অগাস্ট, 2024-এ সান্তা মনিকা পিয়ারে WOF S42 – পিয়ার হুইল লঞ্চে যোগদান করেছেন। (সিবিএস মিডিয়া ভেঞ্চার / সনি পিকচার্স টেলিভিশনের জন্য ফিলিপ ফারাও/গেটি ইমেজ)

“আমরা জানি যে এই ধরনের নিয়মিত জ্ঞানীয় ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়া যা চ্যালেঞ্জ করলে আপনি মানসিক তীক্ষ্ণতা বাড়াতে পারেন।”

গেম শো কি মেমরির তীক্ষ্ণতা বাড়াতে পারে?

গেম শো দেখা “জয়পার্ডি!”-এর মতো অনুষ্ঠানের ক্ষেত্রে আপনার পূর্বে শেখা আগের তথ্য অ্যাক্সেস করতে সাহায্য করতে পারে।

“আমাদের বয়স বাড়ার সাথে সাথে, আমরা আসলে দীর্ঘমেয়াদী শব্দার্থিক স্মৃতি বা স্মৃতি ধরে রাখার প্রবণতা রাখি যা আমরা আগে শিখেছি,” বলেছেন অ্যাশলে কার্টিস, পিএইচডি, সহকারী অধ্যাপক এবং কগনিশন, এজিং, স্লিপ অ্যান্ড হেলথ ল্যাবের পরিচালক। ফ্লোরিডার টাম্পায় সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ নার্সিং।

“আমরা বয়সের সাথে সাথে যা হারাতে শুরু করি তা হল এই তথ্যটি দ্রুত অ্যাক্সেস করার ক্ষমতা,” তিনি বলেছিলেন।

বয়স্ক মহিলা সোফায় বসে টিভি দেখছেন

“কী খেলা দেখায় ‘বিপদ!’ যা করতে পারে তা হল এই সঞ্চিত মেমরির তথ্য আরও দ্রুত অ্যাক্সেস করার ক্ষমতা প্রশিক্ষণ এবং উন্নত করা, যা দৈনন্দিন জীবনে উপকারী প্রমাণিত হতে পারে।” (আইস্টক)

“কী খেলা দেখায় ‘বিপদ!’ করতে পারেন এই সঞ্চিত মেমরির তথ্য আরও দ্রুত অ্যাক্সেস করার ক্ষমতাকে প্রশিক্ষণ দেওয়া এবং উন্নত করা, যা দৈনন্দিন জীবনে, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।”

কিভাবে গেম শো সামগ্রিক মেজাজ সাহায্য করতে পারে?

এমন কিছু প্রমাণও রয়েছে যে দেখায় যে এই ধরণের গেম শোগুলির সাথে খেলা জ্ঞানীয় এবং সামাজিক ব্যস্ততার উন্নতি করতে পারে, যা উন্নত সামগ্রিক মানসিক স্বাস্থ্যের সাথে যুক্ত বলে পরিচিত, কার্টিস বলেছিলেন।

আপনি বন্ধু এবং পরিবারের সাথে দেখতে পারেন, বা খেলার সময় ওয়েবচ্যাটের মাধ্যমে সংযোগ করতে পারেন।

সোফায় বসে টিভি দেখছেন

“ভার্চুয়াল এবং সম্ভাব্যভাবে ব্যক্তিগতভাবে ভাগ করা সামাজিক মিথস্ক্রিয়া এবং ব্যস্ততা যা এই ধরণের গেম শোগুলির সাথে খেলার সময় ঘটে তা আরও ভাল মনস্তাত্ত্বিক সুস্থতার সাথে যুক্ত করা হয়েছে।” (আইস্টক)

এবং, আপনি যদি এমন জায়গায় থাকেন যেখানে অন্যরা থাকেন, যেমন বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য একটি আবাসিক সুবিধা, ভাগ করা মিথস্ক্রিয়া আপনার জ্ঞানীয় স্বাস্থ্যের জন্যও উপকারী প্রমাণিত হতে পারে।

“হ্যাঁ, ভার্চুয়াল এবং সম্ভাব্যভাবে ব্যক্তিগতভাবে ভাগ করা সামাজিক মিথস্ক্রিয়া এবং ব্যস্ততা যা এই ধরণের গেম শোগুলির সাথে খেলার সময় ঘটে তা আরও ভাল মনস্তাত্ত্বিক সুস্থতার সাথে যুক্ত হয়েছে,” কার্টিস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আন্তঃপ্রজন্মীয় সুবিধা সম্পর্কে কি?

আপনি যদি একজন দাদা-দাদি হন যিনি আপনার নাতি-নাতনিদের সাথে গেম শো খেলেন, বা এমন একটি পরিবার যারা একসাথে গেম শো দেখেন, কার্টিস উল্লেখ করেছেন যে “কিছু উদীয়মান প্রমাণ রয়েছে যে দেখায় যে আন্তঃপ্রজন্মগত ব্যস্ততা, যা ভাগ করা টিভি গেম খেলার মাধ্যমে সম্ভাব্যভাবে অর্জন করা যেতে পারে, নেতৃত্ব দিতে পারে বয়স্ক এবং অল্প বয়স্ক উভয় ব্যক্তির জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধার জন্য।”

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, কারণ গ্যালাপ পোল উদ্বেগজনক তথ্য প্রকাশ করে

এর মধ্যে রয়েছে, কার্টিস বলেন, “উদ্বেগ এবং সাধারণ একাকীত্ব হ্রাস, আত্ম-সম্মান বৃদ্ধি এবং এমনকি শারীরিক কার্যকলাপের মাত্রা বৃদ্ধি।”

যদিও তিনি উল্লেখ করেছেন যে এই আন্তঃপ্রজন্মীয় মিথস্ক্রিয়াগুলির জ্ঞানীয় সুবিধার বিষয়ে সীমিত গবেষণা রয়েছে, তিনি বলেছিলেন যে “কিছু উদীয়মান প্রমাণ দেখায় যে এই কার্যকলাপটি আরও জটিল জ্ঞানীয় ক্রিয়াকলাপের কিছু উন্নতি করতে পারে।”

বন্ধুদের সাথে সোফায় বসে টিভি দেখছেন

“গবেষণা দেখায় যে সক্রিয়, প্যাসিভের পরিবর্তে, মানসিক কার্যকলাপ আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী।” (আইস্টক)

“এই সুবিধাগুলির পরিসীমা চূড়ান্তভাবে নির্ধারণ করার জন্য এই এলাকায় আরও কঠোর গবেষণা চালানো দরকার,” তিনি বলেছিলেন।

আপনার গেম-শোর আগ্রহ বাড়ানোর জন্য আপনি কী করতে পারেন?

আপনি একটি বিষয় দেখতে হলে “বিপদ!” যেটা আপনার আগ্রহের মধ্যে আছে — যেমন আমেরিকান সাহিত্য — অথবা “দাম ইজ রাইট”-এর “শোকেস শোডাউন”-এ ইতালি ভ্রমণে আগ্রহী, সেই বিষয় বা গন্তব্যের গভীরে যাওয়ার কথা বিবেচনা করুন।

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন

পড়তে, ইতালীয় রেসিপিগুলি নিয়ে গবেষণা করার জন্য একটি ক্লাসিক বই খুঁজুন — বা নতুন জায়গায় সংস্কৃতি সম্পর্কে শিখুন।

“আপনার মস্তিষ্ক এবং শরীর উভয়কেই সক্রিয় রাখা আমাদের বয়সের সাথে সাথে আমাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী।”

কার্টিস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “গবেষণা দেখায় যে সক্রিয়, নিষ্ক্রিয় নয়, মানসিক কার্যকলাপ আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“সুতরাং, আপনার মস্তিষ্ক এবং শরীর উভয়কেই সক্রিয় রাখা আমাদের বয়সের সাথে সাথে আমাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী।”

এবং, যদি আপনি টিভি গেম শোগুলিতে দেখেন এমন নতুন জায়গায় ভ্রমণ করা আপনার বাজেটের মধ্যে হয়, তবে এটিও পরিকল্পনা করুন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যদিও এই এলাকায় গবেষণা এখনও অবান্তর, কিছু উদীয়মান প্রমাণ রয়েছে যে পরামর্শ দেয় যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের (65 বছর এবং তার বেশি বয়সী), অবসর ভ্রমণের মাত্রা আরও ভাল জ্ঞানীয় কার্যকারিতাকে উন্নীত করতে পারে এবং ডিমেনশিয়ার পাশাপাশি বিষণ্নতার ঝুঁকি হ্রাস করতে পারে, “তিনি আরো বলেন.

Source link

Related posts

সিডিসি জাল বোটক্স ইনজেকশন তদন্ত করছে: ‘গুরুতর এবং কখনও কখনও মারাত্মক’

News Desk

গুড আর্থ একাধিক আগুন এবং 1 জন মৃত্যুর পরে 1.2 মিলিয়ন আলো স্মরণ করে

News Desk

"আজ আমি অন্ধ হয়ে যাচ্ছি": আমেরিকানরা বলে যে তাদের স্বাস্থ্য পরিকল্পনা ব্যর্থ হয়

News Desk

Leave a Comment