টিক-বাহিত ‘ওয়েটল্যান্ড ভাইরাস’, চীনে নতুন আবিষ্কৃত, মস্তিষ্কের ক্ষতি করতে পারে, গবেষকরা বলছেন
স্বাস্থ্য

টিক-বাহিত ‘ওয়েটল্যান্ড ভাইরাস’, চীনে নতুন আবিষ্কৃত, মস্তিষ্কের ক্ষতি করতে পারে, গবেষকরা বলছেন

বিজ্ঞানীরা একটি নতুন টিক-বাহিত রোগ সম্পর্কে সতর্ক করছেন – যাকে তারা ওয়েটল্যান্ড ভাইরাস (ডব্লিউইএলভি) বলছেন – যা সম্প্রতি চীনে আবিষ্কৃত হয়েছে।

ভাইরাসের অর্থোনাইরোভাইরাস জেনাসের একজন সদস্য, WELV এর আগে 2019 সালে চীনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় একজন মানুষকে সংক্রামিত করেছিল – তবে এই নতুন গবেষণা পর্যন্ত এটি সনাক্ত করা যায়নি, যা গত সপ্তাহে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

61 বছর বয়সী এই ব্যক্তি, যাকে একটি জলাভূমি পার্কে একটি টিক দিয়ে কামড় দেওয়া হয়েছিল, গবেষণায় বলা হয়েছে, “অবিরাম জ্বর এবং একাধিক অঙ্গের কর্মহীনতার জন্য” চিকিত্সার পরামর্শ চেয়েছিলেন।

সংক্রামিত প্রাণীদের সংস্পর্শে ছাড়াই মানব বার্ড ফ্লু নির্ণয় করা প্রথম ঘটনা, সিডিসি বলে

বেইজিং ইনস্টিটিউট অফ মাইক্রোবায়োলজি অ্যান্ড এপিডেমিওলজির গবেষকদের একটি দল সেই রোগীর থেকে ভাইরাসটিকে আলাদা করেছে এবং পরে এটিকে WELV হিসাবে চিহ্নিত করেছে।

বিজ্ঞানীরা একটি নতুন টিক-বাহিত রোগ সম্পর্কে সতর্ক করছেন – যাকে তারা ওয়েটল্যান্ড ভাইরাস (ডব্লিউইএলভি) বলে – যা সম্প্রতি চীনে আবিষ্কৃত হয়েছে। (আইস্টক)

গবেষণাগারের পরীক্ষা ব্যবহার করে, দলটি চীনে আরও 17 জন রোগীর মধ্যে ভাইরাস সনাক্ত করতে গিয়েছিল, যাদের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, মাথা ঘোরা, পেশী ব্যথা, ক্লান্তি, পিঠে ব্যথা, আর্থ্রাইটিস, ফোলা লিম্ফ নোড এবং নিউরোলজিক সমস্যা, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

কারো কারো পেটেচিয়াও ছিল, যা কৈশিক থেকে রক্তপাতের কারণে ত্বকে দাগ।

যারা সুস্থ হয়ে উঠেছেন তাদের মধ্যে আটজনের মধ্যে WELV-নির্দিষ্ট অ্যান্টিবডি পাওয়া গেছে যারা এখনও সুস্থ হয়নি তাদের তুলনায় চারগুণ বেশি, গবেষকরা খুঁজে পেয়েছেন।

সিনিয়র লিভিং ফ্যাসিলিটিতে লেজিওনেয়ারদের রোগের প্রাদুর্ভাবের পরে 3টি মৃত্যুর রিপোর্ট করা হয়েছে

অ্যান্টিভাইরাল ওষুধ, অ্যান্টিবায়োটিক বা ইমিউনোগ্লোবুলিন থেরাপি গ্রহণ করার পরে, সমস্ত রোগী দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের প্রভাব ছাড়াই সুস্থ হয়ে ওঠেন।

ওয়েটল্যান্ড ভাইরাস ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক ফিভারের অনুরূপ, একটি ভাইরাস যা জ্বর, মাথাব্যথা, পেশীতে ব্যথা, বমি, ডায়রিয়া, ত্বকে রক্তপাত এবং গুরুতর ক্ষেত্রে যকৃতের ব্যর্থতা সৃষ্টি করে, গবেষণার ফলাফল অনুসারে।

ভাইরাসটি মস্তিষ্কের ক্ষতি এবং মৃত্যুর কারণ হতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

উত্তর-পূর্ব চীনে ভেড়া, ঘোড়া, শূকর এবং ইঁদুর সহ পাঁচটি ভিন্ন টিক প্রজাতির মধ্যে ভাইরাসটির আরএনএ পাওয়া গেছে।

ইঁদুর এবং হ্যামস্টারে ইনজেকশন দেওয়ার সময়, ভাইরাসটি মস্তিষ্কের ক্ষতি এবং মৃত্যুর কারণ দেখানো হয়েছিল।

ল্যাব টেস্টিং

বেইজিং ইনস্টিটিউট অফ মাইক্রোবায়োলজি অ্যান্ড এপিডেমিওলজির গবেষকদের একটি দল ভাইরাসটিকে আলাদা করেছে। (আইস্টক)

ওয়েটল্যান্ড ভাইরাস নির্ণয় করা একটি চ্যালেঞ্জ হিসাবে প্রমাণিত হতে পারে, কারণ এর লক্ষণগুলি সাধারণত একটি “অ-নির্দিষ্ট অসুস্থতার সাথে মেলে,” গবেষকরা উল্লেখ করেছেন।

“উত্থানশীল অর্থোনাইরোভাইরাসগুলির জন্য নজরদারি এবং সনাক্তকরণের উন্নতি করা এই ভাইরাসগুলির মানব স্বাস্থ্যের উপর প্রভাব সম্পর্কে আরও ভাল বোঝার অনুমতি দেবে,” তারা লিখেছেন।

ভাইরাল আবিষ্কারে ডাক্তাররা প্রতিক্রিয়া জানান

ডঃ মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল প্রফেসর, বলেছেন যে ফলাফলগুলি একটি টিক বা অন্য “পতঙ্গ ভেক্টর” সংক্রমণ করতে পারে এমন বিস্তৃত ভাইরাসের উপর আলোকপাত করে।

“এটি রক্তক্ষরণজনিত জ্বরের কারণ হতে পারে এবং এটি বেশ মারাত্মক হতে পারে,” সিগেল, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এটি নজর রাখার মূল্য, কিন্তু খুব বিরল।”

ইইই কি, সেই মশা-জনিত রোগ যা একজন নিউ হ্যাম্পশায়ার মানুষকে হত্যা করেছে?

হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রামক রোগের প্রধান ড. এডওয়ার্ড লিউ উল্লেখ করেছেন যে টিক-বাহিত রোগগুলি সাধারণত দ্রুত ছড়ায় না।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “টিক্স তাদের পরিবেশ পরিবর্তন করার সাথে সাথে তারা ধীরে ধীরে তাদের অঞ্চল প্রসারিত করে, তবে শ্বাসযন্ত্রের ভাইরাসের মতো কিছুই নয়, যা অনেক বেশি সহজে প্রেরণ করে এবং আক্ষরিক অর্থে একদিনে মহাদেশ থেকে মহাদেশে ছড়িয়ে পড়তে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিপদ টিক

সিডিসি অনুসারে, জঙ্গলযুক্ত, ঘাসযুক্ত বা ব্রাশযুক্ত এলাকা সহ যেখানে টিক্স বাস করতে পারে সেগুলি চিহ্নিত করা এবং এড়ানো গুরুত্বপূর্ণ। (আইস্টক)

ভাইরাস বা ব্যাকটেরিয়া যেগুলি টিক্সে বাস করে তা নির্দিষ্ট প্রজাতির জন্য খুব নির্দিষ্ট, লিউ উল্লেখ করেছেন – “তাই এই ভাইরাসগুলি স্বয়ংক্রিয়ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকগুলিতে স্থানান্তরিত হয় না”

“আমি কোভিড-১৯-ধরনের মহামারী নিয়ে চিন্তিত নই,” তিনি যোগ করেছেন।

‘স্লথ ফিভার’ বা অরোপাউচে ভাইরাস মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, এখানে যা জানা দরকার

তবে, তিনি সিগেলের সম্ভাব্য মারাত্মক প্রভাবের সতর্কতাকে প্রতিধ্বনিত করেছিলেন, কারণ ওয়েটল্যান্ড রোগের কারণে রক্তক্ষরণজনিত জ্বর হয়, যা মারাত্মক হতে পারে।

“বয়স্ক মানুষ এবং ইমিউনোকম্প্রোমাইজড রোগীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে,” লিউ বলেন।

টিক কামড় প্রতিরোধ

টিক-বাহিত রোগের বিরুদ্ধে প্রতিরোধের সর্বোত্তম উপায় হল কামড় থেকে রক্ষা করা, বিশেষজ্ঞরা বলছেন।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, জঙ্গলযুক্ত, ঘাসযুক্ত বা ব্রাশযুক্ত এলাকা সহ যেখানে টিক্স বাস করতে পারে সেগুলি চিহ্নিত করা এবং এড়ানো গুরুত্বপূর্ণ। তারা প্রাণীদের উপরও বসবাস করতে পারে।

ল্যাব টেস্টিং

ওয়েটল্যান্ড ভাইরাস ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক ফিভারের অনুরূপ, একটি ভাইরাস যা জ্বর, মাথাব্যথা, পেশীতে ব্যথা, বমি, ডায়রিয়া, ত্বকে রক্তপাত এবং গুরুতর ক্ষেত্রে যকৃতের ব্যর্থতা সৃষ্টি করে, গবেষণার ফলাফল অনুসারে। (আইস্টক)

সিডিসি 0.5% পারমেথ্রিনযুক্ত পণ্যগুলির সাথে সমস্ত পোশাক এবং গিয়ারের চিকিত্সা করার পরামর্শ দেয়, যা টিকগুলি দূর করতে সহায়তা করে।

লোকেরা একটি EPA-নিবন্ধিত পোকামাকড় প্রতিরোধকও প্রয়োগ করতে পারে, যেমন DEET রয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বাইরে সময় কাটানোর পরে ভিতরে আসার পরে, সিডিসি টিক্সের জন্য সমস্ত পোশাক, গিয়ার এবং পোষা প্রাণী পরীক্ষা করার পরামর্শ দেয়। ঘণ্টা দুয়েকের মধ্যে গোসল করাই ভালো।

এজেন্সিটি পুরো শরীর পরীক্ষা করার পরামর্শ দেয়।

বাগ স্প্রে

টিক কামড় থেকে রক্ষা করার জন্য, লোকেরা ইপিএ-নিবন্ধিত পোকামাকড় প্রতিরোধক প্রয়োগ করতে পারে, যেমন ডিইইটি রয়েছে, সিডিসি বলেছে। (আইস্টক)

জামাকাপড় 10 মিনিটের জন্য উচ্চ তাপে শুকানো যেতে পারে — বা গরম জল দিয়ে ধুয়ে — যেকোনো টিক্স মেরে ফেলতে পারে।

টিক কামড়ের পরে যে কেউ অসুস্থতার লক্ষণগুলি অনুভব করেন তাদের অবশ্যই একজন চিকিৎসা প্রদানকারীর সাথে যোগাযোগ করা উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

বেইজিং ইনস্টিটিউট অফ মাইক্রোবায়োলজি অ্যান্ড এপিডেমিওলজির গবেষণাটি চীনের ন্যাশনাল ন্যাচারাল সায়েন্স ফাউন্ডেশন এবং মেডিকেল সায়েন্সের জন্য চাইনিজ একাডেমি অফ মেডিকেল সায়েন্সেস ইনোভেশন ফান্ড দ্বারা অর্থায়ন করা হয়েছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষকদের কাছে পৌঁছেছে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

জ্যামাইকা শত শত নিশ্চিত এবং সন্দেহজনক মামলার সাথে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘোষণা করেছে

News Desk

ফ্লোরিডায় স্কুলের পরের প্রোগ্রামে গাঁজা খাওয়ার পর ছয় শিশু হাসপাতালে ভর্তি

News Desk

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

News Desk

Leave a Comment