টেক্সাসের মহিলারা রাজ্যের গর্ভপাত নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন
স্বাস্থ্য

টেক্সাসের মহিলারা রাজ্যের গর্ভপাত নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন

অস্টিন, টেক্সাস – একদল মহিলা এবং দুই চিকিৎসক মামলা করছেন টেক্সাস রাজ্য নারীদের অস্বীকার করার পর গর্ভপাত রাজ্যে তাদের স্বাস্থ্য বা ভ্রূণের স্বাস্থ্যের জন্য গুরুতর ঝুঁকি বলে তারা যা বলে তার মুখোমুখি হওয়া সত্ত্বেও। মঙ্গলবার দায়ের করা মামলাটি টেক্সাসের গর্ভপাতের নিষেধাজ্ঞাকে উল্টে দেওয়ার পরিবর্তে আইনের চিকিত্সার ব্যতিক্রম হিসাবে কী যোগ্যতা রাখে তা স্পষ্ট করতে চায়।

“আমি কখনই ভুলব না যখন একজন বিশেষজ্ঞ তার মুখোশ ছিঁড়ে ফেলেছিলেন এবং ট্র্যাশে ফেলেছিলেন,” বাদী লরেন মিলার মঙ্গলবার টেক্সাস স্টেট ক্যাপিটলের বাইরে একটি সংবাদ সম্মেলনে মামলার ঘোষণা দিয়ে বলেছিলেন।

মিলার বলেছিলেন যে তিনি যমজ সন্তানের সাথে গর্ভবতী ছিলেন যখন ভ্রূণের মধ্যে একটি ট্রিসোমি 18 ধরা পড়েছিল – একটি বিরল ক্রোমোজোম ডিসঅর্ডার যা গুরুতর শারীরিক এবং বিকাশজনিত অক্ষমতা সৃষ্টি করতে পারে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে।

“‘আমি আর তোমাকে সাহায্য করতে পারব না,'” মিলার স্মরণ করলেন বিশেষজ্ঞ তাকে বলছেন। “আপনাকে রাজ্য ছেড়ে যেতে হবে।”

সেই ভ্রূণের সাথে গর্ভবতী থাকা তার স্বাস্থ্য এবং অন্যান্য ভ্রূণের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলবে, তিনি বলেছিলেন। তিনি অবশেষে একটি গর্ভপাত গ্রহণ করার জন্য কলোরাডো ভ্রমণ শেষ পর্যন্ত. চলতি মাসে তার অন্য সন্তান প্রসবের কথা রয়েছে।

বাদীরা মঙ্গলবার বলেছিলেন যে তাদের গর্ভপাত অস্বীকার করা হয়েছিল কারণ তাদের অবস্থা এখনও জীবন-হুমকি হিসাবে বিবেচিত হয়নি, বা ভ্রূণে কার্ডিয়াক কার্যকলাপ সনাক্ত করা যেতে পারে তবে গর্ভের বাইরে বেঁচে থাকার কোনও সম্ভাবনা ছিল না।

মামলায় অভিযোগ করা হয়েছে যে কী কী গুরুতর যত্ন হিসাবে যোগ্য তা নিয়ে ডাক্তারদের মধ্যে বিভ্রান্তি রয়েছে।

“সাক্ষাত্কার নেওয়া কিছু চিকিত্সক রিপোর্ট করেছেন যে, আইনি নির্দেশনার ভিত্তিতে, তারা বিশ্বাস করেন না যে তারা এমনকি ‘মাতৃত্বের ঝুঁকি বা দুর্বল ভ্রূণের পূর্বাভাসের ক্ষেত্রে গর্ভপাতের প্রাপ্যতা’ সম্পর্কে রোগীদের পরামর্শ দিতে পারেন, যদিও SB8 এর আগে তারা তা করতেন,’ “মোকদ্দমা বলেছে।

গর্ভপাত-টেক্সাস

সেন্টার ফর রিপ্রোডাক্টিভ রাইটস অ্যাটর্নি মলি ডুয়ান, বাম, এবং সিইও ন্যান্সি নর্থআপ, ডানে, বাদীদের সাথে, বাম থেকে, লরেন হল, আমান্ডা জুরাউস্কি, আনা জারগারিয়ান এবং লরেন মিলার, 7 মার্চ, 2023 মঙ্গলবার অস্টিনের টেক্সাস ক্যাপিটলে, পরে রাষ্ট্রের গর্ভপাত নিষিদ্ধের বিরুদ্ধে মামলা দায়ের করা।

অ্যাকাসিয়া করোনাডো/এপি

সাতজন বাদী টেক্সাস রাজ্য, অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন, টেক্সাস মেডিকেল বোর্ড এবং এর নির্বাহী পরিচালকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

জবাবে, প্যাক্সটনের অফিস বলেছে যে তিনি “মা, পরিবার এবং অনাগত শিশুদের রক্ষা করার জন্য তার ক্ষমতায় সবকিছু করতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং তিনি টেক্সাস আইনসভা দ্বারা যথাযথভাবে প্রণীত আইনগুলি রক্ষা ও প্রয়োগ করতে থাকবেন।” তার অফিস একটি মেমোও পাঠিয়েছিল যে এটি মূলত 2022 সালের জুলাই মাসে প্রচারিত হয়েছিল সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েডকে বাতিল করে দিয়েছে.

প্যাক্সটনের মেমোতে বলা হয়েছে, আইনে বলা হয়েছে, “একজন ব্যক্তি জ্ঞাতসারে গর্ভপাত করতে, প্ররোচিত করতে বা গর্ভপাতের চেষ্টা করতে পারে না যদি না মায়ের ‘একটি জীবন-হুমকিপূর্ণ শারীরিক অবস্থা যা গর্ভাবস্থার কারণে বেড়ে যায়, সৃষ্ট হয় বা উদ্ভূত হয় যেটি (তার) গর্ভপাত করানো বা প্ররোচিত না হলে মৃত্যুর ঝুঁকি বা গুরুতর শারীরিক ক্রিয়াকলাপের যথেষ্ট ক্ষতির ঝুঁকি তৈরি করে।'”

SB8, টেক্সাস আইন যা প্রায় ছয় সপ্তাহের গর্ভাবস্থার পরে গর্ভপাত নিষিদ্ধ করেছিল, সেপ্টেম্বর 2021 সালে কার্যকর হয়েছিল এবং 2021 সালের ডিসেম্বরে সুপ্রিম কোর্ট কার্যকর হয়েছিল আইন অবরোধ করতে অস্বীকার করে আইনি চ্যালেঞ্জের মধ্যে। রাজ্যে সমস্ত গর্ভপাত নিষিদ্ধ করার জন্য একটি “ট্রিগার আইন” তারপর 2022 সালের আগস্টে রোকে বাতিল করার পরে কার্যকর হয়েছিল।

সেন্টার অফ রিপ্রোডাক্টিভ রাইটস, যারা মহিলাদের পক্ষে মামলা দায়ের করেছে, তারা বলেছে যে তারা অন্যান্য রাজ্যের গর্ভপাত আইনকে লক্ষ্য করে আইন প্রণয়ন করবে বলে আশা করছে।

“গর্ভপাতের নিষেধাজ্ঞাগুলি প্রয়োজনীয় প্রসূতি যত্নকে বাধাগ্রস্ত করছে বা বিলম্ব করছে,” মামলার অভিযোগ। “এবং, জীবনকে আরও এগিয়ে নেওয়ার তাদের উদ্দেশ্যের বিপরীতে, নিষেধাজ্ঞাগুলি গর্ভবতী ব্যক্তিদের মৃত্যু, আঘাত এবং অসুস্থতার ঝুঁকির মুখোমুখি করছে, যার মধ্যে উর্বরতা হ্রাস রয়েছে – এটি এমন সম্ভাবনা কম করে তোলে যে প্রতিটি পরিবার যারা শিশুদের পৃথিবীতে আনতে চায় তা করতে এবং অভিজ্ঞতা থেকে বেঁচে থাকতে সক্ষম। চিকিৎসা পেশাদাররা এখন তাদের রোগীদের বলছেন যে তারা যদি গর্ভবতী হতে চান তবে তাদের টেক্সাস ছেড়ে চলে যেতে হবে।”

আমান্ডা জুরাউস্কি, যিনি এতে অংশ নিয়েছিলেন ইউনিয়নের রাজ্য হিসাবে ফার্স্ট লেডি জিল বিডেনের অতিথি, মঙ্গলবার বলেছিলেন যে তিনি আশা করেছিলেন যে মামলাটি আরও মহিলাদের এগিয়ে আসতে উত্সাহিত করবে। জুরাউস্কি বলেছিলেন যে তার সার্ভিকাল অপ্রতুলতা এবং মেমব্রেনের প্রি-লেবার ফাটল ধরা পড়েছে, যার অর্থ ভ্রূণ বাঁচবে না এবং তার জীবন ঝুঁকির মধ্যে ছিল। তিনি বলেছিলেন যে তাকে অস্টিনের একটি হাসপাতালে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করা হয়েছিল কারণ একটি ভ্রূণের হৃদস্পন্দন এখনও সনাক্ত করা যেতে পারে। সেপসিস, একটি জীবন-হুমকির সংক্রমণ হওয়ার পরেই তিনি জরুরি গর্ভপাত করতে সক্ষম হন, তিনি বলেছিলেন।

মঙ্গলবার মহিলারা জোর দিয়েছিলেন যে এগুলি কাঙ্ক্ষিত গর্ভাবস্থা ছিল। একজন বাদী, আনা জারগারিয়ান, 2021 সালের ডিসেম্বরে যখন তিনি জানতে পেরেছিলেন তখন কান্নায় ভেঙে পড়েছিলেন – SB8 বহাল থাকার পরপরই – তিনি সংক্রমণ, রক্তক্ষরণ এবং সেপসিসের মারাত্মক ঝুঁকিতে ছিলেন এবং তার ভ্রূণ বেঁচে থাকার কোন সম্ভাবনা নেই।

“আমি আমার ডাক্তারদের কাছে আমার প্রয়োজনীয় যত্ন দেওয়ার জন্য অনুরোধ করেছি,” জারগারিয়ান বলেছিলেন। “অনুগ্রহ করে আমাকে প্ররোচিত করুন যখন আমি এখনও শক্তিশালী এবং সুস্থ থাকি। এই পরিস্থিতির অবশ্যই একটি ব্যতিক্রম হতে পারে। তারা বলেছিল যে তারা সাহায্য করতে চেয়েছিল, কিন্তু টেক্সাসের আইনের অধীনে পারেনি। চিকিৎসায় আর কোথায় আমরা কিছুই করতে পারি না এবং শুধু দেখুন কিভাবে অভিনয়ের আগেই রোগী অসুস্থ হয়ে পড়ে?

অবশেষে, তিনি বলেছিলেন, একজন ডাক্তার তাকে বলেছিলেন যে তিনি যত্ন নেওয়ার চেষ্টা করে “তার সময় নষ্ট করছেন” এবং “আমার দুঃখের মেঘে,” তিনি পরবর্তী কয়েক ঘন্টা ফ্লাইট, হোটেল সমন্বয় করতে এবং রাজ্যের বাইরের লোক খুঁজে বের করার চেষ্টা করেছিলেন। গর্ভপাত ক্লিনিক যা অবিলম্বে একটি পদ্ধতি নির্ধারণ করতে পারে।

“আমি এখনও বিচলিত যে টেক্সাস আমাকে সেই সময় থেকে ছিনিয়ে নিয়েছিল, শ্বাস নিতে এবং শোক করতে এবং আমাদের সাথে যা ঘটছিল তা গ্রহণ করার জন্য,” তিনি বলেছিলেন।

গর্ভপাত ওভার যুদ্ধ

বেশি বেশি

Source link

Related posts

স্বাস্থ্য ভালো রাখার কয়েকটি সহজ উপায়

News Desk

সিডিসি বলছে, 2023 সালে মার্কিন যক্ষ্মা মামলা এক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ছিল

News Desk

নতুন সিডিসি রিপোর্টে বলা হয়েছে, এই রাজ্যগুলিতে লং কোভিড সবচেয়ে বেশি

News Desk

Leave a Comment