টেলর সুইফট অ্যামনেসিয়া কি?  সুইফটিস রিপোর্ট করেছেন যে তারা এই কারণে তার কনসার্টগুলি মনে রাখতে পারে না
স্বাস্থ্য

টেলর সুইফট অ্যামনেসিয়া কি? সুইফটিস রিপোর্ট করেছেন যে তারা এই কারণে তার কনসার্টগুলি মনে রাখতে পারে না

অনেক Swifties একটি পোস্ট-কনসার্ট “খালি জায়গা” অনুভব করছে।

আন্তর্জাতিক পপ তারকা টেলর সুইফটের ভক্তরা ইরাস ট্যুর কনসার্টে যোগ দেওয়ার পরে স্মৃতিশক্তির অভাবের কথা জানিয়েছেন – কেউ কেউ বলেছেন যে তারা তার অভিনয়ের অংশগুলিও ভুলে যাচ্ছেন।

নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান হেলথের বিশেষজ্ঞরা গবেষণা করেছেন কেন কনসার্টে অংশগ্রহণকারীরা তাদের বড় রাতের আউটের পরে ব্ল্যাকআউটের সম্মুখীন হচ্ছে।

টেলর সুইফট সুপারফ্যান 12টি ইরাস ট্যুর কনসার্টে যোগ দিতে প্রায় $9 হাজার খরচ করেছেন

হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের সহযোগী প্রধান আবাসিক মনোরোগ বিশেষজ্ঞ ড. নাথান ক্যারল, কনসার্টের পরে স্মৃতিশক্তি হ্রাসকে ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেসিয়া (টিজিএ) নামক একটি স্নায়বিক অবস্থার সাথে যুক্ত করেছেন।

গবেষক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন টিজিএ একটি “বিরল ঘটনা যা স্মৃতিকে প্রভাবিত করে।”

টেলর সুইফট ক্যালিফোর্নিয়ার ইঙ্গলউডে, 3 আগস্ট, 2023-এ SoFi স্টেডিয়ামে “টেলর সুইফ্ট | দ্য ইরাস ট্যুর”-এর সময় মঞ্চে অভিনয় করছেন৷ (গেটি ইমেজ)

“যে ব্যক্তিরা TGA-এর অভিজ্ঞতা লাভ করেন তারা একটি অনুষ্ঠানে যোগ দেবেন (যেমন একটি কনসার্ট, বিবাহ বা উত্সব) এবং পরে তাদের স্মৃতিতে অনস্বীকার্য ফাঁক রিপোর্ট করবেন,” তিনি বলেছিলেন।

এই ধরনের স্মৃতিশক্তি হ্রাস স্বাভাবিক ভুলে যাওয়া থেকে ভিন্ন, ক্যারল বলেন।

অ্যাসপার্টাম ভবিষ্যতের প্রজন্মে স্মৃতিশক্তি এবং শেখার ঘাটতি ঘটাতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়

“উদাহরণস্বরূপ, ইভেন্টের সময়, মনে হতে পারে আপনি স্বাভাবিকভাবে কাজ করছেন এবং প্রশ্নের উত্তর দিচ্ছেন – কিন্তু পরে, আপনি আপনার কিছু কথোপকথন মনে করতে পারেন না,” তিনি বলেছিলেন।

“অন্যান্য অ্যামনেসিয়াস থেকে ভিন্ন, স্মৃতিশক্তি হ্রাস খুব সীমিত, শুধুমাত্র এক দিন স্থায়ী হয় এবং লোকেরা (আত্মজীবনীমূলক) তথ্য ভুলে যায় না।”

MSG এ হ্যারি শৈলী

হ্যারি স্টাইলসকে 21 সেপ্টেম্বর, 2022 তারিখে নিউ ইয়র্ক সিটিতে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে তার শেষ “লাভ অন ট্যুর” শোটি টানা 15 রাত খেলার পর দেখানো হয়েছে৷ (অ্যাঞ্জেলিকা স্টেবিল/ফক্স নিউজ ডিজিটাল)

উচ্চ রক্তচাপ, কঠোর শারীরিক কার্যকলাপ এবং মানসিক উত্তেজনার কারণে TGA বিকশিত হতে পারে, যা ক্যারল বলেন, “আমাদের মস্তিষ্কের স্মৃতি কেন্দ্র, হিপ্পোক্যাম্পাসের কার্যকারিতা সাময়িকভাবে ব্যাহত করার জন্য তাত্ত্বিক।”

টেলর সুইফটের আবেশ: ভক্তরা সেলিব্রিটিদের উপাসনা করেন কেন তা নিয়ে মনোবিজ্ঞানী বিবেচনা করেন

“কি মজার বিষয় হল যে কনসার্টে অংশগ্রহণকারীরা শুধুমাত্র ইভেন্টের পরে স্মৃতিশক্তি হ্রাসকে স্বীকৃতি দিচ্ছে,” তিনি বলেছিলেন।

“সোশ্যাল মিডিয়ার জন্য ধন্যবাদ, অনলাইনে অবিচ্ছিন্ন যোগাযোগ এবং অভিজ্ঞতা ভাগ করে নেওয়া হয়, যা আমাদের এমন নিদর্শনগুলি লক্ষ্য করতে দেয় যা আমরা অন্যথায় মিস করতে পারি।”

“তারা আসলে ইভেন্টের সময় টিজিএ অনুভব করে তবে সে সময় এটি উপলব্ধি করে না।”

গবেষকদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে নির্দিষ্ট ঝুঁকির কারণগুলি ইরাস ট্যুর কনসার্টে যাওয়াদের TGA-এর প্রতি আরও সংবেদনশীল করে তুলতে পারে।

টেলর সুইফট এবং নৃত্যশিল্পীরা পারফর্ম করছেন

টেলর সুইফ্ট ওয়াশিংটনের সিয়াটলে 22 জুলাই, 2023-এ লুমেন ফিল্ডে “টেলর সুইফট | দ্য ইরাস ট্যুর”-এর সময় মঞ্চে পারফর্ম করছেন৷ (TAS রাইটস ম্যানেজমেন্টের জন্য ম্যাট হেওয়ার্ড/TAS23/Getty Images)

এর মধ্যে রয়েছে ঘুমের অভাব, দুর্বল হাইড্রেশন, প্রত্যাশা এবং পূর্ব-বিদ্যমান উদ্বেগ বা বিষণ্নতা, ক্যারল বলেন।

পরিবেশগত ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে কনসার্টের তীব্রতা, সঙ্গীতের সাথে ব্যস্ততা, ভিড়-প্ররোচিত উত্তেজনা এবং পুরো অনুষ্ঠান জুড়ে বিস্ময়ের অনুভূতি।

টেলর সুইফট কুইজ! বিখ্যাত পপ মিউজিশিয়ানকে আপনি কতটা ভালোভাবে চেনেন?

সহযোগী গবেষক ড. সোহা সালমান, হ্যাকেনস্যাক জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের মনোরোগ বিশেষজ্ঞ, বলেছেন টেলর সুইফট একমাত্র পপ তারকা নন যিনি এই প্রভাব সৃষ্টি করছেন৷

টেলর সুইফটের ভক্ত

অনুরাগীরা 14 জুলাই, 2023-এ, কলোরাডোর ডেনভারে এমপাওয়ার ফিল্ড অ্যাট মাইল হাই-এ “টেইলর সুইফ্ট | দ্য ইরাস ট্যুর”-এ অংশগ্রহণ করে৷ (টম কুপার/টিএএস 23/টিএএস রাইটস ম্যানেজমেন্টের জন্য গেটি ইমেজ)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কারণ কনসার্ট থেকে এই স্মৃতিভ্রংশের প্রতিবেদনগুলি ছড়িয়ে পড়েছে, মনে হচ্ছে এটি টেলর সুইফ্টের জন্য নির্দিষ্ট, যখন আসলে এটি এমন নয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই গ্রীষ্মে বেয়ন্সের ‘রেনেসাঁ’ ট্যুরে যোগদানকারী কনসার্ট-অনুষ্ঠানকারীদের কাছ থেকে একই রকম রিপোর্ট রয়েছে, সেইসাথে হ্যারি স্টাইলের কনসার্টের রিপোর্ট রয়েছে,” সালমান বলেছেন।

টেলর সুইফট পুনরায় রেকর্ড করা অ্যালবাম ‘1989 (টেলরের সংস্করণ)’-এর প্রকাশের তারিখ ঘোষণা করেছে

“সোশ্যাল মিডিয়ার জন্য ধন্যবাদ, অনলাইনে অবিচ্ছিন্ন যোগাযোগ এবং অভিজ্ঞতা ভাগ করে নেওয়া হয়, যা আমাদের এমন নিদর্শনগুলি লক্ষ্য করতে দেয় যা আমরা অন্যথায় মিস করতে পারি।”

কিন্তু, সালমান পরামর্শ দিয়েছিলেন, এটা বোধগম্য যে অনেক সুইফটি এই অপ্রতিরোধ্য ঘটনাটি অনুভব করে, কারণ অনেক অংশগ্রহণকারী ইরাস ট্যুরের থ্রোব্যাক কাঠামোর কারণে তীব্র নস্টালজিয়ায় ভোগেন।

“তাঁর সঙ্গীতের সংবেদনশীল সংযোগ ভক্তদের এই স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার কারণগুলির মধ্যে একটি হতে পারে,” তিনি বলেছিলেন।

কানসাস সিটিতে তার কনসার্টে বাধার পিছনে টেলর সুইফটের ভক্তদের ভিড়

টেলর সুইফটের অনুরাগী ভক্তরা “সুইফটিজ” নামে পরিচিত। পপ স্টারের কনসার্টে বন্ধনের অনুভূতি অ্যাড্রেনালিন এবং কর্টিসল নিঃসরণ করে — হরমোন যা মস্তিষ্কের স্মৃতি তৈরির প্রক্রিয়ায় জড়িত। (TAS রাইটস ম্যানেজমেন্টের জন্য জন শিয়ারার/TAS23/Getty Images)

সালমান আরও উল্লেখ করেছেন যে টেলর সুইফটের কনসার্টে বন্ধনের অনুভূতি অ্যাড্রেনালিন এবং কর্টিসল নিঃসরণ করে – উভয় হরমোন মস্তিষ্কের স্মৃতি তৈরির প্রক্রিয়ার সাথে জড়িত।

“উচ্চতর সংবেদনশীল অবস্থার মধ্যে সংযোগ এবং এই হরমোনগুলির মুক্তির মধ্যে একটি বিষয় যা আমরা আরও গবেষণা করছি,” তিনি বলেছিলেন।

এই ধরনের অ্যামনেসিয়া শুধুমাত্র একটি কনসার্টের পরেই ঘটে না, তবে যে কোনও “শারীরিকভাবে পরিশ্রমী বা মানসিকভাবে উত্তেজক ইভেন্টের পরেও ঘটতে পারে,” সালমান বলেছিলেন।

টেলর সুইফটের EXES: গায়কের প্রাক্তন শিখা দ্বারা অনুপ্রাণিত শিশুর নামগুলি প্রকাশিত হয়েছে

“আমরা আমাদের গবেষণায় খুঁজে পেয়েছি যে খেলাধুলার ইভেন্ট এবং বিবাহ অনুষ্ঠানে যোগদানের পরে একই ধরনের স্মৃতিভ্রংশের সম্মুখীন হওয়ার খবর পাওয়া গেছে,” ডাক্তার বলেছেন।

এই অবস্থার সাথে কোনও দীর্ঘস্থায়ী প্রভাব বা স্নায়বিক ঘাটতি নেই, ক্যারল যোগ করেছেন, যা “টিজিএকে আরও গুরুতর স্বাস্থ্য সমস্যা থেকে আলাদা করতে সাহায্য করে যা স্মৃতিশক্তি হ্রাস করতে পারে, যেমন স্ট্রোক।”

বিয়ন্স মঞ্চে একটি টুপি এবং জার্সি পরেন

নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে 29 জুলাই, 2023-এ “রেনেসাঁ” ওয়ার্ল্ড ট্যুরের সময় স্টেজে পারফর্ম করছেন বিয়ন্স। (কেভিন মাজুর/পার্কউডের জন্য ওয়্যার ইমেজ)

“তবুও, কোনো উল্লেখযোগ্য স্মৃতিশক্তি লোপ পেলে ডাক্তারকে পরীক্ষা করাই ভালো,” তিনি বলেন।

একজন ব্যক্তি TGA-এর সম্মুখীন হচ্ছেন, তিনি কষ্টের কোনো লক্ষণ দেখাবেন না এবং “অভিনয় করবেন, কথা বলবেন এবং স্বাভাবিকভাবে আচরণ করবেন,” ক্যারল উল্লেখ করেছেন।

এটি শুধুমাত্র “একটু পরে, যখন ইভেন্ট সম্পর্কে প্রশ্ন করা হয়, (যে) TGA আক্রান্ত ব্যক্তি বুঝতে পারেন যে তাদের স্মৃতির ফাঁক রয়েছে,” তিনি বলেছিলেন।

“এই স্মৃতির ফাঁকগুলি সাধারণত প্রায় এক দিনের মধ্যে চলে যায়।”

আমাদের লাইফস্টাইল নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

প্রাপ্তবয়স্কদের মধ্যে টিজিএ কম বয়সীদের তুলনায় অনেক বেশি সাধারণ – ক্যারলের মতে সাধারণত “সুইফটি” এর গড় বয়সের চেয়ে বেশি।

একটি পরীক্ষা এবং উপসর্গ স্ক্রীনিং এর উপর ভিত্তি করে একটি ক্লিনিকাল রোগ নির্ণয় করা হয়, তিনি বলেন, যদিও কিছু ইমেজিং, যেমন একটি এমআরআই, যদি প্রয়োজন হয় তবে রোগ নির্ণয় নিশ্চিত করতে সাহায্য করতে পারে।

টেলর সুইফট মঞ্চে গিটার ধরে

টেলর সুইফ্ট ওয়াশিংটনের সিয়াটলে 22 জুলাই, 2023-এ লুমেন ফিল্ডে “টেলর সুইফট | দ্য ইরাস ট্যুর”-এর সময় মঞ্চে পারফর্ম করছেন৷ (TAS রাইটস ম্যানেজমেন্টের জন্য ম্যাট হেওয়ার্ড/TAS23/Getty Images)

যদিও টিজিএ প্রতিরোধের কোনো নির্দিষ্ট পদ্ধতি নেই, সালমান একটি বড় ইভেন্টের আগে পর্যাপ্ত ঘুম এবং হাইড্রেটেড থাকার পরামর্শ দেন।

“TGA এর আরেকটি প্রস্তাবিত প্রক্রিয়া হল উচ্চ রক্তচাপ এবং স্ট্রেস হরমোন নিঃসরণ,” তিনি বলেন। “সচেতন হয়ে এবং কনসার্ট জুড়ে গভীর শ্বাস নেওয়ার মাধ্যমে, বিশেষ করে উত্তেজনা বৃদ্ধির সময়, আপনি স্ট্রেস হরমোনের নিঃসরণ কমাতে পারেন।”

গবেষণায় জানা গেছে যে সেল ফোন ব্যবহার স্মৃতিতেও প্রভাব ফেলে, তাই সালমান একটি ইভেন্টের সময় স্ক্রিন টাইম সীমিত করার সুপারিশ করেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একসাথে আপনার ফোন ব্যবহার করার এবং কনসার্ট দেখার চেষ্টা করার মাধ্যমে, আপনি আপনার কাজের স্মৃতিকে ওভারট্যাক্স করতে পারেন এবং সেই নির্দিষ্ট স্মৃতিগুলি সংরক্ষণ করার আপনার ক্ষমতাকে প্রভাবিত করতে পারেন,” তিনি বলেছিলেন।

“গবেষণায় আরও দেখা গেছে যে যখন আমরা আমাদের স্মার্টফোন দিয়ে কিছু রেকর্ড করি, তখন আমরা আমাদের জন্য মনে রাখার জন্য তাদের উপর নির্ভর করি,” সালমান যোগ করেছেন। “এটি পরবর্তীতে ইভেন্টের দরিদ্র স্মরণের দিকে নিয়ে যেতে পারে।”

আরও লাইফস্টাইল নিবন্ধের জন্য, www.foxnews.com/lifestyle দেখুন.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কী কারণে হেঁচকি হয় এবং আমি কীভাবে সেগুলি থেকে মুক্তি পেতে পারি?’

News Desk

কলোরাডো এই বছর মানুষের মধ্যে তার প্রথম পশ্চিম নীল ভাইরাস কেস রিপোর্ট

News Desk

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় স্বাস্থ্য আধিকারিক প্রতিক্রিয়ার সাথে ‘একবারে’ পুরো ইস্টার ডিম খাওয়ার বিরুদ্ধে আহ্বান জানিয়েছেন: ‘জীবন খুব ছোট’

News Desk

Leave a Comment