টেসটোস্টেরন থেরাপি মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে যৌন ড্রাইভ বাড়াতে সাহায্য করতে পারে, তবে ঝুঁকি রয়েছে, বিশেষজ্ঞরা বলছেন
স্বাস্থ্য

টেসটোস্টেরন থেরাপি মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে যৌন ড্রাইভ বাড়াতে সাহায্য করতে পারে, তবে ঝুঁকি রয়েছে, বিশেষজ্ঞরা বলছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

সেলিব্রিটিদের তাদের যৌন ড্রাইভ বাড়ানোর জন্য টেসটোসটেরনের ব্যবহার আরও বেশি নারীকে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচআরটি) চেষ্টা করতে পরিচালিত করতে পারে, বিশেষজ্ঞরা বলছেন।

অভিনেত্রী কেট উইন্সলেট সম্প্রতি এলিজাবেথ ডে-র সাথে “হাউ টু ফেইল” পডকাস্টে একটি উপস্থিতিতে প্রকাশ করেছেন যে লিবিডোতে হ্রাসের অর্থ টেস্টোস্টেরনের মাত্রায় ভারসাম্যহীনতা হতে পারে।

“অনেক লোক এটি জানেন না, তবে মহিলাদের শরীরে টেস্টোস্টেরন থাকে; ডিমের মতো যখন এটি ফুরিয়ে যায়, “টাইটানিক” অভিনেত্রী, 48, একজন শ্রোতাকে বলেছিলেন।

কেট উইন্সলেট ‘আবার সেক্সি বোধ’ করার জন্য টেস্টোস্টেরন থেরাপি ব্যবহার করার কথা স্বীকার করেছেন

“সুতরাং, একবার এটি চলে গেলে, আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে, এবং এটি এমন কিছু যা করা যেতে পারে, এবং আপনি আবার সেক্সি বোধ করবেন,” উইন্সলেট বলেছিলেন।

“আমি জানি,” তিনি যোগ করেছেন, অতিরিক্ত বিবরণ না দিয়ে।

অভিনেত্রী কেট উইন্সলেট সম্প্রতি এলিজাবেথ ডে-র সাথে “হাউ টু ফেইল” পডকাস্টে একটি উপস্থিতিতে প্রকাশ করেছেন যে লিবিডোতে হ্রাসের অর্থ টেস্টোস্টেরনের মাত্রায় ভারসাম্যহীনতা হতে পারে। (গেটি ইমেজের মাধ্যমে ফেলিক্স হোরহেগার/ছবি জোট)

HRT সম্পর্কে কি জানতে হবে

হরমোন বিশেষজ্ঞ ড্যান হোল্টজ, বেভারলি হিলস রিজুভেনেশন সেন্টারের সহ-প্রতিষ্ঠাতা, প্রতিধ্বনিত যে এইচআরটি ব্যবহার করা হয় “পুরুষ ও মহিলাদের মধ্যে হরমোনের মাত্রা অপ্টিমাইজ করার জন্য যখন তারা জীবনের মধ্য দিয়ে যায়।”

“সুবিধাগুলির মধ্যে ভাল ঘুম, উন্নত শক্তি, কম উদ্বেগ (এবং) উন্নত বিপাকীয় হার অন্তর্ভুক্ত থাকতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি প্রতিক্রিয়ায় বলেছিলেন।

মহিলাদের হরমোন বিশেষজ্ঞ মাসিকের ব্যথা দূর করার জন্য তার পদ্ধতি শেয়ার করেছেন

Holtz তাদের হরমোনের মাত্রা অপ্টিমাইজ করার জন্য অসংখ্য সেলিব্রিটির সাথে কাজ করেছেন। তিনি নিশ্চিত করেছেন যে অনেক মহিলা এবং পুরুষ “টেসটোস্টেরন অপ্টিমাইজ করার পরে লিবিডোতে লক্ষণীয় উন্নতি” রিপোর্ট করেছেন।

বিশেষজ্ঞের মতে, কিছু মহিলা DHEA (dehydroepiandrosterone), একটি হরমোন যা শরীর অ্যাড্রিনাল গ্রন্থিতে উৎপন্ন করে তার ঘাটতি সংশোধন করার সময় লিবিডোর উন্নতির কথাও জানিয়েছেন।

দম্পতির পা বিছানায় জড়িয়ে আছে

একজন হরমোন বিশেষজ্ঞ বলেছেন যে অনেক রোগী “টেসটোস্টেরন অপ্টিমাইজ করার পরে কামশক্তিতে লক্ষণীয় উন্নতি” রিপোর্ট করেছেন। (আইস্টক)

HRT কে প্রায়ই মেনোপজ হরমোন থেরাপি (MHT) হিসাবে উল্লেখ করা হয়, যা মেনোপজের লক্ষণগুলি থেকে মুক্তি দেওয়ার জন্য একটি চিকিৎসা চিকিত্সা, টেক্সাসের ফ্রেন্ডসউডের মহিলা স্বাস্থ্য ও মেনোপজ বিশেষজ্ঞ ডাঃ মেরি ক্লেয়ার হ্যাভারের মতে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা যখন মেনোপজের কাছে যাই, ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের স্বাভাবিক হ্রাস গরম ফ্ল্যাশ, রাতের ঘাম, মেজাজের পরিবর্তন, পেশী এবং জয়েন্টে ব্যথা, মস্তিষ্কের কুয়াশা, যোনিপথের শুষ্কতা এবং কম লিবিডোর মতো উপসর্গের দিকে নিয়ে যেতে পারে।” .

“প্রতিটি মহিলার পরিস্থিতি অনন্য, এবং আমাদের ঝুঁকির বিরুদ্ধে সম্ভাব্য সুবিধাগুলির ভারসাম্য বজায় রাখতে হবে।”

“অনেক মহিলাদের জন্য, এই লক্ষণগুলি তাদের জীবনযাত্রার মানকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।”

হরমোন থেরাপি ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের মাত্রা পূরণ করে কাজ করে যা শরীর আর পর্যাপ্ত পরিমাণে উত্পাদন করে না, হ্যাভার উল্লেখ করেছেন।

মেনোপজ বিশেষজ্ঞের মতে 9টি সবচেয়ে সাধারণ প্রশ্ন 40 বছরের বেশি বয়সী মহিলারা তাদের ডাক্তারদের জিজ্ঞাসা করেন

“লক্ষ্য হল স্বাস্থ্য-উন্নয়নকারী হরমোনের মাত্রা পুনরুদ্ধার করে লক্ষণগুলি উপশম করা, তবে MHT-এর অতিরিক্ত সুবিধাও রয়েছে, যেমন হাড়ের ঘনত্ব বজায় রাখা, যা অস্টিওপোরোসিসের ঝুঁকি কমায় – পোস্টমেনোপজাল মহিলাদের জন্য উদ্বেগের বিষয়,” তিনি যোগ করেন।

টেস্টোস্টেরনকে লক্ষ্য করে

পুরুষদের তুলনায় মহিলাদের টেসটোসটেরনের মাত্রা অনেক কম থাকলেও, হাভারের মতে – শক্তি এবং মেজাজ বাড়ানোর পাশাপাশি হরমোনটি মহিলাদের লিবিডো এবং যৌন ফাংশন বজায় রাখার জন্য “গুরুত্বপূর্ণ”।

যখন টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পায় – যা নারীদের বয়স বাড়ার সাথে সাথে এবং মেনোপজের দিকে যাওয়ার সাথে সাথে ঘটে – যৌন আকাঙ্ক্ষা, উত্তেজনা এবং তৃপ্তি হ্রাস পেতে পারে, বিশেষজ্ঞ বলেছেন।

মানব প্রতিস্থাপন থেরাপি

যখন টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পায় – যা মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে ঘটে এবং মেনোপজের দিকে যায় – যৌন আকাঙ্ক্ষা, উত্তেজনা এবং তৃপ্তি হ্রাস পেতে পারে, গবেষণা দেখায়। (আইস্টক)

কারণ হরমোন যৌন আচরণ নিয়ন্ত্রণে জড়িত মস্তিষ্কের একটি গুরুত্বপূর্ণ অঞ্চলে কাজ করে, তিনি যোগ করেন।

গবেষণায় দেখা গেছে যে কিছু মহিলাদের জন্য, টেস্টোস্টেরনের মাত্রা বাড়ালে যৌন স্বাস্থ্যের “লক্ষণীয় উন্নতি” হতে পারে, হ্যাভার বলেছেন।

“মহিলাদের জানা দরকার যে কম লিবিডো একটি বৈধ চিকিৎসা উদ্বেগ, শুধু এমন কিছু নয় যা তাদের ‘ঠেলতে হবে’।”

“টেসটোস্টেরনের মাত্রা বৃদ্ধি করে, এই মস্তিষ্কের কেন্দ্রগুলি যৌন উদ্দীপনার প্রতি আরও প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে, যা লিবিডো বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে,” তিনি বলেছিলেন।

হ্যাভার মহিলাদের যারা কম লিবিডো অনুভব করছেন তাদের “বিস্তৃত চিকিত্সা পরিকল্পনার” অংশ হিসাবে টেস্টোস্টেরন থেরাপি বিবেচনা করতে উত্সাহিত করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“লক্ষ্য হল মহিলাদের জন্য স্বাভাবিক শারীরবৃত্তীয় পরিসরে স্তর পুনরুদ্ধার করা, শরীরকে ‘পুরুষ’ হরমোন প্রোফাইলে না ঠেলে যৌন ইচ্ছার উন্নতি করা,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সম্ভাব্য ঝুঁকি

মায়ো ক্লিনিক নিশ্চিত করেছে যে টেস্টোস্টেরন থেরাপি মেনোপজের পরে কিছু মহিলার জন্য যৌন ড্রাইভকে বাড়িয়ে তুলতে পারে, কিন্তু উল্লেখ্য যে এর নিরাপত্তা এবং দীর্ঘমেয়াদী কার্যকারিতা নিয়ে সীমিত গবেষণা রয়েছে।

এটি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতেও দেখা গেছে।

“প্রায়শই, টেস্টোস্টেরনের আগে অন্যান্য চিকিত্সার চেষ্টা করা হয়,” ক্লিনিকটি তার ওয়েবসাইটে বলেছে।

মেনোপজ মহিলা বাড়িতে হট ফ্ল্যাশ আছে

একজন মহিলা স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, মেনোপজের উপসর্গে ভুগছেন এমন মহিলাদের জন্য MHT একটি নিরাপদ এবং কার্যকর বিকল্প হতে পারে, অন্যরা মনে করেন যে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। (আইস্টক)

“এর মধ্যে হরমোন ইস্ট্রোজেনের কম ডোজ এবং সেক্স থেরাপি নামক এক ধরনের কাউন্সেলিং অন্তর্ভুক্ত। কিছু বিষণ্নতার ওষুধও সেক্স ড্রাইভ বাড়াতে পারে।”

এইচআরটি “একটি মাপের-সমস্ত সমাধান নয়” এবং এটি যদি অনুপযুক্তভাবে করা হয় তবে সম্ভাব্য ঝুঁকি রয়েছে, হ্যাভার সতর্ক করেছেন।

এটা কি মেনোপজ? 6টি লুকানো লক্ষণগুলি মহিলাদের এখনই জানা উচিত

“গবেষণায় দেখা গেছে যে ইস্ট্রোজেনযুক্ত হরমোন থেরাপি কিছু নির্দিষ্ট অবস্থার ঝুঁকি বাড়াতে পারে, যেমন রক্ত ​​​​জমাট বাঁধা এবং স্ট্রোক,” ডাক্তার বলেছেন।

“টেস্টোস্টেরন থেরাপি অবাঞ্ছিত চুলের বৃদ্ধি, কণ্ঠস্বর এবং ব্রণ গভীর হওয়ার ঝুঁকি বাড়াতে পারে।”

হ্যাভারের মতে, এই ঝুঁকিগুলি ব্যবহৃত হরমোনের ধরন, ডোজ, প্রসবের পদ্ধতি এবং কতক্ষণ এটি পরিচালিত হয় তার উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

টেস্টোস্টেরন এবং ইস্ট্রোজেন হরমোন দিয়ে চিকিত্সার জন্য দুটি ইনজেকশন শিশি সহ ডাক্তারের হাত

মহিলাদের স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হরমোন থেরাপি ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের মাত্রা পূরণ করে যা শরীর আর পর্যাপ্ত পরিমাণে উত্পাদন করে না। (আইস্টক)

“প্রতিটি মহিলার পরিস্থিতি অনন্য, এবং আমাদের সঠিক ডোজ, ফর্মুলেশন এবং ডেলিভারি সিস্টেমের সাথে ঝুঁকির বিরুদ্ধে সম্ভাব্য সুবিধাগুলির ভারসাম্য বজায় রাখতে হবে।”

হ্যাভার এমন মহিলাদের জন্য এমএইচটি সুপারিশ করেন যারা মেনোপজ শুরু হওয়ার 10 বছরের মধ্যে এবং 60 বছরের কম বয়সী – “বিশেষ করে যারা মাঝারি থেকে গুরুতর লক্ষণগুলিতে ভুগছেন তাদের জন্য।”

আন্তঃবিভাগীয় যত্ন

কিছু মহিলা চিকিৎসা প্রদানকারীদের সাথে যৌন স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ নিয়ে আলোচনা করার সময় “বরখাস্ত বা সম্পূর্ণরূপে সমর্থিত নয়” বোধ করতে পারেন, হ্যাভার উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মহিলাদের যৌন কার্যকারিতা হরমোন, নিউরোট্রান্সমিটার, মানসিক স্বাস্থ্য, সম্পর্কের গতিশীলতা এবং এমনকি দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থার দ্বারা প্রভাবিত হতে পারে,” তিনি বলেছিলেন।

প্রাপ্তবয়স্ক মহিলা জেগে উঠছেন এবং হরমোন প্রতিস্থাপন থেরাপির জন্য পণ্য ব্যবহার করছেন

ইনজেকশন, পিল, টপিকাল প্যাচ, জেল বা স্প্রে সহ HRT বিভিন্ন উপায়ে পরিচালিত হতে পারে। (আইস্টক)

কার্যকরী চিকিত্সা কেবলমাত্র “উপস্থিত সংশোধন” দেওয়ার পরিবর্তে এই মূল কারণগুলির সমাধান করে।

“মহিলাদের জানা দরকার যে কম লিবিডো একটি বৈধ চিকিৎসা উদ্বেগ, শুধু এমন কিছু নয় যা তাদের ‘ঠেলতে হবে’।”

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, www.foxnews/health দেখুন

এইচআরটি-তে আগ্রহীদের জন্য, হোল্টজ একটি সু-প্রতিষ্ঠিত এবং স্বনামধন্য কোম্পানি বা প্রদানকারীকে সাফল্যের ট্র্যাক রেকর্ডের সন্ধান করার পরামর্শ দিয়েছেন।

হ্যাভার যোগ করেছেন যে মহিলাদের জন্য তাদের নির্দিষ্ট স্বাস্থ্যের চাহিদাগুলি মূল্যায়ন করতে এবং সর্বোত্তম চিকিত্সা পরিকল্পনা নির্ধারণ করতে তাদের চিকিত্সা সরবরাহকারীর সাথে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করা অপরিহার্য।

ফক্স নিউজ ডিজিটালের ক্যারোলিন থায়ার এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

মুখের শ্বাস কি আপনার দাঁতের জন্য খারাপ? ডেন্টাল পেশাদাররা ঝুঁকি এবং প্রতিকার শেয়ার করেন

News Desk

সমীক্ষায় দেখা গেছে, 8 জনের মধ্যে 1 জনের বেশি মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার বোধ করেন

News Desk

উচ্চ রক্তচাপ এবং আলঝেইমার রোগ একসাথে যেতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment