‘ট্যাপের পানি পান করা কি নিরাপদ?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন
স্বাস্থ্য

‘ট্যাপের পানি পান করা কি নিরাপদ?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

ডালাস-ফোর্ট ওয়ার্থ এলাকায় একটি দূষিত জল সরবরাহের সাম্প্রতিক প্রতিবেদনগুলি – যার ফলে বাসিন্দাদের এই সপ্তাহের শুরুতে তাদের কল থেকে জল ব্যবহার না করার জন্য সতর্ক করা হয়েছিল – সাধারণ নিরাপত্তা উদ্বেগের জন্ম দিয়েছে৷

টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি শহরটি ঘোষণা করেছে যে মঙ্গলবার জলে অগ্নিনির্বাপক ফেনা সনাক্ত করা হয়েছে, তারপর বৃহস্পতিবার ঘোষণা করেছে যে স্থানীয় প্রতিবেদন অনুসারে জল পান করা নিরাপদ।

ফক্স নিউজ ডিজিটাল ফিল্টারড ট্যাপের জলের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কি তৃষ্ণার্ত না হলেও ডিহাইড্রেটেড হতে পারি?’

সাধারণভাবে বলতে গেলে, টেক্সাসের ফ্রিসকোতে বোর্ড-প্রত্যয়িত ফ্যামিলি মেডিসিন চিকিত্সক এবং Northwestpharmacy.com-এর একজন অ্যাম্বাসেডর ডঃ ব্রাইনা কনর-এর মতে, ট্যাপের জল পান করা নিরাপদ — “যতক্ষণ না এটি একটি পাবলিক ওয়াটার সিস্টেম থেকে হয় এবং সেখানে থাকে না। স্থানীয় স্বাস্থ্য কমিটি এবং/অথবা জল সংস্থাগুলির দ্বারা জারি করা কোনও সক্রিয় ফোঁড়া জলের পরামর্শ নেই।”

সাধারণভাবে বলতে গেলে, ট্যাপের জল পান করা নিরাপদ, বেশিরভাগ বিশেষজ্ঞরা একমত হয়েছেন, যদিও কিছুটা ঝুঁকি রয়েছে। (আইস্টক)

“সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের পাবলিক ওয়াটার সিস্টেম বিশ্বের অন্যতম নিরাপদ, নিশ্চিত করে যে পাবলিক সিস্টেমে পানি নিরাপদ ব্যবহারের জন্য ফেডারেল মান পূরণ করে,” কনর ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কিছু ক্ষেত্রে, তবে, কনরের মতে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম, নিউরোলজিক্যাল সিস্টেম এবং প্রজনন সিস্টেমকে প্রভাবিত করে এমন বিভিন্ন অসুস্থতা সহ অপরিশোধিত কলের জল পান করার সাথে সম্পর্কিত ঝুঁকি থাকতে পারে।

কিছু অলিম্পিক ইভেন্ট স্থগিত করে, সেইন নদীর পানির গুণমান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে

“অতিরিক্ত, সীসার বিষক্রিয়া এবং হেপাটাইটিস সম্ভাব্য ঝুঁকি যা নাইট্রেট দূষণ এবং ফ্লোরাইড এক্সপোজার সহ অপরিশোধিত কলের জল পান করার সাথে আসে,” তিনি যোগ করেন।

শিশু, বয়স্ক প্রাপ্তবয়স্ক এবং দুর্বল ইমিউন সিস্টেমের লোকেরা বিশেষত সম্ভাব্য ঝুঁকির জন্য সংবেদনশীল যেগুলি অপরিশোধিত কলের জল পান করে, ডাক্তার বলেছেন।

কলের জল

কিছু ক্ষেত্রে, অপরিশোধিত কলের জল পান করা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম, নিউরোলজিক্যাল সিস্টেম এবং প্রজনন সিস্টেমকে প্রভাবিত করতে পারে, একজন ডাক্তার সতর্ক করেছেন। (আইস্টক)

জেনিফার ডানফি, জনস্বাস্থ্যের একজন ডাক্তার এবং ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে উইন নেটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতা, সম্মত হয়েছেন যে বেশিরভাগ কলের জল পান করার জন্য নিরাপদ হিসাবে বিবেচিত হয়, কারণ এটি এমন মান দ্বারা নিয়ন্ত্রিত হয় যেগুলির জন্য ক্ষতিকারক রাসায়নিকগুলিকে ন্যূনতম সীমাবদ্ধ করার প্রয়োজন হয় – কিন্তু এর অর্থ এই নয় যে কোনও ঝুঁকি নেই৷

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “শুধু কলের জল তাৎক্ষণিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে না তার মানে এই নয় যে দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের পরিণতির জন্য উদ্বেগ নেই।”

“যুক্তরাষ্ট্রের পাবলিক ওয়াটার সিস্টেম বিশ্বের অন্যতম নিরাপদ।”

কলের জলে ক্লোরিন এবং আর্সেনিকের মতো রাসায়নিকের ট্রেস পরিমাণ থাকতে পারে, ডাক্তার সতর্ক করেছেন।

“এই রাসায়নিকগুলি সময়ের সাথে শরীরে জমা হতে পারে, এবং তারা দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে কিনা সে বিষয়ে বিরোধপূর্ণ প্রমাণ রয়েছে,” ডানফি বলেন।

মহিলা জল পান করছেন

“আপনি যদি ভাল জল পান করেন তবে মালিকের সাথে নিশ্চিত হয়ে নিন যে তারা আগে থেকে কোনও দূষিত পদার্থের জন্য নজরদারি করছেন,” একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

চেরিলিন ডেভিস, এমডি, নিউ ইয়র্কের এলিস্টন পেডিয়াট্রিক্সের একজন চিকিত্সক, পুনর্ব্যক্ত করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে, সাধারণত ট্যাপের জল পান করা নিরাপদ, তবে উল্লেখ করেছেন যে প্রবিধানগুলি ব্যক্তিগত মালিকানাধীন কূপের ক্ষেত্রে প্রযোজ্য নয়৷

“আপনি যদি ভাল জল পান করেন তবে মালিকের সাথে চেক করতে ভুলবেন না যে তারা আগে থেকে কোনও দূষিত পদার্থের জন্য নজরদারি করছেন,” তিনি পরামর্শ দিয়েছিলেন।

মার্কিন পানীয় জলে ‘চিরকালের রাসায়নিক’ পাওয়া গেছে, মানচিত্র সর্বোচ্চ স্তরের ‘হট স্পট’ দেখায়

যদি অপরিশোধিত কলের জলে দূষিত পদার্থ থাকে তবে এটি পান করলে পেট খারাপ, বমি, ডায়রিয়া এবং বমি বমি ভাবের মতো কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে, ডেভিস সতর্ক করেছিলেন।

অন্যান্য উপসর্গ মাথাব্যথা বা এমনকি জ্বর অন্তর্ভুক্ত হতে পারে।

জল পরিশোধন ব্যবস্থা

বিশেষজ্ঞদের মতে, সম্ভাব্য রাসায়নিকের বিরুদ্ধে লড়াই করার একটি উপায় হল হোম ফিল্টারেশন সিস্টেম ব্যবহার করা। (আইস্টক)

“যদি অপরিশোধিত পানিতে উচ্চ মাত্রার সীসা থাকে, তাহলে এটি শিশুদের শেখার সমস্যা হতে পারে,” তিনি বলেন।

“রাসায়নিক এবং দূষকগুলি কেবলমাত্র জলে শেষ হতে পারে কারণ তারা প্রাকৃতিকভাবে পরিবেশে ঘটছে, অথবা এটি যেভাবে ভূমি পরিচালিত হয় বা আশেপাশের নর্দমা বা বর্জ্য জল চিকিত্সা সিস্টেমগুলি যে ত্রুটিপূর্ণ তা হতে পারে।”

দূষক আউট ফিল্টারিং

সম্ভাব্য রাসায়নিকের বিরুদ্ধে লড়াই করার একটি উপায় হল একটি হোম পরিস্রাবণ ব্যবস্থা ব্যবহার করা।

“অনেক সাশ্রয়ী মূল্যের পরিস্রাবণ ব্যবস্থা রয়েছে যা আপনার পানীয় জলে থাকা রাসায়নিকের পরিমাণকে ফিল্টার করতে বা হ্রাস করতে পারে,” ডানফি বলেন।

একটি সিস্টেম নির্বাচন করার সময়, তিনি উদ্বেগের রাসায়নিক ফিল্টারিং এ দক্ষ তা নিশ্চিত করার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

জল ফিল্টার কলসি

“আপনি যদি একটি সম্পূর্ণ পরিস্রাবণ সিস্টেম ইনস্টল করতে না চান, তাহলে আপনি একটি কল-মাউন্ট করা ফিল্টার, একটি পয়েন্ট-অফ-ব্যবহারের ফিল্টার বা একটি কলস ফিল্টার ব্যবহার করতে পারেন,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“উদাহরণস্বরূপ, শুধুমাত্র নির্দিষ্ট ফিল্টারগুলি আর্সেনিককে ফিল্টার করে, যখন কিছু নির্দিষ্ট পরিস্রাবণ ব্যবস্থা ক্লোরিনের উপর দৃষ্টি নিবদ্ধ করে,” তিনি উল্লেখ করেছেন।

যারা কূপের পানি ব্যবহার করেন তাদের জন্য পরিস্রাবণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ, বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

“যদি আপনি একটি ব্যক্তিগত কূপ থেকে আপনার কলের জল পান, তবে এটি নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য নিয়মিত জল পরীক্ষা করা গুরুত্বপূর্ণ,” কনর পরামর্শ দেন৷

স্বাস্থ্যকর বার্ধক্য এবং পানীয় জল: একটি নতুন গবেষণা থেকে আকর্ষণীয় অনুসন্ধান

“ওয়েল জল সহজেই ভারী ধাতু, ব্যাকটেরিয়া, পরজীবী, এবং কীটনাশক এবং/অথবা হার্বিসাইড, বা অন্যান্য দূষক যেমন প্লুটোনিয়াম, ইউরেনিয়াম বা রেডিয়ামের মতো পদার্থ দ্বারা দূষিত হতে পারে।”

যারা এমন এলাকায় বাস করেন যেখানে পানিতে উচ্চ মাত্রার দূষিত পদার্থ রয়েছে বা সীসা পরিষেবা লাইন রয়েছে তাদেরও একটি পরিস্রাবণ ব্যবস্থা বিবেচনা করা উচিত, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

শিশু পানীয় জল

একজন ডাক্তারের মতে, যাদের স্বাস্থ্য উদ্বেগ রয়েছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং ছোট বাচ্চাদের জন্য পরিস্রাবণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। (আইস্টক)

“আপনি যদি একটি সম্পূর্ণ পরিস্রাবণ সিস্টেম ইনস্টল করতে না চান, তাহলে আপনি একটি কল-মাউন্ট করা ফিল্টার, একটি পয়েন্ট-অফ-ব্যবহারের ফিল্টার বা একটি পিচার ফিল্টার ব্যবহার করতে পারেন,” তিনি যোগ করেছেন।

বেশিরভাগ মার্কিন রাজ্য সীসা দূষক থেকে স্কুলের জল রক্ষা করতে ব্যর্থ হয়েছে, গবেষণায় দেখা গেছে

ফ্লোরিডায় বোর্ড-প্রত্যয়িত পারিবারিক ওষুধের অস্টিওপ্যাথিক চিকিত্সক ড. জোসেফ মেরকোলা সম্মত হন যে হোম ফিল্টারেশন সিস্টেম ব্যবহার করা একটি “স্মার্ট পদক্ষেপ” যা স্বাদ উন্নত করতে এবং “মনের শান্তি” প্রদান করতে সহায়তা করতে পারে।

ডাক্তারের মতে, স্বাস্থ্য উদ্বেগযুক্ত ব্যক্তিদের, দুর্বল প্রতিরোধ ব্যবস্থা এবং ছোট বাচ্চাদের জন্য পরিস্রাবণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

সুখী সুন্দরী যুবতী জল পান করছেন

বিশেষজ্ঞরা নিয়মিত কলের জল পরীক্ষা করার পরামর্শ দেন, যা আপনাকে আপনার এলাকার দূষকগুলির জন্য সেরা ফিল্টার চয়ন করতে সহায়তা করবে। (আইস্টক)

“আমার উপলব্ধি থেকে, বিপরীত অসমোসিস সিস্টেমগুলি খুব কার্যকর, 99% পর্যন্ত দূষক অপসারণ করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “যদি এটি একটি বিকল্প না হয়, আয়ন বিনিময় সহ সক্রিয় কার্বন ফিল্টারগুলিও ভাল কাজ করতে পারে।”

Mercola NSF ইন্টারন্যাশনাল দ্বারা প্রত্যয়িত একটি ফিল্টার বেছে নেওয়ার সুপারিশ করে যাতে এটি কার্যকর হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডেভিস উল্লেখ করেছেন যে পরিস্রাবণ ব্যবস্থা ব্যবহার করার জন্য এটি একেবারে প্রয়োজনীয় নয়, এটি কোনও জীবাণু বা দূষককে আরও ফিল্টার করতে সহায়তা করতে পারে।

“ট্যাপের জলে কিছু পদার্থ পান করা ভাল, যেমন ফ্লোরাইড, যা আপনার দাঁতকে সুস্থ রাখে,” তিনি উল্লেখ করেছেন।

“এমন ফিল্টারগুলি সন্ধান করুন যা শুধুমাত্র কলের জলের অবাঞ্ছিত উপাদানগুলিকে দূর করে।”

বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষাই গুরুত্বপূর্ণ

আপনার জলে কী আছে তা বোঝার বিষয়ে সক্রিয় হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, মেরকোলা জোর দিয়েছিলেন।

মহিলা তার পেট চেপে ধরে আছে

যদি অপরিশোধিত কলের জলে দূষিত পদার্থ থাকে তবে এটি পান করলে পেট খারাপ, বমি, ডায়রিয়া এবং বমি বমি ভাবের মতো কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে, একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন। (আইস্টক)

“বিশুদ্ধ পানি পান করা অত্যাবশ্যক, কারণ এটি আপনার শরীরের কার্যকারিতা এবং স্বাস্থ্যকে সমর্থন করে।”

ডাক্তার আপনার কলের জল নিয়মিত পরীক্ষা করার পরামর্শ দেন, যা আপনাকে আপনার এলাকার দূষকগুলির জন্য সেরা ফিল্টার চয়ন করতে সহায়তা করবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বাড়ির মালিকরা তাদের কলের জলে কী রয়েছে তা আরও ভালভাবে বোঝার জন্য তাদের স্থানীয় জলের মানের রিপোর্ট পড়তে পারেন, তিনি পরামর্শ দেন।

“বিশুদ্ধ পানি পান করা অত্যাবশ্যক, কারণ এটি আপনার শরীরের কার্যকারিতা এবং স্বাস্থ্যকে সমর্থন করে।”

জরুরী পরিস্থিতিতে বা সন্দেহজনক জলের গুণমান সহ এলাকায় ভ্রমণ করার সময় জল সুরক্ষা সম্পর্কে স্থানীয় পরামর্শগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ, মেরকোলা যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

আপনার এলাকায় জলের গুণমান পরীক্ষা করতে, বেশ কিছু বিশেষজ্ঞ https://www.ewg.org/tapwater/-এ এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপ (EWG) ট্যাপ ওয়াটার ডাটাবেসে যাওয়ার এবং আপনার পিন কোড প্রবেশ করার পরামর্শ দেন৷

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের অনুরোধ করে ডালাস ওয়াটার ইউটিলিটির কাছে পৌঁছেছে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ম্যাসাচুসেটস মানুষ সফল শূকর কিডনি প্রতিস্থাপন পেয়েছেন: ‘অপরিচিত অঞ্চল’

News Desk

আপনার কি একই সময়ে কোভিড এবং ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত?

News Desk

স্টেট অফ দ্য ইউনিয়নে, বিডেন স্বাস্থ্যসেবা খরচ কমানোর জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান

News Desk

Leave a Comment