ট্রান্সপ্লান্ট সার্জারির 6 সপ্তাহ পরেও মস্তিষ্ক-মৃত ব্যক্তির মধ্যে শূকরের কিডনি কাজ করছে: ‘অত্যন্ত উত্সাহজনক’
স্বাস্থ্য

ট্রান্সপ্লান্ট সার্জারির 6 সপ্তাহ পরেও মস্তিষ্ক-মৃত ব্যক্তির মধ্যে শূকরের কিডনি কাজ করছে: ‘অত্যন্ত উত্সাহজনক’

নিউইয়র্ক সিটির এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের সার্জনরা 57 বছর বয়সী একজন ব্যক্তির শরীরে জেনেটিকালি ইঞ্জিনিয়ারড অঙ্গ প্রতিস্থাপন করার ছয় সপ্তাহেরও বেশি সময় পরে একটি শূকরের কিডনি এখনও সঠিকভাবে কাজ করছে, যাকে মস্তিষ্ক-মৃত ঘোষণা করা হয়েছিল।

এটি একটি শূকরের কিডনি মানুষের মধ্যে কাজ করার দীর্ঘতম সময় চিহ্নিত করে, হাসপাতালের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তাকে “নিউরোলজিক মানদণ্ড দ্বারা মৃত ঘোষণা করার” পরে, লোকটিকে তার হৃদস্পন্দন বজায় রাখার জন্য সহায়ক ব্যবস্থায় রাখা হয়েছিল, রিলিজ বলেছে। তার অঙ্গ প্রতিস্থাপনের জন্য উপযুক্ত না হওয়ায় তার পরিবার তার দেহ দান করতে রাজি হয়েছিল।

চূড়ান্ত বাবা দিবসের উপহার: ছেলে তার বাবার জীবন বাঁচাতে কিডনি দান করেছে

NYU ল্যাঙ্গোনের ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের ক্রিটিকাল কেয়ার অ্যানেস্থেসিওলজিস্ট এবং সিস্টেম ডিরেক্টর ডাঃ ফিলিপ সোমার, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “সমস্ত লক্ষণগুলি একটি ইতিবাচক দিক নির্দেশ করছে যেভাবে কিডনির কাজ করার ক্ষমতা স্বাভাবিক মানুষের কিডনির মতো।

আশা করা যায় যে প্রাণীর কিডনি একদিন জীবিত মানুষের মধ্যে প্রতিস্থাপনের জন্য কার্যকর বিকল্প হবে।

এনওয়াইইউ ল্যাঙ্গোন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের ডিরেক্টর ডাঃ রবার্ট মন্টগোমারি, এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ সার্জিক্যাল টিমের ট্রান্সপ্লান্টে নেতৃত্ব দেন। তিনি এখানে উভয় ইমেজ দেখানো হয়েছে. (এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ)

“উপলভ্য অঙ্গগুলির অভাবের কারণে অনেক লোক মারা যাচ্ছে, এবং আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে জেনোট্রান্সপ্লান্টেশন এটি পরিবর্তন করার একটি কার্যকর উপায়,” ডাঃ রবার্ট মন্টগোমারি, এমডি, যিনি NYU ল্যাঙ্গোন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের পরিচালক এবং NYU ল্যাঙ্গোনের নেতৃত্ব দেন সংবাদ বিজ্ঞপ্তিতে হেলথ সার্জিক্যাল টিম ডা.

মন্টগোমেরির দল 14 জুলাই লোকটির কিডনি অপসারণ করে এবং তাদের জিনগতভাবে প্রকৌশলী শূকরের কিডনি দিয়ে প্রতিস্থাপন করে যাতে নিশ্চিত করা যায় যে প্রাণীর অঙ্গগুলি সহায়তা ছাড়াই প্রত্যাশিত কার্য সম্পাদন করছে।

“আমরা যা দেখছি তা থেকে, এই কিডনি এমন সমস্ত কাজ করছে যা একজন সাধারণ মানুষের কিডনি করতে পারে।”

লোকটিকে ভেন্টিলেটরে জীবিত রাখার সময়, নিবিড় পরিচর্যার ক্লিনিকাল কর্মীরা শূকরের কিডনির কার্যকারিতা পর্যবেক্ষণ করছে এবং সাপ্তাহিক বায়োপসি নিচ্ছে।

কিডনির ক্রিয়েটিনিনের মাত্রা, যা কার্যকারিতার সূচক, গবেষণার দৈর্ঘ্যের সময় সর্বোত্তম পরিসরে ছিল। রিলিজ অনুসারে বায়োপসিগুলি প্রত্যাখ্যানের কোনও প্রমাণ দেখায়নি।

শূকরের কিডনি পরিবহন করা হচ্ছে

উপরে, প্রতিস্থাপনের প্রস্তুতির জন্য শূকরের কিডনি NYU ল্যাঙ্গোন হেলথ-এ পরিবহন করা হয়। (এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ)

“আমরা যা দেখছি তা থেকে, এই কিডনিটি এমন সমস্ত কাজ করছে যা একটি সাধারণ মানুষের কিডনি করতে পারে,” সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এর কার্যকারিতা সংশোধন করার জন্য আমাদের হস্তক্ষেপ করতে হয়নি।”

তিনি যোগ করেছেন, “আমরা অধ্যয়নের সময় নির্দিষ্ট ওষুধগুলি পরিষ্কার এবং বিপাক করার ক্ষমতা অধ্যয়ন করছি, এবং এটি দেখা যাচ্ছে যে এটি খুব ভালভাবে কাজ করছে।”

শূকর কিডনির একটি “অতি-তীব্র প্রত্যাখ্যান” প্রতিরোধ করার জন্য, সার্জনরা বলেছেন যে তারা জিনটিকে “নক আউট” করেছে যা একটি প্রাণীর অঙ্গ প্রত্যাখ্যান করার জন্য মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দায়ী।

টিনা টার্নার তার মৃত্যুর আগে কিডনি রোগে ভুগছিলেন: ‘আমি নিজেকে বড় বিপদে ফেলেছি’

এই প্রত্যাখ্যানটি সাধারণত কয়েক মিনিটের মধ্যে ঘটে যখন একটি প্রাণীর অঙ্গ মানুষের সংবহনতন্ত্রের সাথে সংযুক্ত থাকে, গবেষকরা রিলিজে ব্যাখ্যা করেছেন।

অতীতে, গবেষকরা জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারড শূকরের অঙ্গ প্রতিস্থাপনের জন্য 10টি জেনেটিক পরিবর্তনকে অন্তর্ভুক্ত করেছেন, কিন্তু এই পদ্ধতিতে শুধুমাত্র একটি জিন জড়িত ছিল।

অপারেশন সার্জন

“আমরা যা দেখছি তা থেকে, এই কিডনিটি এমন সমস্ত কাজ করছে যা একটি সাধারণ মানুষের কিডনি করতে পারে,” সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ)

“আমরা এখন আরও প্রমাণ সংগ্রহ করেছি তা দেখানোর জন্য যে, অন্তত কিডনিতে, ক্লিনিক্যালি অনুমোদিত ইমিউনোসপ্রেসিভ ওষুধের সাথে হাইপার-একিউট প্রত্যাখ্যানের সূচনাকারী জিনটি নির্মূল করা, সর্বোত্তম কর্মক্ষমতার জন্য মানুষের মধ্যে সফলভাবে প্রতিস্থাপন পরিচালনা করার জন্য যথেষ্ট হতে পারে। – সম্ভাব্য দীর্ঘমেয়াদে,” মন্টগোমারি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন।

জিনটি ছিটকে যাওয়ার পাশাপাশি, মন্টগোমেরির দল কিডনির বাইরের স্তরে শূকরের থাইমাস গ্রন্থিটিও এম্বেড করেছে। এই গ্রন্থিটি ইমিউন সিস্টেমকে শেখায় কিভাবে বিলম্বিত ইমিউন প্রতিক্রিয়া থেকে রক্ষা করা যায়।

“আমরা জানি এতে হাজার হাজার জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে, তবে আমরা এগিয়ে যাওয়ার সাথে সাথে সর্বোচ্চ নিরাপত্তা এবং যত্ন নিশ্চিত করতে চাই।”

দলটি স্ট্যান্ডার্ড ট্রান্সপ্ল্যান্ট ইমিউনোসপ্রেশন ওষুধও ব্যবহার করেছে এবং কিছু ভাইরাসের জন্য স্ক্রীন করেছে যা অঙ্গ ব্যর্থতাকে ট্রিগার করতে দেখানো হয়েছে।

“আমরা যে তথ্য সংগ্রহ করছি তা জেনোট্রান্সপ্ল্যান্টের অনেক দিককে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে,” সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “আমরা কিডনির কার্যকারিতা, ইমিউনোসপ্রেশন, ওষুধের ক্লিয়ারেন্স এবং রোগ ছড়ানো থেকে সুরক্ষার তথ্য পাচ্ছি,”

NYU টিম সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত প্রাপকের শরীরের অঙ্গটি পর্যবেক্ষণ করতে থাকবে।

শূকর কিডনি

এই গবেষণার সাফল্য পরামর্শ দেয় যে শূকর কিডনি একটি কার্যকর দীর্ঘমেয়াদী প্রতিস্থাপন বিকল্প হতে পারে, সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ)

“আমরা মনে করি এফডিএ দ্বারা ইতিমধ্যেই নিরাপদ বলে বিবেচিত একটি শূকর ব্যবহার করা আমাদের জেনোট্রান্সপ্লান্টেশন গবেষণায় যা পাওয়া গেছে তার সংমিশ্রণে, আমাদের ক্লিনিকাল ট্রায়াল পর্বের কাছাকাছি নিয়ে যায়,” মন্টগোমারি রিলিজে বলেছেন।

“আমরা জানি এতে হাজার হাজার জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে, তবে আমরা এগিয়ে যাওয়ার সাথে সাথে সর্বোচ্চ নিরাপত্তা এবং যত্ন নিশ্চিত করতে চাই।”

এই গবেষণার সাফল্য পরামর্শ দেয় যে এটি একটি কার্যকর দীর্ঘমেয়াদী ট্রান্সপ্লান্ট বিকল্প হতে পারে, সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বন্ধুরা অঙ্গ দান করে মাত্র কয়েক মাস প্রতিস্থাপনের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করে কিডনি রোগীদের

“এর আগে, আমরা কেবল জানতাম যে অবিলম্বে প্রত্যাখ্যান হবে না। আমরা এখন এটিকে প্রতিস্থাপনের জন্য একটি নিরাপদ এবং কার্যকর ব্যবস্থা হিসাবে সংজ্ঞায়িত করতে সক্ষম হওয়ার দিকে এগিয়েছি,” তিনি বলেছিলেন।

একটি মস্তিষ্ক-মৃত রোগীর শূকরের কিডনি পরীক্ষা করাকে “ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশের আগে এই প্রযুক্তিটি নিখুঁত করার সর্বোত্তম এবং নিরাপদ উপায় হিসাবে দেখা হয়,” সোমারস উল্লেখ করেছেন।

অস্ত্রোপচার দল

NYU ল্যাঙ্গোন হেলথের সার্জিক্যাল টিম 14 জুলাই ট্রান্সপ্লান্ট করেছে। ডাঃ মন্টগোমারিকে সাদা জ্যাকেটে সামনে দেখানো হয়েছে। (NYU ল্যাঙ্গোন)

“আমাদের লক্ষ্য হল একটি জীবিত মানুষের মধ্যে ঠিক কী ঘটবে তা অনুকরণ করা, তাই যখন কিছু ঘটে তখন আমরা জানব কিভাবে তাদের নিরাপদে আচরণ করা যায় এবং জীবিত প্রাণীর উপর পরীক্ষা করা হবে না,” তিনি বলেছিলেন।

দানকৃত অঙ্গের চাহিদা বেশি

যদিও কয়েক বছর ধরে অঙ্গ দাতার সংখ্যা স্থির রয়েছে, অঙ্গদানের প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে, গবেষকরা রোগীদের জীবন বাঁচাতে অপ্রচলিত সমাধানগুলি অন্বেষণ করতে নেতৃত্ব দিচ্ছেন।

সোমারস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমাদের বর্তমান সিস্টেম এবং সরবরাহের সাথে আমরা চাহিদাগুলি পূরণ করছি না, তাই আমাদের প্রয়োজন মেটাতে এবং সমাজকে সাহায্য করার জন্য অন্য উপায়গুলি সন্ধান করতে হবে।”

অস্ত্রোপচার দল

“আমরা জানি এতে হাজার হাজার জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে, তবে আমরা এগিয়ে যাওয়ার সাথে সাথে আমরা সর্বোচ্চ নিরাপত্তা এবং যত্ন নিশ্চিত করতে চাই,” মন্টগোমারি বলেছিলেন। (এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ)

“জেনোট্রান্সপ্লান্ট একটি দীর্ঘ সময়ের জন্য অধ্যয়ন করা হয়েছে, এবং শূকর টিস্যু ব্যবহার দীর্ঘ সময়ের জন্য হার্ট ভালভ জন্য ব্যবহার করা হয়েছে।”

রিচমন্ড, ভার্জিনিয়ার ইউনাইটেড নেটওয়ার্ক ফর অর্গান শেয়ারিং অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে 100,000 এরও বেশি মানুষ বর্তমানে একটি অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডাঃ ডেভিড ক্লাসেন, নেটওয়ার্কের প্রধান চিকিৎসা কর্মকর্তা, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে এই গবেষণাটি জীবিত মানুষের ক্লিনিকাল ট্রায়ালের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কারণ এটি তদন্তকারীদের একটি বর্ধিত সময়ের জন্য প্রাণীর অঙ্গের শারীরবৃত্তীয় কার্য অধ্যয়ন করতে দেয়।

আরেকটি অপ্রচলিত পদ্ধতি অন্বেষণ করা হচ্ছে 3D প্রিন্টিংয়ের সম্ভাবনা, ক্লাসেন উল্লেখ করেছেন।

“জেনোট্রান্সপ্লান্টেশন অপেক্ষাকৃত শীঘ্রই আনুষ্ঠানিক ক্লিনিকাল ট্রায়াল শুরু করার সম্ভাবনা রয়েছে, যখন 3-ডি মুদ্রিত অঙ্গগুলি আরও বন্ধ রয়েছে,” তিনি বলেছিলেন। “প্রতিস্থাপনযোগ্য অঙ্গগুলির মুদ্রণের জন্য প্রচুর সংস্থান প্রয়োগ করা হচ্ছে।”

কিছু বেসরকারী শিল্প প্রতিস্থাপনের জন্য ফুসফুস মুদ্রণের উপর দৃষ্টি নিবদ্ধ করে, তিনি যোগ করেন।

ডাঃ রন শাপিরো, নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাইয়ের রেকানাটি/মিলার ট্রান্সপ্লান্টেশন ইনস্টিটিউটের কিডনি এবং প্যানক্রিয়াস ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের সার্জিক্যাল ডিরেক্টর, এনওয়াইইউ ল্যাঙ্গোন অধ্যয়নের অংশ ছিলেন না কিন্তু তিনি ফক্স নিউজ ডিজিটালে এটি সম্পর্কে মন্তব্য করেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই গবেষণাটি ক্লিনিকাল অনুশীলনে জেনোট্রান্সপ্লান্টেশন বাস্তবায়নের পথে যথেষ্ট অগ্রগতি,” তিনি বলেছিলেন।

“এই ফলাফলগুলি অত্যন্ত উত্সাহজনক এবং পরামর্শ দেয় যে ক্লিনিকাল জেনোট্রান্সপ্ল্যান্টেশন সম্ভব এবং সফল হবে।”

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

বৈশ্বিক পোলিও নির্মূল প্রচেষ্টা 2023 লক্ষ্য পূরণে চ্যালেঞ্জের সম্মুখীন

News Desk

তলপেটের মেদ দূর করবেন যেভাবে !!

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

News Desk

Leave a Comment