ট্রেডমিলে হার্ট অ্যাটাকের পরে, উটাহ মা সতর্কতা জারি করেছেন: ‘আপনার শরীরের কথা শুনুন’
স্বাস্থ্য

ট্রেডমিলে হার্ট অ্যাটাকের পরে, উটাহ মা সতর্কতা জারি করেছেন: ‘আপনার শরীরের কথা শুনুন’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

গত মে মাসে যখন জাস্টিন কার্টার দ্রুত শক্তি বৃদ্ধির জন্য ট্রেডমিলে পা রেখেছিলেন, তখন তিনি কখনই ভাবেননি যে এটি মৃত্যুর কাছাকাছি অভিজ্ঞতার দিকে নিয়ে যাবে।

উটাহ মা, 33, ফিট এবং সুস্থ ছিলেন – কিন্তু তার হাঁটার 12 মিনিটের মধ্যে, তার শ্বাসকষ্ট এবং তার পিঠে ব্যথা শুরু হয়েছিল যা তার বুকে প্রবেশ করেছিল।

যখন এর পরে হিংস্র বমি হয়, কার্টার ধরে নিয়েছিলেন যে তিনি একটি ভয়ানক পেট ফ্লুতে আক্রান্ত হয়েছেন।

সয়া দুধ হৃদরোগের ঝুঁকির কারণগুলি কমাতে পারে, গবেষণা দেখায়

একটি সাক্ষাত্কারের সময় তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন, “এখানেই জিনিসগুলি কিছুটা ঝাপসা হয়ে যায়।”

জাস্টিন কার্টার (বাম) ট্রেডমিলে থাকাকালীন একটি স্বতঃস্ফূর্ত করোনারি আর্টারি ডিসেকশন (SCAD) অনুভব করেছিলেন। ডানদিকে, তিনি EMS দলের সাথে পুনরায় মিলিত হন যারা HCA হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালে তার জীবন বাঁচিয়েছিল। (জাস্টিন কার্টার)

কার্টার তার স্বামী এবং শাশুড়িকে ডেকেছিলেন, কিন্তু কথোপকথনের কোন স্মৃতি নেই।

“পরের জিনিস আমি জানলাম, আমি হাসপাতালে জেগে উঠলাম।”

তার স্বামী এবং শাশুড়ি তাকে বাথরুমে খুঁজে পেয়েছিলেন, যেখানে কার্টারকে খিঁচুনি হয়েছে এবং খুব ধীরে শ্বাস নিচ্ছে বলে মনে হয়েছিল।

সপ্তাহান্তে বেশিক্ষণ ঘুমালে হৃদরোগের ঝুঁকি ২০% কমে যেতে পারে, গবেষণায় দেখা গেছে

তার শাশুড়ি, টেরেসা কার্টার – পেসন, উটাহ-এ এইচসিএ হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালের একজন নার্স – জরুরী চিকিৎসা সেবা না আসা পর্যন্ত তাকে সিপিআর দিয়ে বাঁচিয়ে রেখেছিলেন।

25 মিনিটের জন্য, কার্টারের হৃৎপিণ্ড স্পন্দিত হয়নি এবং রক্ত ​​কেবল CPR এর মাধ্যমে তার শরীরে সঞ্চালিত হয়েছিল।

একই সাক্ষাত্কারের সময় ফক্স নিউজ ডিজিটালকে টেরেসা কার্টার বলেন, “সবকিছুই বেশ অশুভ ছিল।”

স্বামীর সঙ্গে জাস্টিন কার্টার

জাস্টিন কার্টার এবং তার স্বামী, কেভিন কার্টার, হাসপাতালে তার সুস্থতার সময় চিত্রিত। (জাস্টিন কার্টার)

“তার মনিটরে আমরা যাকে ‘টম্বস্টোন রিদম’ বলে থাকি, যা আমাদের বলে যে তার হার্ট অ্যাটাক হয়েছে এবং তার হার্টের পেশী পর্যাপ্ত অক্সিজেন পাচ্ছে না।”

এইচসিএ হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালে, ডাক্তাররা নিশ্চিত করেছেন যে কার্টার একটি স্বতঃস্ফূর্ত করোনারি ধমনী বিচ্ছেদ (এসসিএডি) অনুভব করেছেন, যা করোনারি ধমনীর দেয়ালে একটি অশ্রু যা হার্ট অ্যাটাক, হার্টের ছন্দের সমস্যা বা এমনকি আকস্মিক মৃত্যুর কারণ হতে পারে।

SCAD সম্পর্কে কি জানতে হবে

কার্টারের অবস্থা, SCAD, এর কোনো পরিচিত কারণ বা ঝুঁকির কারণ নেই।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) অনুসারে, বেশিরভাগ রোগী যাদের এই অবস্থা রয়েছে তাদের 40 এবং 50 এর দশকের মহিলা যারা অন্যথায় সুস্থ।

“রোগীরা প্রায়ই মহিলা যারা অন্যথায় সুস্থ।”

যদিও কোনও নির্দিষ্ট কারণ জানা নেই, “বিজ্ঞানীরা মনে করেন যে একাধিক কারণের কারণে SCAD হতে পারে, যেমন ধমনীতে অস্বাভাবিকতা, জেনেটিক্স, হরমোনের প্রভাব বা প্রদাহজনিত সমস্যা,” AHA ​​এর ওয়েবসাইট বলে।

“যদিও SCAD এর কারণ কী তা পুরোপুরি পরিষ্কার নয়, তবে রোগীরা প্রায়শই মহিলা – জাস্টিনের ক্ষেত্রে একই রকম – যারা অন্যথায় সুস্থ,” ডাঃ মার্ক বেয়ার, এইচসিএ হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল ডিরেক্টর – চিকিত্সক যিনি চিকিত্সা করেছিলেন কার্টার – ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

জাস্টিন কার্টার - ইএমএস অনুষ্ঠান/পুনর্মিলন

জাস্টিন কার্টার তার প্রথম প্রতিক্রিয়াশীল দল এবং ক্লিনিকাল সহকর্মীদের সাথে HCA হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালে 2024 সালের আগস্টে পুনরায় মিলিত হয়েছিল। (জাস্টিন কার্টার)

“আসলে, প্রায়শই এমন হয় যে SCAD রোগীদের হৃদরোগের জন্য কম বা কোন ঝুঁকির কারণ নেই,” তিনি বলেছিলেন।

“চরম শারীরিক এবং মানসিক চাপ ঝুঁকির কারণ, যেমন ফাইব্রোমাসকুলার ডিসপ্লাসিয়া, যা ধমনী রক্তনালী, জেনেটিক সংযোগকারী টিস্যু ব্যাধি এবং খুব উচ্চ রক্তচাপকে প্রভাবিত করে।”

ইভেন্টের আগে কার্টারের কোন সতর্কতা সংকেত ছিল না।

50 বছরের বেশি বয়সী মহিলাদের জন্য হার্টের স্বাস্থ্যের ঝুঁকির কারণ

“আমি অনুভব করেছি যে সেদিন আমার শক্তি কম ছিল এবং সমানভাবে অনুভব করিনি – তবে আমি কেবল ভেবেছিলাম কারণ এটি শীতকাল এবং বাইরে মেঘলা ছিল,” তিনি বলেছিলেন।

প্রথম হার্ট অ্যাটাকের এক সপ্তাহ পর, যেদিন তিনি হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন, কার্টার আরেকটি কার্ডিয়াক ইভেন্টের সম্মুখীন হন।

প্রথমবারের মতো, বিপজ্জনকভাবে নিম্ন রক্তচাপের সাথে তার বুকে ব্যথা এবং তীব্র বমিভাব ছিল।

হাসপাতালে জাস্টিন কার্টার

জাস্টিন কার্টারকে পেসন, উটাহের এইচসিএ হেলথকেয়ারের মাউন্টেন ভিউ হাসপাতালে কোমা থেকে বেরিয়ে আসার পরের দিন চিত্রিত করা হয়েছে। (জাস্টিন কার্টার)

“দ্বিতীয় ইভেন্টটি প্রথমটির মতোই ভীতিকর ছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

কার্টারকে এইচসিএ হেলথকেয়ারের টিম্পানোগোস আঞ্চলিক হাসপাতালে আজীবন নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে একটি সম্পূর্ণ ক্যাথ ল্যাব টিম এবং একজন কার্ডিওথোরাসিক সার্জন রয়েছে, যদি তার ওপেন-হার্ট সার্জারির প্রয়োজন হয়।

কার্ডিয়াক টিম দেখতে পেল যে কার্টারের আসল অর্টিক টিয়ারটি দৈর্ঘ্যে বৃদ্ধি পেয়েছে, যার ফলে আরও ফোলাভাব এবং আরও একটি ব্লকেজ সৃষ্টি হয়েছে।

একটি রক্ত ​​পরীক্ষার মাধ্যমে মহিলাদের হৃদরোগের ঝুঁকি 30 বছর পর্যন্ত পূর্বাভাস দেওয়া যেতে পারে, গবেষণায় দেখা গেছে

টেরেসা কার্টার বলেন, “যখন তিনি হাসপাতালে আসেন, তখন তার রক্তচাপ লাইফ সাপোর্টিং ছিল না।” “সত্যিই, আমি ভেবেছিলাম তার হৃদয় শুধু ছেড়ে দিতে চলেছে, এবং ভয় ছিল আমরা তাকে হারাতে পারি।”

ধমনীর ক্ষত সংকুচিত করার জন্য একটি বেলুন ব্যবহার করে রক্ত ​​​​প্রবাহ পুনরুদ্ধার করার পরে, কার্ডিয়াক টিম একটি ছোট হার্ট পাম্প স্থাপন করেছিল যাতে কার্টারের হার্টের কিছু কাজের চাপ থেকে সাময়িকভাবে মুক্তি পায় যখন সে সুস্থ হয়।

‘অবিশ্বাস্য’ পুনরুদ্ধার

আজ, কার্টার বাড়িতে ফিরে এসেছে, প্রতিদিন শক্তিশালী বোধ করছে।

বেয়ার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “জাস্টিন দুর্দান্ত করছে এবং ভাল যত্ন এবং প্রতিরোধের কৌশলগুলির সাথে একটি দুর্দান্ত পূর্বাভাস রয়েছে।”

জাস্টিন কার্টার এবং শাশুড়ি

জাস্টিন কার্টার (বামে) তার শাশুড়ি, তেরেসা কার্টারের সাথে চিত্রিত, যিনি তার হার্ট অ্যাটাকের পরে CPR পরিচালনা করে তার জীবন রক্ষা করেছিলেন। (জাস্টিন কার্টার)

কার্টার যখন প্রথম মাউন্টেন ভিউ হাসপাতালের ইআর-এ পৌঁছেছিলেন, তখন বেয়ার উদ্বিগ্ন ছিলেন যে 25 মিনিটের কারণে তিনি তার মস্তিষ্কে অক্সিজেন পাচ্ছেন না বলে তার চলমান স্নায়বিক ক্ষতি হতে পারে, তিনি বলেছিলেন।

“তবে, মাঠে করা বিস্ময়কর জিনিসগুলির কারণে, সে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে।”

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক কাউন্টিতে কোনো কার্ডিওলজিস্ট পাওয়া যায় না কারণ অধ্যয়ন ‘অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক’ কেয়ার গ্যাপস প্রকাশ করে

কার্টারের শাশুড়ির সিপিআর শুরু করা এবং ইএমএস ক্রুদের পুনরুত্থান প্রচেষ্টা তার বেঁচে থাকার চাবিকাঠি ছিল, বেয়ার উল্লেখ করেছেন, তার মস্তিষ্কের কার্যকারিতা সংরক্ষণের জন্য হাসপাতালে “বীরত্বপূর্ণ পদক্ষেপ” সম্পাদিত।

“তার পুনরুদ্ধার দেখার জন্য অবিশ্বাস্য হয়েছে,” তিনি যোগ করেছেন।

কার্ডিও রিহ্যাব শেষ করার পরে, কার্টার এখন তার কুকুরকে হাঁটাহাঁটি করতে সক্ষম, কিন্তু এখনও তার দৌড় বা হাইকিং কার্যক্রম পুনরায় শুরু করার জন্য সাফ করা হয়নি।

“এটি প্রায়ই এমন হয় যে SCAD রোগীদের হৃদরোগের জন্য কম বা কোন ঝুঁকির কারণ নেই।”

“আমি প্রথম দুই সপ্তাহের জন্য সত্যিই ক্লান্ত ছিলাম, এবং তারপরে আমার শক্তির স্তর আসতে শুরু করে,” তিনি বলেছিলেন।

“এখন আমি ঘুমের প্রয়োজন ছাড়াই সারা দিন পার করতে পারি।”

প্রতি তিন মাস অন্তর, কার্টার তার হৃদরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করে নিশ্চিত হন যে তার হৃদপিন্ড যেমনটি উচিত তেমনভাবে কাজ করছে।

স্বামীর সঙ্গে জাস্টিন কার্টার

হাসপাতাল ছাড়ার পর জাস্টিন কার্টারকে তার স্বামী কেভিন কার্টারের সাথে চিত্রিত করা হয়েছে। (জাস্টিন কার্টার)

যদিও SCAD ভবিষ্যদ্বাণী করা যায় না বা প্রতিরোধ করা যায় না, বেয়ার ভাল জীবনধারা পছন্দের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন, যেমন একটি হার্ট-স্বাস্থ্যকর খাদ্য খাওয়া, মাঝারি ব্যায়াম করা, চাপ কমানো এবং উচ্চ রক্তচাপের চিকিৎসা করা।

“প্রাপ্তবয়স্কদেরও প্রয়োজনীয়, মানসম্পন্ন ঘুমানো উচিত এবং তাদের চিকিত্সকের সাথে নিয়মিত দেখা করা উচিত,” তিনি পরামর্শ দেন। “তামাক ব্যবহার হৃদরোগের জন্য সবচেয়ে প্রতিরোধযোগ্য ঝুঁকির কারণ।”

পাঠ শিখেছি

কার্টারের হার্ট অ্যাটাক হয়েছে “জীবন-পরিবর্তনকারী,” তিনি বলেছিলেন, তাকে নিম্নলিখিত মূল্যবান পাঠগুলি শেখান৷

1. আপনার শরীরের কথা শুনুন

তিনি বলেন, “নারী হিসেবে, আমরা অন্য সবার চাহিদাকে নিজেদের উপরে রাখার প্রবণতা রাখি।” “আমাদের বলতে হবে, ‘আমি এভাবেই অনুভব করছি এবং আমি এটি সম্পর্কে এটিই করতে যাচ্ছি।'”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কার্টারের হার্ট অ্যাটাক তাকে বুঝতে সাহায্য করেছে যে এটি ধীর হয়ে যাওয়া এবং অন্যদের তার জন্য কিছু করতে দেওয়া ঠিক আছে।

“এখন, আমি ক্লান্ত হলে, আমি শুধু টোকা আউট।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যদি কিছু ‘বন্ধ’ মনে হয়, দ্বিধা করবেন না,” তিনি পরামর্শ দিয়েছিলেন। “শুধু 911 এ কল করুন, কারণ আপনি এটি করলে অনেক কিছু প্রতিরোধ করা যেতে পারে।”

বাইড বুকে ব্যথা, অস্বাভাবিক শ্বাসকষ্ট, এবং চরম দুর্বলতা বা মাথা ঘোরা সহ নতুন বা বিভিন্ন উপসর্গগুলিতে মনোযোগ দেওয়ার গুরুত্বের উপর জোর দিয়েছে।

2. জীবন রক্ষার কৌশল শিখুন

জাস্টিন এবং তেরেসা কার্টার সম্মত না হওয়া পর্যন্ত CPR জানা এবং জরুরি পরিস্থিতিতে এটি ব্যবহার করার জন্য প্রস্তুত থাকা মানুষের জন্য গুরুত্বপূর্ণ।

সিপিআর অনুশীলন

জাস্টিন এবং তেরেসা কার্টার সম্মত না হওয়া পর্যন্ত CPR জানা এবং জরুরি পরিস্থিতিতে এটি ব্যবহার করার জন্য প্রস্তুত থাকা মানুষের জন্য গুরুত্বপূর্ণ। (আইস্টক)

তেরেসা কার্টার বলেন, “এমনকি অ-চিকিৎসক ব্যক্তিদের জন্যও এটি একটি মূল্যবান দক্ষতা। “আপনি সম্ভবত আপনার প্রিয় কাউকে সাহায্য করতে সক্ষম হবেন।”

3. ভয়ে বাস করবেন না

যদিও SCAD ইভেন্টগুলি সাধারণত ভবিষ্যদ্বাণী করা যায় না বা প্রতিরোধ করা যায় না, কার্টার ভয়ে বাস না করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

“আপনি যদি প্রতিদিন ভয়ে কাটান তবে আপনি জীবন উপভোগ করতে পারবেন না।”

“আপনি অনেক কিছুর ভয়ে আপনার জীবন যাপন করতে পারেন, কিন্তু আপনি যদি প্রতিদিন ভয়ে কাটান তবে আপনি জীবন উপভোগ করতে পারবেন না,” তিনি বলেছিলেন। “জীবন ভঙ্গুর এবং সংক্ষিপ্ত, তাই এটি যা আছে তার জন্য এটি উপভোগ করুন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

কার্টার এইচসিএ হেলথকেয়ার মাউন্টেন ভিউ হাসপাতালে দলের জন্য তার কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেছেন।

“আমি শুধুমাত্র তাদের কারণে এখানে এসেছি,” তিনি বলেছিলেন। “আমি শুধু বলতে পারি, ‘ধন্যবাদ’।”

Source link

Related posts

FDA আরও স্তন ক্যান্সার প্রতিরোধের লক্ষ্যে নতুন ম্যামোগ্রাম প্রবিধান জারি করে

News Desk

এফডিএ বন্ধ্যাত্বের সাথে সাহায্য করার জন্য প্রথম বাড়িতে জীবাণুমুক্ত গর্ভধারণ কিট অনুমোদন করে: ‘আমাকে গুজবাম্প দেয়’

News Desk

জনি আরউইন বলেছেন যে তিনি ‘দুর্বল এবং ভঙ্গুর’ কিন্তু ‘এখনও এখানে’ 50 তম জন্মদিন উদযাপন করার পরে

News Desk

Leave a Comment