ডাক্তাররা নতুন অনুমোদিত ট্রমা প্রোডাক্ট দিয়ে ‘সেকেন্ডের মধ্যে’ গুরুতর রক্তপাত বন্ধ করতে পারেন
স্বাস্থ্য

ডাক্তাররা নতুন অনুমোদিত ট্রমা প্রোডাক্ট দিয়ে ‘সেকেন্ডের মধ্যে’ গুরুতর রক্তপাত বন্ধ করতে পারেন

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) একটি অভিনব চিকিত্সা অনুমোদন করেছে যা কয়েক সেকেন্ডের মধ্যে গুরুতর রক্তপাত বন্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে।

ব্রুকলিন-ভিত্তিক বায়োটেকনোলজি কোম্পানি, ক্রেসিলন ইনকর্পোরেটেড দ্বারা তৈরি ট্রমাগেল – একটি প্ল্যান্ট-ভিত্তিক হাইড্রোজেল যা একটি পূর্বে ভর্তি সিরিঞ্জে আসে, একটি প্রেস রিলিজ অনুসারে।

ফার্স্ট রেসপন্সার, প্যারামেডিকস এবং কমব্যাট মেডিকেরা বন্দুকের গুলি, ছুরিকাঘাত বা অন্যান্য আঘাতমূলক ঘটনার কারণে ক্ষত থেকে গুরুতর রক্তক্ষরণ দ্রুত বন্ধ করতে জেল ব্যবহার করতে পারেন।

ব্লাড ব্যাঙ্কগুলি জরুরী ঘাটতির মধ্যে রক্তের ধরন অনুসন্ধান করছে: ‘আমাদের সর্বদা একটি প্রয়োজন আছে’

জো ল্যান্ডোলিনা, ক্রেসিলনের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, যখন তিনি NYU-তে 17 বছর বয়সী রাসায়নিক এবং বায়োইঞ্জিনিয়ারিং ছাত্র ছিলেন তখন তার ডর্ম রুমে জেলটি আবিষ্কার করেছিলেন।

বর্তমানে অনেক গজ, পাউডার এবং স্পঞ্জ আছে যা রক্তপাত বন্ধ করতে ব্যবহৃত হয়, কিন্তু ল্যান্ডোলিনার মতে তাদের সীমাবদ্ধতা রয়েছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ট্রমাগেলকে অনুমোদন করেছে, একটি অভিনব চিকিত্সা যা কয়েক সেকেন্ডের মধ্যে গুরুতর রক্তপাত বন্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। (Cresilon, Inc.)

“ট্রমাগেলের তুলনায়, এই পণ্যগুলি ক্ষতগুলিতে প্রয়োগ করা কঠিন, কারণ সেগুলিকে অবশ্যই একজন প্রথম প্রতিক্রিয়াকারী দ্বারা বুলেটের ক্ষতস্থানে শারীরিকভাবে প্যাক করতে হবে, যা বেদনাদায়ক এবং অত্যন্ত ঝুঁকিপূর্ণ,” তিনি ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ট্রমাগেল, যা “হুমাসের রঙ এবং গঠন”, ক্ষতস্থানে রক্তপাতের বিরুদ্ধে অবিলম্বে একটি যান্ত্রিক বাধা তৈরি করে কাজ করে, ল্যান্ডোলিনা বলেন।

ছোট বোনের জীবন রক্ষাকারী দানের জন্য অল্পবয়সী মেয়েটি ক্যান্সার থেকে বেঁচে গেছে: ‘একটি নিখুঁত ম্যাচ’

“এই বাধাটি তখন রোগীকে দ্রুত তাদের নিজস্ব প্রাকৃতিক ক্লট তৈরি করতে দেয় যা ট্রমাগেলের সাথে একত্রিত হয় না, ট্রমাগেলকে ক্লটটিকে বিরক্ত না করে সরিয়ে ফেলার অনুমতি দেয়।”

জেলটি 24 ঘন্টার মধ্যে অপসারণ করার কথা।

ডঃ মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, নিশ্চিত করেছেন যে এটিই প্রথম জেল-ভিত্তিক হেমোস্ট্যাটিক এজেন্ট যা মার্কিন যুক্তরাষ্ট্রে রক্তপাত বন্ধ করার জন্য ব্যবহারের জন্য পরিষ্কার করা হয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পণ্যটি মাঠে তীব্র রক্তক্ষরণ পরিচালনার ক্ষেত্রে একটি “প্রধান পদক্ষেপ” বলে মনে হচ্ছে – “এমনকি মাথার আঘাত এবং সামরিক ব্যবহার (যুদ্ধে), সেইসাথে যুদ্ধের বাইরে বন্দুকের গুলি এবং ছুরির ক্ষত সহ,” সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

Cresilon Inc. উত্পাদন সুবিধা

ব্রুকলিন-ভিত্তিক বায়োটেকনোলজি কোম্পানি Cresilon Inc. দ্বারা TRAUMAGEL তৈরি করা হয়েছে। (Cresilon Inc.)

“সুবিধাগুলি হল এটি উদ্ভিদ-ভিত্তিক এবং অনেক প্রোটোকল বা প্রস্তুতি ছাড়াই খুব দ্রুত কাজ করে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এছাড়াও, এটিকে একটি সিরিঞ্জ থেকে ছিদ্র করে ‘নুকস অ্যান্ড ক্রানি’-এ প্রবেশ করানো যেতে পারে এবং এর জন্য বাহ্যিক চাপের প্রয়োজন হয় না।”

ট্রমাজনিত ক্ষতগুলিতে গুরুতর রক্তক্ষরণ কয়েক মিনিটের মধ্যে মারা যেতে পারে এবং সমস্ত প্রাক-হাসপাতাল মৃত্যুর 35% এরও বেশি জন্য দায়ী, গবেষণায় দেখা গেছে।

প্রথম উত্তরদাতা

আঘাতজনিত ক্ষতগুলিতে গুরুতর রক্তক্ষরণ কয়েক মিনিটের মধ্যে মারা যেতে পারে এবং সমস্ত প্রাক-হাসপাতাল মৃত্যুর 35% এরও বেশি জন্য দায়ী। (আইস্টক)

রক্তক্ষরণজনিত মৃত্যুর 60% পর্যন্ত আঘাতের প্রথম তিন ঘন্টার মধ্যে ঘটে।

কোম্পানির মতে, পণ্যটি 2024 সালের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ হবে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

ক্রেসিলন মার্কিন সামরিক, ট্রমা হাসপাতাল, জরুরী চিকিৎসা পরিষেবা (ইএমএস) এজেন্সি এবং চিকিত্সা পেশাদারদের লক্ষ্য করবে যারা আঘাতজনিত ক্ষতগুলির চিকিত্সা করে, কোম্পানি বলে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ডেন্টিস্টের মতে এই হ্যালোইন ক্যান্ডিগুলি আপনার দাঁতের জন্য সবচেয়ে খারাপ

News Desk

ভার্জিনিয়া হ্রদে সাঁতার কাটা শিশুরা ই. কোলি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতার পরে হাসপাতালে ভর্তি

News Desk

ভাল থাকুন: একজন পুষ্টি থেরাপিস্টের 5 টি শীর্ষ টিপস দিয়ে আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করুন

News Desk

Leave a Comment