ডিমেনশিয়া ঝুঁকি কমাতে, সিনিয়রদের এই বহিরঙ্গন কার্যকলাপ করা উচিত, গবেষণা পরামর্শ দেয়
স্বাস্থ্য

ডিমেনশিয়া ঝুঁকি কমাতে, সিনিয়রদের এই বহিরঙ্গন কার্যকলাপ করা উচিত, গবেষণা পরামর্শ দেয়

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

আপনি নিবন্ধের সর্বোচ্চ সংখ্যায় পৌঁছেছেন। লগ ইন করুন বা পড়া চালিয়ে যাওয়ার জন্য বিনামূল্যে একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

জার্নাল অফ এনভায়রনমেন্টাল সাইকোলজিতে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা অনুসারে বাগান করা বয়স্ক প্রাপ্তবয়স্কদের পরবর্তী জীবনে তীক্ষ্ণ থাকতে সাহায্য করতে পারে।

স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন যে বয়স্ক বয়সে বাগান করার প্রবণতা “ছোট কিন্তু সনাক্তযোগ্য জ্ঞানীয় উপকারিতা” এর সাথে সম্পর্কিত।

দীর্ঘমেয়াদী গবেষণায় অংশগ্রহণকারীদের ট্র্যাক করা হয়েছে যারা তাদের জীবনযাত্রার বিবরণ শেয়ার করেছেন এবং 90 বছর বয়স পর্যন্ত তাদের চিন্তাভাবনার দক্ষতার “ঘন ঘন মূল্যায়ন” সম্পন্ন করেছেন।

এলেন ডিজেনারেসের অস্টিওপোরোসিস আছে: হাড়ের বেদনাদায়ক অবস্থা সম্পর্কে যা জানা দরকার তা এখানে

“লোথিয়ান বার্থ কোহর্ট 1921” গবেষণাটি 11 বছর বয়স থেকে শুরু করে এডিনবার্গ এলাকায় জন্মগ্রহণকারী ব্যক্তিদের অনুসরণ করে। অংশগ্রহণকারীরা নিয়মিত 1932 সালের স্কটিশ মেন্টাল সার্ভে নামে পরিচিত একটি বুদ্ধিমত্তা পরীক্ষা করে।

যে লোকেরা ঘন ঘন বা মাঝে মাঝে বাগান করেন তারা “জ্ঞানগত ক্ষমতায় আজীবন উন্নতি” দেখিয়েছেন, ফলাফল পাওয়া গেছে। (আইস্টক)

শত শত অংশগ্রহণকারী 79 বছর বয়সে একই পরীক্ষায় বসেছিলেন।

467 অংশগ্রহণকারীদের মধ্যে, 31% কখনও বাগান করেননি, যখন 43% নিয়মিত বাগান করেন।

ফলাফলগুলি প্রকাশ করেছে যে 280 যারা ঘন ঘন বা মাঝে মাঝে বাগান করেছেন “যারা কখনও বাগান করেননি বা খুব কমই করেননি তাদের তুলনায় জ্ঞানীয় ক্ষমতার মধ্যে বৃহত্তর আজীবন উন্নতি” দেখিয়েছেন।

সিনিয়রদের জন্য ওজেম্পিক পুশ? কিছু ডাক্তার বলেছেন যে 65 বছর বা তার বেশি বয়সী আরও লোকেদের এটিতে থাকা উচিত

79 এবং 90 বছর বয়সের মধ্যে, অংশগ্রহণকারীদের জ্ঞানীয় ক্ষমতা – স্মৃতিশক্তি, সমস্যা সমাধান এবং শব্দের সাবলীলতা সহ – সাধারণভাবে হ্রাস পেয়েছিল, কিন্তু গবেষকরা দেখেছেন যে “মালীদের আগের সুবিধাটি সহ্য ছিল।”

বৃদ্ধ মহিলা তার বাগানের যত্ন নিচ্ছেন

ফলাফলগুলি প্রকাশ করেছে যে 280 যারা ঘন ঘন বা মাঝে মাঝে বাগান করেছেন “যারা কখনও বাগান করেননি বা খুব কমই করেননি তাদের তুলনায় জ্ঞানীয় ক্ষমতার মধ্যে বৃহত্তর আজীবন উন্নতি” দেখিয়েছেন। (আইস্টক)

অধ্যয়নের সহ-লেখক ডঃ জ্যানি কোরলে একটি প্রেস রিলিজে লিখেছেন যে কীভাবে আচরণগুলি চিহ্নিত করা যা “স্বাস্থ্যকর জ্ঞানীয় বার্ধক্যকে সহজতর করে তা জ্ঞানীয় পতন এবং ডিমেনশিয়া প্রতিরোধের জন্য প্রধান জনস্বার্থের বিষয়।”

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন

“বাগান করা হল প্রাপ্তবয়স্কদের শেষের দিকে একটি গুরুত্বপূর্ণ অবসর কার্যকলাপ,” তিনি বলেছিলেন। “বাগান প্রকল্পে জড়িত হওয়া, গাছপালা এবং সাধারণ বাগান রক্ষণাবেক্ষণ সম্পর্কে শেখা জটিল জ্ঞানীয় প্রক্রিয়া, যেমন স্মৃতি এবং নির্বাহী ফাংশন জড়িত।”

তিনি অব্যাহত রেখেছিলেন, “কগনিটিভ ফাংশনের ‘এটি ব্যবহার করুন বা এটি হারান’ ফ্রেমওয়ার্কের সাথে সামঞ্জস্যপূর্ণ, বাগানে আরও ব্যস্ততা জ্ঞানীয় পতনের কম ঝুঁকির সাথে সরাসরি যুক্ত হতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডক্টর আজ্জা হালিম, এমডি, একজন অ্যান্টি-এজিং বিশেষজ্ঞ, উল্লেখ করেছেন যে বাগান করা বয়স্কদের জন্য একটি অ্যান্টি-বার্ধক্য বিরোধী কার্যকলাপ হিসাবে অধ্যয়ন করা হয়েছে, যা দীর্ঘায়ু এবং বোধশক্তি সহ শারীরিক, মানসিক এবং মানসিক সুবিধা প্রদান করে।

হাসি দম্পতি তাদের বহিরঙ্গন বাগান প্রবণতা

“তারুণ্য ধরে রাখার জন্য শারীরিক এবং সামাজিক কার্যকলাপে জড়িত হওয়া গুরুত্বপূর্ণ,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

বাগান করাকে “লো-প্রভাব ব্যায়াম” হিসাবেও গণ্য করা হয় যা কার্ডিয়াক স্বাস্থ্য এবং সঞ্চালনের জন্য উপকারী, চিকিত্সক যোগ করেছেন।

“এটি জ্ঞানীয় পতন কমাতে মানসিক উদ্দীপনা প্রদান করে, সেইসাথে মানসিক এবং মানসিক সুস্থতা, শিথিলকরণ এবং উদ্বেগ হ্রাস করে,” তিনি বলেছিলেন।

“যেকোনো বয়সে, তারুণ্য বজায় রাখার জন্য শারীরিক এবং সামাজিক ক্রিয়াকলাপে জড়িত হওয়া গুরুত্বপূর্ণ – এবং আরও অনেক কিছু পরবর্তী বছরগুলিতে উচ্চ রক্তচাপ, বিষণ্নতা, ওজন বৃদ্ধি এবং জ্ঞানীয় পতন রোধ করতে।”

“বাগান প্রকল্পে নিযুক্ত হওয়া … জটিল জ্ঞানীয় প্রক্রিয়া জড়িত।”

গবেষকরা উল্লেখ করেছেন যে তাদের কাজ বাগান এবং উন্নত জ্ঞানীয় ক্ষমতার মধ্যে সরাসরি সম্পর্ক প্রমাণ করতে পারে না, কারণ উপলব্ধ সবুজ এবং সামাজিক মিথস্ক্রিয়াগুলির মতো কারণগুলি এই ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

অধ্যয়নটি জৈবপ্রযুক্তি এবং জীববিজ্ঞান গবেষণা পরিষদ এবং স্কটিশ নির্বাহী স্বাস্থ্য বিভাগের প্রধান বিজ্ঞানী অফিস দ্বারা সমর্থিত।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষকদের কাছে পৌঁছেছে।

Source link

Related posts

বেশিরভাগ মার্কিন প্রাপ্তবয়স্করা মেডিকেয়ার, সামাজিক নিরাপত্তার ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন, গ্যালাপ পোল খুঁজে পেয়েছে: ‘উদ্বেগের মাত্রা’

News Desk

হাসপাতালে ফিরে আসা মুখোশ, 30টি সেরা ডায়েট এবং স্ক্রিন টাইম সতর্কতা

News Desk

স্মৃতিশক্তি বাড়াতে ডালিম অপরিহার্য খাবার

News Desk

Leave a Comment