ডেঙ্গু জ্বরের ঘটনা এই বছর রেকর্ডের কাছাকাছি পৌঁছে যেতে পারে: গ্রীষ্মমন্ডলীয় সংক্রামক রোগ সম্পর্কে কী জানতে হবে
স্বাস্থ্য

ডেঙ্গু জ্বরের ঘটনা এই বছর রেকর্ডের কাছাকাছি পৌঁছে যেতে পারে: গ্রীষ্মমন্ডলীয় সংক্রামক রোগ সম্পর্কে কী জানতে হবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার সতর্ক করেছে যে ডেঙ্গু জ্বরের ঘটনাগুলি এই বছর রেকর্ড উচ্চতার কাছাকাছি পৌঁছতে পারে, আংশিকভাবে গ্লোবাল ওয়ার্মিং এবং জলবায়ু যেভাবে এটি ছড়ানো মশাদের সাহায্য করেছে, রয়টার্স জানিয়েছে।

এই রোগের হার বিশ্বব্যাপী বাড়ছে, “2000 সাল থেকে রিপোর্ট করা মামলার সাথে 2022 সালে আট গুণ বেড়ে 4.2 মিলিয়ন হয়েছে,” একই সূত্র অনুসারে।

“ইউরোপ মামলায় বৃদ্ধির খবর দিয়েছে এবং পেরু বেশিরভাগ অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছে।”

ওয়াশিংটন স্টেটে লিস্টারিয়ার প্রাদুর্ভাবে তিনজন প্রাপ্তবয়স্কের মৃত্যু হয়েছে, স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে

যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ভ্রমণকারীরা যারা মশার দ্বারা ছড়ানো এই গ্রীষ্মমন্ডলীয় সংক্রামক রোগের বিরুদ্ধে সুরক্ষা খুঁজছেন তাদের আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

11 জুলাই, জাপানি ওষুধ প্রস্তুতকারক টেকদা স্বেচ্ছায় যুক্তরাষ্ট্রে তার ডেঙ্গু ভ্যাকসিন প্রার্থীর জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে আবেদন প্রত্যাহার করে নেয় যখন এজেন্সি আরও তথ্যের অনুরোধ করেছিল যা বর্তমান ট্রায়াল ক্যাপচার করতে পারেনি, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা 22 জুন, 2023 বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছিলেন যে জলবায়ু পরিবর্তনের কারণে ইউরোপে ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো মশাবাহিত ভাইরাল রোগের ক্রমবর্ধমান ঝুঁকি রয়েছে। (এপি ছবি/রিক বোমার)

কোম্পানির একটি ডেঙ্গুর ভ্যাকসিন ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়ন, ইউনাইটেড কিংডম, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডের মতো একাধিক স্থানীয় এবং অ-স্থানীয় এলাকায় অনুমোদিত হয়েছে৷

মার্কিন যুক্তরাষ্ট্রে এফডিএ দ্বারা অনুমোদিত শুধুমাত্র একটি ডেঙ্গু ভ্যাকসিন রয়েছে, তবে এটি শুধুমাত্র ছয় থেকে 16 বছর বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য নির্দেশিত হয় যারা স্থানীয় অঞ্চলে বাস করে — প্রধানত পুয়ের্তো রিকো — যাদের আগে সংক্রমণ হয়েছিল।

‘শহুরে এলাকায় ঘটে যেখানে এটি আগে ছিল না’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 2019 সালে বিশ্ব স্বাস্থ্যের জন্য শীর্ষ 10টি হুমকির মধ্যে ডেঙ্গু জ্বরকে তালিকাভুক্ত করেছে।

বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা, বা প্রায় 4 বিলিয়ন মানুষ, এমন জায়গায় বাস করে যেগুলি ডেঙ্গু জ্বরের জন্য ঝুঁকিপূর্ণ, প্রতি বছর প্রায় 400 মিলিয়ন লোক সংক্রামিত হয়।

ডেঙ্গু বিকাশ লাভ করছে কারণ “এতে এত ভিড় যে যে কোনও কিছু ঘটতে পারে,” বলেছেন একজন চিকিৎসা বিশেষজ্ঞ।

একটি দেশ, পেরু, বর্তমানে ইতিহাসের সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের সাথে লড়াই করছে।

“ডেঙ্গু শহুরে এলাকায় ঘটছে যেখানে এটি আগে ছিল না,” ডঃ কোরালিথ গার্সিয়া, লিমা, পেরুর কায়েটানো হেরেডিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিসিন স্কুলের সহযোগী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

বিশেষজ্ঞরা উষ্ণ তাপমাত্রা এবং বর্ধিত বৃষ্টিপাতকে দায়ী করেছেন, কিন্তু এমনকি লিমা, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মরুভূমি শহর, ডেঙ্গু বিকাশ লাভ করছে কারণ “এতে এত ভিড় যে কিছু ঘটতে পারে,” তিনি যোগ করেছেন।

মহিলা IV হাসপাতাল

ডেঙ্গু জ্বরে চারজনের মধ্যে একজন অসুস্থ হয়ে পড়ে, যা হয় একটি হালকা বা গুরুতর অসুস্থতা – কিন্তু সিডিসি অনুসারে প্রতি বছর প্রায় 40,000 জন গুরুতর রোগে মারা যায়। (iStock)

“কিন্তু পেরুর বিশ্বে কোভিড মৃত্যুর হার সবচেয়ে বেশি ছিল এবং এখন আমাদের বেশ কয়েকজন রোগী ডেঙ্গুতে মারা যাচ্ছে, এটি নিশ্চিত করে যে পেরুর স্বাস্থ্য ব্যবস্থা খুবই দুর্বল।”

বেশিরভাগ আমেরিকান আন্তর্জাতিকভাবে ভ্রমণ করার সময় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন।

তবুও এটি ফ্লোরিডা, হাওয়াই, টেক্সাস এবং অ্যারিজোনার মতো গরম, আর্দ্র জলবায়ু সহ বেশ কয়েকটি রাজ্যে স্থানীয়ভাবে ছড়িয়ে পড়তে পারে – যদিও এটি সাধারণ নয়, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে।

ওহিও মহিলা একটি ব্যবসায়িক সফরে বিরল সংক্রামক স্তন রোগের সাথে চুক্তি করার পরে স্বাস্থ্য যাত্রার বিশদ বিবরণ দিয়েছেন

সিডিসি অনুসারে, এই বছরের জানুয়ারি থেকে 1 জুন পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে 129টি এবং পুয়ের্তো রিকোতে 256টি রিপোর্ট করা মামলা রয়েছে।

ডেঙ্গু জ্বর কি?

ডেঙ্গু জ্বর চারটি ভাইরাস দ্বারা হয়: ডেঙ্গু ভাইরাস 1, 2, 3 এবং 4।

এটি মূলত এডিস ইজিপ্টি মশার কামড়ের মাধ্যমে ছড়ায়, যা সাধারণত দিনের বেলায় কামড়ায়, সিডিসি অনুসারে।

আন্তর্জাতিক ভ্রমণকারীরা প্রায়শই বাড়ি ফেরার দুই সপ্তাহের মধ্যে ডেঙ্গু সহ জ্বরের অভিযোগ করেন, তবে লক্ষণগুলি সাধারণত এক সপ্তাহের মধ্যে সমাধান হয়।

একজন ব্যক্তি চারবার সংক্রামিত হতে পারে কারণ একটি ভাইরাসের স্ট্রেন শুধুমাত্র সেই নির্দিষ্ট সেরোটাইপের বিরুদ্ধে অনাক্রম্যতা প্রদান করে; সিডিসি অনুসারে লোকেরা যখন দুবার সংক্রামিত হয় তখন ডেঙ্গু হেমোরেজিক ফিভার নামক একটি জীবন-হুমকিপূর্ণ অবস্থার ঝুঁকিতে থাকে।

ডেঙ্গু জ্বরে প্রতি চারজনের মধ্যে একজন অসুস্থ হয়ে পড়ে, যা হয় হালকা বা গুরুতর অসুস্থতা; কিন্তু সিডিসি অনুসারে প্রতি বছর প্রায় 40,000 জন গুরুতর রোগে মারা যায়।

গ্রীষ্মমন্ডলীয় রোগের উপর একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে, আফ্রিকা ছাড়া সমস্ত মহাদেশ থেকে ইউরোপে ফেরত ভ্রমণকারীদের মধ্যে ডেঙ্গু জ্বর জ্বরের প্রধান কারণ।

অরল্যান্ডো ভ্রমণকারীরা

আফ্রিকা ব্যতীত সমস্ত মহাদেশ থেকে ইউরোপে ফিরে আসা ভ্রমণকারীদের মধ্যে, ডেঙ্গু জ্বর জ্বরের প্রধান কারণ, গ্রীষ্মমন্ডলীয় রোগের উপর সাম্প্রতিক একটি গবেষণা অনুসারে। (Getty Images এর মাধ্যমে পল হেনেসি/SOPA ইমেজ/LightRocket)

আন্তর্জাতিক ভ্রমণকারীরা প্রায়শই বাড়ি ফেরার দুই সপ্তাহের মধ্যে ডেঙ্গু সহ জ্বরের অভিযোগ করেন, তবে লক্ষণগুলি সাধারণত এক সপ্তাহের মধ্যে সমাধান হয়।

ক্রিটিক্যাল ফেজ জানুন

ডেঙ্গু রোগের ৩টি পর্যায় রয়েছে: ১) জ্বরের পর্যায়; 2) সমালোচনামূলক পর্যায়; এবং 3) পুনরুদ্ধারের পর্যায়।

বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগের ইমেরিটাস অধ্যাপক ডঃ ডেভিড ও. ফ্রিডম্যান, ফক্স নিউজ ডিজিটালকে বলেন, জ্বরের পর্যায়, এটির সবচেয়ে সাধারণ উপসর্গের নামানুসারে, তীব্র জয়েন্টে ব্যথা এবং মাথাব্যথা দ্বারা চিহ্নিত করা হয়, তবে বেশিরভাগ রোগী জটিলতা ছাড়াই সেরে ওঠেন।

রোগের হলমার্ক হাড় এবং জয়েন্টে ব্যথা এটিকে “ব্রেকবোন ফিভার” ডাকনাম অর্জন করেছে।

রোগের হলমার্ক হাড় এবং জয়েন্টে ব্যথা এটিকে “ব্রেকবোন ফিভার” ডাকনাম অর্জন করেছে।

আপনি একটি মশা চুম্বক? এটি একটি অপ্রীতিকর কারণের জন্য হতে পারে

“রোগীদের একটি ছোট অনুপাতের মধ্যে, ঠিক যেমন জ্বর সমাধান হচ্ছে, একটি দ্বিতীয় জটিল পর্যায় বিকশিত হয় যেখানে তরল রক্ত ​​​​সঞ্চালন থেকে বেরিয়ে যায় এবং বুক এবং পেটের গহ্বরের মতো শরীরের স্থানগুলিতে যায়,” তিনি যোগ করেন।

এই পর্যায়ে, রক্তচাপ কমে যায়; গুরুতর রক্তপাতও হতে পারে।

সতর্কতা লক্ষণ এবং উপসর্গ

ফ্রিডম্যান পেটে ব্যথা বা কোমলতার জন্য দেখার পরামর্শ দেন; 2) অবিরাম বমি; 3) শরীরের স্পেস মধ্যে তরল; 4) মুখ বা মলদ্বার থেকে রক্তপাত; এবং 5) অলসতা এবং অস্থিরতা।

এগুলোর যেকোনো একটি জ্বরের সাথে মিলিত হলে রোগীদের খুব অসুস্থ হওয়ার এবং হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মহিলা মাথা ব্যাথায় ভুগছেন

“যদি রোগী সাধারণত চিকিত্সার হস্তক্ষেপের মাধ্যমে জটিল পর্যায়ে বেঁচে থাকে, তৃতীয় পর্যায়, পুনরুদ্ধার, তার প্রায় 3-4 দিন পরে ঘটে।” (iStock)

তিনি লোকেদের মনে করিয়ে দেন যে “গুরুত্বপূর্ণ বা প্রাথমিক পুনরুদ্ধারের পর্যায়ে প্রায়শই একটি সম্পূর্ণ শরীরের ফুসকুড়ি তৈরি হয়।”

আপনার না ধোয়া বিছানায় লুকিয়ে থাকা বিপদগুলি আপনি দেখতে পাচ্ছেন না, গবেষণা বলছে: ‘স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ’ থেকে সাবধান থাকুন

ফ্রিডম্যান উল্লেখ করেছেন, “যদি রোগী সাধারণত চিকিত্সার হস্তক্ষেপের মাধ্যমে জটিল পর্যায়ে বেঁচে থাকে, তবে তৃতীয় পর্যায়, পুনরুদ্ধার, তার প্রায় 3-4 দিন পরে ঘটে।”

বেশিরভাগেরই ‘অজটিল কোর্স’ আছে

একটি সাম্প্রতিক গবেষণাপত্র GeoSentinel নেটওয়ার্ক নজরদারি প্ল্যাটফর্ম ব্যবহার করে ডেঙ্গুতে আক্রান্ত প্রায় 6,000 ফেরত যাত্রীদের বিশ্লেষণ করেছে।

নেটওয়ার্কটি সিডিসি এবং ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ট্রাভেল মেডিসিনের মধ্যে একটি সহযোগিতা। এটি ছয়টি মহাদেশের 29টি দেশে সংক্রামক রোগ পর্যবেক্ষণ করে যা আন্তর্জাতিক ভ্রমণকারী এবং অভিবাসীদের প্রভাবিত করে।

“যদি আপনার কোনো সতর্কতা চিহ্ন থাকে, তাহলে আপনার বা ডাক্তারকে খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত, বিশেষত হাসপাতালে ভর্তির মাধ্যমে।”

গবেষকরা ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের দেখেছেন, যেটি কোনো জটিলতা ছাড়াই তুলনামূলকভাবে হালকা অসুস্থতা বা “জটিল ডেঙ্গু” ছিল, যার মধ্যে সতর্কতা লক্ষণ বা গুরুতর অসুস্থতা ছিল।

তারা দেখেছে মাত্র 2% ডেঙ্গু কেস “জটিল” বলে বিবেচিত হয়েছে, কিন্তু আনুমানিক 99% এর মধ্যে সতর্কতা চিহ্ন রয়েছে, যার 31% গুরুতর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অধিকাংশ সময় এটি একটি জটিল কোর্স,” প্রধান লেখক রাল্ফ হুইটস, এমডি, পিএইচডি, ইতালির ভেরোনার নেগ্রার আইআরসিসিএস স্যাক্রো কুওরে ডন ক্যালাব্রিয়া হাসপাতালের সংক্রামক গ্রীষ্মমন্ডলীয় রোগ এবং মাইক্রোবায়োলজি বিভাগের, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আপনি খুব অসুস্থ বোধ করতে পারেন, যেমন (সহ) মাথাব্যথা, অ্যানোরেক্সিয়া, কিন্তু তারপরে ভাল হয়ে যান,” তিনি যোগ করেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“কিন্তু প্রায় 2% ভ্রমণকারীর একটি গুরুতর ডেঙ্গু হতে পারে,” তিনি চালিয়ে যান।

“আপনার যা মনে রাখা উচিত তা হল আপনার যদি কোনও সতর্কতা চিহ্ন থাকে, তবে আপনার বা ডাক্তারকে খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত, বিশেষত হাসপাতালে ভর্তির মাধ্যমে।”

Source link

Related posts

সিস্টিক ফাইব্রোসিস রোগীরা অনেক বেশি দিন বাঁচছেন: নতুন গবেষণায় প্রকাশিত রোগীদের জন্য সুখবর

News Desk

প্রথমবারের মতো মহিলা ক্রীড়াবিদদের মধ্যে CTE নির্ণয় করা হয়েছে

News Desk

ওয়েন্ডি উইলিয়ামসের ডিমেনশিয়া কি মদ্যপানের কারণে হয়েছিল? বিশেষজ্ঞরা অন্তর্দৃষ্টি ভাগ

News Desk

Leave a Comment