‘ডেড বাট সিনড্রোম’ বেশিক্ষণ বসে থাকার পর হতে পারে, এই অবস্থা থেকে বাঁচার উপায়
স্বাস্থ্য

‘ডেড বাট সিনড্রোম’ বেশিক্ষণ বসে থাকার পর হতে পারে, এই অবস্থা থেকে বাঁচার উপায়

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

দীর্ঘ সময় ধরে বসে থাকা হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং স্থূলতার ঝুঁকি বাড়ায় – তবে এটি “মৃত বাট সিন্ড্রোমে” অবদান রাখতে পারে, যারা পেশীবহুল আঘাতে বিশেষজ্ঞ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে।

এই অবস্থা, অন্যথায় গ্লুটিয়াল অ্যামনেসিয়া নামে পরিচিত, এর মধ্যে নিতম্বের অসাড়তা বা ব্যথা, বা দীর্ঘক্ষণ বসে থাকার পরে উপরের উরু এবং নিতম্বে ব্যথা জড়িত।

“গ্লুটিয়াল অ্যামনেসিয়া, বা ‘মৃত বাট’ শব্দটি একটি নির্দিষ্ট ব্যায়াম বা কার্যকলাপে গ্লুট অ্যাক্টিভেশনে অসুবিধা অনুভব করা বা অ্যাক্সেস করার সাথে সম্পর্কযুক্ত হতে পারে,” ডক্টর ক্যারি প্যাগলিয়ানো, আর্লিংটন, ভার্জিনিয়ার একজন শারীরিক থেরাপিস্ট এবং আমেরিকান ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশনের মুখপাত্র। (APTA), ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

পেশী বাড়াতে এবং চর্বি কমানোর জন্য ওয়ার্কআউট এবং ডায়েট টিপস

‘ডেড বাট সিনড্রোম’ এর কারণ ও লক্ষণ

সময়ের সাথে সাথে, দীর্ঘ সময় ধরে বসে থাকার ফলে সামনের পেশী (হিপ ফ্লেক্সার) এবং নিতম্বের পিছনের পেশীগুলির মধ্যে (গ্লুটস) একটি “টাগ অফ ওয়ার” পরিস্থিতি তৈরি হতে পারে।

দীর্ঘ সময় ধরে বসে থাকা “মৃত বাট সিনড্রোমে” অবদান রাখতে পারে, যারা পেশীবহুল আঘাতে বিশেষজ্ঞ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে। (আইস্টক)

“নিতম্বের ফ্লেক্সরগুলি ছোট এবং শক্ত হয়ে যায় এবং গ্লুটিয়াল পেশীগুলি দীর্ঘ হয়ে যায়, যা অদক্ষ পেশী সক্রিয়করণের দিকে পরিচালিত করে,” নিউ ইয়র্ক সিটিতে থ্রাইভ ইন্টিগ্রেটেড ফিজিক্যাল থেরাপির লাইসেন্সপ্রাপ্ত ফিজিক্যাল থেরাপিস্ট এবং মালিক তামার অমিতায় ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

এই পেশীর ভারসাম্যহীনতা আক্ষরিক অর্থে “বাট ব্যথা” হয়ে উঠতে পারে, বিশেষ করে যারা দৈনিক ভিত্তিতে দীর্ঘ সময় ধরে বসে থাকেন, বিশেষজ্ঞরা একমত হন।

“ডেড বাট সিন্ড্রোম’ শব্দটি হল গ্লুট পেশীগুলির একটি দুর্বল এবং ডিকন্ডিশনিং এবং তাদের বিরোধিতাকারী পেশীগুলির আঁটসাঁট হয়ে যাওয়া, যা পেশী এবং কার্যকারিতার ভারসাম্যহীনতা তৈরি করে,” এডওয়ার্ড ফারেল, ফিজিক্যাল সলিউশনস ফিজিক্যাল থেরাপি অ্যান্ড ফিটনেসের একজন অর্থোপেডিক ফিজিক্যাল থেরাপিস্ট। নিউ ইয়র্কের লং আইল্যান্ডে, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

ওজেম্পিক এবং ওয়েগোভি পেশী ক্ষতির দিকে নিয়ে যেতে পারে, বিশেষজ্ঞরা বলছেন, তবে প্রতিরোধ করা সম্ভব

ফ্যারেল প্রায়ই এমন রোগীদের দেখেন যারা নিতম্ব এবং নিতম্বে ব্যথা এবং নিবিড়তা সহ, নীচের পিঠে অস্বস্তিতে ভোগেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বয়স্ক রোগীরা প্রায়শই তাদের ডেস্কে বসে কাজ করার দীর্ঘ দিন রিপোর্ট করবেন, এবং অল্প বয়স্ক রোগীদের ভিডিও গেম বা সোশ্যাল মিডিয়া সার্ফিংয়ে ঘন্টা কাটানোর অভ্যাস থাকতে পারে।”

“একবার যখন আমরা তীব্র সমস্যাটি সমাধান করতে পারি, তখন টেক-হোম বার্তাটি হ’ল কিছুক্ষণের মধ্যে উঠতে এবং ঘুরে বেড়ানো।”

ডেড বাট সিন্ড্রোমের সাথে, গ্লুট পেশী আসলে মারা যায় না, বরং “বন্ধ হয়ে যায়”, যার অর্থ এটি দক্ষতার সাথে সংকুচিত হয় না, বিশেষজ্ঞরা বলেছেন। এটি রাস্তার নিচে অন্যান্য সমস্যা হতে পারে।

“পরিস্থিতি আসলে বেশ গুরুতর হয়ে উঠতে পারে,” ফ্যারেল সতর্ক করেছিলেন।

ব্যবসায়ী ডেস্কে বসে তার ল্যাপটপের দিকে চাপ দিয়ে তাকিয়ে আছেন

পেশীর ভারসাম্যহীনতা আক্ষরিক অর্থে “নিতম্বে ব্যথা” হয়ে উঠতে পারে, বিশেষ করে যারা দৈনিক ভিত্তিতে দীর্ঘক্ষণ বসে থাকেন, বিশেষজ্ঞরা বলেছেন। (আইস্টক)

“গ্লুটস – বিশেষ করে গ্লুটিয়াস মিডিয়াস – স্টেবিলাইজার হিসাবে কাজ করে, হাঁটা এবং দৌড়ানোর সাথে পার্শ্বীয় সহায়তা প্রদান করে,” তিনি বলেছিলেন। “যদি এই পেশীগুলি দুর্বল হয়ে যায় এবং কম দক্ষ হয়ে যায়, তাহলে পিঠের নীচের অংশে এবং নিতম্ব এবং উরুর অন্যান্য অংশে আরও চাপ দেওয়া হয়।”

যখন পেলভিস স্থিতিশীল হয় না, তখন নিতম্ব একপাশে নেমে যেতে পারে, যার ফলে নিতম্ব এবং মেরুদণ্ডে চাপ এবং ব্যথা হতে পারে এমনকি হাঁটু পর্যন্ত গতির চেইন নেমে যেতে পারে, অমিতার মতে। এটি একজন ব্যক্তি কীভাবে হাঁটেন তাও প্রভাবিত করতে পারে।

অবস্থার নির্ণয়

যদি কেউ ডেড বাট সিন্ড্রোমের সম্মুখীন হয়, বিশেষজ্ঞদের মতে, একজন চিকিত্সক ট্রেন্ডেলেনবার্গ পরীক্ষার সুপারিশ করতে পারেন, যা হিপ অপহরণের জন্য দায়ী গ্লুট পেশীগুলির দুর্বলতা নির্দেশ করতে পারে।

পরীক্ষার মাধ্যমে, রোগী 30 সেকেন্ড পর্যন্ত এক পায়ে (পতন এড়াতে প্রয়োজন হলে একটি বস্তুর উপর ধরে) দাঁড়িয়ে থাকে। পিয়ার-রিভিউ করা গবেষণা অনুসারে, যদি পেলভিস বিপরীত দিকের দিকে নেমে যায় (পার্শ্ব ওজন বহন করে না), এটি গ্লুটিয়াস মিডিয়াস এবং গ্লুটিয়াস মিনিমাস পেশীর দুর্বলতা নির্দেশ করে।

শারীরিক থেরাপি সেশন

অনেক ক্ষেত্রে, পেশীগুলিকে সঠিকভাবে শক্তিশালী করতে এবং নমনীয়তার সাথে সাহায্য করার জন্য শারীরিক থেরাপি সেশনের প্রয়োজন হতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

কিছু রোগী অভিযোগ করতে পারে যে তারা গ্লুট-লক্ষ্যযুক্ত ব্যায়াম করার সময় তাদের গ্লুটিয়াল পেশীগুলি দৃঢ়ভাবে সংকোচন অনুভব করে না, যেমন একটি সেতু, শারীরিক থেরাপিস্ট উল্লেখ করেছেন।

প্যাগলিয়ানো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আপনি যদি গ্লুট ব্যায়াম করেন এবং আপনার গ্লুটস অনুভব করতে না পারেন, তাহলে আপনি কেন এই পেশীগুলি অ্যাক্সেস করতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন তা নির্ধারণ করার জন্য একজন শারীরিক থেরাপিস্টের সাথে পরামর্শ করা মূল্যবান।”

সুপারিশকৃত চিকিত্সা

গ্লুটিয়াল অ্যামনেসিয়ার চিকিত্সার মধ্যে ব্যথা এবং নিবিড়তা কমাতে সাহায্য করার জন্য থেরাপি অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন আর্দ্র তাপ, বৈদ্যুতিক উদ্দীপনা, আল্ট্রাসাউন্ড এবং বরফ, ফ্যারেল উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একবার উপসর্গ কমে গেলে, অপহরণকারী এবং আঠালোকে শক্তিশালী করার জন্য ব্যায়াম (সঞ্চালিত হয়), যেমন স্কোয়াট, সাইড ক্ল্যামশেল এবং সাইড লেগ লিফ্ট, সেইসাথে হিপ ফ্লেক্সর, আইটিবি ব্যান্ড এবং পিরিফর্মিসের জন্য স্ট্রেচিং”।

“একবার যখন আমরা তীব্র সমস্যাটি সমাধান করতে পারি, তখন টেক-হোম বার্তাটি হ’ল কিছুক্ষণের মধ্যে উঠতে এবং ঘুরে বেড়ানো।”

ট্রেডমিল ডেস্ক

একটি স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করা ডেড বাট সিনড্রোম প্রতিরোধে সাহায্য করার একটি উপায়, বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

প্যাগলিয়ানোর মতে, অনেক ক্ষেত্রে, পেশী শক্তিশালী করতে এবং নমনীয়তা বাড়ানোর জন্য শারীরিক থেরাপি সেশনের প্রয়োজন হতে পারে।

টার্গেটেড ব্যায়াম যা মূল শক্তি এবং পেশীর ভারসাম্যকে অপ্টিমাইজ করে ডেড বাট সিন্ড্রোম প্রতিরোধ ও বিপরীত করতেও সাহায্য করতে পারে, তিনি বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

লাইফস্টাইলের পরিবর্তন, যেমন একটি স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করা এবং আপনার চেয়ার থেকে উঠে চলাফেরা করার জন্য আপনাকে মনে করিয়ে দেওয়ার জন্য একটি টাইমার সেট করাও সাহায্য করতে পারে, অমিতা পরামর্শ দিয়েছেন।

অনেক ফিজিক্যাল থেরাপিস্ট প্রতি 30 মিনিটে ঘুম থেকে উঠার এবং এক বা দুই মিনিটের জন্য হাঁটার পরামর্শ দিয়েছেন যাতে খুব বেশিক্ষণ বসে থাকার নেতিবাচক প্রভাবগুলি প্রশমিত হয়।

ব্যায়াম করা মানুষ

“একবার উপসর্গ কমে গেলে, অপহরণকারী এবং গ্লুটগুলিকে শক্তিশালী করার জন্য ব্যায়াম (সঞ্চালিত হয়), যেমন স্কোয়াট, সাইড ক্ল্যামশেল এবং সাইড লেগ লিফ্ট, সেইসাথে হিপ ফ্লেক্সর, আইটিবি ব্যান্ড এবং পিরিফর্মিসের জন্য স্ট্রেচিং,” একজন শারীরিক থেরাপিস্ট বলেছেন। (আইস্টক)

ফোন কলের সময় দাঁড়িয়ে থাকা এবং দুপুরের খাবারের সময় হাঁটাও বসে থাকা সময়ের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে, তারা পরামর্শ দেয়।

স্ট্রেচিং, শক্তিশালীকরণ এবং কার্ডিও ওয়ার্কআউটগুলিকে অন্তর্ভুক্ত করে এমন একটি সাধারণ ব্যায়ামের রুটিন অনুসরণ করাও ব্যাপকভাবে সুপারিশ করা হয়।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

যারা ডেড বাট সিন্ড্রোমের উপসর্গ অনুভব করছেন তাদের একজন শারীরিক থেরাপিস্ট বা চিকিত্সকের সাথে যোগাযোগ করা উচিত যারা পেশীবহুল আঘাতে বিশেষজ্ঞ।

Source link

Related posts

সিনিয়রদের জন্য ওজেম্পিক পুশ? কিছু ডাক্তার বলেছেন যে 65 বছর বা তার বেশি বয়সী আরও লোকেদের এটিতে থাকা উচিত

News Desk

এফডিএ আল্জ্হেইমের রোগের জন্য নতুন ওষুধ অনুমোদন করেছে: ‘অর্থপূর্ণ ফলাফল’

News Desk

টেক্সাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ড ফ্লুতে দ্বিতীয়বারের মতো মানব কেস রেকর্ড করা হয়েছে

News Desk

Leave a Comment