দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে 7.5 মিলিয়ন মুরগি মারা গেছে
স্বাস্থ্য

দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে 7.5 মিলিয়ন মুরগি মারা গেছে

কেপটাউন, দক্ষিণ আফ্রিকা – দক্ষিণ আফ্রিকা এভিয়ান ইনফ্লুয়েঞ্জার দুটি পৃথক স্ট্রেইনের কয়েক ডজন প্রাদুর্ভাব ধারণ করার প্রচেষ্টায় প্রায় 7.5 মিলিয়ন মুরগিকে হত্যা করেছে যা ভোক্তাদের জন্য ডিম এবং হাঁস-মুরগির ঘাটতি তৈরি করার হুমকি দেয়, সরকার এবং জাতীয় পোল্ট্রি অ্যাসোসিয়েশন মঙ্গলবার বলেছে . সারা দেশে কমপক্ষে 60টি পৃথক প্রাদুর্ভাবে বার্ড ফ্লুতে কমপক্ষে 205,000 মুরগি মারা গেছে, যার অর্ধেকেরও বেশি প্রাদুর্ভাব গাউতেং ​​প্রদেশে, যার মধ্যে রয়েছে দেশের বৃহত্তম শহর জোহানেসবার্গ এবং রাজধানী প্রিটোরিয়া।

জোহানেসবার্গের কিছু মুদি দোকান এই সপ্তাহে গ্রাহকদের ডিম কেনার অনুমতি দেওয়া হয়েছিল – কিছু ক্ষেত্রে ছয়টি ডিমের একটি কার্টনে – এবং সরকার স্বীকার করেছে যে “সরবরাহের সীমাবদ্ধতা” ছিল।

সরকার ঘোষণা করেছে যে তাদের মাংসের জন্য প্রায় 2.5 মিলিয়ন মুরগির প্রজনন করা হয়েছে। দক্ষিণ আফ্রিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশন জানিয়েছে যে আরও 5 মিলিয়ন ডিম পাড়া মুরগি মারা গেছে। 7.5 মিলিয়ন পাখি দক্ষিণ আফ্রিকার মোট মুরগির স্টকের প্রায় 20-30% প্রতিনিধিত্ব করে, দক্ষিণ আফ্রিকান পোল্ট্রি অ্যাসোসিয়েশনের জেনারেল ম্যানেজার ইজাক ব্রেইটেনবাখ বলেছেন।

দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু

দক্ষিণ আফ্রিকার লিচেনবার্গে একটি মুরগির খামারে মুরগি, 23 মার্চ, 2023।

ডেনিস ফারেল/এপি

কৃষিমন্ত্রী থোকো দিদিজা বলেন, “গ্রাহকদের জন্য পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে সরকার অন্যান্য দেশ থেকে ডিম আনার জন্য কোম্পানিগুলির জন্য নতুন আমদানি পারমিট দ্রুত-ট্র্যাক করতে চলেছে।” তার মন্ত্রক বার্ড ফ্লু প্রাদুর্ভাব বন্ধ করার জন্য একটি টিকাদান কর্মসূচি শুরু করার কথাও বিবেচনা করছে এবং বলেছে যে মামলা সহ খামারের সংখ্যা বাড়ছে।

প্রতিবেশী নামিবিয়া দক্ষিণ আফ্রিকা থেকে মুরগির মাংস ও ডিম আমদানি নিষিদ্ধ করেছে।

প্রাদুর্ভাবগুলি এমন একটি শিল্পকে আঘাত করছে যা ইতিমধ্যে বিদ্যুৎ সংকটের কারণে লড়াই করছে। ব্রেইটেনবাখ বলেছেন যে সাম্প্রতিক বছরগুলিতে দক্ষিণ আফ্রিকায় তিনটি বড় বার্ড ফ্লু প্রাদুর্ভাব ঘটেছে এবং সর্বশেষগুলি “এখন পর্যন্ত সবচেয়ে খারাপ” ছিল, ইতিমধ্যে শিল্পের কমপক্ষে $25 মিলিয়ন ক্ষতি হয়েছে।

ভ্যাকসিনগুলি আমদানি করতে হবে এবং আশা করি দুই থেকে ছয় মাসের মধ্যে ব্যবহারের জন্য প্রস্তুত হবে, তিনি বলেছিলেন।

দক্ষিণ আফ্রিকান ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের পোল্ট্রি গ্রুপের চেয়ারম্যান উইলহেম মেরে বলেছেন, প্রায় 8.5 মিলিয়ন ডিম পাড়া মুরগি এবং সামগ্রিকভাবে 10 মিলিয়নেরও বেশি পাখি আক্রান্ত হতে পারে।

“এটি আমাকে বলে যে আমরা এই পরিস্থিতি নিয়ে বেশ কিছুদিনের জন্য সমস্যায় পড়তে যাচ্ছি,” মেরে এটিকে শিল্পের জন্য “বিপর্যয়কর” বলে অভিহিত করেছেন।

ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গত মাসে বলেছে যে বিশ্বব্যাপী বার্ড ফ্লুর প্রাদুর্ভাব বাড়ছে, 2013 থেকে 2022 সালের মধ্যে সারা বিশ্বে 21,000 টিরও বেশি প্রাদুর্ভাব ঘটেছে, কিন্তু CDC তার ওয়েবসাইটে 2022 সালে শুধুমাত্র একটি মানব সংক্রমণের কথা উল্লেখ করেছে, এবং এই রোগ থেকে জনস্বাস্থ্যের জন্য সাধারণ ঝুঁকিকে “নিম্ন” হিসাবে মূল্যায়ন করে।


ব্যাপক বার্ড ফ্লু, উৎপাদন সমস্যা দেশব্যাপী ডিমের দাম বাড়ার কারণ

02:05

দ্য মার্কিন যুক্তরাষ্ট্র অনুরূপ পরিস্থিতির সঙ্গে grapped 2022 সালে দক্ষিণ আফ্রিকায়, বার্ড ফ্লু দেশব্যাপী ডিমের দাম বৃদ্ধিতে অবদান রাখে।

ডিম হল দক্ষিণ আফ্রিকায় প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ এবং সাশ্রয়ী মূল্যের উৎস, কিন্তু এই বছর দাম স্থিরভাবে বেড়েছে এবং বার্ড ফ্লুর কারণে সৃষ্ট ঘাটতি আবার দাম বাড়িয়ে দেবে এবং দক্ষিণ আফ্রিকানদের জন্য উচ্চ খাদ্য মূল্যস্ফীতি যোগ করবে বলে আশা করা হয়েছিল৷

দক্ষিণ আফ্রিকার মুরগির শিল্প ইতিমধ্যেই এই বছর বিদ্যুতের ঘাটতির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, যার ফলশ্রুতিতে শক্তি সঞ্চয়ের জন্য পরিকল্পিত নিয়মিত বিদ্যুৎ ব্ল্যাকআউট হয়েছে, কিন্তু ব্যবসাগুলিকে খারাপভাবে প্রভাবিত করছে৷

দক্ষিণ আফ্রিকার খামারিরা জানুয়ারিতে বলেছিলেন যে তারা প্রায় 10 মিলিয়ন বাচ্চা ছানা কাটতে বাধ্য হয়েছিল, কারণ আফ্রিকার সবচেয়ে উন্নত অর্থনীতি বছরের শুরুতে রেকর্ড ব্ল্যাকআউটের সম্মুখীন হয়েছিল, যার ফলে উৎপাদন নাটকীয়ভাবে কমে যায় এবং মুরগির খামারগুলিতে অতিরিক্ত ভিড়ের দিকে পরিচালিত হয়।

পোল্ট্রি শিল্প ব্রাজিল, ডেনমার্ক, পোল্যান্ড, স্পেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলির উপর স্থায়ী শুল্ক আরোপ করার জন্য দক্ষিণ আফ্রিকার সরকারকে লবিং করেছে যা এই শিল্পটি দক্ষিণ আফ্রিকায় সস্তা মুরগির পণ্যগুলির “ডাম্পিং” হিসাবে উল্লেখ করে, স্থানীয় হুমকির মুখে। ব্যবসা

প্রবণতা খবর

Source link

Related posts

ক্যান্সার প্রতিরোধের ডায়েট: কী খাবেন এবং কেন – এবং কী এড়াতে হবে সে সম্পর্কে একজন পুষ্টিবিদ থেকে 6 টি স্মার্ট টিপস

News Desk

বিষাক্ত শেত্তলাগুলি মানুষকে অসুস্থ করে তুলছে এবং প্রাণীদের হত্যা করছে, সিডিসি খুঁজে পেয়েছে

News Desk

উটাহ স্পটলাইটে হাইকারের মৃত্যু পথের নিরাপত্তা প্রোটোকলের প্রয়োজন

News Desk

Leave a Comment