দন্তচিকিৎসায় এআই: গবেষকরা খুঁজে পেয়েছেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও ভাল দাঁতের মুকুট তৈরি করতে পারে
স্বাস্থ্য

দন্তচিকিৎসায় এআই: গবেষকরা খুঁজে পেয়েছেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও ভাল দাঁতের মুকুট তৈরি করতে পারে

কৃত্রিম বুদ্ধিমত্তা স্বাস্থ্য এবং সুস্থতার জায়গাতে একটি ক্রমবর্ধমান ভূমিকা নিচ্ছে, ক্যান্সার সনাক্তকরণ থেকে চিকিৎসা ডকুমেন্টেশন পর্যন্ত সবকিছুতে সহায়তা করছে। শীঘ্রই, AI রোগীদের আরও স্বাভাবিক, কার্যকরী হাসি দেওয়া দাঁতের ডাক্তারদের জন্য সহজ করে তুলতে পারে।

হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি একটি এআই অ্যালগরিদম তৈরি করেছেন যা 3D মেশিন লার্নিং ব্যবহার করে ব্যক্তিগতকৃত দাঁতের মুকুটগুলিকে প্রথাগত পদ্ধতির চেয়ে উচ্চতর নির্ভুলতার সাথে ডিজাইন করে, বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

গবেষকরা বলেছেন, আজকের পদ্ধতিগুলি ব্যবহার করে তৈরি মুকুটের চেয়ে আরও প্রাকৃতিক, সুনির্দিষ্ট ফিট নিশ্চিত করতে AI মুকুটের সংলগ্ন দাঁত থেকে ডেটা বিশ্লেষণ করে।

এইগুলি হল সবচেয়ে খারাপ দাঁতের ভুল যা আপনি আপনার দাঁতের জন্য করতে পারেন

গবেষণার ফলাফল ডেন্টাল ম্যাটেরিয়ালস জার্নালে প্রকাশিত হয়েছে।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ADA) ওয়েবসাইট অনুসারে, একটি দাঁতের মুকুট হল একটি দাঁতের আকৃতির ক্যাপ যা একটি বিদ্যমান দাঁতের উপরে স্থাপন করা হয় বা প্রাকৃতিক দাঁতের চেহারা তৈরি করতে ইমপ্লান্ট করা হয়।

হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি একটি এআই অ্যালগরিদম তৈরি করেছেন যা ঐতিহ্যগত পদ্ধতির চেয়ে উচ্চতর নির্ভুলতার সাথে ব্যক্তিগতকৃত দাঁতের মুকুট ডিজাইন করতে 3D মেশিন লার্নিং (দেখানো হয়নি) ব্যবহার করে। (আইস্টক)

একটি মুকুট সাধারণত একটি ক্ষতিগ্রস্থ, অদৃশ্য, দুর্বল বা বিবর্ণ দাঁতের চেহারা এবং কার্যকারিতা উন্নত করতে বা কৃত্রিম ইমপ্লান্টের সাথে ব্যবহার করা হলে অনুপস্থিত দাঁত প্রতিস্থাপন করতে ব্যবহৃত হয়।

বর্তমানে, বেশিরভাগ ডেন্টাল ক্রাউন কম্পিউটার-সহায়ক ডিজাইন (CAD) এবং কম্পিউটার-এডেড ম্যানুফ্যাকচারিং (CAM) সফ্টওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়।

যদিও এই প্রক্রিয়াটি মুকুট তৈরির ঐতিহ্যগত পদ্ধতির তুলনায় একটি উল্লেখযোগ্য উন্নতি, তবুও এটির সীমাবদ্ধতা রয়েছে, রিলিজ বলেছে।

নতুন এআই ‘ক্যান্সার চ্যাটবট’ রোগী এবং পরিবারকে 24/7 সহায়তা প্রদান করে: ‘সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি’

সফ্টওয়্যারটি একটি “টুথ লাইব্রেরি” ব্যবহার করে যাতে মুকুটের টেমপ্লেট থাকে, তবে প্রতিটি রোগীর প্রয়োজনের সাথে মানানসই করার জন্য সেগুলিকে ম্যানুয়ালি সামঞ্জস্য করতে হবে।

প্রেস রিলিজ অনুসারে, “ডেন্টাল ক্রাউন ডিজাইন করার দুটি বিদ্যমান পদ্ধতির ফলে মুকুটগুলি হয় খুব বড় বা খুব পাতলা, এবং প্রাকৃতিক দাঁতের মতো একই জীবনকালের সাথে মেলে না।”

হংকং সমীক্ষায়, গবেষকরা 3D মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে AI অ্যালগরিদমকে “শিখানোর” জন্য প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর দাঁতের ফলাফলের 600 টিরও বেশি ক্ষেত্রে, ডঃ হাও ডিং, প্রকল্পের একজন সহ-তদন্তকারী, প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন।

3D ডেন্টাল প্রযুক্তি

বর্তমানে, বেশিরভাগ ডেন্টাল ক্রাউন কম্পিউটার-সহায়ক ডিজাইন (CAD) এবং কম্পিউটার-এডেড ম্যানুফ্যাকচারিং (CAM) সফ্টওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়। (আইস্টক)

“প্রশিক্ষণ প্রক্রিয়া চলাকালীন, অ্যালগরিদম দ্বারা প্রাকৃতিক দাঁতের রূপগত বৈশিষ্ট্যগুলি শেখা হয়েছিল, যাতে এটি একটি প্রাকৃতিক দাঁতের সাথে তুলনীয় দাঁতের মুকুট ডিজাইন করতে পারে – উভয় আকারগত এবং কার্যকরীভাবে,” তিনি যোগ করেন।

গবেষকরা যখন AI-পরিকল্পিত মুকুটগুলিকে CAD/CAM পদ্ধতি ব্যবহার করে তৈরি করা মুকুটের সাথে তুলনা করেন, তখন AI সংস্করণগুলি নান্দনিক এবং কার্যকরী উভয় দিক থেকেই উন্নত বলে প্রমাণিত হয়।

AI টুল ডিমেনশিয়া রোগীদের জন্য ডাক্তারদের ব্যক্তিগতকৃত আলঝেইমারের চিকিত্সার পরিকল্পনা দেয়

“এটি প্রমাণ করে যে 3D-DCGAN (3D-Deep Convolutional Generative Adversarial Network) উচ্চ নির্ভুলতার সাথে ব্যক্তিগতকৃত দাঁতের মুকুট ডিজাইন করতে ব্যবহার করা যেতে পারে যা শুধুমাত্র প্রাকৃতিক দাঁতের রূপবিদ্যা এবং জৈববিদ্যা উভয়কেই নকল করতে পারে না, কিন্তু কোনো অতিরিক্ত মানবিক সূক্ষ্মতা ছাড়াই কাজ করে। টিউনিং, এইভাবে উৎপাদন প্রক্রিয়ায় অতিরিক্ত খরচ বাঁচায়,” প্রেস রিলিজে প্রধান তদন্তকারী ডঃ জেমস সোই বলেছেন।

ডেন্টাল ক্রাউন তৈরি করতে জেনারেটিভ এআই ব্যবহার করার জন্য ইতিমধ্যেই ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে।

“অনেক AI পন্থা একটি ‘লুকলাইক’ পণ্য ডিজাইন করে, কিন্তু আমি বিশ্বাস করি এটিই প্রথম প্রজেক্ট যা ডেটা-চালিত AI-কে (a) বাস্তব ডেন্টাল অ্যাপ্লিকেশনে কার্যকরী করে,” তিনি আরও বলেন।

এআই টুল চিকিত্সকদের বিশৃঙ্খল রোগীর ডেটা উপলব্ধি করতে এবং রোগ শনাক্ত করতে সহায়তা করে: ‘আরও অর্থপূর্ণ’ মিথস্ক্রিয়া

ডেন্টাল ক্রাউন তৈরি করতে জেনারেটিভ এআই ব্যবহার করার জন্য ইতিমধ্যেই ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। দলটি ভবিষ্যতে ডেনচার এবং ব্রিজ তৈরির জন্য প্রযুক্তি ব্যবহার করার আশা করছে।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা দলের কাছে পৌঁছেছে।

ডেন্টাল ক্রাউনের জন্য AI-এর বেনিফিট, ঝুঁকি

টেক্সাসের অস্টিন কসমেটিক ডেন্টিস্ট্রির মালিক তেজস প্যাটেল, হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার ফলাফল পর্যালোচনা করেছেন।

ডেন্টিস্টে মহিলা

“ডেনচার এবং মুকুটের মতো কৃত্রিম দাঁত তৈরি করতে পৃথক রোগীদের জন্য বেশ কিছুটা সময় প্রয়োজন,” একজন ডেন্টাল পেশাদার (ছবিতে নয়) ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এর অর্থ হল একটি উচ্চ খরচ এবং ত্রুটির জন্য আরও জায়গা।” (আইস্টক)

“আমি অতীতে রোগীদের জন্য মুকুট তৈরি করতে CAM প্রযুক্তি ব্যবহার করেছি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “ডেনচার এবং ক্রাউনের মতো কৃত্রিম দাঁত তৈরি করতে পৃথক রোগীদের জন্য বেশ কিছুটা সময় প্রয়োজন। এর অর্থ উচ্চ খরচ এবং ত্রুটির জন্য আরও বেশি জায়গা।”

“নিখুঁত” মুকুট তৈরি করতে জেনারেটিভ এআই ব্যবহার করার ধারণা সময় এবং অর্থ বাঁচাতে পারে, প্যাটেল ভবিষ্যদ্বাণী করেছিলেন।

“জেনারেটিভ এআই ব্যবহার করে, এই প্রক্রিয়াগুলি আরও সঠিকভাবে পূর্ববর্তী ডেটা ব্যবহার করে ব্যক্তিগতকৃত মুকুট তৈরি করতে পারে এবং তাদের যথেষ্ট নির্ভুলতার সাথে ছাঁচে তৈরি করতে পারে যা প্রায় বাস্তব দাঁতের মতো দীর্ঘস্থায়ী হয়,” তিনি বলেছিলেন।

ডেন্টিস্টরা প্রকাশ করেন যে কেন গোসলের সময় আপনার দাঁত ব্রাশ করা উচিত নয়

অতিরিক্তভাবে, দন্তচিকিৎসায় জেনারেটিভ এআই ব্যবহার করা রোগীদের কেবল তাদের দাঁতের ছবি তোলার মাধ্যমে তাদের মৌখিক স্বাস্থ্যকে আরও ভালভাবে বজায় রাখতে পারে, প্যাটেল বলেছিলেন।

“দন্তচিকিৎসকরা যেকোনো অসুস্থতা নির্ণয় করতে রোগীর ছবি সহজেই আপলোড করতে পারেন,” তিনি বলেন।

যাইহোক, ক্লিনিকাল ট্রায়াল সঞ্চালনের প্রয়োজনের সাথে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তি উপলব্ধ হওয়ার আগে বেশ কিছু সময় লাগতে পারে, প্যাটেল উল্লেখ করেছেন।

দাঁতের মুকুট

একটি ডেন্টাল ক্রাউন সাধারণত একটি ক্ষতিগ্রস্থ, বিকৃত, দুর্বল বা বিবর্ণ দাঁতের চেহারা এবং কার্যকারিতা উন্নত করতে ব্যবহৃত হয় – অথবা একটি কৃত্রিম ইমপ্লান্ট ব্যবহার করার সময় একটি হারিয়ে যাওয়া দাঁত প্রতিস্থাপন করতে। (আইস্টক)

“অন্যান্য গবেষকরা শীঘ্রই এটি বাছাই করতে পারে, তবে রোগীরা শুধুমাত্র পরের বছর বা একটু পরে সুবিধাগুলি দেখতে পাবেন,” তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন।

গোপনীয়তার ঝুঁকিও উদ্বেগের কারণ হতে পারে, প্যাটেল সতর্ক করেছেন।

ডেন্টাল টেকনিশিয়ানের চাকরি হারাতে পারে।

“জেনারেটিভ এআই জমা হওয়া রোগীর ডেটার একটি ডাটাবেস ব্যবহার করে এবং প্রয়োজনীয় সাইবার নিরাপত্তা পদক্ষেপ না নেওয়া হলে এই ডেটা লঙ্ঘন হতে পারে,” তিনি বলেছিলেন।

দন্তচিকিৎসায় AI এর আরেকটি সম্ভাব্য অসুবিধা হল ডেন্টাল টেকনিশিয়ানের চাকরি হারিয়ে যেতে পারে, উল্লেখ্য ফাতিমা খান, ডেন্টিস্ট এবং টেক্সাসের হিউস্টনে রিভেন ওরাল কেয়ারের সহ-প্রতিষ্ঠাতা।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ডেন্টাল টেকনিশিয়ান যারা তাদের নৈপুণ্য নিখুঁত করেছেন এবং নান্দনিকতার প্রতি গভীর দৃষ্টি রাখেন তাদের ল্যাব ফি বেশি হয়,” খান ব্যাখ্যা করেছেন, যিনি হংকং গবেষণায় জড়িত ছিলেন না।

“সময়ের সাথে সাথে, ডেন্টাল লাইব্রেরিতে যত বেশি কেস প্রবেশ করানো হয়, সেগুলি বিশ্লেষণ এবং নিখুঁত ডেটার পরিমাণের কারণে একটি পৃথক ল্যাব টেকনিশিয়ানের চেয়ে উচ্চতর হতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

খান উল্লেখ করেছেন যে অন্য পতন হল যে দাঁতের ডাক্তার এবং প্রযুক্তিবিদরা সরঞ্জামের উপর আরও নির্ভরশীল হয়ে উঠবেন, যা সম্ভাব্য ত্রুটিপূর্ণ হতে পারে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে 7.5 মিলিয়ন মুরগি মারা গেছে

News Desk

বেদনাদায়ক চর্বি জমা ব্যাধিতে আক্রান্ত ক্যালিফোর্নিয়ার মহিলা ‘জীবন-পরিবর্তনকারী’ সার্জারি পান, ‘নতুন স্বাধীনতা’ পেয়েছেন

News Desk

সিস্টিক ফাইব্রোসিস রোগীরা অনেক বেশি দিন বাঁচছেন: নতুন গবেষণায় প্রকাশিত রোগীদের জন্য সুখবর

News Desk

Leave a Comment