দাবানল অনেক ক্যালিফোর্নিয়া কাউন্টিতে ইনপেশেন্ট স্বাস্থ্যসেবা সুবিধার জন্য হুমকি দিতে পারে, গবেষণায় বলা হয়েছে
স্বাস্থ্য

দাবানল অনেক ক্যালিফোর্নিয়া কাউন্টিতে ইনপেশেন্ট স্বাস্থ্যসেবা সুবিধার জন্য হুমকি দিতে পারে, গবেষণায় বলা হয়েছে

ক্যালিফোর্নিয়ানরা যেমন রৌদ্রোজ্জ্বল আবহাওয়া এবং নীল জল উপভোগ করার জন্য গ্রীষ্মের দিকে তাকিয়ে থাকে, তারা এখন পটভূমিতে লুকিয়ে থাকা অন্য কিছুতে অভ্যস্ত: দাবানলের হুমকি।

নিয়ন্ত্রণের বাইরের দাবানল শুধু বন ধ্বংস করে না এবং ঘরবাড়ি ধ্বংস করে না – তারা হাসপাতালের সুবিধার পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রিক সুবিধাগুলিতে রোগীদের যত্নকেও প্রভাবিত করতে পারে।

একদল গবেষক দেখতে পেয়েছেন যে ক্যালিফোর্নিয়ার মোট ভর্তি রোগীর ক্ষমতার প্রায় অর্ধেক উচ্চ অগ্নি হুমকি অঞ্চল (FTZ) থেকে এক মাইলের মধ্যে রয়েছে, আমেরিকান জার্নাল অফ পাবলিক হেলথ, একটি মাসিক পিয়ার-রিভিউ করা পাবলিক হেলথ জার্নাল-এ প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে।

NOAA স্পেস স্যাটেলাইট থেকে দেখা সবচেয়ে বড় ক্যালিফোর্নিয়া দাবানল

ক্যালিফোর্নিয়া রাজ্য “একটি তীব্র দাবানলের সংকটের সম্মুখীন হচ্ছে,” গবেষণার লেখকরা বলেছেন। এই দলে ছিলেন নীল সিং বেদি, ক্যালেব ড্রেসার, আকাশ যাদব প্রমুখ।

বেদি বোস্টনের বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনে রয়েছেন। ড্রেসার বোস্টনের বেথ ইজরায়েল ডেকোনেস মেডিকেল সেন্টার/হার্ভার্ড মেডিকেল স্কুলে আছেন এবং যাদব বোস্টনের হার্ভার্ড ইউনিভার্সিটি টি.এইচ. চ্যান স্কুল অফ পাবলিক হেলথের এপিডেমিওলজি বিভাগের সাথে আছেন।

3 অগাস্ট, 2021-এ ক্যালিফোর্নিয়ার প্লুমাস কাউন্টির গ্রিনভিলের উত্তরে হাইওয়ে 89-এ ডিক্সি ফায়ার লাফিয়ে গাছ থেকে আগুনের লেলিহান শিখা। (এপি ছবি/নোয়াহ বার্জার, ফাইল)

“রাজ্যের ইতিহাসে 20টি বৃহত্তম দাবানলের মধ্যে, তিনটি বাদে বাকি সবগুলিই গত দুই দশকে ঘটেছে, 2020 এবং 2021 সালে সাতটি (দাবানল) ঘটেছে,” লিখেছে৷

তারা বিশেষ করে উত্তর ক্যালিফোর্নিয়া সম্পর্কে উল্লেখযোগ্য উদ্বেগ উত্থাপন করেছে, যেখানে গত কয়েক বছর ধরে রাজ্যের সবচেয়ে বড় দুটি দাবানল এক মিলিয়ন একরের বেশি পুড়ে গেছে।

দমকলকর্মীরা আংশিকভাবে বছরের সবচেয়ে মারাত্মক এবং সবচেয়ে ধ্বংসাত্মক আগুন ধারণ করে

মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তন 1984 থেকে 2015 সাল পর্যন্ত ক্রমবর্ধমান বন আগুন এলাকা দ্বিগুণ করেছে – একটি প্রবণতা বিশেষজ্ঞরা পূর্ববর্তী গবেষণা অনুসারে উষ্ণ আবহাওয়া এবং শুষ্ক ল্যান্ডস্কেপের কারণে অব্যাহত থাকার আশা করছেন।

অধ্যয়নের লেখকরা 24 ঘন্টার বেশি সময় ধরে রোগীদের চিকিত্সা করে এমন লাইসেন্সপ্রাপ্ত ইনপেশেন্ট সুবিধাগুলির জন্য অক্টোবর 2022 পর্যন্ত আপডেট করা ডেটা পর্যালোচনা করেছেন।

“এই গবেষণাটি জলবায়ু পরিবর্তনের মুখে ভবিষ্যতের জন্য পরিকল্পনার গুরুত্ব দেখায়,” মেরিল্যান্ডের বাল্টিমোরের জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের একজন মহামারী বিশেষজ্ঞ এবং অধ্যাপক ডাঃ ডেভিড ডাউডি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷ তিনি অধ্যয়নের অংশ ছিলেন না।

চ্যাটজিপিটি ব্লাইন্ড স্টাডিতে প্রকৃত ডাক্তারদের চেয়ে ভালো চিকিৎসা পরামর্শ দিতে পাওয়া গেছে: ‘এটি একটি গেম চেঞ্জার হবে’

দাবানল শুধুমাত্র স্বাস্থ্যসেবা ভবনগুলির শারীরিক গঠনকে হুমকির মুখে ফেলে না – তবে এটি অপারেশন এবং ব্যক্তিদের যত্ন নেওয়ার অ্যাক্সেসকে ব্যাহত করতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

2001 সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে 18.4% হাসপাতাল সরিয়ে নেওয়ার জন্য দাবানল দায়ী ছিল — সোনোমা কাউন্টির কিছু ক্যালিফোর্নিয়ার হাসপাতালে একই আগুনের মরসুমে একাধিক স্থানান্তর প্রয়োজন, গবেষণা অনুসারে।

আগুনের হুমকি অঞ্চল

লেখকরা ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (সিএএল ফায়ার) থেকে সর্বজনীনভাবে উপলব্ধ ডেটা ব্যবহার করেছেন রাজ্যের ইনপেশেন্ট স্বাস্থ্যসেবা সুবিধাগুলি ফায়ার থ্রেট জোন (এফটিজেড) কতটা কাছাকাছি ছিল তা বিশ্লেষণ করতে।

ক্যালিফোর্নিয়ার ম্যাককিনি ফায়ার

অগ্নিনির্বাপক কর্মীরা ক্যালিফোর্নিয়ার ম্যাককিনি ফায়ারে কাজ করছেন, যা 2022 ক্যালিফোর্নিয়ার দাবানলের মরসুমে ক্যালিফোর্নিয়ার পশ্চিম সিস্কিউ কাউন্টির ক্লামাথ ন্যাশনাল ফরেস্টে পুড়ে গিয়েছিল। (মার্কিন বন পরিষেবা – ক্লামাথ জাতীয় বন)

অধ্যয়নের লেখকরা 24 ঘন্টার বেশি সময় ধরে রোগীদের চিকিত্সা করে এমন লাইসেন্সপ্রাপ্ত ইনপেশেন্ট সুবিধাগুলির জন্য অক্টোবর 2022 পর্যন্ত আপডেট করা ডেটা পর্যালোচনা করেছেন।

CAL ফায়ার ঝুঁকি রাজ্যকে ছয়টি FTZ বিভাগে বিভক্ত করে — ম্যাপ করা নয়, নিম্ন, মাঝারি, উচ্চ, খুব উচ্চ এবং চরম — সেই এলাকায় আগুন লাগার সম্ভাবনা কতটা এবং সেই আগুনের সম্ভাব্য আচরণের উপর নির্ভর করে।

ক্যালিফোর্নিয়ায় অর্ধেক মোট ইনপেশেন্ট শয্যা ক্ষমতা একটি খুব উচ্চ অগ্নি হুমকি অঞ্চলের 3.3 মাইলের মধ্যে।

তাদের বিশ্লেষণে 3087 সুবিধা জুড়ে 214, 358টি ইনপেশেন্ট শয্যার মোট ক্ষমতা অন্তর্ভুক্ত করার পরে, গবেষকরা দেখতে পেয়েছেন যে মোট ইনপেশেন্ট ক্ষমতার 50% (107, 290 শয্যা) উচ্চ FTZ এর 0.87 মাইলের মধ্যে এবং 95% ক্ষমতা (203, 665 শয্যা) একটি উচ্চ FTZ এর 3.7 মাইলের মধ্যে।

তারা আরও উল্লেখ করেছে যে অর্ধেক মোট ইনপেশেন্ট শয্যা ক্ষমতা একটি খুব উচ্চ FTZ এর 3.3 মাইল এবং একটি চরম FTZ এর 15.5 মাইলের মধ্যে।

“আমরা দেখেছি যে ক্যালিফোর্নিয়ায় উচ্চ শতাংশে ইনপেশেন্ট স্বাস্থ্যসেবা সুবিধাগুলি সম্ভাব্য অপারেশনাল ব্যাঘাত বা দাবানল থেকে সরিয়ে নেওয়ার ঝুঁকিতে রয়েছে,” লেখকরা উপসংহারে এসেছেন।

হাসপাতালে নার্স।

নতুন গবেষণা CAL ফায়ার তথ্য অনুযায়ী বর্তমান ঝুঁকি এক্সপোজার উপর ভিত্তি করে. অধ্যয়নের লেখকরা ভবিষ্যতের অগ্নি ঝুঁকি মূল্যায়ন করার জন্য জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি সম্পাদন করেননি। (Getty Images এর মাধ্যমে মার্টিন ব্যারাউড)

“অনেক কাউন্টিতে, সমস্ত স্বাস্থ্যসেবা সুবিধা ঝুঁকিতে থাকতে পারে,” তারা যোগ করেছে।

অধ্যয়নের সীমাবদ্ধতা

গবেষণা CAL ফায়ার তথ্য অনুযায়ী বর্তমান ঝুঁকি এক্সপোজার উপর ভিত্তি করে; কিন্তু অধ্যয়নের লেখকরা ভবিষ্যতের অগ্নি ঝুঁকি মূল্যায়ন করার জন্য জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি সম্পাদন করেননি, যা অনেক স্থানে বর্তমান ঝুঁকির মাত্রা অতিক্রম করতে পারে।

তারা আরও নোট করে যে তারা স্বাস্থ্যসেবা সুবিধার কাঠামোগত বৈশিষ্ট্য এবং সুবিধাগুলির আশেপাশের পরিবেশে অগ্নি সুরক্ষার মাত্রা যেমন এলাকার গাছপালা পরিমাণ মূল্যায়ন করেনি।

সাধারণ হাসপাতালে রোগীরা “বিশেষ উদ্বেগের”।

গবেষকরা সতর্ক করেছেন যে স্বাস্থ্যসেবা সুবিধাগুলি যেগুলি FTZ এর কাছাকাছি নয় সেগুলি এখনও দাবানল দ্বারা প্রভাবিত হতে পারে যদি সেই সুবিধাগুলিতে উল্লেখযোগ্য “অগ্নি দমন ক্ষমতা” এবং ব্যাক-আপ জেনারেটরের মতো অন্যান্য বৈশিষ্ট্যগুলির অভাব থাকে, যা লেখকরাও মূল্যায়ন করেননি।

অধ্যয়নের প্রভাব

সাধারণ হাসপাতালের রোগীরা “বিশেষ উদ্বেগের বিষয়,” গবেষণায় ইঙ্গিত করা হয়েছে।

CA দাবানলের ছবি

25শে আগস্ট, 2021-এর এই ফাইল ফটোতে, ক্যালিফোর্নিয়ার সেকোইয়া ন্যাশনাল ফরেস্টে হাইওয়ে 155 বরাবর পাহাড়ের ধারে ফরাসি আগুন জ্বলছে৷ (নোয়া বার্গার/এপি)

এটি হাসপাতালে ভর্তি রোগীদের সরিয়ে নেওয়ার সাথে সম্পর্কিত সমস্যার কারণে, সীমিত সংখ্যক অন্যান্য সুবিধা যা তাদের যত্ন নিতে পারে এবং জরুরী যত্ন পরিষেবাগুলি যখন দাবানলের কারণে অস্থায়ীভাবে বন্ধ থাকে তখন তাদের ক্ষতি হতে পারে।

নেভাডা শিশুরা বিরল ব্রেন ইনফেকশন এবং ফোড়ার সম্মুখীন হয়েছে সিডিসি তদন্ত করে

দীর্ঘমেয়াদী যত্ন সুবিধার রোগীরা, যেমন নার্সিং হোম, উচ্ছেদের সময় উচ্চ ঝুঁকিতে থাকে, কারণ পূর্ববর্তী গবেষণা জোরপূর্বক উচ্ছেদের পরে মৃত্যুহার বৃদ্ধি দেখায়।

“যেহেতু আমরা দাবানলের প্রতি আমাদের প্রতিক্রিয়ার পরিকল্পনা করি, হাসপাতালগুলিকে অগ্রাধিকারের তালিকায় উচ্চতর হতে হবে।”

আচরণগত স্বাস্থ্যের চাহিদা সহ বিশেষ জনসংখ্যা, যেমন অনিচ্ছাকৃতভাবে হাসপাতালে ভর্তি রোগীদের, অতিরিক্ত নিরাপত্তা সুরক্ষার প্রয়োজন, যা সরিয়ে নেওয়ার প্রক্রিয়াকে জটিল করে তোলে।

ডাউডি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “পুরো হাসপাতাল খালি করা একটি খুব বিপজ্জনক অপারেশন হবে – উদাহরণস্বরূপ, আপনার কাছে ভেন্টিলেটরে থাকা লোক থাকতে পারে যাদের জীবন ঝুঁকির মধ্যে পড়বে যদি তাদের অন্য কোনও সুবিধায় যেতে হয়,” ডাউডি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যেহেতু আমরা দাবানলের প্রতি আমাদের প্রতিক্রিয়ার জন্য পরিকল্পনা করি, হাসপাতালগুলিকে অগ্রাধিকারের তালিকায় উচ্চতর হতে হবে,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এবং সময়ের সাথে সাথে দাবানলের ঝুঁকি বাড়ার সাথে সাথে আমাদের বিবেচনা করা দরকার যে আমরা কীভাবে চিকিত্সাগতভাবে খুব ঝুঁকিপূর্ণ লোকদের রক্ষা করি,” ডাউডি আরও বলেছিলেন।

Source link

Related posts

হাসপাতালে ভর্তির রিপোর্টের পর এফডিএ নেপচুনের ফিক্স সাপ্লিমেন্ট সম্পর্কে সতর্ক করে

News Desk

কিছু অলিম্পিক ইভেন্ট স্থগিত হওয়ার সাথে, সেইন নদীর জলের গুণমান উদ্বেগ প্রকাশ করে

News Desk

ডঃ রুথ ওয়েস্টহাইমার নিঃসঙ্গতার জন্য নিউইয়র্কের রাষ্ট্রদূত নিযুক্ত করেছেন

News Desk

Leave a Comment